WesternFX (স্ক্যাম ব্রোকার) রিভিউ

0
696
WesternFX ব্রোকার রিভিউ
সর্বশেষ আপডেট: March 4, 2023
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 9 মিনিট

WesternFX ব্রোকার রিভিউ – আর্টিকেল এর শুরুতেই বলে রাখি, এটি একটি স্ক্যাম ব্রোকার এবং বিনিয়োগ করার জন্য কোনওভাবেই এই ব্রোকার নির্ভরযোগ্য নয়। তাই যারা এই ব্রোকারের সাথে যুক্ত রয়েছেন, অনুগ্রহ করে শীঘ্রই নিজের অর্থ উত্তোলন করার পরামর্শ দিচ্ছি।

ব্রোকারের রেগুলেশন জনিত কিছু সমস্যা এর কারনে, এই ব্রোকারে রিয়েল ট্রেডিং শুরু না করার অনুরধ করছি। এই ব্রোকার এর কোনও রেগুলেশন নেই যার কারনে সবাইকে এই ব্রোকার এর ট্রেড করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছি।

যেহেতু আমরা ফরেক্স ট্রেডিং বিষয়ে আমাদের সহায়তা করে আসছি সুতরাং, আমাদের দায়িত্ব হচ্ছে আপনাদের সামনে এই ব্রোকার সম্পর্কে বিভিন্ন তথ্য সঠিকভাবে উপস্থাপন করা। এই জন্য আমরা বিভিন্ন ব্রোকার সম্পর্কে আমাদের বাস্তবিক কিছু অভিজ্ঞতা আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করছি। আজকের WesternFX ব্রোকার রিভিউ আর্টিকেলে এই ব্রোকারের কিছু বিস্তারিত তথ্য শেয়ার করবো।

WesternFX ব্রোকার রিভিউ

যেসকল ব্রোকার স্ক্যামিং এর সাথে জড়িত সেই সকল ব্রোকার সম্পর্কে বিশেষ করে রিভিউ প্রদান করার কিছু নেই। যে খারাপ, তার যতকিছুই ভালো থাকুক না কেন – সে খারাপই থাকবে সবসময়। যেহেতু এই ব্রোকার সম্পর্কে অনেকেই আমাদের কাছে জানতে চান এবং আমরা যেহেতু ফরেক্স ট্রেডিং নিয়েই কাজ করি, তাই এই ব্রোকার সম্পর্কিত কিছু তথ্য আপনাদের সামনে উপস্থাপন করাও আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে।

আবারও বলছি, যারা এই ব্রোকারে ট্রেড করেন, অনেকদিন ধরে ট্রেড করছেন কিংবা নতুন করে এই ব্রোকারে ট্রেড শুরু করার চিন্তা করছেন, তাদের প্রতি আমাদের পরামর্শ থাকবে “ব্রোকার থেকে দূরে থাকুন”। কেন সেই বিষয়গুলো জানাবো।

WesternFX ব্রোকার, বাংলাদেশ কাজ করছে অর্থাৎ ট্রেডিং এর সেবা পরিচালনা করছে প্রায় ২০১৬ সাল থেকেই। আমরা প্রথম এই ব্রোকার সম্পর্কে জানতে পারি, একজন ট্রেডারের কাছ থেকে এবং পরবর্তীতে এই ব্রোকার আমাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করে। শুরুতে এই ব্রোকার সম্পর্কে তেমন খোঁজ-খবর নেয়ার সময় কিংবা সুযোগ, কোনওটিই আমাদের হয়নি। কেননা আমরা মুলত ট্রেডারদের নিয়ে এবং ট্রেডারদের জন্য সেবা প্রদান করি, ব্রোকারের জন্য নয়।

যাই হোক, বাংলাদেশের বেশ কয়েকটি লোকেশনে তাদের অফিস রয়েছে। ব্রোকারের সরাসরি কোনও অফিস নয়! এগুলো হচ্ছে ব্রোকারের সাথে সম্পর্কিত কিছু এজেন্টদের অফিস। যারা মুলত ব্রোকারকে, ট্রেডার সপ্লাই দেয়ার কাজটি করে থাকে।

