FCA কি? এর কাজ এবং রেগুলেশন সম্পর্কে বিস্তারিত

2
104
Financial Conduct Authority
- বাংলাদেশের জনপ্রিয় ব্রোকার -

Financial Conduct Authority কি?

এটি একটি যুক্তরাজ্য (UK) ভিত্তিক আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক হিসাবে কাজ করে, Financial Conduct Authority সংক্ষেপে FCA মুলত আর্থিক লেনদেন এর সাথে জড়িত সকল প্রতিষ্ঠান, তাদের প্রদত্ত সেবাসমুহ এবং ক্লায়েন্টদের এই সেবাগ্রহন এর মাধ্যম এবং এর সাথে সম্পর্কিত সকল কার্যাদি তদারকি করে যেমন ধরুন, আমাদের দেশের কেন্দ্রীয় ব্যাংক “বাংলাদেশ ব্যাংক” বাংলাদেশ এর সকল আর্থিক প্রতিষ্ঠান সমুহ যেমন, ব্যাংক এর যাবতীয় সকল কার্যক্রম নিয়ন্ত্রন করে থাকে। এটই মুলত করা হয় যাতে, গ্রাহক এর সেবার মান নিশ্চিত করা যায়।

Financial Conduct Authority কার্যাদি

এই রেগুলটরি সংস্থার মুলত তিনটি কাজ রয়েছে। এই কার্যাদি এর মাধ্যমে প্রতিষ্ঠানটির নিবন্ধিত সকল আর্থিক প্রতিষ্ঠান এর সেবার মান, গ্রাহকের সাথে লেনদেন এর ঝুঁকি, ফান্ড এর সুরক্ষা নিশ্চিত করে থাকে

  1. গ্রাহকের ঝুঁকি নিরসন
  2. যুক্তরাজ্য এর আর্থিক নীতিমালা প্রনয়ন এবং সেটিকে রক্ষা করা
  3. এবং গ্রাহকের স্বার্থে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানদের মধ্যকার প্রতিযোগিতার ব্যালেন্স এবং মান নিশ্চায়তা প্রদান।

এই তিনটি লক্ষ্যে Financial Conduct Authority সংক্ষেপে FCA তাদের সকল কার্যাদি পরিচালনা করে থাকে। এটি প্রতিষ্ঠিত হয় ২০১৩ সালের, এপ্রিল এর ১ তারিখ। যুক্তরাজ্যের Financial Services and Markets Act 2000 এবং Financial Services Act 2012 এর সংশোধিত আইনের মাধ্যমে FCA তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে।

পরবর্তী এই আইনটি যুক্তরাজ্যের আর্থিক সেবা প্রদানকারী সংস্থাগুলির নিয়ন্ত্রণ করার পদ্ধতিতে বড় ধরনের পরিবর্তন সাধন করে। মুলত ২০০৮-২০০৯ সালে ঘটে যাওয়া “আর্থিক সংকট” সংঘঠিত হবার পরেই সরকার এবং ব্যাংক অব ইংল্যান্ড এর পক্ষ থেকে সকল ধরনের আর্থিক লেনদেন পরিচালনার ক্ষেত্রে অতিরিক্ত বিধি-নিষেধ আরোপ করে এবং যার সঠিক নিয়ন্ত্রন করার জন্য Financial Conduct Authority সংক্ষেপে FCA এর প্রবর্তন হয়।

Financial Conduct Authority এর শক্তি

FCA, তাদের আরোপিত সকল নীতিমালা এবং বিধি-বিধান এবং সেগুলোর মেনে চলার জন্য তাদের নিবন্ধিত সকল প্রতিষ্ঠানের উপর শক্তি প্রয়োগ করে থাকে। যার মধ্যে রয়েছে যেকোনো ধরনের আর্থিক নীতিমালা প্রনয়ন, আর্থিক লেনদেন জনিত যেকোনো কিছুর তদন্ত এবং এগুলোর কার্যনির্বাহী ক্ষমতা।

