বাইনারি ট্রেডিং কৌশলঃ Moving Average কিভাবে সিগন্যাল দেয়?

11
1335
- ফ্রি বোনাস নিয়ে রিয়েল ট্রেড শুরু করুন -InstaForex

Binary Trading Strategies- ফরেক্স ট্রেডিং এর মতই বাইনারি অপশন ট্রেডিং এও কিছু আলাদা আলাদা কৌশল রয়েছে যার মাধ্যমে আপনাকে ট্রেড করতে হবে। একটি কথা মনে রাখবেন, ফরেক্স মার্কেটের থেকেও আপনাকে বেশি পরিমাণ কৌশলী হতে হবে বাইনারি ট্রেডিং এ।

এক একজন ট্রেডারের ট্রেডিং স্ট্রেটিজি এক এক রকমের হয়ে থাকে। কেউ Moving Average ব্যাবহার করেন আবার কেউবা Bollinger Bands ব্যাবহার করেন। আমরা আগেই এইসব ইন্ডিকেটর নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি কিন্তু এইগুলো বাইনারিতে ট্রেড করতে হলে একটু ভিন্ন রকম করে সেট করে নিতে হয়। আজকে আমরা আলোচনা করবো কিভাবে বাইনারি ট্রেডে Moving Average ব্যাবহার করবেন।

Moving Average

Moving Average নিয়ে আমরা আমাদের ইন্ডিকেটর সেকশনে আগেই আলোচনা করেছি। আপনার যদি Moving Average নিয়ে বিস্তারিত কোনও কিছু জানার থাকে তাহলে কষ্ট করে আমাদের ইন্ডিকেটর সেকশনে দেখুন।

চলুন এবার শুরু করি, আগেই বলেছি বাইনারিতে মুভিং এভারেজ ভিন্ন রকম করে ব্যাবহার করতে হয়। আমরা এখানে সিম্পল মুভিং এভারেজ এর পরিবর্তে এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ (EMA) ব্যাবহার করবো।

Moving Average Set Up

Binary Trading Strategies Using Moving Average

উপরের চিত্রে লক্ষ্য করুন- এখানে আমরা তিনটি আলাদা আলাদা এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ (EMA) ব্যাবহার করেছি। যেখানে,

নীল লাইন হচ্ছে– 6 পিরিয়ডের এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ।
হলুদ লাইন হচ্ছে– 14 পিরিয়ডের এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ।
লাল লাইন হচ্ছে– 26 পিরিয়ডের এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ।

IQ Option Broker একাউন্ট খুলে বাইনারি ট্রেড করুন।

জনপ্রিয় এবং বিশ্বস্ত এই ব্রোকারে বাইনারি ট্রেড করুন। সর্বনিম্ন $10 ডিপোজিট করে আপনি ট্রেড শুরু করতে পারবেন এবং সর্বনিম্ন $2 আপনি উত্তোলন করতে পারবেন।

 

Moving Average Trading Signal

উপরের চিত্রের দিকে ভালো করে লক্ষ্য করুন। এখানে আমরা দুটি আলাদা সিগন্যাল এক সাথে দেখানর চেষ্টা করেছি। যেখানে আপনি সবুজ বৃত্ত দেখছেন এতি হচ্ছে Call সিগন্যাল এবং যেখানে লাল বৃত্ত দেখছেন এটি হচ্ছে Put সিগন্যাল।
এখন প্রশ্ন হচ্ছে কিভাবে আমরা বুঝব যে মুভিং এভারেজ আমাদের বাই অথবা সেল সিগন্যাল দিচ্ছে? নিচের চিত্রে দেখুন-

বাই/ Call সিগন্যাল

যখন নীল লাইন, হলুদ এবং লাল লাইনকে নিচ থেকে উপরের দিকে ক্রস করে যাবে তখন আমরা একটি বাই সিগন্যাল পাবো। নিচের চিত্রে ভালো করে লক্ষ্য করুন-

উপরের চিত্রে দেখুন নীল লাইন, হলুদ এবং লাল লাইনকে নিচ থেকে উপরের দিকে ক্রস করে উঠে গেছে এবং আমরা এখানে একটি বাই/Call সিগন্যাল পেয়েছি। আমরা যদি এখানে একটি বাই ট্রেড দিতাম তাহলে অবশ্যই প্রফিট পেতাম। কিছু কিছু সময় আমরা এই সিগন্যাল চিনতে ভুল করি। একটি ভালো বাই সিগন্যাল এর জন্য কিছু জিনিস আপনাকে অবশ্যই মনে রাখতে হবে,

  • ফ্ল্যাট মার্কেটে এই সিগন্যাল কাজ করে না। তখন কোনও ধরনের ট্রেড দেয়ার দরকার নেই।
  • যখন প্রাইস শক্তিশালী বাই ট্রেন্ডে উঠবে তখন সবার উপরে থাকবে নীল লাইন, মাঝখানে থাকবে হলুদ লাইন এবং সবার নিচে থাকবে লাল লাইন। যদি আপনি দেখেন বাই সিগন্যাল দিয়েছে কিন্তু লাইনগুলোর পর্যায়ক্রম সঠিক নেই তাহলে বুঝবেন প্রাইস আবার বিপরীতদিকে নেমে আসতে পারে।
  • নিউজের সময় ট্রেড না করাই ভালো। কারন গুরুত্বপূর্ণ নিউজ টাইমে মার্কেটর মুভমেন্ট খুব বেশী পরিমাণ থাকে যার কারনে তখন সিগন্যাল কাজ নাও করতে পারে। এই জন্য সবসময় ট্রেড করার আগে প্রতিদিনের ক্যালেন্ডার দেখে নিন।
  • এই স্ট্রেটিজি ব্যাবহার করে রিয়েল ট্রেড করার আগে অবশ্যই ভালো করে ডেমো ট্রেড করে নিবেন যাতে করে আপনি এটি ব্যাবহারে ভালো করে অভ্যস্ত হতে পারেন।
  • এই ট্রেড ভালো সিগন্যাল দেয় 30 সেকেন্ড কেন্ডেলে কিন্তু তবে আপনি যদি চান তাহলে আরও কম টাইমফ্রেমেও ব্যাবহার করতে পারেন। এক্ষেত্রে আপনাকে অবশ্যই ভালো করে আগে প্রাকটিস করে রিয়েল ট্রেড করতে হবে।

 

আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। ফরেক্স মার্কেট সম্পর্কিত যেকোনো তথ্য আমাদের Facebook, Google Plus, Twitter, Linked-in এবং YouTube থেকে জানুন। গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে সাবস্ক্রাইব করুন।

 

- নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত পেমেন্ট সিস্টেম -Neteller

11 COMMENTS

    • Thanks for your concern.
      In terms of Sell/Put Signal just use the opposite direction of this Strategy. As a result, Line Moving Average color pattern will be –
      * Blue will be the Lower line.
      * Yellow will be the Middle line and
      * Red will be the Upper line.

      Best Wishes!

    • আপনার মতামতের জন্য ধন্যবাদ। নতুন কৌশল ব্যবহার করার পূর্বে অবশ্যই ভালো করে প্র্যাকটিস করে নিবেন।

    • Thanks for your Appreciation. বাইনারি ট্রেডিং এ ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই ভালো করে অনুশীলন করে নিবেন।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here

3 × 1 =