Carry Trade- ক্যারি ট্রেড কি?

0
666
Carry Trade
Carry Trade
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

ফরেক্স মার্কেটে, দুইটি আলাদা আলাদা কারেন্সি একসাথে ট্রেড করা হয়ে থাকে। যেমন, EUR/USD, এর অর্থ হচ্ছে- একই সময়ে আপনি EURO বাই/buy করছেন এবং USD সেল/sell করছেন। এখানে আপনি Sell পজিশনের জন্য ইন্টারেস্ট প্রদান করবেন এবং BUY পজিশনের জন্য ইন্টারেস্ট পাবেন।

আপনার সকল ট্রেডিং পজিশন দিন শেষে স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হয়ে যায়। আপনি এটি দেখতে পারেন না। এর প্রধান কারণ হচ্ছে- ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে আপনার এই ট্রেড ক্লোজ করে দেয় এবং নতুন করে আবার ট্রেডের পজিশন ওপেন করে দেয়। এই সময়ের মধ্যে, ব্রোকার আপনার ট্রেডকৃত কারেন্সির ইন্টারেস্ট বের করে আপনার ব্যালেন্সের সাথে যোগ-বিয়োগ করে দেয়।

এটি শুধুমাত্র তখনই হবে, যখন আপনি কোনও ট্রেড পরবর্তী দিনের জন্য রেখে দিবেন। যদি দিন শেষ হবার আগেই আপনি ট্রেড ক্লোজ করে ফেলেন তাহলে আর এই ইন্টারেস্ট দেয়া কিংবা কেটে নেয়া হবে না।

পরবর্তী দিনের জন্য কোনও ট্রেড থেকে এই চার্জ কেটে নেওয়াকে আবার অনেকের কাছে “rolling over“ নামেও পরিচিত ব্রোকারের প্রদানকৃত লিভারেজের জন্য, ফরেক্স মার্কেটে এই ক্যারি ট্রেড অনেক বেশী জনপ্রিয়।

ফরেক্স ট্রেড মুলত মার্জিন এর উপর নির্ভরশীল, অর্থাৎ কোনও একটি পজিশন নেয়ার জন্য আপনাকে একটি ছোট এমাউন্টের টাকা রাখতে হবে এবং বাকি টাকা আপনার বোকার প্রদান করবে। অনেক ব্রোকারই আছে, যারা ট্রেডিং পজিশনের জন্য মাত্র ১% অথবা ২% মার্জিন কল করে থাকে।

Currency Carry Trade এর উদাহরণ

চলুন দেখে নেই, কি কারণে এই ক্যারি ট্রেড দিন দিন এত বেশী জনপ্রিয়তা পেয়েছে। উদাহরণ স্বরূপ- আমরা এখানে দেখবো, একটি ছদ্ম নাম ‘মামুন’ যিনি একজন নতুন ফরেক্স ট্রেডার।

মামুন এর আজ জন্মদিন, সে বিভিন্ন উপহারের পাশাপাশি তার বাবা তাকে $10,000 উপহার হিসাবে প্রদান করলেন। মামুন, এই টাকা অন্য কোনও কাজে খরচ না করে দুর্দিনে কাজ লাগবে ভেবে নিজের কাছে রেখে দিলেন।

মামুন একটি লোকাল ব্যাংকে একটি সঞ্চয় একাউন্ট খোলার জন্য গেলেন এবং ব্যাংক ম্যানেজার জানালেন, এই একাউন্ট এর জন্য মামুন বছরে 1% করে ইন্টারেস্ট পাবেন। এরপর মামুন চিন্তা করলেন, $10,000 এর জন্য বছরে মাত্র $100 ? প্রশ্নই উঠে না। তাই তিনি ব্যাংকে টাকা রাখার চিন্তা বাদ দিলেন এবং ম্যানেজারকে ধন্যবাদ দিয়ে বের হয়ে আসলেন।

