ফরেক্স ট্রেডিং ব্যবসা

0
424
ফরেক্স ট্রেডিং ব্যবসা
সর্বশেষ আপডেট: May 13, 2023
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 5 মিনিট

ব্যবসা করা শিখুন! নাম শুনে কি মনে করছেন, আমরা ভিন্ন কোন ব্যবসা করার আইডিয়া আপনাকে দিব? বিষয়টি এমন নয়। আজকের আর্টিকেলটিতে কিছু পরামর্শ প্রদান করা হবে যেগুলো ব্যবহার করে আপনি ফরেক্স ট্রেডিং ব্যবসা শুরু করতে পারেন।

শুরুতেই বলে রাখছি, যেকোনো ব্যবসায় যেমন লাভ কিংবা ক্ষতির সম্ভাবনা থাকে ঠিক একই রকমভাবে ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রেও এই বিষয়টি প্রযোজ্য। তাই প্রথমেই “ঝুঁকি সতর্কতা” আর্টিকেলটি পড়ে নিবেন। তাহলে চলুন বিস্তারিত কিছু তথ্য জেনে নেয়া যাক।

মুলভাবনা

২০১৭ সাল থেকে FXBangladesh.com প্রতিষ্ঠার পর থেকে, এখন পর্যন্ত ফরেক্স মার্কেট সম্পর্কে বাংলাদেশী ট্রেডারদের আগ্রহের কারন দেখে আমরা কিছুটা অবাক। কেননা, এত মানুষ ট্রেডিং করতে আগ্রহী থাকেন যার কারনে বাংলাদেশে ট্রেডিং বৈধ না হলেও নামে-বেনামে প্রচুর ব্রোকার আমাদের দেশে ব্যবসা করতে আগ্রহী থাকে। এর পিছনে কিছুটা কারনও রয়েছে।

বিগত কিছু বছরের পথচলার মধ্যে দিয়ে আমরা এতটুকু বুঝতে পেরেছি যে, বাংলাদেশীরা মুলত ট্রেড করতে আগ্রহী কিন্তু ট্রেড শিখতে নয়। ফলশ্রুতিতে, শতকরা ৯০ ভাগ ট্রেডারই ব্যালেন্স কিংবা বিনিয়োগ লস করে হায়-হুতাস করতে থাকেন। বিগত কয়েকবছরে আমরা প্রায় অর্ধলক্ষাধিক মানুষের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছি এবং সবারই মতামত একই রকমের। এখন চলুন, বাংলাদেশী ট্রেডারদের কিছুটা সাইকোলজি সম্পর্কে জেনে নেয়া যাক।

আমাদের দেশের বিদ্যমান ট্রেডারদের, ট্রেডিং শুরু করার পিছনে প্রধান লক্ষ্য থাকে, কম বিনিয়োগ করে বড় আকারের প্রফিট অর্জন।

বিষয়টি পরিষ্কার করে বলছি, আপনি যদি ট্রেডার হয়ে থাকেন তাহলে নিজেকে, নিচের কয়েকটি প্রশ্ন করুন –

  • আপনি যখন ট্রেড সম্পর্কে জানতে পারেন, তখন আপনার কি মনে হয়েছে? উত্তর – এই মার্কেট থেকে অল্প সময়েই ভালো প্রফিট করা সম্ভব
  • ট্রেডিং অ্যাকাউন্টে ফান্ড ডিপোজিট করার সময়, আপনার কি মনে হয়েছে? উত্তর – বাহ, এত কম বিনিয়োগ করেই বেশী প্রফিট করা সম্ভব।
  • ট্রেডিং শুরু করার পর, আপনার অভিমত কি ছিল? উত্তর – অল্প সময়েই এই মার্কেটে ট্রেড করে বড়-লোক (ধনী) হয়ে যাওয়া সম্ভব। আর কোনও অভাব থাকবে না। এবার তাহলে গাড়ি-বাড়ি সবই হবে।

শুধুমাত্র বাংলাদেশ নয়, পৃথিবীর যেকোনো প্রান্তেই ট্রেডারদের শুরুর চিন্তা থাকে এই রকমের। আমাদেরও ছিল, অস্বীকার করছি না। তবে এখন বিষয়টি সম্পূর্ণ ভিন্ন।

