Divergence Trading এর সঠিক সময়ে এন্ট্রি নেবার কৌশল

2
888
Divergence Trading Strategies
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Divergence Trading Strategies – ডাইভারজেন্স ট্রেডিং এর প্রয়োজনীয়তা আমরা অনেক আগেই জেনেছি কিন্তু সমস্যা হচ্ছে আমরা অনেক সময় অনেক আগেই মার্কেট প্রাইসে এন্ট্রি নিয়ে নেই। সঠিক প্রাইস পয়েন্টের জন্য আমরা অপেক্ষা করি না। আজকে আমরা আলোচনা করবো ডাইভারজেন্স ট্রেডিং এর কিছু কৌশল নিয়ে যেটা ব্যাবহার করে আপনি সঠিক পয়েন্টে আপনার ট্রেডের এন্ট্রি নিতে পারবেন।

Wait for an indicator crossover.
(ইন্ডিকেটর ক্রসওভার পর্যন্ত অপেক্ষা করা)

এটা কোন কৌশল নয়, এটা হচ্ছে একটি সূত্র। মোমেন্টাম-ইন্ডিকেটরের-ক্রসওভার (momentum indicator crossover) হওয়ার আগ পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এটা বায়/সেলের একটি সম্ভাব্য স্থানান্তর এর নির্দেশক হিসাবে কাজ করবে। এই অপেক্ষা করার প্রধান কারন হচ্ছে, আমরা আগেই বলেছিলাম Divergence Trading এ এন্ট্রি নেয়ার সবচেয়ে ভালো পজিশন হচ্ছে মার্কেট প্রাইসের টপ (Top) অথবা বোটম (Bottom) এর কাছাকাছি। আর এ কারনেই আপনাকে ক্রসওভার হবার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

উপরের চিত্রে, মার্কেট প্রাইস দেখাচ্ছে লোয়ার হাই (lower high) যেখানে stochastic আগে থেকেই হাইয়ার হাই (higher high) তৈরি করে রেখেছে। এখন এটা হচ্ছে একটি বেয়ারিশ Divergence Trading সিগন্যাল এবং আপনি নিশ্চিত মার্কেট প্রাইস এবার নিচে নেমে যাবে। কিন্তু আপনার আরও শক্তিশালী সিগন্যাল দরকার, এখন কি করা যায়? এন্ট্রি নিবেন? নাকি আর একটু অপেক্ষা করবেন?

ডাইভারজেন্স ট্রেডিং এর অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল সমুহ-

বাংলায় একটা প্রবাদ আছে “সবুরে মেওয়া ফলে” আমরাও এখানে তাই করবো। এন্ট্রি নেবার সঠিক সিদ্ধান্ত হচ্ছে Stochastic এর ক্রসওভার হবার জন্য অপক্ষা করা। Stochastic এর ক্রসওভার হয়ে গেলেই B O O O O M। এটা তখন আপনাকে মার্কেট প্রাইসের নিচে যাওয়ার দিক নির্দেশ করবে।

কয়েকটি ক্যান্ডেল এর পর stochastic ক্রসওভারটি গঠন করে এবং এটি একটি বেয়ারিশ ডাইভারজেন্সের সিগন্যাল প্রদান করে থাকে।

আমরা এখান থেকে কি শিখলাম? ভালো একটি ট্রেড নেবার জন্য অপক্ষা করতে হবে। আপনার মধ্যে যদি ধৈর্য না থাকে তাহলে ফরেক্স মার্কেট আপনার জন্য সর্বনাশের কারন হতে পারে।

Wait for the indicator to move out of overbought/oversold territory.
(ইন্ডিকেটরের overbought এবং oversold জোন থেক বের হওয়া পর্যন্ত অপেক্ষা করা)

আর একটি কৌশল হচ্ছে, মোমেন্টাম হাই (high) এবং লো (low) এর ইন্ডিকেটরে overbought এবং oversold কন্ডিশন হিট করার আগ পর্যন্ত অপেক্ষা করা, এবং ইন্ডিকেটরের এই জোন থেকে বের হওয়া পর্যন্ত অপেক্ষা করা।

এই কৌশল ব্যবহার করার কারন অনেকটা উপরের ক্রসওভারের জন্য অপেক্ষা করার মতন- আপনি কখনোই শিওর হয়ে বলতে পারবেন না, মার্কেট মোমেন্টাম ঠিক কখন শিফট করবে (from buy to sell/vice versa) নিচের চার্টে লক্ষ্য করুন, আপনি দেখতে পাবেন- stochastic একটি নতুন লো (low) গঠন করেছে যেখানে মার্কেট প্রাইসে এমন কিছু হয়নি।

আপনি মনে করতে পারেন এখন বাই (buy) করার সঠিক সময়, কারন stochastic ইন্ডিকেটরে oversold সিচুয়েশন দেখাচ্ছে এবং একটি ডাইভারজেন্স গঠিত হয়েছে। কিন্তু সেল প্রেশার এখনও অনেক বেশী শক্তিশালী এবং মার্কেট প্রাইস নিচে নেমে নতুন লো (low) তৈরি করেছে।

আপনি এখন বিরক্ত হয়েছেন কারন মার্কেট ট্রেন্ড যেদিকে যাওয়ার কথা ছিল সেদিকে না গিয়ে নতুন করে আবার ডাউনট্রেন্ডে শুরু হয়েছে।

আপনি যদি আরও ভালো করে এনালাইসিস করে আপনার এন্ট্রি নিতেন তাহলে আপনাকে এই লসের ভাগ নিতে হতো না এবং তখন আপনি বুঝতে পারতেন যে মার্কেট প্রাইস একটি নতুন ট্রেন্ড তৈরি করছে।

Draw trend lines on the momentum indicators
মোমেন্টাম ইন্ডিকেটরেও ট্রেন্ডলাইন আঁকুন।

একটু অদ্ভুত শোনা গেলেও আমরা বেশিরভাগ সমই শুধুমাত্র মার্কেট প্রাইসে ট্রেন্ডলাইন এঁকে থাকি। আমাদের এখনকার কৌশল হচ্ছে আপনাকে মোমেন্টাম ইন্ডিকেটরেও ট্রেন্ডলাইন আঁকতে হবে।

এই কৌশলটি কাজে তখন লাগবে যখন, মার্কেট প্রাইস কোনও বিপরীতমুখী অথবা কোনও ট্রেন্ডলাইনকে ভেঙে ফেলবে। আপনি যখন দেখবেন মার্কেট প্রাইস একটি ট্রেন্ডলাইনের মধ্যে আছে তখন, চেষ্টা করুন আপনার মোমেন্টাম ইন্ডিকেটরেও একই রকমের ট্রেন্ডলাইন আঁকার জন্য।

আপনি এই চিত্রে লক্ষ্য করে থাকবেন, ইন্ডিকেটরেও একই রকমের ট্রেন্ডলাইনের মধ্যে আছে। আপনি যদি দেখেন মার্কেট প্রাইস একশন এবং মোমেন্টাম ইন্ডিকেটর উভয়ই তাদের নিজস্ব ট্রেন্ডলাইন ভেঙে ফেলেছে, তখন এটা একটি শক্তিশালী বাইট্রেন্ডের (buy trend) নির্দেশ করেছে এবং যে কারনে মার্কেট ট্রেন্ডের পরিবর্তন হয়েছে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

পূর্বের আর্টিকেলDivergence Trading কিভাবে করবেন?
পরবর্তী আর্টিকেলDollar edges down, European inflation data lift euro
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

2 কমেন্ট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here