ফরেক্স ট্রেডিং গাইডলাইন

2
755
সর্বশেষ আপডেট: March 17, 2024
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 12 মিনিট

ফরেক্স ট্রেডিং গাইডলাইন

ডিয়ার ট্রেডার,

আমাদের সাথে যুক্ত হয়ে ট্রেডিং করার জন্য ধন্যবাদ। যেহেতু আপনি ট্রেড করছেন, তাই আশা করছি এই মার্কেটের ঝুঁকিগুলো সম্পর্কে আপনি জানেন এবং অবগত রয়েছেন। আপনি নিজে ট্রেড করেন কিংবা অন্যের এন্ট্রি কপি করেন, এই দুই ক্ষেত্রেই লসের ঝুঁকি সম-পরিমাণই থাকবে। সুতরাং, শুধুমাত্র প্রফিটের আশায় ট্রেড করা থেকে বিরত থাকুন।

পেইড চ্যানেল সম্পর্কে

FXBangladesh.com এর পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। আমাদের বিভিন্ন ট্রেডিং সম্পর্কিত সেবাগুলো ব্যবহার করার জন্য ধন্যবাদ। সম্প্রতি পরীক্ষামূলকভাবে আমরা পেইড টেলিগ্রাম চ্যানেলের যাত্রা শুরু করেছি যেখানে নির্দিষ্ট কিছু সংখ্যক কারেন্সি পেয়ারের টেকনিক্যাল আপডেটগুলো সম্পর্কে জানতে পারেন। আপনি চাইলে এই আপডেটগুলো নিজ ট্রেডিং সেটাপ কিংবা এন্ট্রি গ্রহন করার ক্ষেত্রেও কাজে লাগাতে পারেন।

তবে শুধুমাত্র আমাদের প্রদত্ত টেকনিক্যাল আপডেটগুলো ব্যবহার করেলই আপনি প্রফিট করতে পারবেন, এমনটি চিন্তা করার কিছু নেই। এতে করে আপনি আমাদের উপর নির্ভরশীল হয়ে পড়বেন, যা একজন ট্রেডার এর ভবিষ্যৎ ট্রেডিং এর ক্ষেত্রে কোনওভাবেই ভালো নয়।

এই কারনে, আমাদের পরামর্শ হচ্ছে, আমাদের পেইড চ্যানেলে যুক্ত থাকা অবস্থায়, নিজের ট্রেডিং করার জ্ঞানকে অধিকতর সম্প্রসারণ করার চেষ্টা করে যাবেন। এতে করে আপনি নিজের ধীরে ধীরে কিভাবে নিজ থেকে ট্রেডিং করতে হবে, সেটি বুঝতে পারবেন।

ট্রেডিং সম্পর্কিত আপডেট প্রদানের সাথে সাথে আমরা বেশকিছু টিপ্স, কৌশল, পরামর্শও প্রদান করবো যা ব্যবহার করার মাধ্যমে, আপনার ট্রেড করতে কিছুটা হলেও সুবিধা হবে।

পেইড এই চ্যানেলটিতে অংশ নেয়ার জন্য, আপনাকে প্রতি মাসের হিসাবে একটি নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে। এই ফি কিংবা চার্জ মুলত নির্ধারণ করা হয়েছে, শুধুমাত্র আমাদের এই চ্যানেলের সেবা প্রদান করার পিছনে যেসকল খরচ (operating cost) গুলো রয়েছে, সেগুলো বহন করার উদ্দেশ্যে। এই ফি এর পরিমাণ হচ্ছে প্রতি মাসে ২০০ টাকা, যা যেকারও পক্ষে বহন করা সম্ভব এবং কোনও অসুবিধা হবার কথা নয়।

এরপরও যদি আপনার মনে হয়, এই পরিমাণ অর্থ বহন করা আপনার জন্য কষ্টকর হয়ে যাবে, তাহলে অনুগ্রহ করে নিচে কমেন্ট করে কিংবা আমাদের ইমেইল করে জানাতে পারেন। আমরা বিষয়টি নিয়ে অবশ্যই চিন্তা করে দেখবো।

পেইড এই চ্যানেলটিতে যুক্ত হবার জন্য অনুগ্রহ করে https://fxbd.co/fxpaid এই লিংকটি ক্লিক করুন। এখানে একটি ফর্ম পাবেন। সেটি সঠিকভাবে পুরন করে ফেলুন। পেমেন্ট সংক্রান্ত বাকি বিষয়াদি, ইমেইলের মাধ্যমে আপনি জেনে নিতে পারবেন।

নির্দেশনা

আমাদের পেইড চ্যানেলে প্রকাশিত এন্ট্রি পজিশনের আপডেটগুলো ব্যবহার করার পূর্বে, অনুগ্রহ করে অবশ্যই নিচের নির্দেশিকাগুলো অনুসরণ করে তারপর এন্ট্রি গ্রহন করবেন। এতে করে আপনার লসের রেশিও কমে আসবে এবং নিজের ব্যালেন্সকে স্টপআউট হবার থেকে রক্ষা করতে পারবেন।