ব্যবসা করার প্রক্রিয়া

ধরেন, আপনাকে ৫ লক্ষ টাকা কেউ দিবে। আপনি সেই টাকা দিয়ে ব্যবসা করে নিজের ভাগ্য বদল করতে চান। তাহলে প্রশ্ন হচ্ছে, আপনি কিভাবে নিজের জন্য সঠিক ব্যবসা শুরু করতে পারেন? তবে এই জন্য ব্যবসা শুরু করার পূর্বে আপনাকে কিছু সিদ্ধান্ত গ্রহন করতে হবে। চলুন এবার ব্যবসা শুরু করার কিছু প্রক্রিয়া সম্পর্কে জেনে নেই।

  1. ব্যবসা নির্ধারণ – প্রথমে আপনাকে ঠিক করতে হবে, আপনি ৫ লক্ষ টাকা দিয়ে কি ধরনের ব্যবসা শুরু করতে চান।
  2. ব্যবসায়িক শিক্ষা – যেই ব্যবসা শুরু করতে চান, এই ব্যবসা কিভাবে পরিচালনা করতে হয় এবং সেই ব্যবসার সকল খুঁটিনাটি আপনাকে প্রথমে শিখে নিতে হবে।
  3. বিনিয়োগ ক্যালকুলেশন – এরপর ঠিক করতে হবে, সেই ব্যবসা পরিচালনা করার জন্য, কি পরিমান বিনিয়োগ করতে হবে এবং একটি সময় নির্ধারণ করতে হবে, কত সময়ে সেই ব্যবসার বিনিয়োগ, সম্পূর্ণরূপে বিনিয়োগ হিসাবে তুলে নিতে পারবেন।
  4. ব্যবসায়িক পন্য নির্বাচন – কি ধরনের পণ্য নিয়ে ব্যবসা শুরু করবেন, সেটি নির্বাচন করে নিতে হবে। কেননা ভালো ব্যবসা শুরু করা জন্য নির্দিষ্ট কিছু পণ্য নির্বাচন করা অত্যাবশ্যকীয়।

উপরের এই ৪টি ধাপ হচ্ছে, যেকোনো ধরনের ব্যবসা শুরুর প্রাথমিক কার্যাদি। এরপরই মুলত শুরু হবে ঝুঁকির কাজ।

5. ঝুঁকি হ্রাস – যেকোনো ব্যবসায় লস করা একটি সাভাবিক প্রক্রিয়া। সুতরাং, ব্যবসা শুরু করার পূর্বে, আপনাকে অবশ্যই এই ঝুঁকি সম্পর্কে আগে থেকেই চিন্তা করে রাখতে হবে। যেমন ধরুন, যদি কোনও কারনে আপনার ব্যবসা সফল না হলে, কি করবেন সেটি নির্ধারণ করে নিতে হবে।

6. অতিরিক্ত বিনিয়োগের উৎস নিরূপণ – যদি কোন কারনে, ব্যবসায়িক স্বার্থে অতিরিক্ত বিনিয়োগ করার প্রয়োজন হয়, তাহলে সেটি কিভাবে সমাধান করবেন সেটিরও ব্যবস্থা করে রাখতে হবে। এছারাও, ব্যবসা সম্প্রসারণ করার জন্যও অতিরিক্ত বিনিয়োগ করার প্রয়োজন হয়। তাই, তখন কিভাবে এই অতিরিক্ত অর্থের যোগান দিবেন সেটি ঠিক করে রাখতে হবে।

উপরের এই ৬টি কাজ হচ্ছে, যেকোনো ধরনের ব্যবসা শুরু করার অত্যাবশ্যকীয় কেননা এগুলো ছাড়া কোনও ব্যবসা শুরু করা সম্ভব নয়।

ফরেক্স ট্রেডিং ব্যবসা

এতক্ষন পর্যন্ত আমরা কিভাবে যেকোনো ব্যবসা শুরু করবেন, সেটি শিখলেন। এখন আপনাকে জানতে হবে কিভাবে ফরেক্স ট্রেডিং ব্যবসা শুরু করবেন সেটি জেনে নেয়া যাক। ধরুন, উপরের উধারন হিসাবে আপনাকে ৫ লক্ষ টাকা দেয়া হল।

