ফরেক্স ট্রেডিং কি?

0
31

ফরেক্স ট্রেডিং কি?

সাধারন অর্থে, ফরেক্স ট্রেডিং হচ্ছে এমন একটি বাঁজার ব্যবস্থা যেখানে একটি কারেন্সির বিপরীত ভিন্ন কারেন্সিতে ট্রেড করা হয়। এই ট্রেড করা থেকে মুলত প্রফিট করার মাধ্যমে অর্থ উপার্জন করা যায়। যারা এই মার্কেটে ট্রেড করেন তাদের বলা হয় “ট্রেডার”।

Forex হচ্ছে Foreign Exchange এর একটি সংক্ষিপ্ত রূপ। যেটি মুলত বৈদেশিক মুদ্রার মানের পরিবর্তনকে বোঝায়। যেমন ধরুন, আপনি যদি বিদেশে ঘুরতে কিংবা কোনও কাজে যান, তাহলে সেই দেশে কি বাংলাদেশের মুদ্রা অর্থাৎ, “টাকা” কোনও কাজে আসবে? আসবে না, তাইনা?

ফরেক্স ট্রেডিং কি

তাহলে বিদেশে যাবার পূর্বে অবশ্যই আপনাকে সেই দেশের মুদ্রা গ্রহন করতে হবে। এখন তাহলে সেটি কিভাবে করবেন? ব্যাংক কিংবা লোকাল কোনও মানি-এক্সচেঞ্জার এর কাছে গিয়ে আপনি টাকা দিবেন এবং বিনিময়ে তখন আপনি বিদেশি মুদ্রা গ্রহন করবেন।

এতে করে যেটি হবে, আপনি তখন টাকার বিপরীতে বিদেশি মুদ্রা ক্রয় করলেন। উধারহরন হিসাবে যদি বলি, আপনি টাকার বিনিময়ে ডলার কিনে নিলেন। অর্থাৎ, একটি দেশের কারেন্সি বিক্রয় করে আপনি অন্য দেশের কারেন্সি ক্রয় কিংবা বিক্রয় করলেন। এটিকেই অর্থনীতির ভাষায় বলা হয় “ফরেক্স ট্রেডিং”। এটি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন “ফরেক্স কি” এই আর্টিকেলটি থেকে।

ফরেক্স ট্রেডিং শিখার জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল। যেখানে ফরেক্স ট্রেডিং শিখার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি কোর্স আকারে প্রকাশ করে হয়েছে। এই কোর্সগুলো যদি আপনি ধারবাহিকভাবে অংশ গ্রহন করেন তাহলে ফরেক্স ট্রেডিং সম্পর্কে আপনার জ্ঞানের পরিধি অনেক বাড়বে যা আপনার রিয়েল ট্রেডিং করার ক্ষেত্রে কাজে আসবে। এই ট্রেনিং সম্পর্কে বিস্তারিত জানতে অনুগ্রহ করে ফরেক্স ট্রেনিং পোর্টাল সাইটটি ঘুরে আসতে পারেন।
একটি বিষয় সবসময়ই মনে রাখবেন, যদি আপনি ট্রেড সম্পর্কে ভালোভাবে না বুঝেন তাহলে কখনোই ভালো ট্রেডার হতে পারবেন না কিংবা প্রফিটও করতে পারবেন না। লসই হবে আপনার সর্বাত্মক সাথী। সুতরাং, অনুগ্রহ করে রিয়েল ট্রেডিং শুরু করার পূর্বে-ট্রেডিং শিখায় মনোযোগী হউন। এতে করে আপনার সময় এবং অর্থ দুইটিই বেঁচে যাবে।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

পূর্বের আর্টিকেলExness- এক্সনেস এর লিভারেজ এর পরিমান কত?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।