  1. প্রতি $100 ব্যালেন্স অনুসারে আপনার এন্ট্রি গ্রহনের জন্য লট কিংবা ভলিউম এর আকার হবে সর্বাধিক 0.01. অর্থাৎ, আপনার ব্যালেন্সে পরিমাণ যদি হয় $500 তাহলে আপনার এন্ট্রির লট সাইজ হবে সর্বাধিক 0.05.
  2. আমরা একাধিক এন্ট্রি গ্রহনের আপডেট প্রদান করলেও আপনি একাধিক এন্ট্রি গ্রহন করবেন না। আমরা নিজেরাও একাধিক কারেন্সি পেয়ারে একই সাথে এন্ট্রি নেই না। এটি ট্রেডিং এর জন্য খুবই খারাপ একটি অভ্যাস। যেমন ধরুন, আপনি GBP/USD কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করলেন। এমতাবস্থায় নতুন আর কোনও কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করা থেকে বিরত থাকবেন। শুধুমাত্র একটি কারেন্সি পেয়ারেই এন্ট্রি গ্রহন করবেন। এতে করে যদি কখনও লস হয়, তাহলে সেটি আপনার হাতের-নাগালের মধ্যেই থাকবে।
  3. ট্রেডিং একাউন্ট এর লিভারেজ ১ঃ২০০ (সর্বাধিক) সেট করে নিবেন। এর থেকে বেশী লিভারেজ ব্যবহার করে আমাদের আপডেটসমুহ কপি করতে যাবেন না।
  4. কোনও এন্ট্রিতে সর্বাধিক ১০% এর বেশী লস ক্যারি করবেন না। যেমন আপনার ট্রেডিং ব্যালেন্স যদি হয় ৩০০ ডলার সেখেত্রে একটি এন্ট্রিতে সর্বাধিক ৩০ ডলার পরিমাণ লস ক্যারি করতে পারবেন। এর উপরে গেলে, এন্ট্রিটি লসে ক্লোজ করে দিবেন কিংবা রিভার্স এন্ট্রি পজিশন গ্রহন করে ফেলবেন।
  5. ট্রেড করলে লস আপনাকে করতেই হবে, এটি স্বাভাবিক এবং আপনাকে সেটি মেনে নিতে হবে। আমাদের আপডেটগুলো ব্যবহার করে আপনি শুধু প্রফিটই করবেন, এমন চিন্তা করার কিছু নেই। আমরা নিজেদের ট্রেডেও লস করি কিন্তু সেটি কখনই আমাদের ব্যালেন্সের থেকে অতিক্রম করে না।
  6. GOLD, OIL এই এসেট দুইটি ছোট ব্যালেন্স এবং ছোট সময়ের টেডারদের জন্য নয়। আপনার ব্যালেন্স যদি $1000 এর নিচে হয়, তাহলে এই দুইটি এসেটে ট্রেড করা থেকে বিরত থাকবেন। এবং যেই ট্রেডিং অ্যাকাউন্টে কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করেন, সেই ট্রেডিং আইডিতে একই সাথে GOLD কিংবা OIL ট্রেড করবেন না। যদি এন্ট্রি নিতেই হয়, তাহলে ভিন্ন একটি ট্রেডিং অ্যাকাউন্ট রেজিস্টার করে তারপর সেটিতে এন্ট্রি গ্রহন করবেন।
  7. আমরা মুলত এন্ট্রি গ্রহনের জন্য মার্কেট এনালাইসিস করি কিছুটা বড় সময়ের জন্য। কেননা ছোট সময়ে, প্রাইসের নির্দিষ্ট ট্রেন্ড চিহ্নিত করা কষ্টকর এবং এতে লসের পরিমাণও অনেক হতে পারে। তাই আপনিও বড় সময়ের জন্যই এন্ট্রি গ্রহন করবেন।
  8. অন্ধভাবে আমাদের আপডেটগুলো ব্যবহার করে রিয়েল ট্রেডিং করার পূর্বে, নিজের ট্রেডিং কৌশল এবং আইডিয়াকে কাজে লাগাবেন। এতে করে বুঝতে পারবেন, আমরা যেই পজিশনে এন্ট্রি গ্রহন করার সিদ্ধান্ত নিয়েছি সেটি সঠিক নাকি ভুল। এতে করে আপনি ধীরে ধীরে নিজের ট্রেডিং দক্ষতাকে বৃদ্ধি করতে পারবেন।
মনে রাখবেন, আমাদের এই পেইড চ্যানেলে যুক্ত হবার সিদ্ধান্ত, সম্পূর্ণ আপনার নিজের। প্রকাশিত এই আপডেটগুলো যদি আপনার লসের কারন হয়ে দ্বারায়, তাহলে সেটির দায়ভারও আপনার নিজের। আপনার প্রফিট কিংবা লসের জন্য আমরা কোনওভাবে দায়ভার গ্রহন করবো না। আপনি ট্রেড করছেন যার অর্থ হচ্ছে, আপনি জানেন এখানে ঝুঁকি রয়েছে। আপনার যদি মনে হয়, আমাদের পেইড সেবা ব্যবহার করে আপনার কোনও সুবিধা হচ্ছে না তাহলে [email protected] এই আইডিতে ইমেইল করে রিফান্ড এর জন্য বলুন। আপনার পেমেন্ট রিফান্ড করে দেয়া হবে।

