ট্রেডিং এনালাইসিস এর জন্য বিষয়াদি

0
88
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -
সর্বশেষ আপডেট: January 3, 2023
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 4 মিনিট

ট্রেডিং এনালাইসিস – ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রে ভালো করতে হলে আপনাকে অবশ্যই টেকনিক্যাল এনালাইসিস সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে, এটি আমরা সবাই জানি। কিন্তু প্রশ্ন হচ্ছে, আপনি কি নিজ থেকে সফল এবং সঠিকভাবে ট্রেডিং এনালাইসিস করতে সক্ষম? কিংবা করতে পারছেন? যদি না হয় তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য কিছুটা হলেও সহায়ক হবে। তাহলে চলুন শুরু করি।

শুরুতেই বেসিক একটি বিষয় আপনাকে মনে করিয়ে দেই। ট্রেডিং করার জন্য মুলত ৩ ধরনের এনালাইসিস রয়েছে। আপনি নিশ্চয় জানেন সেগুলো কি কি!

  1. টেকনিক্যাল এনালাইসিস
  2. ফান্ডামেন্টাল এনালাইসিস
  3. সেন্টিমেন্টাল এনালাইসিস

এই ৩ ধরনের এনালাইসিস যেকোনো প্রফেশনাল ট্রেডার এর জন্য আবশ্যিক। এই ৩ ধরনের এনালাইসিস এর মধ্যে যদি কোনও একটির উপস্থিতি কম থাকে কিংবা না থাকে তাহলে আপনার এনালাইসিস সম্পূর্ণ হবেনা। আমরা ইতিমধ্যেই এই তিন ধরনের এনালাইসিস সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করছি। তারপরও সংক্ষেপে পুনরায় বলছি।

টেকনিক্যাল এনালাইসিস

টেকনিক্যাল এনালাইসিসকে বলা হয় ফরেক্স মার্কেটে প্রাণ। চার্ট মুভমেন্ট দেখে একজন ট্রেডার যেই ধরনের সিদ্ধান্ত গ্রহন করে এন্ট্রি নিয়ে থাকেন সেটির সবকিছুই টেকনিক্যাল এনালাইসিস এর অন্তর্ভুক্ত। যেহেতু চার্টকে বিচার-বিশ্লেষণ করে একজন ট্রেডার যেকোনো ট্রেডিং এসেট এর গতিপ্রকৃতি সম্পর্কে ধারনা এবং সিদ্ধান্ত গ্রহন করে থাকেন তাই এটিকে টেকনিক্যাল এনালাইসিস বলা হয়ে থাকে।

ফরেক্স ট্রেডিং যারা করছেন তাদের মধ্যে ৯৯ শতাংশই টেকনিক্যাল এনালাইসিস সম্পর্কে ভালো ধারনা রাখেন, এটি আমাদের বিশ্বাস। এই টেকনিক্যাল এনালাইসিস এর অংশ হচ্ছে ক্যান্ডেলস্টিক প্যাটার্ন, চার্ট প্যাটার্ন, প্রাইস একশন, টেকনিক্যাল ইন্ডিকেটর থেকে শুরু করে ডাইভারজেন্স ট্রেডিং। এই সবকিছুই টেকনিক্যাল এনালাইসিস এর অন্তর্ভুক্ত।

সেই সাথে ট্রেডিং এর জন্য একজন ট্রেডার যত ধরনের আকাআকি জনিত কাজ কিংবা টুল ব্যবহার করেন যেমন, সাপোর্ট কিংবা রেসিস্টেন্স লেভেল থেকে শুরু করে ট্রেডলাইন কিংবা চ্যানেল, ফিবনাচি, ইত্যাদি বিষয়গুলোও টেকনিক্যাল এনালাইসিস এর মধ্যে অন্তর্ভুক্ত।

