Dollar Index | ডলার ইনডেক্স

0
68
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -
সর্বশেষ আপডেট: October 14, 2022
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 6 মিনিট

ডলার ইনডেক্স কি?

আপনি যদি স্টক যুক্তরাষ্ট্রের স্টক মার্কেটে ট্রেড করে থাকেন তাহলে এই মার্কেটের সম্পর্কিত কিছু ইন্ডিসিস সম্পর্কে পরিচিত থাকার কথা। যেমন, Dow Jones Industrial Average (DJIA), NASDAQ Composite Index, Russell 2000, S&P 500, Wilshire 5000, এবং Nimbus 2001.

এগুলো মূলত একটি স্টক মার্কেটের সুচক হিসাবে কাজ করে। যেমন আমাদের দেশের অর্থাৎ, ঢাকা স্টক এক্সচেঞ্জেরও কিন্তু সুচক রয়েছে। আপনি কি জানেন সেটি? DSEX Indiex, DXES Index এবং DS30 Index ইত্যাদি। এছাড়াও, চট্টগ্রাম স্টক ইক্সচেঞ্জের ক্ষেত্রে এর সুচকগুলো হচ্ছে, CSE50, CSE30, CSCX, CSI ইত্যাদি।

এখন প্রশ্ন হচ্ছে, এই সুচকগুলো কি তথ্য প্রকাশ করে?

যেকোনো দেশের স্টক মার্কেটের সার্বিক অবস্থা মূলত সেই মার্কেটের সুচকের দিকে তাকালেই বোঝা যায়। যেমন যদি, DSEX Indiex এর পরিমাণ আজকে বৃদ্ধি পায়, তাহলে বুঝতে পারবেন ঢাকা স্টক এক্সচেঞ্জের আজকের সামগ্রিক লেনদেনের পরিমাণ ভালো।

এখন স্টকমার্কেটের জন্য যেমন ভিন্ন ভিন্ন সুচক রয়েছে ঠিক তেমনি, U.S.Dollar এর জন্যও সুচক বিদ্যমান আছে। কারেন্সি ট্রেডিং এর ক্ষেত্রে ডলারের এই সুচক হিসাবে আমাদের কাছে আছে U.S. Dollar Index (USDX).

ট্রেডিং এবং টেকনিক্যাল ভাষায় এটিকে বলা হয়, ICE U.S. Dollar Index.

এই USDX, মূলত ডলারের বিপরীতে বিভিন্ন বৈদেশিক মুদ্রার জ্যামিতিক বিভিন্ন এভারেজের সমষ্টিগত মানের মাধ্যমে গঠিত।

কি বলেন এগুলা? কিছুই বুঝলাম না!🤔🤔

চলুন গানিতিক ব্যাখা করার আগে, সহজে এই USDX এর গঠন প্রণালী সম্পর্কে কিছুটা জেনে নেই। তাহলে বিষয়টি আপনার জন্য সহজ হয়ে যাবে।

স্টক মার্কেটের সুচকগুলো গঠিত হয় মূলত সেটির মধ্যে অন্তর্ভুক্ত বিভিন্ন সিকিউরিটিজ এর মাধ্যমে। এটিকে যদি ফরেক্স ট্রেডিং এর সাথে তুলনা করি তাহলে বলতে পারি, USDX গঠিত হয় বেশকিছু কারেন্সির মাধ্যমে।

ইনডেক্সের গঠন

U.S. Dollar Index মূলত ৬টি ভিন্ন ভিন্ন কারেন্সির মাধ্যমে গঠিত হয়। এগুলো হচ্ছেঃ

  1. Euro (EUR)
  2. Japanese Yen (JPY)
  3. British Pound (GBP)
  4. Canadian dollar (CAD)
  5. Swedish Krona (SEK)
  6. Swiss Franc (CHF)

একটি প্রশ্ন করছি, যদি ডলার ইনডেক্স ৬টি কারেন্সি নিয়ে গঠিত হয়, তাহলে এটির মধ্যে কয়টি দেশের অবস্থান পাওয়া যায়?

যদি আপনার উত্তর হয়, ৬টি!! আপনি ভুল।

যদি আপনার উত্তর হয়, ২৪টি!! তাহলে আপনি বুদ্ধিমান!