মেম্বারশীপ এর যাবতীয় তথ্য

  • পেইড চ্যানেল এর জন্য ফি কিংবা চার্জ এর পরিমাণ হচ্ছে ২০০ টাকা।
  • পেমেন্ট সম্পন্ন করার বিস্তারিত তথ্য https://fxbd.co/fxpaid এই লিংকটি থেকে এপ্লিকেশন ফর্মটী পুরন করার পর, আপনার প্রদানকৃত ইমেইল আইডিতে পাঠিয়ে দেয়া হবে। সেই নির্দেশনা অনুসরন করার মাধ্যমে, আপনাকে পমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
  • প্রতি ৩০ দিনের জন্য এই মেম্বারশিপ একটিভ থাকবে। আপনি যেদিন থেকে পেমেন্ট সম্পন্ন করবেন, সেদিন থেকে ৩০ দিন পর্যন্ত এই মেম্বারশিপ চালু থাকবে।
  • আপনার বিলিং এর তারিখের ৫দিন পূর্বে, ইমেইলের মাধ্যমে আপনাকে রিমাইন্ডার হিসাবে সেবাটি রিনিউ করার জন্য ইমেইল করে দেয়া হবে। যেমন, আপনার বিলিং এর তারিখ যদি কোনও মাসের ২৮ তারিখ হয়, তাহলে ২৩ তারিখে সেবাটি রিনিউ করার জন্য ইমেইল করা হবে।
  • পরবর্তী মাসের জন্য মেম্বারশিপ রিনিউ করতে চাইলে, আপনার বিলিং তারিখের মধ্যেই রিনিউয়াল ফি প্রদান করে কনফার্ম করতে হবে। উপরের উধারন হিসাবে, আপনাকে অবশ্যই ২৮ তারিখের মধ্যে এই ফি প্রদান করতে হবে। অন্যথায়, বিলিং এর তারিখ শেষে (২৯ তারিখ) স্বয়ংক্রিয়ভাবে পেইড চ্যানেল থেকে আপনার আইডি রিমুভ করে দেয়া হবে।
  • পরামর্শ থাকবে, পেমেন্ট কনফার্ম করার জন্য অবশ্যই ২৪ ঘন্টা পূর্বে কনফার্ম করবেন। কেননা, বিষয়টি নিশ্চিত করতে, আমাদের ২৪ ঘন্টা পর্যন্ত সময় প্রয়জন হতে পারে।
  • যদি মেম্বারশিপ রিমুভ হয়ে যায়, তাহলে আপনাকে পুনরায় উপরের নির্দেশনাগুলো অনুসরন করে মেম্বারশিপ এর জন্য https://fxbd.co/fxpaid এই লিংক থেকে এপ্লিকেশন সাবমিট করে নিতে হবে।
  • পেমেন্ট করার ২৪ ঘন্টার মধ্যে কনফার্মেশন হিসাবে আমাদের থেকে ইমেইল পাবেন। যদি আমাদের থেকে কোনও ইমেইল আপডেট না পান, তাহলে অবশ্যই বিষয়টিকে [email protected] এই ইমেইল আইডিতে জানাবেন।
  • পেমেন্ট করার জন্য আমরা বিকাশ গেটওয়ে ব্যবহার করে থাকি। তবে সবসময়ই বিকাশের পেমেন্ট নাম্বার একই থাকবে, সেটি নিশ্চিত করার কিছু নেই। অনুগ্রহ করে অবশ্যই ইমেইলে প্রেরিত পেমেন্ট অপশন ব্যবহার করেই পেমেন্ট নিশ্চিত করবেন।
  • পেমেন্ট সম্পন্ন করার পর, আমাদের বিকাশের ট্রানজেকশন আইডি / বিকাশ নাম্বার ইমেইলের মাধ্যমে আমাদের জানিয়ে দিবেন। কিংবা বিকাশের মাধ্যমে পেমেন্ট করার সময় রেফারেন্স এর স্থানে – আপনার  ইমেইল আইডি উল্লেখ করে দিবেন।
  • আপনি চাইলে যেকোনো সময় নিজ ইচ্ছায়, পেইড চ্যানেল থেকে আপনার আইডি রিমুভ করতে পারেন। তবে সেক্ষেত্রে পেমেন্টের কোনও রিফান্ড আপনি পাবেন না।
  • পেইড চ্যানেল সংক্রান্ত নোটিশ, পেমেন্ট সংক্রান্ত আপডেটগুলো আপনাকে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এধরনের কোনও কনফার্মেশন ইমেইল যদি আপনি ২৪ ঘন্টার মধ্যে না পেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার ইমেইল এর “SPAM FOLDER” চেক করে দেখে নিবেন।

পেইড চ্যানেলটি ব্যবহার

পেইড চ্যানেলটিতে সফলভাবে যুক্ত হবার পর, আমাদের বিভিন্ন পোস্টগুলো দেখতে পাবেন। এর মধ্যে মার্কেট এনালাইসিস, ট্রেডিং পজিশন আপডেট, লারনিং বিভিন্ন পোস্টও থাকবে। কিভাবে পজিশন আপডেটগুলো বুঝবেন সেটির একটি ধারনা প্রদান করছি।