এমনকি আমরা নিয়মিত টেলিগ্রাম চ্যানেলে যেসকল এনালাইসিস প্রদান করি সেগুলোর সিংহভাগই টেকনিক্যাল এনালাইসিস এর উপর ভিত্তি করে প্রদান করা হয়ে থাকে। টেলিগ্রাম চ্যানেল লিংক – https://fxbd.co/telegram

শুরুতেই বলেছি, প্রায় ৯৯ শতাংশ ট্রেডারই টেকনিক্যাল এনালাইসিস সম্পর্কে ভালো জ্ঞান রাখেন। কেননা এই এনালাইসিস করা সবথেকে সহজ এবং চার্ট দেখে যেহেতু করতে হয় তাই সহজেই এই ধরনের এনালাইসিস করা সম্ভব।

তবে সমস্যা হচ্ছে, টেকনিক্যাল এনালাইসিসে এত এত বিষয়াদি রয়েছে যে, একজন ট্রেডারের পক্ষে সবকিছু ট্রেডে এপ্লাই করা এক কথায় অসম্ভব। এতে করে ট্রেডাররা তখন সন্দিহান হয়ে যান এবং বার বার ভুল করে মার্কেটকে বিচার করতে থাকেন। এতে করে লস হয়ে যায় নিত্য দিনের সাথি।

আমাদের অভিজ্ঞতা অনুসারে একজন ট্রেডার সবথেকে বেশী পরিমাণ সমস্যার সম্মুখীন হন ইন্ডিকেটর ব্যবহার করার সময়। আমরা শুরু থেকে বিভিন্ন ধরনের টেকনিক্যাল ইন্ডিকেটর সম্পর্কে এতটাই বেশী নির্ভরশীল হয়ে পড়ি, আমাদের তখন মনে হতে থাকে ইন্ডিকেটর ব্যবহার করলেই প্রফিট করা সম্ভব।

আসলেই কি তাই?

মোটেও না। এই পর্যন্ত বিগত ৭ বছরের অভিজ্ঞতা সেটাই বলে। ইন্ডিকেটর মুলত একজন ট্রেডারকে যেমন সঠিক দিক নির্দেশনা প্রদান করে ঠিক একইভাবে লস করতেও ইন্ডিকেটরের জুড়ি নেই। যেমন ধরুন, RSI Indicator এর কথা।

RSI Indicator মুলত মার্কেটের overbought এবং oversold কন্ডিশন সম্পর্কে অবহিত করে যেখান থেকে ট্রেডার বুঝতে পারে, এখন Buy কিংবা Sell এন্ট্রি গ্রহন করার সময় হয়েছে। তবে দুঃখের বিষয় হচ্ছে, আজ পর্যন্ত (৭ বছরের অভিজ্ঞতা) এই সুত্র ব্যবহার করে, আমরা প্রফিট করতে সক্ষম হয়নি।😪😥

তাহলে কি ইন্ডিকেটর কাজ করে না?

ইন্ডিকেটর কাজ করে তবে যেভাবে আমরা শিখেছি সেভাবে করে না। ইন্ডিকেটরের কাজ করার প্রক্রিয়াটি হচ্ছে সম্পূর্ণ ভিন্ন এবং সেটি নির্ভর করে মুলত মার্কেট ট্রেন্ডের উপর। যাইহোক সেগুলো নিয়ে আরও বিস্তারিত তথ্য জানতে চাইলে আমাদের ট্রেনিং পোর্টাল থেকে ফরেক্স ইন্ডিকেটর ট্রেনিং কোর্সটিতে অংশ নিতে পারেন।

একটি বিষয় সবসময় মনে রাখবেন,

ইন্ডিকেটর আপনার জন্য সহায়ক হিসাবে কাজ করবে তবে ট্রেডার হিসাবে আপনি কোনওভাবেই ইন্ডিকেটরের উপর নির্ভরশীল হবেন না। ইন্ডিকেটর নিজ থেকে আপনাকে কোনও নির্দেশনাই প্রদান করতে সক্ষম নয়। প্রায় সব ইন্ডিকেটরই মার্কেট ট্রেন্ডের উপর নির্ভরশীল।

