ফরেক্স ট্রেড এবং বাইনারি ট্রেডের পার্থক্য

5
981
- ফ্রি বোনাস নিয়ে রিয়েল ট্রেড শুরু করুন -InstaForex

সাধারণত অনেকেই বাইনারি এবং ফরেক্স ট্রেডকে একই রকম মনে করে থাকেলেও এ দুটি সম্পূর্ণ আলাদা আলাদা। আপনাকে ট্রেড শুরু করার পূর্বে জানতে হবে কোনটি আপনার জন্য ভালো হবে। আজকে আমারা আপনাদেরকে বাইনারি এবং ফরেক্স ট্রেডের মধ্যকার পার্থক্য তুলে ধরার চেষ্টা করবো।

Max Risk

বাইনারি অপশন ট্রেডিং এর সবচেয়ে বর সুবিধা হচ্ছে আপনি সবসময়ই আপনার সর্বোচ্চ লাভ এবং লস সম্পর্কে আগে থেকেই জানতে পারবেন যেটা ফরেক্স মার্কেটে জানা সম্ভব নয়। বাইনারি ট্রেডার একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি ট্রেডের জন্য কোট করে থাকেন যদি তার প্রাইসের অনুমান সঠিক না হয় তাহলে ঠিক ওই পরিমাণ অর্থই আপনার লস হবে।

কিন্তু ফরেক্স মার্কেটে এটা করার সুযোগ নেই। আপনি যদি ফরেক্স মার্কেটে কোনও ট্রেড নিয়ে থাকেন এবং একটি নির্দিষ্ট পিপস এ স্টপলস সেট করেন তাহলেও আপনি বলতে পারবেন না, যে ওই লস আপনার ওই ট্রেডের ইনভেস্ট এমাউন্ট এর কম অথবা বেশি হবে না।

Transaction Costs

বাইনারি অপশন ট্রেডিং এ কোনও ধরনের অতিরিক্ত লেনদেনের খরচ নেই। আপনি যে পরিমাণ অর্থ ডিপোজিট করবেন এবং প্রফিট করে উত্তোলন করবেন শুধুমাত্র সেটাই আপনাকে চার্জ করা হবে। এছাড়া কোনও ধরনের স্প্রেড, কমিশন আপনার কাছ থেকে নেয়া হবে না।

কিন্তু ফরেক্স মার্কেটের লেনদেন শুরু হয় স্প্রেডের কিছু পরিমাণ লসের মাধ্যমে। এছারাও ব্রোকারভেদে আপনাকে কিছু পরিমাণ কমিশন চার্জ করা হয় প্রতিদিনের ট্রেড রাখার জন্য।

Trade Choices

বাইনারি অপশন ট্রেডিং এর আর একটি ভাল সুবিধা হচ্ছে এখানে ট্রেডের কোনও ধরনের সীমাবদ্ধতা নেই। আপনি এখানে চাইলে কারেন্সি, স্টক শেয়ার, গোল্ড কিংবা অন্যান্য মেটাল ট্রেড ও করতে পারেন।

Volatility Risk

মার্কেটে হঠাৎ হয়ে যাওয়া কোনও ধরনের বাজে মুভমেন্ট এর ভয় বাইনারি অপশন ট্রেডিং এ নেই। কারন এখানে সাধারণত, ট্রেডাররা কম সময়ের জন্য ট্রেড করে থাকেন এবং লস হলেও শুধুমাত্র ওই ট্রেডের অর্থই লস হয়ে যাবে।

আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। ফরেক্স মার্কেট সম্পর্কিত যেকোনো তথ্য আমাদের Facebook, Google Plus, Twitter, Linked-in এবং YouTube থেকে জানুন। গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে সাবস্ক্রাইব করুন।

 

- নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত পেমেন্ট সিস্টেম -Neteller

5 COMMENTS

  1. ইন্টারনেট ব্রাউজিং করতে গিয়ে কোনোভাবে একটি আর্টিকেল পড়ে ফেলি । আর্টিকেল টি ছিলো binary option ট্রেড নিয়ে । আর্টিকেল পড়ার পড়ে আমি হতবাক হয়ে যাই ঐ ভাইয়ের সাফল্যের গল্প পড়ে । মোবাইলের ব্যাক এ ক্লিক করার পড়েই পেজটি চলে যায় । আমি আর খুঁজে পাইনা সেটা । তাই গুগল করলাম binary অপশন ট্রেড নিয়ে । আপনাদের আর্টিকেল গুলো পেলাম খুঁজে । আমি পদার্থবিজ্ঞান নিয়ে অনার্স এ পড়াশুনা করছি । আমি ট্রেড সম্পর্কে কিছুই জানি না । আংশিক ধারণা পেয়েছি এই প্রায় ঘণ্টা খানিকের খোঁজা খোজি তে । এখন আমি এটা নিয়ে বিস্তর পড়াশুনা করতে চাই । আমাকে কি আপনারা কোনো ভাবে সাহায্য করতে পারেন ? একজন সফল ট্রেডার হবার ইচ্ছা শক্তি পোষণ করছি খুব করে ।
    ধন্যবাদ ?

    • আপনার কমেন্ট এবং আগ্রহের জন্য অসংখ্য ধন্যবাদ।
      আমরা মুলত ফরেক্স লারনিং নিয়ে বাংলাদেশে কাজ করছি বেশ কিছুদিন ধরে। সহায়তা হিসাবে আমাদের সাথে থেকে আপনি ফরেক্স ট্রেডিং শিখতে পারেন। আমাদের একটি অনলাইন ট্রেনিং পোর্টাল আছে, সেখানে ফ্রি রেজিস্ট্রেশন করে ট্রেডিং এবং এর সাথে সমসাময়িক বিষয় সম্পর্কে জানতে এবং বুঝতে পারবেন বলে আশা করি। বিস্তারিত – https://fxbd.co/2OVrOUZ

      বিঃদ্রঃ বানারি ট্রেডিং এ সফলতা পেতে হলে অবশ্যই ফরেক্স ট্রেডিং সম্পর্কে বিস্তারিত জানতে হবে। কারণ, বাইনারি ট্রেডিং ফরেক্স ট্রেডিং এর একটি অংশ বিশেষ।

      • ধন্যবাদ । আশা করি আপনাদের তাৎক্ষণিক সহায়তা পাবো ।

  2. বাইনারি ট্রেড আর ফরেক্স ট্রেড সম্পর্কে ভাল ধারনা পেলাম। খুব ভাল পোষ্ট।

    • আপনার গুরুত্বপূর্ণ মতামতের জন্য অনেক ধন্যবাদ। সাথেই থাকুন।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here

11 − ten =