কিভাবে? এখানে বিদ্যমান ইউরো মূলত ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে অবস্থিত ২৭ দেশের মধ্যে ১৯টি দেশের প্রধান কারেন্সি।

অর্থাৎ, এই ১৯ দেশের সাথে বাকি ৫টি দেশের (Japan, Great Britain, Canada, Sweden, এবং Switzerland) কারেন্সিগুলোকে যুক্ত করলে হবে ১৯+৫ = ২৪টি দেশ। আশা করি বুঝতে পেরেছন।

যদিও এই ২৪টি দেশে ডলার ইনডেক্সের উপর খুবই কম প্রভাব রাখে তারপর, বিশ্বের অন্যান্য অনেক দেশই এই ইনডেক্সের উপর খুব বেশী পরিমাণে দৃষ্টি রাখে। যার কারনে, এই ইনডেক্সই তখন ডলারের শক্তি পরিমাপ করার একটি বিশেষ টুল হিসাবে কাজ করে।

আপনি চাইলে USDX কে a futures contract (DX) on the Intercontinental Exchange (ICE) এর মাধ্যমে ট্রেড করতে পারবেন।

ICE U.S. Dollar Index®

আইনগতভাবে অর্থাৎ, কাগজে-কলমে “U.S. Dollar Index,” “Dollar Index” এবং “USDX” হচ্ছে ICE Futures U.S. Inc. প্রতিষ্ঠানের মাধ্যমে নিবন্ধিত এবং রেজিস্টারকৃত নাম।

এই কারনে, U.S. Dollar Index হচ্ছে , Intercontinental Exchange Group সংক্ষেপে ICE এর নিবন্ধিত সম্পত্তি হিসাবে বিবেচিত হয়।

Intercontinental Exchange Group (ICE) হচ্ছে মূলত আন্তর্জাতিক বিনিময় সংস্থা, ক্লিয়ারিং, অর্থনৈতিক ড্যাটা এবং প্রযুক্তি প্রতিষ্ঠান হিসাবে আন্তর্জাতিকভাবে বিভিন্ন মার্কেটে ৯ ধরনের ট্রেডিং ইন্সট্রুমেন্ট সরবরাহ করে থাকে। ICE মূলত ১৩টি রেগুলেটেড এক্সচেঞ্জে কার্যাদি পরিচালনা করে যার মধ্যে হচ্ছে ICE futures এবং OTC exchanges হিসাবে US, Canada, Europe, এবং Singapore সেবা প্রদান করে।

New York Stock Exchange. এক্সচেঞ্জ কিংবা সংক্ষেপে NYSE এর নাম আমরা সবাই জানি। এই ICE হচ্ছে, NYSE এর প্যারেন্ট প্রতিষ্ঠান।

বর্তমানে, এটি বিশ্বের বৃহৎ আকারের এক্সচেঞ্জার প্রতিষ্ঠানের মধ্যে একটি। সুতরাং, আপনি যখন “ICE U.S. Dollar Index®“ সম্পর্কে জানবেন তখন বুঝবেন এটি একটি প্রাইভেট প্রতিষ্ঠানের মাধ্যমে নিবন্ধিত এবং ট্রেডমার্ককৃত সেবা।

1985 সালে মার্কিন ডলার সূচকে ফিউচার ট্রেডিং পদ্ধতি শুরু হওয়ার পর থেকে এখন অবধি, ICE – ইউ এস ডলার ইন্ডেকেক্সের মধ্যে বিদ্যমান উপাদানগুলির সংকলন, রক্ষণাবেক্ষণ, নির্ধারণ এবং সেটি পরিমাপ করার যাবতীয় কাজ করে থাকে।

ICE প্ল্যাটফর্মে ডলার ইনডেক্স ফিউচার কন্ট্রাক্ট হিসাবে দিনের ২১ ঘন্টা ট্রেড করা যায়। ইউ.এস. ডলার ইনডেক্স ফিউচার কন্ট্রাক্ট সরাসরি স্পট কারেন্সি মার্কেট থেকে তার লিকুইডিটি গ্রহন করে, যার ফলে ধারনা করা হয় প্রতিদিন প্রায় $2 ট্রিলিয়ন ডলারের বেশি এই ইনডেক্সের টার্নওভার রয়েছে।