Trading signal

উপরের এই পোস্টটির দিকে ভালো করে লক্ষ্য করুন। সাধারনত আমরা এই ফরম্যাট ব্যবহার করে পজিশন আপডেটগুলো পোস্ট করে থাকি।

  • Date: পোস্টটি কবে করা হয়েছে, সেটির তারিখ হিসাবে এই অংশে উল্লেখ থাকবে।
  • Asset: কোন ট্রেডিং এসেটের জন্য পোস্টটি করা হয়েছে সেটির উল্লেখ থাকবে। যেমন, এখানে GBP/USD.
  • Position: Buy নাকি Sell এন্ট্রি গ্রহন করার জন্য পোস্টটি করা হয়েছে সেটির উল্লেখ থাকবে। এছাড়াও, কেন এই আপডেটটি প্রদান করা হল, সেটির বিস্তারিত এনালাইসিস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
  • Timeframe: কোন টাইমফ্রেম বিবেচনায় আমরা এন্ট্রিটি গ্রহন করেছি, সেটির উল্লেখ থাকবে।
  • এন্ট্রিটি যদি ক্লোজ করা হয়ে থাকে, তাহলে প্রফিটে ক্লোজ করা হয়েছে কিনা সেটি দেখতে পাবেন। কিংবা যদি লসও হয়, সেটিও দেখতে পাবেন।
  • SL/TP: এই অংশে, এন্ট্রির সম্ভাব্য প্রফিট টার্গেট এবং স্টপলস লেভেলগুলোর উল্লেখ থাকবে।

এখন প্রশ্ন হচ্ছে, ধরুন আপনি এই আপডেটটি এখন দেখতে পেলেন, তাহলে কিভাবে এন্ট্রি গ্রহন করবেন? চলুন সেটি বুঝিয়ে দিচ্ছি।

মনে রাখবেন, আপনি যেই কারেন্সি পেয়ার কিংবা ট্রেডিং এসেটে রেগুলার ভিত্তিতে ট্রেড করে অভ্যস্ত, শুধুমাত্র এই এসেটগুলোর পোস্ট দেখে এন্ট্রি গ্রহন করার পরামর্শ প্রদান করছি। মার্কেট ট্রেন্ড বিবেচনায়, আমরা বিভিন্ন সময় একাধিক পজিশনের আপডেট প্রদান করে থাকি। অনুগ্রহ করে সকল আপডেটগুলো অনুসরণ করে একাধিক এন্ট্রি গ্রহন করতে যাবেননা। বিষয়টি আরও পরিষ্কার হবেন, নিচের কেস-স্টাডি অংশে।

ধরুন, টেলিগ্রাম চ্যানেলটিতে উপরের এই পোস্টটি পাবার পর আপনি দেখলেন, আপনি সাধারনত যেই কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করেন, সেটি সম্পর্কে আপডেট প্রদান করা হয়েছে। তাহলে এখন আপনি এন্ট্রি গ্রহন করার স্থান খুজে নিবেন।

  • মিলিয়ে দেখুন আপনি এই কারেন্সি পেয়ার সম্পর্কে নতুন করে এন্ট্রি গ্রহন করলে, কি ধরনের (Buy/Sell) এন্ট্রি গ্রহন করতেন এবং আমরা কি ধরনের এন্ট্রি গ্রহনের আপডেট দিয়েছি। যদি আপনার চিন্তার সাথে আমাদের চিন্তা না মিলে, তাহলে চার্ট এনালাইসিস করার মাধ্যমে খুজে বের করার চেষ্টা করুন, কে সথিক? আপনি যা চিন্তা করছেন সেটি? নাকি আমরা যেটি প্রদান করেছি, সেটি! এতে করে আপনার নিজের চার্ট এনালাইসিস করার সক্ষমতা বৃদ্ধি পেতে থাকবে।
  • প্রকাশিত পোস্ট পাবার পর, এন্ট্রি গ্রহন করার পূর্বে, মিলিয়ে দেখুন যেই প্রাইস লেভেলে আমরা এন্ট্রি গ্রহন করতে বলছি, মার্কেট প্রাইস সেই পজিশনে রয়েছে কিনা? যদি সেই পজিশনের মধ্যে থাকে, তাহলেই কেবল নতুন এন্ট্রি গ্রহন করতে পারেন। তবে যদি প্রাইস বড় আকারের মুভমেন্ট প্রদান করার মাধ্যমে দূরে সরে আসে, তাহলে এন্ট্রি গ্রহন করতে যাবেন না। এতে করে লসের ঝুঁকি বৃদ্ধি পেতে থাকবে। যেমন ধরুন, আমরা লিখে দিলাম এন্ট্রি গ্রহন করবেন 1.2560-80 এই প্রাইস লেভেলের মধ্যে। কিন্তু আপনি যখন এন্ট্রি নিতে গেলেন, তখন দেখলেন মার্কেট প্রাইসের অবস্থান হচ্ছে 1.2600 কিংবা এর উপরে। তখন আর এন্ট্রি নেয়া যাবেনা। প্রাইসকে পুনরায় বাউন্স করে ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করুন কিংবা আপনার এই এন্ট্রি মিস হয়ে গেছে, এটা মেনে নিন।
  • স্টপলস (SL) এবং টেইক প্রফিট (TP) লেভেলগুলোতে আগেই অর্ডার সেট করবেন না। অনেক সময়ই দেখা যায়, প্রাইস স্টপলস লেভেলটিকে স্পর্শ করেই, পুনরায় প্রফিট পজিশনে দিকে ফিরে যেতে থাকে। তাই স্টপলস লেভেলের নিচে যদি সেটি টাইমফ্রেমের ক্যান্ডেল ক্লোজ হয়, তাহলেই এন্ট্রিটি ক্লোজ করে দিবেন।
  • মার্কেট মুভমেন্ট বিবেচনায়, আমরা একই পজিশনে জন্য একাধিক আপডেট প্রদান করে থাকি। অনুগ্রহ করে সেটি অনুসরণ করবেন।
  • যদি এন্ট্রি পজিশন থেকে প্রফিটের পরিমান ৩০/৪০ পিপ্সের একটি গ্যাপ হয়ে যায়। তাহলে অবশ্যই এন্ট্রি পয়েন্টে স্টপলস সেট করে নিবেন। এতে করে আপনার লসের ঝুঁকি থাকবে না

