Descending Triangle চার্ট প্যাটার্ন

0
55
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -
সর্বশেষ আপডেট: November 5, 2022
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 5 মিনিট

স্লোপ/ slope পরিচিতি

Triangle চার্ট প্যাটার্নের একটি বিশেষ ধরন হচ্ছে এই Descending প্যাটার্ন যেটিকে ট্রেডিং এর ভাষায় বলা হয় Descending Triangle চার্ট প্যাটার্ন। এটি ছাড়াও মুলত আরও দুই ধরনের Triangle কিংবা ত্রিভুজ আকৃতির প্যাটার্ন লক্ষ্য করা যায়। এগুলো হচ্ছে –

  1. Symmetrical Triangle চার্ট প্যাটার্ন
  2. Ascending Triangle চার্ট প্যাটার্ন

এই দুই ধরনের চার্ট প্যাটার্ন নিয়ে আমরা ইতিমধ্যেই ভিন্ন আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি। অনুগ্রহ করে উপরের লিংক ক্লিক করে চাইলে পড়ে নিতে পারেন।

এই ধরনের চার্ট প্যাটার্ন সম্পর্কে বোঝার পূর্বে একটি শব্দের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে চাই। এটি হচ্ছে “স্লোপ/Slope” । যেহেতু বুঝতে পারছেন এই চার্ট প্যাটার্নগুলো ত্রিভুজ আকৃতির হবার কারনে এদের মধ্যে কোন থাকবে, যেগুলোকে মুলত বলা হয় স্লোপ।

যেমন, একটি ত্রিভুজ আঁকতে গেলে তিনটি লাইন যখন একসাথে যুক্ত করা হয় তখন সেখানে ৩টি ভিন্ন ভিন্ন কোণ তৈরি হয়। এই কোণ কিংবা কর্নারগুলোই হচ্ছে স্লোপ।

স্লোপ এর গাণিতিক ব্যাখা অনেক বড় এবং জটিল। সেগুলো নিয়ে আমাদের আলোচনা করার কোনও কারন নেই। শুধুমাত্র আপনাদের বোঝার সুবিধার জন্য উপরের চিত্রটি প্রদান করা হয়েছে। এটির অনেক বড় আকারের ক্যালকুলেশন রয়েছে, বিস্তারিত জানার থাকলে অনুগ্রহ করে গুগলে সার্চ করে দেখে নিতে পারেন।

এটি ছাড়াও আরও বেশকিছু গুরুত্বপূর্ণ চার্ট প্যাটার্ন রয়েছে যেগুলো একজন ট্রেডারের জন্য অনেক বেশী কার্যকরী। এই চার্ট প্যাটার্নগুলো জানতে এবং ট্রেডে এদের ব্যবহার সম্পর্কে আরও বিস্তারিত জানতে এবং শিখতে পারবেন আমাদের বিশেষ “Middle School” ট্রেনিং কোর্সটি থেকে। চাইলে কোর্সটিতে অংশ নিতে পারেন।

Descending Triangle

একটি সাধারন ক্যান্ডেলের মুল দুইটি অংশ থাকে। একটি হচ্ছে, ক্যান্ডেলের নিচের অংশ যেটিকে ট্রেডিং এর ভাষায় বলা হয় “LOW” / লো লেভেল এবং অন্যটি, হচ্ছে ক্যান্ডেলের উপরের অংশ যেটিকে ট্রেডিং এর ভাষায় বলা হয় “HIGH” / হাই লেভেল।

Descending চার্ট প্যাটার্ন গঠিত হয় যখন প্রাইস একটি নির্দিষ্ট সাপোর্ট লেভেল এবং প্রাইসের হাই/High লেভেলের স্লোপ/Slope যখন একটি বিন্দুতে মিলিত হয়।

এই ধরনের প্যাটার্নে ক্যান্ডেল, নিচের দিকে থেকে একটি নির্দিষ্ট প্রাইস লেভেল (সাপোর্ট) তৈরি করে থাকে এবং প্রাইস সেই লেভেলটি ব্রেক করতে পারেনা। অন্যদিকে, ক্যান্ডেলের উপরের দিক থেকে ক্রমশ Lower High লেভেল তৈরি করতে থাকে।

