ট্রেডিং এর জন্য কোন ধরনের এনালাইসিস আদর্শ

4
1564
Best Forex Analysis
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

কোটি টাকার প্রশ্ন, কোন ধরনের এনালাইসিস ট্রেড করার জন্য সবচেয়ে ভালো. . . . .

ফরেক্স শিখার জন্য আপনার এই যাত্রার মধ্যে আপনি অনেক স্থান থেকেই এই বিষয় সম্পর্কে জানতে পারবেন। কেউ বলবে টেকনিক্যাল এনালাইসিস কিংবা কেউ বলবে ফান্ডামেন্টাল এনালাইসিস।

যেখানে, টেকনিক্যাল এনালাইসিস (TA) চার্ট এবং এর মধ্যে প্রাইস এর অবস্থানকে চিহ্নিত করে সেই হিসাবে ভবিষ্যতে প্রাইস একশন কি হতে পারে সেটি জানা যায় যেখানে ফান্ডামেন্টাল এনালাইসিস (FA) ব্যবহার করার হত মুলত একটি কারেন্সির এক্সচেঞ্জ রেট এর উপর সেই দেশের অর্থনীতি কিভাবে প্রভাব ফেলে সেটি জানা যায়। টেকনিক্যাল এনালাইসিস যেখানে প্রাধান্য দেয় চার্ট, প্রাইস, কারেন্সির মুভমেন্ট এর উপর অন্যদিকে, ফান্ডামেন্টাল এনালাইসিস প্রাধান্য দেয় বিভিন্ন অর্থনৈতিক নিউজ, রাজনৈতিক পরিস্থিতির উপর।

টেকনিক্যাল ট্রেডাররা আপনাকে বলবে, “ধুর ফান্ডামেন্টাল এনালাইসিসকে আলাদা করে চিন্তা করার কি আছে? সবই চার্টের প্রাইসের মাধ্যমে দেখা এবং বোঝা যায়। শুধু সময় নষ্ট করার কোনও মানেই হয়না।”

অন্যদিকে, ফান্ডামেন্টাল ট্রেডাররা আপনাকে বলবে, “আরে বোকা, হার্ট-বিট করার ওই লাইনের মধ্যে তাকিয়ে থেকে কি লাভ? চার্টে আকাআকি করে কি প্রাইস এর শক্তি সম্পর্কে বোঝা যায়?”

যেখানে, সেন্ট্রিমেন্টাল ট্রেডাররা, উপরর দুই দলের মধ্যকার কথার যুদ্ধ দেখছে এবং তাদের সেন্টিমেন্টগুলো মনিটরিং করার জন্য বসে থেকে হাসছে। 🤣

সৌভাগ্যবশত, প্রতিটি এনালাইসিস একে অন্যের সাথে যুক্ত থাকে। এমনকি অনেক টেকনিক্যাল ট্রেডাররাও, ফান্ডামেন্টাল বিষয়গুলোকে ব্যবহার করে নিজেদের ট্রেডিং কৌশলকে আরও বেশী শক্তিশালী করে তোলে।

আসলে, রিয়েল মার্কেটে প্রাইস কোনও নির্দিষ্ট স্থানে থেমে থাকেনা যার কারনে এটি প্রতিনিয়তই নতুন নতুন ট্রেন্ড তৈরি করতে থাকে এবং এই ট্রেন্ডগুলো, ফান্ডামেন্টাল এর সাথে সম্পৃক্ত অনেক বিষয়কে সরাসরি প্রভাবিত করার ক্ষমতা রাখে।

এর অর্থ হচ্ছে, মার্কেট এর প্রাইস ট্রেন্ড প্রভাবিত করে ফান্ডামেন্টাল বিভিন্ন বিষয়কে এবং ফান্ডামেন্টাল বিষয়গুলো আবার প্রভাবিত করে প্রাইসকে।

আপনি যখন আমাদের অনলাইন ট্রেনিং কোর্সগুলোতে অংশ নিবেন তখন বুঝতে পারবেন, ট্রেন্ড হচ্ছে টেকনিক্যাল এনালাইসিস এর অনেক বড় একটি অংশ।

আমরা আপনাকে বলবো, কখনোই এই ধরনের পরামর্শ গ্রহন করে নিজের জন্য ট্রেডিং কৌশল সাজাবেন না। যদি আপনি এই ধরনের মতবাদ অনুযায়ী চলেন, তাহলে বলবো আপনি বোকা!