প্রথমে সবকিছু ঠিক-ঠাক থাকলেও, ধীরে ধীরে আমরা বুঝতে পারি, এই ব্রোকারে আসলে ভরসা করার কোনও উপায় নেই। কেননা এর আগেও অনেক ফরেক্স ব্রোকার একপ্রকার হাওয়া হয়ে গিয়েছে। যাদের মুল কাজই হচ্ছে ট্রেডারদের ডিপোজিটকৃত ফান্ড নিয়ে গায়েব হয়ে যাওয়া। যদি এই ব্রোকার এখন পর্যন্ত গায়েব হয়ে যায়নি। তবে হতেও সময় লাগবে না। তাই আগে থেকেই সতর্ক থাকা, বুদ্ধিমানের কাজ।

ব্রোকারের অফিস

এখন পর্যন্ত বাংলাদেশে কোনও ব্রোকারের সরাসরি কোনও অফিস নেই। আপনি শুনলে অবাক হবেন, বাংলাদেশের মধ্যে ব্যবসা করার কোনও লাইসেন্স না থাকার কারনে কোনও ফরেক্স ব্রোকারই, বাংলাদেশে সরাসরি লোকাল অফিস পরিচালনা করতে পারেনা।

অর্থাৎ, আপনি এতদিন যা শুনে কিংবা জেনে এসেছেন, এই ব্রোকারের অফিস রয়েছে, সেটি সম্পূর্ণরূপে মিথ্যা, বানোয়াট এবং প্রতারণামুলক। কেন ব্রোকাররা বানলাদেশে ব্যবসা করতে পারেনা সেটির বিস্তারিত তথ্য জানতে পারবেন এই আর্টিকেলটি থেকে। অনুগ্রহ করে পড়ে নেয়ার অনুরধ থাকছে।

তবে এই WesternFX ব্রোকারের, বাংলাদেশের বিভিন্ন স্থানে অফিস রয়েছে এবং এই অফিসের সবাই বলে, এরা ব্রোকারের অফিস পরিচালনা করে থাকে যেটা সম্পূর্ণ মিথ্যা এবং অপ-প্রচার।

আমাদের সুযোগ হয়েছিল এই ব্রোকারের ৩টি অফিস ভিজিট করার। এদের মধ্যে-

  1. ঢাকার পান্থপথ (বসুন্ধারা সিটি মার্কেট) এর কাছে।
  2. ঢাকার বসুন্ধারা আবাসিক এলাকার এর কাছে।
  3. ঢাকার মালিবাগে

বিঃদ্রঃ এখন সেখানে অফিসগুলো রয়েছে কিনা জানা নেই।

এছাড়াও আরও বিভিন্ন স্থানে তাদের অফিস রয়েছে। এমনকি এই ব্রোকারের ঢাকার বাইরেও জেলা শহরগুলোতে অফিস রয়েছে। (এগুলো বিভিন্ন ট্রেডারদের কাছ থেকে জানতে পেয়েছি।)

এখন প্রশ্ন হচ্ছে, এরা কি তাহলে ব্রোকারের আসল অফিস? ব্রোকারকি বাংলাদেশে নিজ থেকেই অফিস পরিচালনা করে? এদের কি বাংলাদেশে অফিস পরিচালনা করার লাইসেন্স রয়েছে?

উত্তর হচ্ছে, না! এগুলো মুলত ব্রোকারের সাথে যারা কাজ করেন অর্থাৎ, বিভিন্ন এজেন্টদের অফিস যাদের মুলত কাজ হচ্ছে, ব্রোকারে ফান্ড ডিপোজিট করে দেয়া, ট্রেডিং অ্যাকাউন্ট ওপেন করে দেয়া, ফান্ড উত্তোলন করা ইত্যাদি ইত্যাদি।