সহজ কথায়, এই ধরনের চার্ট প্যাটার্ন হচ্ছে “Ascending Triangle চার্ট প্যাটার্নের ঠিক বিপরীত”

যদি প্রাইসের এই ফরমেশনটির বিশ্লেষণ করি তাহলে যেটি দ্বারায়, Buyer কিংবা Seller কেউই প্রাইসকে কোনও দিকে (অর্থাৎ, নিজেদের পক্ষে) নিতে পারেনা। ফলশ্রুতিতে, প্রাইস একটি নির্দিষ্ট রেঞ্জের মধ্যে অবস্থান করতে করতে একটি ত্রিভুজ আকৃতির প্যাটার্ন তৈরি করতে থাকে।

যেহেতু প্রাইস একটি নির্দিষ্ট রেঞ্জের মধ্যে অবস্থান করতে থাকে তাই কোনও নির্দিষ্ট মার্কেট ট্রেন্ডও বোঝা যায়না।

নিচের চিত্রটি লক্ষ্য করুন,

এই চার্ট থেকে আমরা দেখতে পাচ্ছি, Buyer কিংবা Seller কেউই প্রাইসকে কোনও দিকে নিতে পারছেনা অর্থাৎ, নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারছেনা। যখন এই ধরনের অবস্থার সৃষ্টি হয় তখন প্রাইস চার্টে আমরা ক্যান্ডেলের সাপোর্ট লেভেল এবং Lower High (LH) দেখতে পাই।

ট্রেডিং পদ্ধতি

উপরের চার্টে, আপনারা দেখতে পাচ্ছেন সেলার/ Seller পর্যায়ক্রমে সাপোর্ট লেভেলটিকে ব্রেক করার জন্য শক্তিশালী হয়ে বার বার নিচে নেমে আসছে যার ফলে আমরা Lower High ফরমেশন দেখতে পাচ্ছি। যেহেতু প্রাইস একটি নির্দিষ্ট প্রাইস লেভেল ব্রেক করতে পারছেন তাই এখানে একটি নতুন সাপোর্ট লেভেলও তৈরি হয়েছে। এখন এই সাপোর্ট লেভেলের লাইন এবং Lower High ফরমেশনের লাইন দুইটিকে  একটি বিন্দুতে যুক্ত করে নিলে একটি Triangle চার্ট প্যাটার্নের তৈরি হয়ে যাবে।

মনে রাখবেন, প্যাটার্নটি গঠিত হবার শুরুর দিকে, রেঞ্জের মধ্যকার প্রাইস গ্যাপের পরিমাণ বেশী থাকলেও ক্রমশ সেটি সংকুচিত হতে থাকে এবং ত্রিভুজ আকৃতির কোণ গঠন করতে থাকে। এমতাবস্থায়, প্রাইসকে তখন এই রেঞ্জটি থেকে ব্রেকআউটের মাধ্যমে বের হয়েই আসতে হয়।

সহজ কথায় যদি বলি, যখনই এই দুইটি স্লোপ/Slope একটি অন্যটির কাছে আসতে থাকে তখনই একটি ব্রেকআউট হবার সম্ভাবনা থাকে। কেননা স্বাভাবিকভাবেই প্রাইস এই রেঞ্জের মধ্যেই সবসময় অবস্থান করবে না। প্রাইস এই রেঞ্জ থেকে কোনও না কোনও সময় বের হয়ে আসবেই। আর তখনই ব্রেকআউট সংগঠিত হতে দেখা যাবে।

এখন প্রশ্ন হচ্ছে, ব্রেকআউট কোনদিকে হবে? সেলার/ Seller কি তাহলে প্রাইসকে, সাপোর্ট লেভেলকে ব্রেক করাতে পারবে? নাকি প্রাইস আবার বাউন্স করে উপরের দিকে ফিরে আসবে?