ইউ.এস. ডলার ইনডেক্সের উপর ভিত্তি করে ফিউচার কন্ট্রাক্টগুলো মূলত তালিকাভুক্ত হয় 20 নভেম্বর, 1985- যেখানে Options ট্রেডিং ফিউচার কন্ট্রাক্টে তালিকাভুক্ত হয় 3 সেপ্টেম্বর, 1986 সময়ে। সেই সময় থেকে শুধুমাত্র ICE ইলেকট্রনিক ট্রেডিং প্ল্যাটফর্মে ট্রেডিং এর জন্য ব্যবহার করা যায়।

ICE ডলার ইনডেক্স ফিউচারই একমাত্র সবার জন্য উন্মুক্ত, U.S. Dollar Index ট্রেডিং এর জন্য রেগুলেটেড এবং বিশ্বব্যাপী ট্রেডিং করার জন্য ভার্চুয়ালি ২৪ ঘন্টাই সক্রিয় থাকে।

মূলত এই কারনেই ICE U.S. Dollar Index কিংবা সংক্ষেপে (USDX) কে  U.S. dollar (USD) এর আন্তর্জাতিক মানদণ্ড হিসাবে বিবেচনা করা হয়। অর্থাৎ, আমেরিকান ডলার শক্তিশালী হচ্ছে নাকি দুর্বল হচ্ছে সেটির মুল সুচক হিসাবে কাজ করে এই USDX.

USDX vs. DX vs. DXY

এখন আপনি যদি “U.S. Dollar Index” লিখে গুগলে সার্চ করেন তাহলে আপনি ডলার ইনডেক্সের মূলত ৩ ধরনের সংক্ষিপ্ত নাম সম্পর্কে জানতে পারবেন। এগুলো হচ্ছে – USDXDX, এবং DXY. এখন আপনার মনে হতে পারে, “এগুলোর মধ্যে পার্থক্য কি?”

USDX কি? – এটি হচ্ছে U.S. Dollar Index এর একটি বিশেষ সংক্ষিপ্ত নাম। এটি মূলত ডলার ইনডেক্সকে বোঝায়।

DX কি? – ICE ট্রেডিং প্ল্যাটফর্মে ফিউচার কন্ট্রাক্ট হিসাবে এই DX শব্দটি ব্যবহৃত হয়। এর সাথে আরও যুক্ত থাকে মাস এবং বছরের কোড। Dollar Index (প্রায়ই একে বলা হয় Cash কিংবা Spot Index) এর ট্রেডিং এক্সচেঞ্জের চিহ্ন হিসাবে এই DX ব্যবহৃত হয় (মাস কিংবা বছরের কোড যুক্ত করা ছাড়াও), তারপরও বিভিন্ন ড্যাটা প্রোভাইডার এটিকে বিভিন্ন নামে ব্যবহার করে থাকে।

DXY কি? – DXY” মূলত Bloomberg Terminal ব্যবহারকারীদের জন্য চিহ্ন হিসাবে ব্যবহৃত হয় যেখানে প্রায় সময়ই এই টার্মিনাল ব্যবহারকারীদের কাছে এটি  “Dixie” নামেও পরিচিত থাকে। DXY শব্দটি সবথেকে বেশী ব্যবহৃত হয় মূলত dollar cash কিংবা spot rate এর মান বোঝাতে।

US Dollar Index বিশ্লেষণ

আমারা ইতিমধ্যেই জেনেছি, ডলার ইনডেক্সের মধ্যে বেশকিছু কারেন্সি বিদ্যমান থাকে যেগুলোর সমষ্টিগত ভ্যালুই হচ্ছে ডলার ইনডেক্সের মান। এখন জানতে হবে, কোন কোন কারেন্সিগুলোর প্রভাব ডলার ইনডেক্সের উপর কেমন সেটি সম্পর্কে।

যেহেতু ইনডেক্সে বিদ্যমান দেশগুলোর আকার ভিন্ন ভিন্ন তাই ইনডেক্সের উপরে এদের প্রভাবও হয় ভিন্ন ভিন্ন। যার কারনে এই প্রভাবকে গানিতিক ভাষায় “geometric weighted average” হিসাব করে তারপর ব্যবহার করা হয়। চিন্তার কিছুই নেই, কিছুক্ষণনের মধ্যে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

নিচের গ্রাফটিকে যদি ভালো করে  লক্ষ্য করেন তাহলে বুঝতে পারবেন ডলার ইনডেক্সের উপর বিভিন্ন কারেন্সির প্রভাব ঠিক কি রকমের রয়েছে।