ফান্ডামেন্টাল এনালাইসিস

মুলত ৩-৪ শতাংশ ট্রেডারেরই এই ধরনের এনালাইসিস সম্পর্কে জ্ঞান থাকে। আপনার মনে হতে পারে, এরকম কেন বলছি? টেকনিক্যাল এনালাইসিস এর মতন এই ধরনের এনালাইসিস করার প্রক্রিয়াটি কিছুটা জটিল এবং এটি চার্ট দেখে বোঝা যাবেনা। তাই বেশীরভাগ ট্রেডারই ফান্ডামেন্টাল এনালাইসিসকে দূরে রেখেই ট্রেড করতে থাকেন।

একটি কারেন্সি যেহেতু একটি দেশের অর্থনীতিকে সরাসরি রিপ্রেজেন্ট করে থাকে তাই যেই কারেন্সিতে ট্রেড করবেন সেই দেশের অর্থনীতি সম্পর্কে আপনার সঠিক ধারনা থাকতে হবে। অন্যথায় আপনি বুঝতেই পারবেন, একটি দেশের মুদ্রা কেন শক্তিশালী হচ্ছে কিংবা কেন দুর্বল হচ্ছে।

ফান্ডমেন্টাল এনালাইসিস মুলত এই কাজটি করে থাকে। এই ধরনের এনালাইসিস করার মাধ্যমে আপনি বুঝতে পারবেন, GBP/USD কারেন্সি পেয়ারে GBP শক্তিশালী নাকি দুর্বল! যদি আপনি সঠিকভাবে এটি নির্ণয় করতে পারেন তাহলে ট্রেডিং এর ৯০ শতাংশ কাজ আপনার শেষ।

ফান্ডামেন্টাল এনালাইসিস এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হচ্ছে একটি দেশ কিভাবে তাদের অর্থনীতি পরিচালনা করছে এবং সেটির গতি-প্রকৃতি কি ধরনের, সেটি সম্পর্কে বিস্তারিত ধারনা অর্জন করা। যেমন একটি দেশের সামগ্রিক অবস্থান কি ধরনের, সেই দেশের রাজনৈতিক অবস্থান কেমন, কোনও যুদ্ধ চলমান রয়েছে কিনা, কোনও অর্থনীতির প্রবৃদ্ধি কি পরিমানের হচ্ছে, বেকারত্তের হার কেমন, মুদ্রানীতি কেমন, মুদ্রাস্ফীতির পরিমাণ কেমন ইত্যাদি ইত্যাদি।

এই বিষয়গুলো একটি দেশের সামগ্রিক চিত্রের ফ্যাক্টর হিসাবে কাজ করে। কেননা এগুলোর মানের উপর নির্ভর করে একটি দেশ আন্তর্জাতিকভাবে কি অবস্থায় রয়েছে সেটির অবস্থা জানা যায়।

এখন আপনি যদি বুঝতে পারেন, দেশের অর্থনীতি খুব শক্তিশালী অবস্থায় রয়েছে তাহলে আপনি সহজেই বুঝতে পারবেন সেই দেশের কারেন্সির মান কি অবস্থায় রয়েছে। ফলাফল হিসাবে সেই কারেন্সি ট্রেড করতেও আপনার কোনও সমস্যা হবেনা।

একটি সমস্যা হচ্ছে, জ্ঞান অর্জন। ফান্ডামেন্টাল এনালাইসিস সম্পর্কে দক্ষ হতে হলে আপনাকে অবশ্যই নিম্নোলিখিত বিষয়গুলো সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। এগুলো হচ্ছে –

উপরের এই সবগুলো বিষয় সম্পর্কেই আমরা কোর্স আকারে আপনার জন্য প্রকাশ করেছি। আমাদের পরামর্শ হচ্ছে, কোর্সগুলোতে অংশ নিন এবং বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত শিখার চেষ্টা করুন। আরও বিস্তারিত তথ্য জানার জন্য অনুগ্রহ করে ট্রেনিং পোর্টালের ফান্ডামেন্টাল এনালাইসিস অংশে দেখুন।

