Fibonacci retracement এবং সাপোর্ট-রেসিস্টেন্স

0
806
Fibonacci Retracement with Support Resistance
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Fibonacci এবং সাপোর্ট-রেসিস্টেন্স এর ব্যবহার

Fibonacci Retracement with Support Resistance –  আগের আর্টিকেলে আমরা বলেছিলাম, Fibonacci লেভেল সবসময় কাজ করে না। তারপরও কিছু কৌশল রয়েছে যা ব্যবহার করার মাধ্যমে আপনি এই ভুল এন্ট্রিগুলোকেও নিজের পক্ষে নিয়ে আসতে পারবেন।

ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রে এই Fibonacci এর ব্যবহার বলে শেষ করা যাবে না কিন্তু তারপরও এই টুলটি অন্য আরও কিছু ট্রেডিং টুল এর সমন্বয়ের মাধ্যমে ট্রেডে ব্যবহার করা হয়ে থাকে। অনেকটা, পরীক্ষার হলে একটি কলমের বিপরীতে দুইটি কলম সাথে রাখার মতন। একটি দিয়ে পরীক্ষা দিবেন এবং অন্যটি backup হিসাবে থাকবে।

এই জন্যই ট্রেডিং ক্ষেত্রেও আমাদের একটি Backup প্ল্যান সাথে রাখতে হবে। এই কারনে, আমরা Fibonacci retracement টুল এর সাথে সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেলও ব্যবহার করবো।

মনে রাখবেন, আপনি যেই চার্টে Fibonacci retracement টুল এবং সাপোর্ট-রেসিস্টেন্স লেভেল দেখে ট্রেড করবেন, অন্যান্য ট্রেডাররাও ঠিক একই ভাবে এই চার্ট এবং লেভেলগুলো চিহ্নিত করে ট্রেড করে থাকবে। যদি এমন হয়, retracement লেভেল এবং সাপোর্ট-রেসিস্টেন্স লেভেল একই স্থানে থাকে তাহলে বেশীরভাগ সময়ই দেখা যায়, প্রাইস ওই লেভেল ব্রেক করে আরও বেশী পরিমাণ উপরে উঠে যায়।

চলুন একটু উদাহরণ এর মাধ্যমে বিষয়টি পরিষ্কার করে নেই!

নিচের চার্টটি USD/CHF কারেন্সি পেয়ারের একটি Daily টাইমফ্রেম এর।

Fibonacci Retracement Level and support resistance levels are same

চার্ট থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে প্রাইস একটি শক্তিশালী আপট্রেন্ড এর মধ্যে আছে এবং আপনিও তাই সিদ্ধান্ত নিলেন বাই/Buy এন্ট্রি গ্রহন করার। এখন প্রশ্ন হচ্ছে, আপনি এন্ট্রি কোথায় নিবেন?

আপনি এখন Fibonacci retracement লেভেল নির্ধারণ করার জন্য প্রাইসের swing high=1.0132 এবং swing low=1.0899 নির্বাচন করলেন। এবার, আপনি চার্টে কিছু Fibonacci retracement লেভেল দেখতে পেলেন।

Resistance turns support at 50.0% level.

চার্ট অনুযায়ী দেখতে পাচ্ছেন, পূর্বের রেসিস্টেন্স 1.0510  প্রাইস লেভেলটি অনেক বেশী শক্তিশালী ছিল এবং আপনার retracement লেভেল এরও এটি 50.0%

যেহেতু প্রাইস আগের পূর্বের রেসিস্টেন্স লেভেলকে ব্রেক করতে সক্ষম হয়েছিল এবং আমাদের বর্তমান retracement লেভেলও একই স্থানে, সুতরাং এটি এখন একটি শক্তিশালী সাপোর্ট লেভেল হিসাবে কাজ করবে। অর্থাৎ, আমরা এই সাপোর্ট লেভেল এবং Fib 50.0% লেভেলের আশেপাশে এন্ট্রি গ্রহন করবো।

Resistance turns support and fibs 50.0% level bounce the price more higher then before

আপনি যদি এই Fib 50.0% লেভেল এর আশেপাশে এন্ট্রি নিয়ে থাকেন তাহলে আর খুশীর সিমানা থাকবে না।

আপনি ডাউনট্রেন্ড মার্কেটের ক্ষেত্রেও একই সুত্র ব্যাবহার করতে পারেন। শুধু লক্ষ রাখবেন, আপনি যেই প্রাইস লেভেলকে নির্বাচন করবেন সেটির পূর্বের অবস্থা কিরূপ ছিল সেটা অবশ্যই ভালো করে এনালাইসিস করে নিবেন। আপনি যদি দেখেন সবকিছু ঠিকঠাক আছে, তাহলে ধরে নিতে পারেন প্রাইস এই লেভেল থেকে আবারও বাউন্স করে ফিরে যাবে।

এখন প্রশ্ন থাকতে পারে, কেন?

প্রথমত, আমরা আগেই আপনাদের সাথে আলোচনা করেছিলাম – সবসময় পূর্বের সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেল, বর্তমান সময়ে এন্ট্রি নিতে অনেকবেশী সহায়তা করে থাকে। কেননা, অন্যান্য ট্রেডাররাও এই লেভেলের উপর খুব সূক্ষ্ম দৃষ্টি দিয়ে রাখেন।

দ্বিতীয়ত, সব ট্রেডারই যেহেতু এই Fib লেভেল ব্যাবহার করেন সুতরাং, একটি নির্দিষ্ট লেভেলে এসে হঠাৎ এন্ট্রি নিয়ে বসেন যা প্রাইসকে আরও বেশী উপরে উঠতে শক্তি যোগায়।

তৃতীয়ত, যেহেতু অন্যান্য ট্রেডারও এই সাপোর্ট এবং রেসিস্টেন্স লেভেল অবলোকন করতে থাকেন, সুতরাং আশা করা যায় প্রাইস এই লেভেলের কাছাকাছি আসলে মার্কেটে প্রচুর পরিমাণ নতুন এন্ট্রি হবে যা প্রাইসকে তার দিক নির্ধারণ করতে অনেক সহায়তা করবে।

মনে রাখবেন, প্রাইস যে শুধুমাত্র এই ধরনের লেভেলে এসেই বাউন্স করবে সেটা কেউ কোনদিন সঠিকভাবে বলতে সক্ষম হবে না। আপনাকে অবশ্যই, আপনার ট্রেডের প্রতি আত্মনির্ভরশীল হতে হবে। ফরেক্স ট্রেডিং এর সাথে “সম্ভাবনা” শব্দটি ওতপ্রোতভাবে জড়িত। সুতরাং আপনি যদি আপনার নিজস্ব ট্রেডিং কৌশল এবং ভালো করে মার্কেট পর্যবেক্ষণ করে এন্ট্রি নিতে পারেন তাহলে অবশ্যই এই সম্ভাবনা শব্দটি বাস্তবে রুপান্তরিত হয়ে যাবে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

পূর্বের আর্টিকেলFibonacci Retracement এর নির্ভরযোগ্যতা
পরবর্তী আর্টিকেলFibonacci retracement এবং ট্রেন্ড লাইন
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here