ইনডেক্সের মধ্যে বিদ্যমান ১৯টি দেশের মধ্যে সবথেকে বেশী প্রভাব হয়েছে euro কারেন্সির।

২য় অবস্থানে রয়েছে জাপানিজ মুদ্রা yen কেননা পৃথিবীর সবথেকে বড় অর্থনীতিক দেশেগুলোর মধ্যে জাপান অন্যতম।

বাকি রইল আর ৪টি দেশের মুদ্রা, যাদের সংযুক্ত প্রভাব হচ্ছে ডলার ইনডেক্সের ৩০ শতাংশের মতন।

একটি প্রশ্ন করছি, যেহেতু ইউরোর প্রভাব সবথেকে বেশী, তাই যদি কোনও কারনে ইউরোর মান নিম্নমুখী হয় তাহলে ডলার ইনডেক্সের উপরের প্রভাব পড়বে কোনদিকে? অর্থাৎ, ডলার ইনডেক্স তখন কোনদিকে মুভ করবে?

যেহেতু ইউরো, ডলার ইনডেক্সের সবথেকে বড় একটি অংশ দখল করে আছে তাই আমরা চাইলে Dolar Index কে “Anti-Euro Index“ হিসাবেও আখ্যায়িত করতে পারি।

মজার তথ্য: euro গঠিত হবার পূর্বে, USDX মূলত ১০টি কারেন্সির মাধ্যমে গঠিত ছিল: সেই সময়ে ইউরো ব্যাতিত বর্তমানে বিদ্যমান কারেন্সিগুলোর সাথে যুক্ত ছিল,ওয়েস্ট জার্মান মার্ক, ফ্রেঞ্চ ফ্রাংক, ইটালিয়ান লিরা, ডাচ গুইল্ডার এবং বেলজিয়াম ফ্রাংক। পরবর্তীতে ইউরো গঠিত হবার পর, এই কারেন্সিগুলো ডলার ইনডেক্স থেকে বাতিল হয়ে যায়।

যেহেতু USDX, euro কারেন্সির দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত তাই ট্রেডার আরও “balanced” ইনডেক্স ব্যবহারে আগ্রহী থাকেন।

আমরা পরবর্তীতে আরও দুই ধরনের ডলার ইনডেক্স নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। এগুলো হচ্ছেঃ

  1. Trade Weighted Dollar Index
  2. Bloomberg Dollar Spot Index

আমরা যেহেতু ফরেক্স ট্রেডিং শিখছি তাই আমাদের অবশ্যই সকল ধরনের ইনডেক্স সম্পর্কে বিস্তারিত তথ্যাদি জেনে নিতে হবে।

ICE Dollar Index এর ভ্যালু কি নিয়ন্ত্রিত হয়?

প্রতিষ্ঠানটি নিয়মিতভাবে কিংবা নির্দিষ্ট কোনও সময় অনুসারে U.S. Dollar Index এর ভ্যালু কিংবা মানের এডজাস্টমেন্ট করে না।

একাধিক দেশ মিলে যখন একটি নির্দিষ্ট কারেন্সি হিসাবে EURO এর সৃষ্টি করে ঠিক তখনই প্রথমবারের জন্য U.S. Dollar Index এর ভ্যালু এডজাস্ট করে হয়েছিল। সেই অবধি এখন পর্যন্ত ইনডেক্সের মানের কোনও পরিবর্তন করা হয়নি।

ICE, বিশেষ করে, ICE Futures U.S. মূলত এই ইন্ডেক্সের পারফর্মেন্সকে মনিটরিং করতে থাকে যাতে করে ইনডেক্সের মান রিয়েল মার্কেটের সাথে সামাঞ্জস্যপূর্ণ থাকে এবং এর মধ্যে অন্তর্ভুক্ত কারেন্সিগুলোর ভ্যালু যাতে নির্দিষ্ট রেশিও বজায় রাখতে পারে। এই ভারসম্যতা বজায় রাখার জন্য ICE চাইলে ইন্ডেক্সের ভ্যালুর এডজাস্টমেন্ট করতে সক্ষম, যদিও এখন পর্যন্ত সেটি করা হয়নি।