  1. ব্যবসা নির্ধারণ – আপনি ঠিক করে নিলেন, ফরেক্স ট্রেডিং ব্যবসা শুরু করবেন।
  2. ব্যবসায়িক শিক্ষা – যেহেতু আপনি ঠিক করেছেন, ট্রেড করবেন তাই সেটি শুরু করার পূর্বে আপনাকে শিখতে হবে। কিভাবে শিখবেন, কার কাছ থেকে শিখবেন, কতদিন ধরে শিখবেন এগুলো আপানকেই চিন্তা করে নিতে হবে।
  3. বিনিয়োগ ক্যালকুলেশন – ট্রেডিং শুরু করার জন্য আপনার কাছে রয়েছে ৫ লক্ষ টাকা। অর্থাৎ, এটিই হচ্ছে আপনার বিনিয়োগ করার পরিমান। এবার আপনাকে চিন্তা করতে হবে, এই ৫ লক্ষ টাকা বিনিয়োগের মাধ্যমে ট্রেডিং শুরু করার পর, প্রফিট করার মাধ্যমে সেই অর্থ উত্তোলন করতে কি পরিমান সময় লাগবে সেটি নির্ধারণ করে নেয়া।
  4. ব্যবসায়িক পন্য নির্বাচন – এখানে পণ্য হচ্ছে, সঠিক ট্রেডিং এসেট নির্বাচন। যেমন ধরনের আপনি কোন কারেন্সি পেয়ার নির্বাচন করে সেটিতে ট্রেডিং করবেন সেটি নির্দিষ্ট করে নিতে হবে। এখন ট্রেডিং করার জন্য কারেন্সি পেয়ারের অভাব নেই। তাই সেগুলোর মধ্য থেকে নির্দিষ্ট কয়েকটি কারেন্সি পেয়ার নির্বাচন করে নিতে হবে।

উপরের এই ৪টি ধাপ হচ্ছে, ফরেক্স ট্রেডিং ব্যবসা শুরুর প্রাথমিক কার্যাদি। এরপরই মুলত শুরু হবে ঝুঁকির কাজ, “যুদ্ধ”।

5. ঝুঁকি হ্রাস – ট্রেডিং করার ক্ষেত্রে, লস করা একটি সাভাবিক প্রক্রিয়া। সুতরাং, ট্রেডিং শুরু করার পূর্বে আপনাকে অবশ্যই এই ঝুঁকি সম্পর্কে আগে থেকেই চিন্তা করে রাখতে হবে। যেমন ধরুন, যদি কোনও কারনে আপনার ট্রেডিং ব্যালেন্সের সম্পূর্ণ কিংবা আংশিকভাবে লস হয়ে যায় তাহলে কি করবেন সেটি নির্ধারণ করে নিতে হবে।

6. অতিরিক্ত বিনিয়োগের উৎস নিরূপণ – যদি কোন কারনে, ট্রেডিং করার স্বার্থে অতিরিক্ত বিনিয়োগ করার প্রয়োজন হয়, তাহলে সেটি কিভাবে সমাধান করবেন সেটিরও ব্যবস্থা করে রাখতে হবে। এছারাও, ট্রেডিং এর লস রিকভার করার জন্যও অতিরিক্ত বিনিয়োগ করার প্রয়োজন হয়। তাই, তখন কিভাবে এই অতিরিক্ত অর্থের যোগান দিবেন সেটি ঠিক করে রাখতে হবে।

উপরের এই ৬টি কাজ হচ্ছে, ফরেক্স ট্রেডিং শুরু করার জন্য অত্যাবশ্যকীয় কেননা এগুলো ছাড়া কোনওভাবেই ট্রেডিং শুরু করা সম্ভব নয়।

ট্রেডিং Vs ব্যবসা

এবার চলুন, ফরেক্স ট্রেডিং এর সাথে সাধারন ব্যবসার কিছু পার্থক্য দেকে নেয়া যাক –

কার্যাদি ব্যবসা ফরেক্স ট্রেডিং
ব্যবসা নির্ধারণ (৫ লক্ষ টাকা) কাপরের ব্যবসা ফরেক্স মার্কেটে বিনিয়োগ
ব্যবসায়িক শিক্ষা কয়েকদিন অভিজ্ঞ কারও
কারও কাছ থেকে শিখতে হবে।
কয়েকদিন অভিজ্ঞ কারও
কারও কাছ থেকে শিখতে হবে।
বিনিয়োগ ক্যালকুলেশন অত্যাবশ্যকীয় অত্যাবশ্যকীয়
পন্য নির্বাচন তৈরি পোশাক/ থান-কাপর কারেন্সি পেয়ার নির্বাচন
ঝুঁকি হ্রাস অতি-গুরুত্বপূর্ণ অতি-গুরুত্বপূর্ণ
অতিরিক্ত বিনিয়োগের উৎস অত্যাবশ্যকীয় অত্যাবশ্যকীয়