WesternFX ব্রোকারের সাথে এদের সম্পর্ক থাকলেও এরা ব্রোকারের রেজিস্টার্ড কোনও অফিস স্টাফ নয়। কিন্তু এই প্রতিষ্ঠানগুলোর সবাই প্রচার করে, তারাই ব্রোকার পরিচালনা করে। এটাই ব্রোকারের অফিস। যেটি মোটেও সথ্য নয়।

বাংলাদেশে কোনও ফরেক্স ব্রোকারের অফিস নেই, যদি লিগ্যাল অফিস থাকতোই তাহলে টেলিভিশনে গ্রামীণফোনের বিজ্ঞাপন এর বদলে ব্রোকারের বিজ্ঞাপন দেখতেন।

এজেন্টদের কাজ

এই ধরনের এজেন্টদের মুল কাজ হচ্ছে, WesternFX ব্রোকারে ট্রেডার সাপ্লাই করা। এরা মুলত যেই সেবাগুলো প্রদান করে, এগুলোর জন্য তাদের কাছে যাওয়ারই কোনও প্রয়োজন নেই। ফরেক্স ট্রেডিং অনলাইনেই পরিচালিত হয় এবং আপনি ইন্টারনেট ব্যবহার করেই ব্রোকারের সাথে যোগাযোগ করতে পারবেন।

ব্রোকারে ফান্ড ডিপোজিট করা, ট্রেডিং অ্যাকাউন্ট ওপেন করে দেয়া, ফান্ড উত্তোলন করা, অ্যাকাউন্ট ভেরিফাই করা ইত্যাদি কাজের জন্য ব্যাক্তি পর্যায়ে কারও কাছে যাওয়ার প্রয়োজন কি আছে? নিজেই কিছুটা চিন্তা করে ভেবে দেখুন। এই কাজগুলোর সবই মুলত আপনি সরাসরি ব্রোকারের ওয়েবসাইটে গিয়েই করে নিতে পারবেন।

কিন্তু মজার বিষয় হচ্ছে, WesternFX ব্রোকার এই সেবাগুলো নিজে অনলাইনের মাধ্যমে ট্রেডারদের প্রদান করেনা। ব্রোকার যেকোনো কাজের জন্য আপনাকে এই এজেন্টদের কাছেই যেতে বলবে এবং সবথেকে খারাপ বিষয়টি হচ্ছে, এই ব্রোকারে আপনি নিজ থেকে (কারও মাধ্যম ব্যাতিত) ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করতে পারবেন না।

এখন পর্যন্ত বাংলাদেশ থেকে কেউই নিজ থেকে (যেমন ক্রেডিট কার্ড, নেটেলার কিংবা স্ক্রিল ব্যবহার করে) এই ব্রোকারে ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করেছে কিনা, আমাদের জানা নেই। এমনকি এই ব্রোকারের সাপোর্ট টীম আছে কিনা সেটিরও কোনও অস্তিত্ব নেই। কেননা ব্রোকারের ইমেইল আইডিতে কোনও ইমেইল করলে কোনও রিপ্লাই আসে না। আর এই ইমেইল যদি আপনি ফান্ড উত্তোলন করার মতন কোনও ইস্যু নিয়ে করেন তাহলে কখনোই রিপ্লাই পাবেন না।

এটি আমাদের মনগড়া কোনও অভিযোগ নয়। WesternFX ব্রোকারে ট্রেড করেছেন, এমন একজন থেকে প্রাপ্ত। স্ক্রিনশট দিচ্ছি অনুগ্রহ করে দেখে নিন।

WesternFX Comment

আপনি যখন এই ব্রোকারের এজেন্টদের কাছে যাবেন, এরা আপনাকে ব্রোকারের প্রয়োজনীয় সেবা নিজেরাই প্রদান করবে যেটি ব্রোকারের করা কথা। তাদেরকে টাকা দিবেন, এরা একটি এক্সচেঞ্জ রেট নির্ধারণ করে আপনাকে ডিপোজিট করে দিবে।

আবার যখন ফান্ড উত্তোলন করার সময় আসবে, তখন এই এজেন্টের অ্যাকাউন্টে ডলার সেন্ড করতে হবে এবং এরা তখন আপনাকে টাকা প্রদান করবে। এর বাইরে এই ব্রোকারে কোনওভাবেই ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করা সম্ভব নয়।