এন্ট্রি লট সাইজ

আপনি চাইলে নিজ পছন্দ অনুসারে যেকোনো পরিমানের লট/ভলিউম নিরধারন করে এন্ট্রি গ্রহন করতে পারেন। তবে আমাদের পরামর্শ হচ্ছে, লটের আকার নির্ধারণ করার জন্য অনুগ্রহ করে নিচের ফরম্যাটটি ব্যবহার করতে পারেন।

এখানে ট্রেডিং একাউন্টের ব্যালেন্স বিবেচনায় এন্ট্রিতে লটের পরিমান কিরকমের হতে পারে, সেটির একটি ধারনা প্রদান করেছি মাত্র। অনুগ্রহ করে এই চার্টটিতে অনুসরণ করে, আপনার ব্যালেন্স অনুসারে এন্ট্রির জন্য লট নির্বাচন করে নিবেন।

যদি ব্যালেন্সের পরিমান ২০০ ডলারের নিচে হয়, তাহলে অনুগ্রহ করে রিয়েল ট্রেড শুরু করা থেকে বিরত থাকুন। ন্যুনতম ২০০ ডলার, ট্রেডিং শুরু করার জন্য আবশ্যিক।
  • ট্রেডিং একাউন্টের লিভারেজ, সর্বাধিক ১ঃ২০০ সেট করে নিবেন। এর উপরে লিভারেজ নিয়ে ট্রেড করা যাবেনা। আপনি চাইলে এর থেকে কম লিভারেজ নিয়েও ট্রেড করতে পারেন।
  • বড় আকারের লট সাইজ গ্রহন করা থেকে বিরত থাকবেন। এতে করে ব্যালেন্স স্টপআউটের ঝুঁকি কম থাকবে।
  • একই প্রাইস লেভেলে, একাধিক এন্ট্রি গ্রহন করবেন না।
  • কোনও ভাবেই ব্যালেন্সের ১০% এর বেশী লস ক্যারি কিংবা হোল্ড করবেন না।

পরামর্শ

অনুগ্রহ করে রিয়েল ট্রেডিং এর জন্য নিচের পরামর্শগুলো মেনে চলবেন। এতে করে আপনার ট্রেডের সম্ভাব্য লসের পরিমান কিছুটা হলেও কমে আসবে।