উপরের এই চার্টে কিছু পার্থক্য দেখানোর চেষ্টা করেছি। ভাল করে চিন্তা করে দেখুন, দুই ধরনের ব্যবসার মধ্যে কি কোন বিশেষ পার্থক্য দেখতে পাচ্ছেন? না! কোন পার্থক্য নেই। অর্থাৎ, সাধারন ব্যবসার সাথে ফরেক্স ট্রেডিং ব্যবসার কোন বিশেষ পার্থক্য নেই।

এখন প্রশ্ন হচ্ছে, তাহলে বেশিরভাগ সময়ই ফরেক্স ট্রেডিং করার ক্ষেত্রে লস কেন বেশী হয়? কেন ট্রেডাররা প্রফিট করতে পারেন না কিংবা কেন ব্যালেন্স স্টপ-আউট হয়ে যায়?

পরামর্শ

এতক্ষন পর্যন্ত উপরের যেই পয়েন্টগুলো নিয়ে আমরা আলোচনা করেছি সেগুলো খুবই গুরুত্বপূর্ণ। কেননা এই পয়েন্টগুলোর মধ্য থেকে যদি কোন একটি পয়েন্ট সম্পর্কে আপনার পর্যাপ্ত জ্ঞান না থাকে, তাহলেই শুরু হবে আপনার সমস্যা।

বাংলাদেশ থেকে যারা ফরেক্স ট্রেডিং করেন তাদের বেশিরভাগই এই ধাপগুলো অনুসরন না করেই ট্রেড করা শুরু করেন। এতে করে ফলাফল হয়, ভয়াবহ। তারপরও সবাই ট্রেড করতেই থাকেন, আর লস করতেই থাকেন। ফল কিছুই হয়না “লস হওয়া ছাড়া”।

সবসময়ই মনে রাখবেন, ট্রেডিং এর ক্ষেত্রে আপনি লস করছেন মানে হচ্ছে ব্রোকার প্রফিট করছে।
এই জন্য বাংলাদেশের মতন দেশে, এতবেশী ফরেক্স ব্রোকার ব্যবসা করে থাকে এবং এত বোনাস-অফার প্রদান করে। কেননা ১ লক্ষ ট্রেডার যদি এভারেজ হিসাবে ২০ ডলার করে লস করে, তাহলে সেখান থেকে ব্রোকারের প্রফিট হচ্ছে (১ লক্ষ * ২০) = ২০ লক্ষ ডলার। কিছু বুঝলেন?

আপনি চিন্তা করে দেখেন, এখন পর্যন্ত কি পরিমান লস করেছেন? তাহলেই উত্তর পেয়ে যাবেন আশা করছি।

তাই আমাদের পরামর্শ হচ্ছে, যদি আপনাকে ফরেক্স ট্রেডিং ব্যবসায় আসতে হয় এবং টিকে থাকতে হয় তাহলে এখনও সময় আছে, ট্রেডিং সম্পর্কে আপনার ধারনাকে পরিবর্তন করুন। কেননা যদি ট্রেডিং না বুঝে কিংবা শিখে ট্রেড করেন তাহলে কোনদিনও প্রফিট করতে পারবেন না। লস এবং লসই করতে থাকবেন।

ট্রেডিং সম্পর্কিত অজ্ঞতা দূর করার একটি মাত্র সুযোগই আছে। আর সেটি হচ্ছে শিখা। যদি না শিখেন, তাহলে ট্রেড থেকে প্রফিট করা আপনার কোনওদিনও হবেনা। ট্রেডিং সম্পর্কে জ্ঞান অর্জন করার জন্য অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রদত্ত বেশকিছু সেবা রয়েছে। যেগুলো নিজ প্রয়োজনে ব্যবহার করে ট্রেডিং জ্ঞানকে বৃদ্ধি করতে পারেন। আমাদের সেবাসমুহ সম্পর্কে জানতে পারবেন এই লিংক থেকে – https://fxbd.co/bio


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 13 of 13 found this article helpful.
Views: 445
পূর্বের আর্টিকেলকপি ট্রেডিং কি? | Copy Trading
পরবর্তী আর্টিকেলফরেক্স ট্রেডিং থেকে প্রফিট
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here