ব্রোকার স্ক্যাম কিভাবে বুঝলাম

এখন আপনার মনে হতে পারে- এই ব্রোকার সম্পর্কে আমরা যেই মতামত দিচ্ছি, সেটির কোনও সঠিক প্রমাণাদি আমাদের কাছে নেই। আমরা নিজেদের মতন করে ব্রোকার সম্পর্কে মিথ্যা অপবাদ ছড়িয়ে দিচ্ছি। এরকম চিন্তা করাটাই স্বাভাবিক।

তবে যেকোনো ব্রোকার সম্পর্কে যখন আমরা খোঁজ-খবর নেই, তখন সেটির বিভিন্ন দিক যাচাই-বাছাই করেই নেয়া হয়। অনলাইনের এই যুগে বিষয়টি তেমন কোনও কষ্টের না। এরকম কিছু তথ্য আপনাদের জন্য উপস্থাপন করছি যাতে করে আপনি বুঝতে পারেন কেন WesternFX ব্রোকারকে আমরা স্ক্যাম ব্রোকার হিসাবে চিহ্নিত করেছি।

ফেইসবুক প্রোফাইল – এই ব্রোকারের ওয়েবসাইট ব্যাতিত ভিন্ন কোনও সোশ্যাল প্রোফাইলই নেই। যেমন ধরুন, ইন্সটাগ্রাম, ফেইসবুক ফেনপেইজ কিংবা ইউটিইউব চ্যানেল। বর্তমান যুগে, প্রায় সকল প্রতিষ্ঠানই নিজেদের সোশ্যাল মিডিয়া প্রোফাইল করতে খুব বেশী গুরুত্ত প্রদান করে। আমাদের মনে প্রথম সন্দেহ হয় এই ব্রোকারের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্রোফাইল চেক করে।

WesternFX Facebook

এটি ব্রোকারের অফিসিয়াল ফেইসবুক ফেইপেইজ লিংক – https://fxbd.co/TuJ অনুগ্রহ করে যদি চেক করেন, তাহলে বুঝতে পারবেন, ব্রোকার সর্বশেষ ফেইসবুকে পোস্ট দিয়েছে সেপ্টেম্বর ২, ২০২১ সালে। অর্থাৎ, বিগত ১ বছরেরও বেশী সময়ে এই ব্রোকারের কোনও অনলাইন একটিভিটি নেই।

ইউটিউব প্রোফাইল – ইউটিউব প্রোফাইলের অবস্থা আরও খারাপ। বিশ্বাস না হলে ব্রোকারের অফিসিয়াল ইউটিউব চ্যানেল এর লিংক দেয়া হল – https://fxbd.co/rcl অনুগ্রহ করে লিংকটি ক্লিক করে ভিডিওগুল দেখে নিবেন। যেকোনো ফরেক্স ব্রোকারই মুলত আন্তর্জাতিকভাবে ব্যবসা পরিচালনা করে তবে এই ব্রোকারের ভিডিও দেখলে বুঝতে পারবেন, এই ব্রোকার ব্যবসা পরিচালনা করে শুধুমাত্র বাংলাদেশীদের জন্য।

ইন্সটাগ্রাম প্রোফাইল – তুলনামূলকভাবে WesternFX ব্রোকার ইন্সটাগ্রামে কিছুটা সক্রিয় থেকে নিয়মিত তাদের আপডেট প্রদান করে থাকে। প্রায় প্রতিটি ফরেক্স ব্রোকার (ভালো মানের) ট্রেডারদের সুবিধার জন্য এবং শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ আপডেট যেমন, নিউজ, এনালাইসিস, লার্নিং কনটেন্ট ইত্যাদি প্রকাশ করে থাকে। তবে এই ব্রোকার কিছুটা ব্যাতিক্রম। এদের ইন্সটাগ্রাম প্রোফাইলে আপনি শুধুমাত্র ট্রেডিং একান্ট রেজিস্টার করা ব্যাতিত ভিন্ন কোনও তথ্য খুঁজে পাবেন না। যদি বিশ্বাস না হয় তাহলে অনুগ্রহ করে ব্রোকারের অফিসিয়াল ইন্সটাগ্রাম প্রোফাইল চেক করে নিন। লিংক – https://fxbd.co/HMt