এক ধরনের এনালাইসিস কখনোই অন্য ধরনের এনালাইসিস এর থেকে ভালো কিংবা খারাপ হতে পারে না. . . . এগুলো হচ্ছে মার্কেটকে বিশ্লেষণ করার এক একটি মাধ্যম।

দিনশেষে, আপনি সেই এনালাইসিসটিকেই অনুসরণ করবেন যেটা ব্যবহার করে আপনি সবচেয়ে বেশী পরিমাণ ট্রেডে সাফল্য পান কিংবা আপনার জন্য লাভজনক হয়।

সারসংক্ষেপ

Technical Analysis হচ্ছে চার্ট এর উপর ভিত্তি করে কারেন্সি পেয়ারের মুভমেন্ট এর উপর বিভিন্ন ধরনের বিশ্লেষণ করা যেখানে Fundamental Analysis হচ্ছে একটি দেশের অর্থনীতির কি ধরনের পরিবর্তন হচ্ছে কিংবা গিতিবিধি এর বিশ্লেষণ করা। আর Sentimental Analysis হচ্ছে, ফান্ডামেন্টাল বিষয়গুলো বিশ্লেষণ করার পরে মার্কেটের বর্তমান অবস্থান সম্পর্কে সিদ্ধান্ত গ্রহন করা।

এই তিনটি এনালাইসিসই, একটি অন্যটির থেকে সম্পূর্ণ আলদা এবং এগুলো আপনাকে মার্কেট এর অবস্থান সম্পর্কে ভালো এবং শক্তিশালী ধারনা নেয়ার জন্য সহায়তা করে থাকবে। অনেকটাই এই তিন পা এর চেয়ার এর মতন।

যদি এই চেয়ার এর কোনও একটি পা ভেঙে যায় কিংবা না থাকে তাহলে আপনি এটির উপর আরাম করে বসতে পারবেন না কিংবা টুলটিও নিজের ভারসম্য ধরে রাখতে পারবেনা। এনালাইসিস হলো ফরেক্স ট্রেডিং এর মুল ভিত্তি যার মাধ্যমে আপনাকে ট্রেড করতে হবে। যদি কোনওভাবে একটি এনালসিস কাজ না করে তাহলে আপনার এন্ট্রির অবস্থাও হবে এই তিন পায়ের চেয়ার এর মতন।

আপনি যদি একজন দক্ষ ফরেক্স ট্রেডার হতে চান তাহলে আপনাকে অবশ্যই কিভাবে এই এনালাইসিস ব্যবহার করে ট্রেড করতে সে বিষয়ে অবশ্যই ভালো করে জেনে নিতে হবে।

কি মনে হচ্ছে? আমরা ভুল বলছি!

একটি উদাহরন দিয়ে বুঝিয়ে দিচ্ছি, কিভাবে একটি এনালাইসিস এর উপর ভিত্তি করে ট্রেড করলে সেটা আপনার জন্য ভয়াবহ হতে পারে।

