ডাইভারজেন্স ট্রেডিং (Divergence Trading)

1
1397
Divergence Trading
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Divergence Trading- কেমন হয় যদি আপনি কম রিস্কে মার্কেট প্রাইস টপ (TOP) এর কাছাকাছি সেল করেন অথবা মার্কেট প্রাইস বোটম (Bottom) এর কাছাকাছি বায় করেন?

কেমন হয় যদি আপনার একটি বায়/সেল পজিশন আছে যেটার প্রফিট নিয়ে আপনি একটি সঠিক সময়ে মার্কেট থেকে বের হয়ে আসতে পারেন?

কেমন হয় যদি আপনি মনে করেন, একটি নির্দিষ্ট কারেন্সি পেয়ার আরও নিচে নামবে যার মানে হচ্ছে এটি আরও সেল ট্রেন্ডে যাবে যেটাতে আপনি কম রিস্কে একটি এন্ট্রি নিতে পারেন?

এসবগুলো প্রশ্নের উত্তর একসাথে পাবেন যার নাম হচ্ছে ডাইভারজেন্স ট্রেডিং (Divergence Trading)

এক কোথায় ডাইভারজেন্স ট্রেডিং হচ্ছে মার্কেটে প্রাইস এবং ইন্ডিকেটরের মুভমেন্টের মধ্যকার পার্থক্য। যেকোনো ইন্ডিকেটরে আপনি এ পার্থক্য দেখতে পারেন, এটি নির্দিষ্ট কোনও ইন্ডিকেটরের উপর নির্ভরশীল নয়। আপনি RSI, MACD, Stochastic অথবা অন্য যেকোনো ইন্ডিকেটর ব্যাবহার করতে পারেন।

ডাইভারজেন্স ট্রেডিং এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি এটাকে লিডিং ইন্ডিকেটর (leading indicator) হিসাবে ব্যাবহার করতে পারেন এবং কিছু ভালো অনুশীলনের পর চার্ট প্যাটার্নে এটা ধরতে পারা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে।

ডাইভারজেন্স ট্রেডিং (Divergence Trading)

মার্কেট প্রাইস এবং মোমেন্টাম সাধারণত একই সাথে মুভ করে থাকে যেমন Batman & Robin, Serena and Venus Williams, salt and pepper- আশা করি বুঝতে পেরেছেন!

যদি মার্কেট প্রাইসে হাইয়ার হাই (higher high) হয় তাহলে মোমেন্টাম অস্কিলেটর (oscillator) ও হাইয়ার হাই (higher high) হবে। আবার যদি, যদি মার্কেট প্রাইসে লোয়ার লো (lower low) হয় তাহলে মোমেন্টাম অস্কিলেটর (oscillator) ও লোয়ার লো (lower low) হবে।

যদি এরকম না হয় তাহলে বুঝতে হবে, মার্কেট প্রাইস এবং অস্কিলেটর একে অন্যের থেকে ডাইভারজিং হচ্ছে।

ডাইভারজেন্স ট্রেডিং- ফরেক্স ট্রেডারদের কাছে অনেক গুরুত্বপূর্ণ কারন এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন মার্কেটে সন্দেহজনক কিছু একটা হতে চলেছে এবং আপানার আরও ভালো মনোযোগের প্রয়োজন।

ডাইভারজেন্স ট্রেডিং এর অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল সমুহ-

ডাইভারজেন্স দুই প্রকারের

* Regular (রেগুলার)
* Hidden (হিডেন)

Regular Divergence

Regular Divergence বিপরীতমুখী ট্রেন্ড নির্দেশক হিসাবে ব্যবহৃত হয়।

যদি মার্কেট প্রাইসে লোয়ার লো (lower low=LL) তৈরি হয় কিন্তু অস্কিলেটর হাইয়ার লো (higher low=HL) তৈরি হতে থাকে, তাহলে এটা একটা পসিবল বুল্লিশ ডাইভারজেন্স (bullish divergence)।

এটা সাধারণত একটি ডাউন ট্রেন্ডের শেষে গঠিত হয়ে থাকে। মার্কেট প্রাইস একটি ২য় বোটম তৈরি করার পর যদি অস্কিলেটর নতুন লো তৈরি করতে ব্যর্থ হয় তাহলে, এটা মার্কেট প্রাইসের আপট্রেন্ডের (uptrend) নির্দেশ করে থাকে। নিচের উদাহরণটি একটি বুল্লিশ ডাইভারজেন্স। ভালো করে লক্ষ্য করুন,