লিংকডইন প্রোফাইল – এটি হচ্ছে এমন একটি সোশ্যাল প্রোফাইল যেখানে প্রতিষ্ঠানের প্রায় সকল প্রাতিষ্ঠানিক তথ্যসমুহ প্রদান করা থাকে। এই ব্রোকারের লিংকডইন প্রোফাইলে, প্রতিষ্ঠানটিতে কর্মরত যারা রয়েছেন তারা সবাই বাংলাদেশী। বিশ্বাস না হলে নিজেই চেক করে দেখে নিন – https://fxbd.co/QYv

WesternFX রেগুলেশন

যেকোনো ব্রোকারের মান যাচাই করার সবথেকে সহজ মাধ্যম হচ্ছে, এটির রেগুলেশন সম্পর্কে খোঁজ-খবর নেয়া। প্রায় সকল ক্ষেত্রেই ব্রোকার, তাদের যত লাইসেন্স এবং রেগুলেশন রয়েছে সেগুলোর বিস্তারিত তথ্য, নিজ ওয়বসাইটে সকলের দেখার উদ্দেশ্যে প্রদর্শন করিয়ে থাকে।

এই ব্রোকারও ব্যাতিক্রম নয়। আপনি যদি ব্রোকার অফিসিয়াল ওয়েবসাইট www.westernfx.com ভিজিট করেন তাহলে নিচের দিকে এর লাইসেন্স এবং রেগুলেশন এর তথ্যাদি সম্পর্কিত তথ্যাদি পেয়ে যাবেন।

WesternFX Regulation

ব্রোকারের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য মতে, এই ব্রোকার –

Financial Services Authority (FSA) of ST. Vincent and the Grenadines. The registered business address of Western Group Inc is Suite 305, Griffith Corporate Centre, Beachmont, Kingstown, St. Vincent and the Grenadines. The company’s registration number is 21937 BC 2014.

উপরের প্রদর্শিত ঠিকানা এবং Financial Services Authority (FSA) এর লাইসেন্স প্রদর্শন করছে। অর্থাৎ, ব্রোকারের তথ্য মতে, এদের লাইসেন্স রয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে, আসলেই কি এই ব্রোকারের লাইসেন্স এবং রেগুলেশন রয়েছে কিনা কিংবা থাকলেও সেটি আমরা কিভাবে নিশ্চিত হব? চলুন এবার এই লাইসেন্স সম্পর্কে কিছুটা খোঁজ-খবর নেয়া যাক।

চেক করার জন্য অনুগ্রহ করে প্রথমে আপনাকে এই লাইসেন্স যেই প্রতিষ্ঠান প্রদান করে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। লিংক  – https://svgfsa.com/

এরপর ব্রোকারের নামের সাথে সার্চ করে দেখুন।

WesternFX Licenses

এখানে ব্রোকারের বিস্তারিত তথ্য প্রদর্শিত হচ্ছে যার অর্থ হচ্ছে ব্রোকার এখানে ব্রোকার লাইসেন্স প্রাপ্ত। ঠিক আছে। আমরা মেনে নিয়েছে এবং ভেরিফাই করেছি, ব্রোকারের প্রাপ্ত লাইসেন্স সঠিক।

তবে একটি সমস্যাও রয়েছে। অনুগ্রহ করে এই লিংক থেকে একটি নোটিশ দেখতে পাবেন। নোটিশটিতে কি বলছে সেটি ভালো করে জেনে নিবেন। লিংক – https://svgfsa.com/unlicensed-forex-binary-options/