সংক্ষেপে বলতে চাই, আপনি যদি ফান্ডামেন্টাল এনালাইসিস সম্পর্কে সঠিকভাবে না জানেন তাহলে কোনওভাবে আপনি দক্ষ এবং প্রফেশনাল ট্রেডার হতে পারবেন না।

সেন্টিমেন্টাল এনালাইসিস

এনালাইসিস এর মধ্যে সবথেকে কঠিন বিষয় হচ্ছে এই সেন্টিমেন্টাল এনালাইসিস। প্রক্রিয়াটি ফান্ডামেন্টাল এনালাইসিস থেকেও জটিল যার কারনে ১% ট্রেডারও এই বিষয়ে জানতেও চান না এবং শিখতেও চান না।

সহজ কথায়, সেন্টিমেন্টাল এনালাইসিস হচ্ছে, একটি কারেন্সি পেয়ার সম্পর্কে আপনি যা চিন্তা করছেন, আপনার মতন আরও লক্ষাধিক ট্রেডার কি চিন্তা করছেন সেটি নির্ণয় করা।

যেহেতু এই ধরনের এনালাইসিস একজন ট্রেডারের ট্রেডিং সাইকোলজির সাথে সম্পৃক্ত তাই এগুলোকে বলা হয় সেন্টিমেন্টাল এনালাইসিস।

সেন্টিমেন্টাল এনালাইসিস এর অন্তর্গত বিষয়গুলো চোখে দেখা যায় না, এগুলো চার্টেও খুঁজে পাবেন না এমনকি বিষয়গুলো একটি দেশের অর্থনীতির সাথেও সম্পৃক্ত নয়। এই কারনে, বেশীরভাগ ট্রেডারই বুঝতে পারেন না এই ধরনের এনালাইসিস শিখতে হলে ঠিক কি কি বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।

তবে চিন্তার কিছু নেই, আপনার জন্য আমরা সেন্টিমেন্টাল এনালাইসিসের বিষয়গুলোলে কোর্স আকারের ইতিমধ্যেই প্রকাশ করেছি।

এই বিষয়গুলো, সেন্টিমেন্টাল এনালাইসিস এর অন্তর্গত এবং একজন ট্রেডার হিসাবে আপনাকে অবশ্যই বিষয়গুলো সম্পর্কে জানতে এবং শিখতে হবে। এছাড়াও, সেন্টিমেন্টাল এনালাইসিস সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন, সেন্টিমেন্টাল এনালাইসিস কোর্সসমুহ থেকে।

এই কোর্সগুলো শুধুযে আপনার ট্রেডিং জ্ঞানই বৃদ্ধি করবে সেটিই নয়। এই কোর্সগুলোতে বিদ্যমান প্রতিটি আর্টিকেল আপনার রিয়েল ট্রেডিং করাকে আর সহজ এবং প্রফিটেবল করবে। তবে এর জন্য সবথেকে শুরুর কাজ হচ্ছে আপনাকে শিখতে হবে। সেজন্যই রয়েছে আমাদের অনলাইন ভিত্তিক ট্রেনিং প্রোগ্রাম।

নতুন বছর হিসাবে আমাদের সকল পেইড কোর্সগুলো ১০% ডিস্কাউন্ট প্রাইসে অংশ নেয়ার সুযোগ পাচ্ছেন। এর জন্য অর্ডার করার সময় “2023” এই কোডটি ব্যবহার করুন। তাহলেই স্বয়ংক্রিয়ভাবে ডিস্কাউন্ট প্রাইস একটিভ হয়ে যাবে।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, নিন ফ্রি সিগন্যাল

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 2 of 2 found this article helpful.
Views: 91
পূর্বের আর্টিকেলGOLD | গোল্ড ট্রেডিং এর করণীয়
পরবর্তী আর্টিকেলফরেক্স ট্রেডিং | Forex Trading
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here