অনেক ফরেক্স গাইড, এক্সপার্ট আপনাকে বলবে এক্ষেত্রে সেলার/ seller, সাপোর্ট লেভেলকে ব্রেক করতে সফল হবে এবং সাপোর্ট লেভেল ব্রেকআউট করে প্রাইস শক্তিশালী হয়ে নিদের দিকে নেমে আসবে। দুঃখের, কথা হচ্ছে, এই পন্ডিত এবং তাদের পান্ডিত্য সবসময় কাজ করে না।

কিন্তু আমাদের অভিজ্ঞতা অনুযায়ী সবসময় এই রকম হয়না। অনেকসময় দেখা যায়, এই সাপোর্ট লেভেল অনেক বেশী শক্তিশালী থাকে যার কারণে সেলার/ seller সেটিকে ব্রেক করার জন্য পর্যাপ্ত শক্তি পায়না। ফলাফল হিসাবে প্রাইস আপট্রেন্ডের শক্তি নিয়ে উপরের দিকে উঠে আসতে থাকে।

এখন এই রেঞ্জ থেকে প্রাইস কোনদিকে মুভ করে বের হবে ,সেটি কারো পক্ষেই জানা কিংবা অনুমান করা সম্ভব নয়। এর জন্য এই ধরনের চার্ট প্যাটার্ন যদি তৈরি হতে দেখেন তাহলে ধৈর্য সহকারে অপেক্ষা করবেন এন্ট্রি নেয়ার জন্য এবং অবশ্যই সেটি রেঞ্জটিকে ব্রেকআউট করার পর।

বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায়, এই ধরনের ব্রেকআউটে প্রাইস সাপোর্ট লেভেলকে ব্রেক করতে সফল হয়।

চিন্তায় পড়ে গেছেন? আমরা, একবার বলেছি ব্রেক করে আবার বলছি সবসময় ব্রেক করতে পারে না! উদ্বিগ্ন হবার কিছু নেই।

আমরা আপনাকে একটি পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করছি। প্রাইস যেদিকেই ব্রেকআউট করুক, আপনাকে তার জন্য অবশ্যই তৈরি থাকতে হবে। একটি উধাহরনের মাধ্যমে বিষয়টি পরিষ্কার করে দিচ্ছি।

উপরের চিত্রটি ভালো করে লক্ষ্য করুন। প্রাইস, সাপোর্ট লেভেলটিকে ব্রেক করতে সক্ষম হয়নি। অনেকবার ব্রেক করার চেষ্টা করলেও সাপোর্ট লেভেলটি অনেকবেশী শক্তিশালী ছিল যার ফলে প্রাইস, lower high স্লোপ (রেসিস্টেন্স) ব্রেক করে উপরের দিকে উঠে আসে।

সুতরাং, Descending Triangle চার্ট প্যাটার্নের ক্ষেত্রে প্রাইস শুধুমাত্র নিচের দিকে অর্থাৎ, সাপোর্ট লেভেলই ব্রেকআউট করতে সক্ষম হবে, সেটি নিশ্চিত হবার করার উপায় নেই। ফলশ্রুতিতে, আমাদের যেকোনো পরিস্থিতির জন্যই সর্বদা তৈরি থাকতে হবে।

আমরা এই প্যাটার্নের রেঞ্জের সাপোর্ট লেভেলের নিচে এবং lower high (LH) এর উপরে (ট্রন্ডলাইন = রেসিস্টেন্স) পেন্ডিং অর্ডার সেট করে রাখবো। চার্ট প্যাটার্ন অনুসারে আমরা বুঝতে পারছি, যে প্রাইস এখন রেঞ্জ ব্রেক করবে কিন্তু কোনদিকে ব্রেক করবে সেটি আমরা জানি না। তাই দুই-দিকেই পেন্ডিং অর্ডার সেট করে রাখবো। এতে করে প্রাইস যেদিকে ব্রেক করবে সেদিকেই আমাদের এন্ট্রি এক্সিকিউট হবে।

চলুন আবার উপরের চিত্রটি দেখে নেই,

উপরের চিত্রে প্রাইস, রেঞ্জটির সাপোর্ট লেভেল ব্রেক করতে সক্ষম হয়নি এবং উপরের লোয়ার হাই লেভেল অর্থাৎ, রেসিটেন্স লেভেলটি ব্রেক করতে সক্ষম হয়। সুতরাং, আমাদের এন্ট্রি হবে Buy পজিশনে।