শুরুতেই বলেছিলাম, FCA হচ্ছে একটি বেসরকারি একটি নিয়ন্ত্রক সংস্থা যার কারনে এর যাবতীয় সকল কার্যাদি পরিচালনা করার জন্য ব্যবহার বহন করে অভিযুক্ত ব্যাক্তি কিংবা আর্থিক প্রতিষ্ঠান। FCA চাইলে যেকোনো সময় তাদের এই চার্জ কিংবা ফি বাড়াতে পারে এবং এর জন্য কারও নিকট যেমন সরকার কিংবা কেন্দ্রীয় ব্যাংক এর থেকেও কোনও ধরনের অনুমদন এর প্রয়োজন হবে না।

ফরেক্স ট্রেডিং এর সাথে FCA এর সম্পর্ক

আমরা সবাই জানি, ফরেক্স ট্রেডিং সকল কার্যাদি পরিচালিত হয়ে থাকে অনলাইন কিংবা ইন্টারনেট এর মাধ্যমে। অর্থাৎ ট্রেড করার জন্য আপনি যেই ব্রোকারে ফান্ড ডিপোজিট করবেন সেই ব্রোকার, আপনার ফান্ড নিয়ে উধাও হয়ে যাবে কিনা সেটার নিশ্চায়তা প্রদান করে ওই ব্রোকার এর রেগুলেশন সম্পর্কিত তথ্যাদি। ব্রোকার যদি রেগুলেটেড না থাকে কিংবা না হয় তাহলে ওই ব্রোকারের ফান্ড এর লেনদেন এরও কোনও সত্যতা থাকে না।

এখন একটি ব্রোকার এক কিংবা একাধিক রেগুলেটরি কমিশন এর মাধ্যমে নিবন্ধিত হতে পারে। এই রেগুলেশন, ব্রোকারকে নিজ সার্ভিস পরিচালনা এবং গ্রাহকদের সাথে সকল লেনদেন এর নিশ্চায়তা প্রদান করে থাকে। বিভিন্ন রেগুলেটরি কমিশন এর মধ্যে FCA কিংবা Financial Conduct Authority অনেকবেশী শক্তিশালী এবং আস্থাশীল।

কেননা এর নীতিমালা এবং এর প্রয়াগিক ক্ষমতা অনেক বেশী এবং নিবন্ধিত কোনও প্রতিষ্ঠান যদি সেটিকে মেনে না চলে তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করতেও FCA কার্পণ্য করে না। ফরেক্স ট্রেডিং করার জন্য FCA Regulated ব্রোকারগুলো অনেক নিরাপদ এবং নির্ভরযোগ্য। যেমন রয়েছে Tickmill ; Exness ইত্যাদি। এছাড়াও আরও অনেক ব্রোকার রয়েছে যাদের এই FCA Regulation আছে।

আরও জানুনঃ


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

2 COMMENTS

  1. বাংলাদেশ এ নাকি ফরেক্স সাধারণ ট্রেডারদের জন্য অবৈধ । তাহলে যদি 2,50,000 এর উপর আয় করি তাহলে আয়কর দেখানো যাবে কি?

    যদি বলেন অনলাইনে income/ফ্রীলান্সিং করা টাকা thn স্টেটমেন্ট দেখতে চায় তখন কি করবো?

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ।
      বাংলাদেশে এখন পর্যন্ত ফরেক্স ট্রেডিং সম্পর্কিত কোনও নীতিমালা নেই। শুধুমাত্র লেনদেন সম্পর্কিত কিছু নীতিমালা রয়েছে আমাদের কেন্দ্রীয় ব্যাংক এর। এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই লিংক থেকে – https://fxbd.co/risk । ফরেক্স ট্রেডিং এর অর্জিত অর্থ আপনি চাইলে সরাসরি ব্যাংক এর মাধ্যমে উত্তোলন করতে পারবেন যা রেমিটেন্স হিসাবে গন্য হবে। অন্যান্য ফ্রিল্যান্সিং পেশার মতন করে আপনি চাইলে ট্রেডও করতে পারেন এবং অর্থ যেহেতু আপনি ব্যাংক এর মাধ্যমে লেনদেন করবেন সেক্ষেত্রে ট্যাক্স এর আওতাভুক্ত হলে সেটিও দিতে পারবেন। এর জন্য আপনার ব্যাংক কিংবা একজন ট্যাক্স এক্সপার্ট এর সাথে কথা বলে নিন।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here