  1. একই স্থানে একধিক এন্ট্রি গ্রহন করা থেকে বিরত থাকবেন।
  2. একই সাথে একাধিক কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করতে যাবেন না। বিশেষ করে যদি কনও এন্ট্রিতে লস থাকে, তাহলে নতুন করে ভিন্ন কনও কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করবেন না।
  3. লিভারেজের পরিমান কোনওভাবেই ১ঃ২০০ এর উপরে সেট করবেন না। এর উপরে লিভারেজ ব্যবহার করে ট্রেডিং অনেকবেশী ঝুঁকিপূর্ণ।
  4. ব্যালেন্সের ১০% এর অধিক লস ক্যারি কিংবা হোল্ড করবেন না। ধরুন, আপনার ব্যলেন্স হচ্ছে ৫০০ ডলার। সেই হিসাবে আপনি সর্বাধিক ৫০ ডলার পরিমান লস ক্যারি করতে পারবেন। এর থেকে বেশী লস রাখা যাবে না।
  5. JPY, CHF কারেন্সি পেয়ার এবং Crypto এসেটে ট্রেড করা যাবেনা। এগুলোর মুভমেন্ট অনেক বেশী পরিমানের হয়ে থাকে। তাই বড় মুভমেন্টের কারনে বড় আকারের লস হবারও সম্ভাবনা থাকবে।
  6. Commodities Asset যেমন Gold, OIL এগুলোর ছোট সময়ের ট্রেডিং এর জন্য নয়। তাই এই এসেটগুলোতে ট্রেড করতে হলে, দীর্ঘ সময়ের জন্য পজিশন রাখার সক্ষমতা থাকতে হবে। সেই সাথে ব্যালেন্সের পরিমান অপেক্ষাকৃত বড় হতে হবে।
  7. একই সাথে একাধিক কারেন্সি পেয়ারের কিংবা এসেটের চার্ট এনালাইসিস করবেন না।
  8. শুধুমাত্র ইন্ডিকেটর ব্যবহার করা থেকে বিরত থাকবেন। ইন্ডিকেটর কনও ম্যাজিক নয়। ইন্ডিকেটরের উপরে নির্ভরশীল হয়ে ট্রেড করলে, লসের রেশিও বৃদ্ধি পেতে থাকবে।
মনে রাখবেন, আমাদের এই পেইড চ্যানেলে যুক্ত হবার সিদ্ধান্ত, সম্পূর্ণ আপনার নিজের। প্রকাশিত এই আপডেটগুলো যদি আপনার লসের কারন হয়ে দ্বারায়, তাহলে সেটির দায়ভারও আপনার নিজের। আপনার প্রফিট কিংবা লসের জন্য আমরা কোনওভাবে দায়ভার গ্রহন করবো না। আপনি ট্রেড করছেন যার অর্থ হচ্ছে, আপনি জানেন এখানে ঝুঁকি রয়েছে। আপনার যদি মনে হয়, আমাদের পেইড সেবা ব্যবহার করে আপনার কোনও সুবিধা হচ্ছে না তাহলে [email protected] এই আইডিতে ইমেইল করে রিফান্ড এর জন্য বলুন। আপনার পেমেন্ট রিফান্ড করে দেয়া হবে।

প্রশ্ন/উত্তর

পেইড সার্ভিস সম্পর্কিত কিছু প্রশ্ন এবং সেগুলোর উত্তর প্রদান করছি। এতে করে সেবা সম্পর্কিত বিভিন্ন বিষয়গুলো জানতে আপনার সুবিধা হবে।