এন্ট্রি গ্রহন করার পর, আমরা প্যাটার্নটির রেঞ্জের পরিমাণ (পিপ্স এর হিসাবে) কত ছিল সেটি বের করে নিব। কেননা এটিই হবে আমাদের সম্ভাব্য প্রফিট টার্গেট লেভেল।

চলুন আরও একটি উধাহরন দেখে নিয়ে বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারনা নেয়ার চেষ্টা করা যাক।

উপরের এই চার্টটি ৪ নভেম্বর ২০২২ তারিখের GOLD (XAU/USD) এর H4 টাইমফ্রেমের একটি চার্ট। এখানে আমরা Descending Triangle চার্ট প্যাটার্ন চিহ্নিত করতে পেরেছি। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কি ধরনের এন্ট্রি গ্রহনের পজিশন গ্রহন করবেন?

আপনি যদি অন্যান্য পন্ডিতদের মতন চিন্তা করে বসে থাকেন, তাহলে আপনি হচ্ছে পৃথিবীর সবথেকে বড় “বোকা“। কেন এমন বলছি? এবার নিচের চার্টটি দেখুন –

প্রাইস, চার্ট প্যাটার্নটিকে উপরের দিকে ব্রেক করে শক্তিশালী মুভমেন্ট প্রদানের মাধ্যমে উপরের দিকে উঠে এসেছে। সুতরাং, আপনি যদি Sell নেয়ার আশায় বসে থাকতেন, তাহলে আপনার জন্য “কষ্ট” পাওয়া ছাড়া কিছুই কপালে জুটত না!

এই কারনেই, আমরা সবসময় বলি, প্রাইস যেদিকে রেঞ্জ ব্রেকআউট করতে সক্ষম হবে, এন্ট্রিও হবে ঠিক সেদিকেই। 

এতক্ষন আমরা, Descending Triangle চার্ট প্যাটার্ন ব্যবহার করে একটি সম্ভাব্য BUY এন্ট্রির উধাহরন শিখলাম। এখন যদি আপনাকে প্রশ্ন করা হয়, প্রাইস যদি এই রেঞ্জের সাপোর্ট লেভেল ব্রেক করতে সক্ষম হত, তাহলে কি এন্ট্রি গ্রহন করতেন?

আপনার উত্তর যদি হয়, SELL! তাহলে আপনি বিষয়টি বুঝতে পেরেছেন। আর যদি উত্তরটি ভুল হয়, তাহলে অনুগ্রহ করে পুনরায় আর্টিকেলটির শুরু থেকে বোঝার চেষ্টা করুন। আমাদের বিশ্বাস আপনি অবশ্যই সঠিকভাবে বিষয়টি বুঝতে পারবেন।

এটি ছাড়াও আরও বেশকিছু গুরুত্বপূর্ণ চার্ট প্যাটার্ন রয়েছে যেগুলো একজন ট্রেডারের জন্য অনেক বেশী কার্যকরী। এই চার্ট প্যাটার্নগুলো জানতে এবং ট্রেডে এদের ব্যবহার সম্পর্কে আরও বিস্তারিত জানতে এবং শিখতে পারবেন আমাদের বিশেষ “Middle School” ট্রেনিং কোর্সটি থেকে। চাইলে কোর্সটিতে অংশ নিতে পারেন।
একটি বিষয় মনে রাখবেন, চার্টে এই ধরনের প্যাটার্ন খুব বেশী একটা লক্ষ্য করা যায়না। তবে যদি একবার আপনি সেটিকে ধরতে পারেন অর্থাৎ, চিহ্নিত করতে সক্ষম হন তাহলে গ্যারান্টি দিয়ে বলছি, এর থেকে বেশী প্রফিট আপনাকে ভিন্ন কোনও এনালাইসিস দিতে পারবে না। ট্রেডাররা এই কারনে, এই ধরনের প্যাটার্নে জন্য ধৈর্য নিয়ে অপেক্ষা করতে থাকেন।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 1 of 1 found this article helpful.
Views: 54

আরও জানুন

পূর্ববর্তী: Ascending Triangle Chart Pattern
পূর্বের আর্টিকেলAscending Triangle Chart Pattern
পরবর্তী আর্টিকেলফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here