  • ধরুন, আপনার চার্টে এন্ট্রি নেয়ার জন্য একটি ভালো ট্রেডিং পজিশন খুঁজে পেলেন এবং আপনার চার্ট থেকে ট্রেড করার জন্য কৌশল নির্ধারণ করলেন। 🎯
  • চিন্তা করলেন, উফফ এবার ভালো করে প্রফিট করে কক্সবাজার ঘুরতে চলে যাবো। 🤑
  • নিজেকে বলছেন, এর থেকে ভালো এন্ট্রি পজিশন আর হয়না। এতবছর ট্রেড করে যেই প্রফিট করতে পারিনি এবার একটি এন্ট্রি থেকেই এর দ্বিগুণ প্রফিট তুলবো। 😘 “I love you, Technical Chart”.
  • এবার GBP/USD কারেন্সি পেয়ারে মুখে বড়লোক হবার একটি হাসি নিয়ে Buy অর্ডার নিলেন এবং আশায় থাকলেন এই এন্ট্রি থেকে  ভালো পরিমাণ প্রফিট করে নিতে পারবেন। 😄
  • এবার ফেইসবুক এবং ইন্সটাগ্রামে একটি সেলফি তুলে পোস্ট করে দিলেন “আমি আজ ছক্কা মারতে চলেছি” 🤳
  • এরপর, আনন্দ ধরে রাখতে না পেরে নাচতে নাচতে একটি ভিডিও তৈরি করে টিকটক পোস্ট করে দিলেন। 💃
  • হঠাৎ করেই মার্কেট প্রাইস আপনার বিপরীতে যাওয়া শুরু করল এবং প্রায় ১০০ পিপ্স পর্যন্ত নেমে আসলো।
  • এর মধ্যেই নিউজ পেয়েছিলেন, UK এর সাথে ব্রেক্সিট বিষয়ে EU এর একটি ঝামেলা শুরু হয়েছে।
  • যেহেতু আপনি শুধুমাত্র চার্ট এর দিকে তাইক্যে থাকে এন্ট্রি নিয়েছেন এই কারনে বুঝতেই পারেননি, BREXIT আবার কি জিনিস? সুতরাং, তাৎক্ষণিক গুগল থেকে সার্চ করা শুরু করলেন।
  • গুগল থেকে জানতে পারলেন, ব্রেক্সিট এর মাধ্যমে যুক্তরাজ্য এখন থেকে আর ইউরোপের অন্তর্ভুক্ত কোনও দেশ নয়। এরা এখন থেকে স্বাধীনভাবে নিজেদের মতন দেশ পরিচালনা করবে এবং ইউ এর কোনও শর্ত মানতে বাধ্য থাকবেনা। অর্থাৎ, ৪৭ বছরের সম্পর্কে ইতি টানবে।
  • OMG! 🤯 তাহলে ত যুক্তরাজ্য বড় আকারের অর্থনৈতিক ধাক্কা খেতে চলেছে। বিশাল সংখ্যক মানুষ চাকরি হারাবে, অর্থনীতি দুর্বল হওয়া শুরু করবে।
  • এমতাবস্থায়, অন্যান্য ট্রেডাররা পাউন্ড এর বিপক্ষে পজিশন নেয়া শুরু করলো। অর্থাৎ, আপনি যেই পজিশনে এন্ট্রি নিয়েছেন সেটির বিপক্ষে মানে SELL পজিশনে। 😖
  • এন্ট্রি নেয়ার শুরুতে আপনার মুখে যেই হাসি ছিল, সেটি এখন বিরক্তিতে রূপান্তরিত হয়েছে। চার্টকে গালমন্দ করতে থাকেলন। 🤯
  • পিসি/ল্যাপটপকে ছুরে ফেলে দিলেন এবং ভাঙা কম্পিউটার এর ছবি তুলে টুইট করে দিলেন।
  • আপনি বড় এমাউন্ট এর লস খেলেন, কম্পিউটার এর পার্টসকে হাজার খানেক অংশে ভাংলেন তবে চিন্তার কিছু নেই, এটি কাজগুলোর ফলে লক্ষাধিক লাইক পেয়ে গেলেন টুইটারে।
  • এবং, এরকমটি হল মুলত আপনি ফান্ডামেন্টাল এবং সেন্টিমেন্টাল এনালাইসিসকে অবজ্ঞা করে সেটিকে দূরে রেখেছিলেন বিধায়। 💀

বি: দ্র: এই উদাহরণ, কোনও সত্য ঘটনাকে কেন্দ্র করে ছিলনা। আমরা শুধুমাত্র সব ধরনের এনালাইসিস এর প্রয়োজনীয়তা বোঝানোর জন্যই এই ঘটনা, একটি উদাহরণ হিসাবে দেখিয়েছি। আর কিছুই না।

তবে আপনার অবস্থাও ঠিক এমনই হতে পারে যদিনা আপনি এই তিন ধরনের এনালাইসিসকে প্রাধান্য দিয়ে ট্রেড না করেন। যেকোনো একটি এনালাইসিস এর উপর নির্ভরশীল হয়ে ট্রেড করলে, আপনার অবস্থাও হবে এই রকমের। এর জন্য যদি আসলেই আপনার ট্রেডার হবার ইচ্ছা থাকে তাহলে এই খেতাব অর্জন করার জন্য রিয়েল ট্রেডিং শুরু করার আগেই এই এনালাইসিসগুলোতে নিজের জ্ঞান এর বিকাশ ঘটাতে হবে।

অন্যথায়, কথা দিচ্ছি, রিয়েল ট্রেডিং শুরুরু ৬ মাসও একাউন্ট টিকিয়ে রাখতে পারবেন না।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

4 কমেন্ট

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ। আসলে কোনও ব্রোকারে ব্যবহার করার জন্য নির্দিষ্ট কোনও ইন্ডিকেটর নেই। একই ইন্ডিকেটর আপনি চাইলে যেকোনো ব্রোকারে ব্যবহার করার সুবিধা পাবেন। জনপ্রিয় বিভিন্ন ধরনের ইন্ডিকেটর সম্পর্কে জানার জন্য অনুগ্রহ করে এই লিংক থেকে আমাদের ইন্ডিকেটর সেকশনগুলোতে দেখে নিতে পারেন। লিংক – https://fxbd.co/indicators

  1. স্যার আমি তো একদম নতুন ফরেক্স মার্কেটে । আমি কি ভাবে Basic থেকে Advanced পাট বাই পাট শিখতে পারি । সহযোগিতা করবেন ?

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ। অনুগ্রহ করে এই কোর্সটি থেকে শিখা শুরু করুন। এটি আমাদের বিশেষায়িত ট্রেনিং পোর্টাল যেখান থেকে পর্যায়ক্রমে ফরেক্স ট্রেডিং এর বিষয়গুলো শিখতে পারবেন। বিস্তারিত – https://fxbd.co/fyNPe

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here