  • আমি কিভাবে পেইড চ্যানেলে যুক্ত হতে পারি?
    -> টেলিগ্রাম পেইড চ্যানেলে যুক্ত হবার জন্য আপনাকে এই লিংক থেকে https://fxbd.co/fxpaid ফর্মটি পূরণ করতে হবে। ফর্মটি পুরন করা হয়ে গেলে আপনি স্বয়ংক্রিয়ভাবে ইমেইলের মাধ্যমে নির্দেশনা পেয়ে যাবেন।
  • ফি কিংবা চার্জ এর পরিমাণ কত?
    -> প্রতি মাসে ২০০ টাকা হিসাবে ফি কিংবা চার্জ নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ, আপনি যেই দিন থেকে আমাদের পেইড গ্রুপে যুক্ত হবেন, সেদিন থেকে পরবর্তী ৩০ দিনের জন্য ২০০ টাকা হিসাবে ফি প্রদান করবেন। ৩০ দিন শেষে আপনি যদি পরবর্তী মাসের জন্য পুনরায় সেবাটি রিনিউ করতে চান, তাহলে পুনরায় ২০০ টাকা পেমেন্ট করে দিতে হবে।
  • কিভাবে পেমেন্ট করতে হবে?
    -> অনুগ্রহ করে বিকাশের মাধ্যমে পেমেন্ট প্রক্রিয়াটি সম্পন্ন করুন। পেমেন্ট করার জন্য বিস্তারিত তথ্যাদি, রেজিস্ট্রেশন করার পর, আপনার ইমেইল আইডিতে পাঠিয়ে দেয়া হবে। পেমেন্ট করার পর, আপনার বিকাশ আইডিটি আমাদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিবেন কিংবা পেমেন্ট করার সময় রেফারেন্স হিসাবে আপনার সাপোর্ট টিকিট আইডি (#xxxx এই ধরনের) উল্লেখ করে দিবেন।
  • পেমেন্ট করার পর, কি করতে হবে?
    -> পেমেন্ট সম্পন্ন করা হয়ে গেলে, আপনার বিকাশ নাম্বার এবং ট্রানজেকশন আইডিটি ভেরিফাই করার জন্য আমাদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিন। ফর্ম সাবমিট করার পর, আপনি স্বয়ংক্রিয়ভাবে, পেমেন্ট সম্পর্কিত একটি ইমেইল পাবেন। সেই মেইলের রিপ্লাই হিসাবে আপনার বিকাশ নাম্বার এবং ট্রানজেকশন আইডিটি ভেরিফাই করার জন্য আমাদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিন। আমাদের পক্ষ থেকে পেমেন্ট ভেরিফাই হয়ে গেলে, স্বয়ংক্রিয়ভাবে আপনাকে পেইড গ্রুপে যুক্ত করে দেয়া হবে।
  • পেইড চ্যানেলের আপডেট কিভাবে পাবো?
    -> পেইড গ্রুপের আপডেট পাওয়ার জন্য আপনাকে অবশ্যই টেলিগ্রাম অ্যাপ্সটি, আপনার ফোনে ইন্সটল করে নিতে হবে। কেননা, ট্রেডিং এর আপডেটগুলো সরাসরি এই অ্যাপ্স এর মাধ্যমে জানতে পারবেন। যদি আপনার কোনও টেলিগ্রাম একাউন্ট না থাকে, তাহলে অনুগ্রহ করে আপনার ফোন নাম্বার ব্যবহার করার মাধ্যমে একাউন্ট রেজিস্টার করে নিন। টেলিগ্রাম অ্যাপ্স ডাউনলোড লিংক – https://fxbd.co/teleapp
  • কোন কোন এসেটের আপডেট প্রদান করা হবে?
    -> প্রায় সকল মেজর কারেন্সি পেয়ারের ট্রেডিং আপডেট পাবেন তবে, JPY এবং CHF কারেন্সি পেয়ার ছাড়া। এছাড়ারও GOLD (XAU/USD) এর আপডেট পেয়ে যাবেন।
  • কবে এবং কখন আপডেট প্রদান করবেন?
    -> এটি নির্ভর করবে, কারেন্সি পেয়ারের মুভমেন্টের উপর এবং মার্কেটের সার্বিক অবস্থানের উপর। আপডেট প্রদানের নির্ধারিত কোনও সময় কিংবা দিন নেই। দিনের যেকোনো সময়ই আপডেট প্রদান করা হতে পারে। পেইড চ্যানেলে যুক্ত থাকার পর, যখনই নতুন কোনও আপডেট প্রদান করা হবে, তখন সেটির নোটিফিকেশন পেয়ে যাবেন।
  • আপনারা কি প্রতিদিনই আপডেট প্রদান করবেন?
    -> দুঃখিত না। প্রাইস যতক্ষণ পর্যন্ত আমাদের পূর্বের প্রকাশিত আপডেট অনুসারে মুভমেন্ট প্রদান না করবে, ততক্ষণ পর্যন্ত নতুন কোনও আপডেট প্রদান করা হবেনা। যেমন ধরুন, মার্চ মাসের ১ তারিখে Gold এর একটি রেঞ্জের উল্লেখ করা হল। সেখানে গুরুত্বপূর্ণ একটি জোনের (রেঞ্জ) উল্লেখ করা হয়েছে কিন্তু মার্চ এর ১০ তারিখে এসেও, প্রাইস সেই রেঞ্জকে ব্রেক করতে পারলো না। অর্থাৎ, নতুন করে আপডেট দেয়ার মতন কোনও পরিস্থিতির তৈরি হয়নি। এই কারনে আপডেটও পাবেন না। যখন এন্ট্রি গ্রহন করার পজিশন, ট্রেন্ড পরিবর্তন করার সিগন্যাল তৈরি হবে, তখনই সেটির আপডেট প্রদান করা হবে।
  • আপনারা অনেক সময় পর পর আপডেট কেন দেন?
    -> প্রাইস সর্বদাই মুভমেন্ট করে না কিংবা মার্কেট পরিস্থিতি স্বাভাবিক না থাকলে, আমরা কোনও আপডেট প্রদান করিনা। প্রতিদিনই আপনি এন্ট্রি পজিশন খুঁজে পাবেন না। এই কারনে যখন এন্ট্রি গ্রহনের মতন অবস্থা তৈরি হবে, তখনই সেটির আপডেট প্রদান করা হবে। এই কারনে, অনেক সময়, নতুন আপডেট পেতে সময় লেগে যায়।
  • আপনারা বাইনারি ট্রেডিং এর আপডেট প্রদান করেন?