SVGFSA Notice

এখানে নোটিশটির একটি অংশ আপনার জন্য উপস্থাপন করছি। যেখানে স্পষ্টত বলা হয়েছে, ফরেক্স কিংবা বাইনারি ব্রোকারেজ এর জন্য এরা লাইসেন্স ইস্যু করেনা এবং এখানে লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র নিবন্ধনপ্রাপ্ত কিন্তু এরা কোনও ব্রোকারেজ সেবা পরিচালনা করার জন্য নিবন্ধিত নয়।

অর্থাৎ, WesternFX ব্রোকার এই লাইসেন্স প্রাপ্ত হলেও এরা, ফরেক্স সেবা প্রদান করার জন্য রেগুলেটেড নেয়। অর্থাৎ, ট্রেডিং সেবা পরিচালনা করার জন্য এই ব্রোকারের কোনও লিগ্যাল পারমিশন নেই।

তাহলে এখন আপনি নিজেই চিন্তা করে দেখুন, এই ব্রোকারে কোনও ধরনের লেনদেন নিরাপদ কিনা?

ভয়াবহ মিথ্যাচার

ব্রোকারের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলো থেকে আমরা জানতে পারি, এই ব্রোকারের হেড অফিস হচ্ছে – 2835 Danforth Avenue, Toronto, Otario, Canada.

অর্থাৎ, এই ব্রোকার কানাডা থেকে পরিচালিত হয়।

WesternFX Regulation

তবে মজার বিষয় হচ্ছে, ব্রোকারের অফিস কানাডাতে হলেই এই ব্রোকার কিন্তু কানাডিয়ান ট্রেডারদের সেবা প্রদান করেনা। অর্থাৎ, কানাডাতে বসবাসকারী কেউই এই ব্রোকারে ট্রেডিং অ্যাকাউন্ট রেজিস্টার করতে পারবেন না।

WesternFX Banned in CANADA

এখানে দেখুন উলেখ রয়েছে, ব্রোকার এই সকল দেশে সেবা প্রদান করেনা। তাহলে প্রশ্ন হচ্ছে, ব্রোকার যদি কানাডিয়ানদের সেবা প্রদান নাই করে, তাহলে ব্রোকার কানাডা থেকে ব্যবসা কিভাবে পরিচালনা করে? এই উত্তর খোজার অনেক চেষ্টা আমরা করেছি, তবে দুঃখিত উত্তর খুঁজে পাইনি।

আপনার যদি উত্তরটি জেনে থাকেন, তাহলে অবশ্যই আমাদের নিচের কমেন্ট সেকশনে জানাবেন।

ফান্ড লেনদেন জনিত সমস্যা

উপরের এখন পর্যন্ত যে বিষয়গুলোর প্রতি আমরা আলচনা করেছি, সেগুলো প্রতিটিই প্রমানসহ উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। এবার চলুন সাধারন ট্রেডারদের জন্য প্রয়োজনীয় একটি বিষয় অর্থাৎ, ফান্ড লেনদেন করার প্রক্রিয়া সম্পর্কে কিছুটা জেনে নেই।

ব্রোকারের অফিসিয়াল ওয়েবসাইট www.westernfx.com এর তথ্য মতে, এই ব্রোকার বেশকিছু পেমেন্ট সিস্টেম ব্যবহার করে ফান্ড ডিপোজিট এবং উত্তোলন করার সুবিধা প্রদান করে।

WesternFX Payment Gateway

এখন ধরুন, আপনি এই ব্রোকারে একটি ট্রেডিং অ্যাকাউন্ট রেজিস্টার করলেন এবং এখানে ফান্ড ডিপোজিট করতে চান। তাহলে সেটি কিভাবে করবেন? এর জন্য প্রথমে আপনাকে ব্রোকারের ক্ল্যায়েন্ট ক্যাবিনেটে লগইন করতে হবে এবং সেখান থেকে আমরা ডিপোজিট করার চেষ্টা করবো। চলুন তাহলে দেখে নেই, বিস্তারিত প্রক্রিয়া।