মামুন অনেকদিন ধরেই ক্যারি ট্রেডের প্র্যাকটিস করছিলেন এবং সে এখন অনেকটাই ভালো বুঝেও গিয়েছেন কিভাবে ফরেক্স ট্রেডে এটি কাজ করে এই বিষয়ে। মামুন তখন একটি ভালো কারেন্সি পেয়ার খুঁজে বের করলেন যাদের ইন্টারেস্ট রেট এর পার্থক্য বছরে প্রায় +5% । তিনি তখন $1,000 বিনিয়োগ করে $100,000 সমমানের একটি ট্রেডে পজিশন নিলেন। লক্ষ্য করুন এখানে তার লিভারেজ হচ্ছে (100:1 leverage) ।

অর্থাৎ, মামুন এখন $100,000 সমমানের একটি পজিশন নিয়ন্ত্রণ করবেন যেটা বছরে তাকে 5% ইন্টারেস্ট প্রদান করবে।

এখন চিন্তা করে বলুনতো, যদি মামুন এই একবছরে তার একাউন্টে কিছু না করেন তাহলে কি হবে?

৩টি জিনিস হতে পারে। চলুন তাহলে দেখে নেই-

  1. কারেন্সি পজিশন তার মান হারাতে পারে। যেই কারেন্সি পেয়ার মামুন ক্রয় করেছিলেন সেটি তার তারল্য মান হারাচ্ছে। যদি এই লস তার মার্জিন এর সমপরিমান হয়ে যায় তাহলে মামুন এর একাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হয়ে যাবে এবং মামুন তার মার্জিন $1000 হারাবেন।
  2. কারেন্সি পেয়ার তার বর্তমান অবস্থা ধরে রাখবে। এই পক্রিয়াতে, মামুন যেই কারেন্সি পেয়ারে ট্রেড করেছিল সেটা গত একবছরের মধ্যে একই পজিশনে রয়েছে। অর্থাৎ, মামুনের কোনও প্রফিট কিংবা লস কোনটাই হয় নি কিন্তু সে 5% ইন্টারেস্ট পেয়ছে তার $100,000 সমমানের ট্রেডের উপর। এর অর্থ হচ্ছে মামুন শুধুমাত্র ইন্টারেস্ট পেয়ছে বছরে $5,000 যেটা তার $10,000 উপহারের মধ্যে 50% ।
  3. কারেন্সি পেয়ার এর মূল্য আরও বৃদ্ধি পেয়েছে। মামুন যেই পেয়ার কিনেছিল সেটির মূল্য রকেটের গতিতে বৃদ্ধি পেয়েছে। সে এখন শুধুমাত্র $5,000 ইন্টারেস্টই পায় নি সেই সাথে যোগ হয়েছে তার ট্রেডের অতিরিক্ত প্রফিট। সবমিলিয়ে এর পরিমাণ তার এই জন্মদিনের উপহারের থেকেও বেশী।

নিচের চার্টের দিকে লক্ষ্য করুন। এটি একটি কারেন্সি পেয়ারের উদাহরণ যেটির বাই এবং সেল এর ইন্টারেস্ট রেট এর পার্থক্য প্রায় 4.40% । (২০১০ সালের তথ্য অনুযায়ী)-

Long AUD/JPY Carry Trade

আপনি যদি AUD/JPY কারেন্সি পেয়ারে লং এন্ট্রি/Buy পজিশন নেন, তাহলে আপনি Carry Trade অনুযায়ী +4.40% পাবেন। আর আপনি যদি AUD/JPY কারেন্সি পেয়ারে শর্ট এন্ট্রি/Sell পজিশন নেন, তাহলে আপনাকে Carry Trade অনুযায়ী -4.40% চার্জ দিতে হবে।

Short AUD/JPY Carry Tradeএটি Carry Trade/Roll Over ট্রেড এর একটি উদাহরণ। আশা করি বুঝতে পেরেছেন। আপনি যদি ক্যারি ট্রেড সম্পর্কিত কোনও চার্জ কিংবা কোনও ধরনের ইন্টারেস্ট নিতে আগ্রহি না থাকেন তাহলে আপনি ট্রেড করার জন্য একটি Islamic Trading Account খুলে নিতে পারেন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here