Dollar Index ক্যালকুলেশন

ICE U.S. Dollar Index মূলত রিয়েল টাইম সময় অনুসারে ক্যালকুলেট করা হয়ে থাকে। যেখানে ধরে নেয়া হয় প্রতি ১৫ সেকেন্ড পর পর ইনডেক্সের ভ্যালু ক্যালকুলেট করা হয়। রিয়েল টাইম ক্যাল্কুলেশন করার পর সেই আপডেটেড ভ্যালুকে সকল ভেন্ডর কিংবা অন্যান্য মার্কেটে অংশগ্রহণকারীদের কাছে পাঠানো হয়ে থাকে।

DX futures contracts এর মুল্য মূলত নির্ধারিত হয় মার্কেট থেকে এবং নির্দিষ্ট কারেন্সির বিপরীতে আমেরিকান ডলারের ইন্টারেস্ট রেটের পার্থক্য নিরূপণ করে থাকে।

ICE Dollar Index এর রিয়েল টাইম প্রাইস

cash U.S. Dollar Index এর জন্য এবং U.S. Dollar Index উপর ভিত্তি করে futures contracts এর জন্য রিয়েল-টাইম মূল্য মার্কেটে অবস্থিত বিভিন্ন ভেন্ডরের কাছ থেকে পাওয়া যায় এবং WebICE (একটি ইন্টারনেট-ভিত্তিক ট্রেডিং প্ল্যাটফর্ম যেখানে, ICE-তে ট্রেডিং সম্পন্ন করতে রিয়েল-টাইম অ্যাক্সেস প্রদান করে)

যেহেতু ICE প্রাইসের ড্যাটাগুলোকে নিয়ন্ত্রণ করে থাকে, এই কারনে ড্যাটা প্রদর্শনের জন্য প্রতিষ্ঠানটি অল্প পরিমাণ চার্জ যুক্ত করে থাকে। এই ফি কিংবা চার্জ হচ্ছে প্রতিষ্ঠানটির আয়ের একটি উৎস। এটি কিন্তু ফ্রিতে পাওয়া যায়না। সুতরাং, মনে রাখবেন, আপনি যখন ট্রেডিং টার্মিনালে রিয়েল টাইম প্রাইস দেখতে পাবেন তখন বুঝবেন এই প্রাইস প্রদর্শন করার জন্য আপনার ব্রোকার ICE কে চার্জ হিসাবে অর্থ প্রদান করছে।

তবে আপনি যদি রিয়েল টাইম প্রাইস না দেখে কিছুটা দেরিতে আপডেট হয় এমন প্রাইস চার্ট দেখতে চান তাহলে এক্ষেত্রে কোনও চার্জ দেয়ার প্রয়োজন নেই। যেমন ধরুন বিভিন্ন অর্থনৈতিক ব্লগ কিংবা ওয়েবসাইট যেমন  BloombergMarketWatchCNBCWSJ, এবং Yahoo! Finance যেই প্রাইস প্রদর্শিত হতে থাকে সেটি কিন্তু রিয়েল টাইমের নয়।

এছাড়াও, ICE U.S. Dollar Index এর অপেক্ষাকৃত দেরি করে আপডেট হওয়া প্রাইসগুলো আপনি চাইলে প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইটেও দেখতে পাবেন।

এতক্ষণ পর্যন্ত আমরা যা যা জানলাম সেটি ছিল শুধুমাত্র ডলার ইনডেক্স এর পরিচিতি মাত্র। অর্থাৎ, কিভাবে কখন এবং কি করে ইনডেক্স ব্যবহৃত হয় সেটি শিখলাম। এবার আমাদের বুঝতে হবে কিভাবে ডলার ইনডেক্স বুঝতে হয় সেটি। তবে এর জন্য আপনাকে অবশ্যই আমাদের ট্রেনিং পোর্টাল থেকে “Dollar Index” ট্রেনিং কোর্সটিতে অংশগ্রহন করতে হবে। গ্যারান্টি দিয়ে বলছি, কোর্সটিতে অংশ নিলে এই ইনডেক্স সম্পর্কে অনেক কিছু শিখতে পারবেন।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 4 of 4 found this article helpful.
Views: 70

আরও জানুন

পূর্ববর্তী: Reversal | রিভার্সাল কি?
পূর্বের আর্টিকেলIchimoku Kinko Indicator
পরবর্তী আর্টিকেলMetaTrader 4 (MT4)
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here