ব্রোকারের ড্যাশবোর্ডে লগইন করার পর, সেখান থেকে ফান্ড ডিপোজিট অংশে ক্লিক করলে, কিছু মাধ্যম দেখতে পারবেন যেগুলো ব্যবহার করে আপনি চাইলে ফান্ড ডিপোজিট করতে পারবেন। তাহলে চলুন এবার দেখে নেয়া যাক, এই ব্রোকার ঠিক কি রকমের পেমেন্ট সিস্টেম সাপোর্ট করে।

ভালো করে লক্ষ্য করুন, এখানে ফান্ড ডিপোজিট করার জন্য মাত্র ৪টি অপশন আছে। যাদের মধ্যে উপরের দুইটি হচ্ছে ব্যাংকের মাধ্যমে ডলার ট্র্যান্সফার এবং নিচের দুইটির একটি হচ্ছে (Binpay) যেটি মুলত ক্রিপ্টোকারেন্সি এবং অন্যটি হচ্ছে (Perfectmoney) যেটির নির্ভরযোগ্যতা নিয়ে আমাদের অনেক সন্দেহ রয়েছে।

কিন্তু ব্রোকার প্রচার করছে, তারা বিভিন্ন ব্যান্ডের ক্রেডিট কার্ড, নেটেলার, স্ক্রিল এর মাধ্যমে ফান্ড লেনদেন করার সুবিধা প্রদান করে। তাহলে প্রশ্ন হচ্ছে, এই তিনটি পেমেন্ট সিস্টেম গেল কোথায়?

নেটেলার, স্ক্রিল এর মাধ্যমে WesternFX ব্রোকারে কোনওরূপ ফান্ড ডিপোজিট করার কোনও সুবিধা নেই। কেননা এই দুইটি ওয়ালেট ব্যবহার করার জন্য একটি প্রতিষ্ঠানকে অনেকবেশী পরিমাণ ডকুমেন্ট সাবমিট করতে হয় যেটি ভালো কোনও প্রতিষ্ঠান ব্যাতিত সম্ভব নয়। অর্থাৎ, যে সকল প্রতিষ্ঠানের মুল কাজই হচ্ছে প্রতারণা কিংবা স্ক্যামিং তাদের ত আর এত ডকুমেন্ট তৈরি করার কোনও প্রয়োজন নেই!

স্ক্রিল এবং নেটেলার এই দুইটি ওয়ালেটই সবথেকে সিকিউর এবং নির্ভরযোগ্য যা মুলত সকল ফরেক্স ব্রোকারই ফান্ড লেনদেন করার জন্য ব্যবহার করার সুবিধা প্রদান করে। এই দুইটি প্রতিষ্ঠানের লাইসেন্স পেতে হলে, একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে অনেক রকমের লাইসেন্স, রেগুলেটরি তথ্য, সঠিক নীতিমালা সহ বেশকিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র জমা দিতে হয়। এরপর সেগুলো সঠিক নিয়মে ভেরিফাই করার পর, লেনদেন করার সুবিধা পাওয়া যায়।

এদের মধ্যে স্ক্রিল ওয়ালেট ২০২০ সাল থেকে বাংলাদেশ ব্যাংক এর মাধ্যমে লাইসেন্স গ্রহন করার মাধ্যমে, লিগ্যালি বাংলাদেশে ব্যবসা পরিচালনা করে আসছে। তাই যেকোনো ফরেক্স ব্রোকারে ফান্ড লেনদেন করার জন্য শুধুমাত্র এই ওয়ালেটটি ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। এই ওয়ালেট সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন, Skrill Wallet সেকশন থেকে।

তাহলে এখন প্রশ্ন হচ্ছে, ব্রোকার ফান্ড লেনদেন করার বিষয়ে মিথ্যা কেন বলছে?

উত্তর হচ্ছে, ভিতরে যদি কোনও সমস্যা না থাকে তাহলে কেউই এরকম ব্যাপারে মিথ্যাচার করেনা। বাংলাদেশ থেকে এই ব্রোকারে এজেন্ট কিংবা কোনও ব্যাক্তির মাধ্যম ছাড়া কোনওভাবে ফান্ড ডিপোজিট এবং উত্তোলন করতে পারবেন না। অর্থাৎ, সম্ভব নয়!