এখন যদি, যদি মার্কেট প্রাইসে হাইয়ার হাই (higher high=HH) তৈরি হয় কিন্তু অস্কিলেটর লোয়ার হাই (lower high=LH) তৈরি হতে থাকে, তাহলে এটা একটা পসিবল বেয়ারিশ ডাইভারজেন্স (bearish divergence)।

এটা সাধারণত একটি আপট্রেন্ডের শেষে গঠিত হয়ে থাকে। মার্কেট প্রাইস একটি ২য় টপ/হাই তৈরি করার পর যদি অস্কিলেটর নতুন টপ/হাই তৈরি করতে ব্যর্থ হয় তাহলে, এটা মার্কেট প্রাইসের ডাউনট্রেন্ডের (downtrend) নির্দেশ করে থাকে। তখন এর থেকে আপনাকে বুঝতে হবে, প্রাইস বিপরীতমুখে অথবা সেলে নেমে যাবে। নিচের উদাহরণটি একটি বেয়ারিশ ডাইভারজেন্স। ভালো করে লক্ষ্য করুন,
উপরেল্লিখিত ছবি থেকে আপনার নিশ্চয় বুঝতে পারছেন যে, মার্কেট টপ এবং বোটম নির্দেশ করার জন্য Regular divergence (রেগুলার ডাইভারজেন্স) হচ্ছে সবচেয়ে আদর্শ।

Hidden Divergence

ডাইভারজেন্স শুধু মাত্র বিপরীতমুখী ট্রেন্ডের নির্দেশ করে না, এর সাথে এটা একটি পসিবল ট্রেন্ডের ধারাবাহিকতাও (continuation) নির্দেশ করে থাকে। একটা কথা মনে রাখবেন, মার্কেট ট্রেন্ড হচ্ছে আপনার বন্ধুর মতন, আপনি যখনি একটি ভালো ট্রেন্ডের সিগন্যাল পাবেন তা আপনার জন্য খুব ভালো কাজ করবে।

Hidden Bullish Divergence

গঠিত হয় যখন মার্কেট প্রাইস হাইয়ার লো (higher low) তৈরি করতে থাকে কিন্তু অস্কিলেটর দেখাতে তাহকে লোয়ার লো (lower low)।

যখন কোনও পেয়ার আপট্রেন্ডে তখন এটা দেখা যেতে পারে। যখন মার্কেট প্রাইস একটি হাইয়ার-লো (higher low=HL) তৈরি করে, তখন লক্ষ্য করুন অস্কিলেটরে ও কি একই রকম হচ্ছে নাকি? যদি এটি না হয় এবং অস্কিলেটর যদি লোয়ার লো (lower low=LL) তৈরি করে থাকে তাহলে আপনার কাছে কিছু Hidden Divergence থাকবে।

Hidden bearish divergence

যখন মার্কেট প্রাইস একটি লোয়ার-হাই (lower high=LH) তৈরি করে, তখন লক্ষ্য করুন অস্কিলেটরে ও কি একই রকম হচ্ছে নাকি? যদি এটি না হয় এবং অস্কিলেটর যদি হাইয়ার হাই (higher high=HH) তৈরি করে থাকে তাহলে এটা একটি পসিবল ডাউনট্রেন্ড নির্দেশ করে। আপনি যখন আপনার চার্ট প্যাটার্নে hidden bearish divergence দেখতে পাবেন, তখন তার অর্থ হচ্ছে- মার্কেট প্রাইস আরও শর্ট-পজিশনে (Short Position) আরও নিচে ডাউনট্রেন্ডে নামতে থাকবে।


মনে রাখবেন, 

Regular Divergence= পসিবল বিপরীতমুখী ট্রেন্ডের নির্দেশ করে।
Hidden Divergence= পসিবল ট্রেন্ডের ধারাবাহিকতা (trend continuation) নির্দেশ করে থাকে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

পূর্বের আর্টিকেলGold Set To Continue Higher Until The Fed’s Next Surprise
পরবর্তী আর্টিকেলDivergence Trading কিভাবে করবেন?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

1 COMMENT

  1. আরও একটি ডাইভারজেন্স সম্পর্কে শুনেছি সেটা হল Exaggerated. এটি সম্পর্কে কিছু জানতে চাই।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here