তাহলে নিজে চিন্তা করে দেখুন, আপনি এই ব্রোকারে ট্রেড করবেন কিনা?

ব্যবসায়িক কর্মকাণ্ড

এখনে কিছু পয়েন্ট উল্লেখ করছি যা আপনাকে এই ব্রোকারের সম্পর্কে বুঝতে আরও কিছুটা সহায়তা করবে।

  1. এই ব্রোকারের ওয়েবসাইটে প্রদর্শিত যেসকল তথ্য রয়েছে সেগুলোর বেশীরভাগই মিথ্যা।
  2. কোনওরূপ সাপোর্টের প্রয়োজন হলে, আপনি ব্রোকারের সাপোর্ট টীম এর কাছ থেকে কোনও সহায়তা পাবেন না। ব্রোকারের সাথে যুক্ত কিছু এজেন্ট যারা রয়েছেন শুধুমাত্র তারাই আপনাকে সাপোর্ট প্রদান করবে।
  3. এই সাপোর্ট এজেন্টদের মুল কাজ হচ্ছে, আপনাকে দিয়ে বেশী বেশী ডিপোজিট করিয়ে নেয়া। অর্থাৎ, আপনি যত বেশী ডিপোজিট করবেন, এজেন্টদের লাভও ততবেশী।
  4. ফান্ড ডিপোজিট এবং উত্তোলন এই দুইটি বিষয়ই, এজেন্ট ব্যাতিত সম্ভব নয়। অর্থাৎ, আপনি চাইলেও নিজ থেকে কোনও লেনদেন করতে পারবেন না। (স্ক্যামিং এর সামিল)
  5. এজেন্টদের কাছে কোনও সমস্যা নিয়ে গেলে, তাদের প্রধান লক্ষ্য হচ্ছে আপনাকে দিয়ে বেশী বেশী ফান্ড ডিপোজিট করিয়ে নেয়া। অর্থাৎ, সমস্যা যাই হোক না কেন, ফান্ড ডিপোজিট করলেই, সকল সমস্যার সমাধান হয়ে যাবে।
  6. এই এজেন্টরা আপনাকে বেশী বেশী লট কিংবা ভলিউম ব্যবহার করে ট্রেড করতে উৎসাহী করা। এদের সাথে আলোচনা করলে আপনার মনে হবে, ফরেক্স ট্রেডিং করা “চা খাওয়ার থেকেও সহজ কাজ”।
  7. বাংলাদেশে বিদ্যমান এই এজেন্টরা নিয়মিত বিভিন্ন ধরনের সেমিনার, ওয়ার্কশপ, মিটিং এর আয়জন করে। সেখানে তাদের মুল টার্গেট থাকে, নতুন নতুন ট্রেডার যুক্ত করানো। এবার তারা ট্রেড করতে পারুক কিংবা নাই পারুক।

যাইহোক এখন পর্যন্ত আপনাদের সাথে যেই বিষয়গুলো নিয়ে আলচনা করেছি, সেটি শুধুমাত্র একজন ট্রেডারকে সতর্ক করার জন্য। যদি আপনি এই ব্রোকারে ট্রেড করে থাকেন, তাহলে এই আর্টিকেলটি পড়ার পরে, নিশ্চই আপনি আর ব্যালেন্স রাখবেন না। তারপরও যদি আপনার মনে হয় এই ব্রোকার ভালো, আমরা ভুল বলেছি কিংবা মনগড়া রিভিউ প্রদান করেছি, তাহলে অনুগ্রহ করে নিচের কমেন্ট সেকশনে কিংবা [email protected] এইডিতে ইমেইল করে জানাবেন। আপনার প্রশ্ন এনালাইসিস করে আমরা সঠিক সিদ্ধান্ত গ্রহন করবো।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 6 of 6 found this article helpful.
Views: 747

আরও জানুন

পূর্ববর্তী: FBS Review 2022
পরবর্তী: SCAM Forex Broker | স্ক্যাম ফরেক্স ব্রোকার লিস্ট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here