    -> দুঃখিত, আমারা শুধুমাত্র মেজর কারেন্সি পেয়ারগুলোর নির্দেশনা প্রদান করে থাকি। যা শুধুমাত্র ফরেক্স ট্রেডিং করার জন্য যৌক্তিক। বাইনারি ট্রেডিং ছোট সময়ের ট্রেডিং (৩০ সেকেন্ড কিংবা ১ মিনিট) হবার কারনে, এই ধরনের ট্রেডিং করতে এনালাইসিস এর প্রয়োজন নেই।
  • আপনারা ক্রিপ্টো ট্রেডিং এর কোনও আপডেট দেন?
    -> দুঃখিত, আমরা শুধুমাত্র মেজর কারেন্সি পেয়ার, GOLD এবং OIL এর টেকনিক্যাল আপডেট প্রদান করে থাকি।
  • আপনাদের পেইড চ্যানেলের আপডেটগুল ব্যবহার করলে কি শুধু প্রফিটই হবে?
    -> দুঃখিত, এই ধরনের কোনও প্রফিটের নিশ্চায়তা কারও পক্ষে দেয়া সম্ভব নয়। আমরা যেই আপডেটগুলো প্রদান করি, সেগুলোতে লসও হতে পারে। তবে মনে রাখবেন, এই এনালাইসিস অনুসরণ করেই, আমরা রিয়েল ট্রেডিং করে থাকি। সেই হিসাবে আপনি লস করলে, আমরাও লস করবো।
  • প্রফিটের গ্যারান্টি প্রদান করেন?
    -> দুঃখিত না! আপনার লস, আপনারই হবে এবং আপনার প্রফিট, আপনারই হবে। ট্রেডিং এর প্রফিট কিংবা লসের সম্পূর্ণ দায়ভার আপনার নিজের, FXBangladesh.com এর নয়। আমাদের চেষ্টা থাকে, প্রতি মাসের বিনিয়োগকৃত ফান্ডের ১০% এর মতন প্রফিট করতে পারবেন। তবে এর ব্যাতিক্রমও হতে পারে। যতদিন ধরে আমাদের সাথে থাকবেন, আপনার প্রফিটের রেশিও বৃদ্ধি পাবে। তবে শতভাগ প্রফিটের নিশ্চায়তা আমাদের পক্ষে দেয়া সম্ভব নয়।
  • পেইড আপডেট ব্যবহার করে লস হলে কি করবো?
    -> ফান্ডামেন্টাল, সেন্টিমেন্টাল এবং টেকনিক্যাল এই ৩টি এনালাইসিস এর সমন্বয়ে পেইড আপডেট প্রদান করা হয়ে থাকে। আমরা শুধুমাত্র প্রাইসের অবস্তান বিবেচনায় সম্ভাব্য মুভমেন্ট কোনদিকে হতে পারে, সেটির ধারনা প্রদান করে এনালাইসিস প্রদান করে থাকি। এখন প্রাইস সর্বদাই, আমাদের এনালাইসিস অনুসরণ করেই মুভমেন্ট প্রদান করবে সেটির কোনও নিশ্চায়তা নেই। তবে আমাদের চেষ্টা থাকবে, প্রফিট করার।
  • নির্দিষ্ট কোনও ট্রেডিং এসেট সম্পর্কে আপডেট প্রদান করবেন?
    -> শুধুমাত্র মেজর কারেন্সি পেয়ারগুলোর আপডেট পাবেন। তবে যদি নির্দিষ্ট কোনও কারেন্সি পেয়ারের আপডেট গ্রহনের প্রয়োজন হয়, তাহলে সেটি আমাদের ইমেইলের মাধ্যমে জানাতে পারেন। আমরা চেষ্টা করবো সেটির আপডেট প্রদানের।
  • পেমেন্ট রিফান্ড নেয়ার সিস্টেম আছে কি?
    -> পেইড চ্যানেলে যুক্ত হবার তারিখ থেকে ৭ দিন পর্যন্ত আপনি রিফান্ডের জন্য অনুরধ করতে পারবেন। যেমন ধরুন, আপনি মার্চ মাসের ১ তারিখে যুক্ত হলেন। সেই থেকে মার্চ এর ৭তারিখ পর্যন্ত রিফান্ড গ্রহন করার সুযোগ পাবেন। যদি সেবাটি আপনার কাজে না আসে কিংবা আমাদের সার্ভিসে আপনি সন্তুষ্ট না থাকেন কিংবা আপডেটগুল ব্যবহার করে আপনার লসই হতে থাকে তাহলে ৭দিনের মধ্যে বিষয়টি [email protected] আইডিতে ইমেইলের মাধ্যমে অবহিত করুন। আমরা রিফান্ড করার ব্যবস্থা করে দিব। ৭ দিন পার হয়ে গেলে, আপনি আর রিফান্ড পাবেন না। রিফান্ড করার সময় যেই নাম্বার থেকে বিকাশ করেছেন সেটি নাম্বারেই ফান্ড ফিরিয়ে দেয়া হবে এবং ৫টাকা বিকাশ চার্জ হিসাবে কেটে রাখা হবে। অর্থাৎ, আপনি ১৯৫ টাকা রিফান্ড পাবেন।
  • আপনাদের সাথে যোগাযোগ করার মাধ্যম কি?
    -> যদি কোনও সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে অনুগ্রহ করে [email protected] এই আইডিতে একটি ইমেইল করবেন। আমরা চেষ্টা করবো আপনাকে সর্বাত্মক সহায়তা করার।
  • ফোনের মাধ্যমে কথা বলার কোনও সুযোগ রয়েছে?
    -> দুঃখিত, ইমেইল ব্যাতিত আমাদের সাথে যোগাযোগ করার ভিন্ন কোনও মাধ্যম নেই। আপনার যেকোনো প্রশ্ন/মতামত থাকলে সেটিকে ইমেইলের মাধ্যমে জানাতে পারেন। আমরা চেষ্টা করবো দ্রুততার সাথে রিপ্লাই প্রদান করার।
মনে রাখবেন, আমাদের এই পেইড চ্যানেলে যুক্ত হবার সিদ্ধান্ত, সম্পূর্ণ আপনার নিজের। প্রকাশিত এই আপডেটগুলো যদি আপনার লসের কারন হয়ে দ্বারায়, তাহলে সেটির দায়ভারও আপনার নিজের। আপনার প্রফিট কিংবা লসের জন্য আমরা কোনওভাবে দায়ভার গ্রহন করবো না। আপনি ট্রেড করছেন যার অর্থ হচ্ছে, আপনি জানেন এখানে ঝুঁকি রয়েছে। আপনার যদি মনে হয়, আমাদের পেইড সেবা ব্যবহার করে আপনার কোনও সুবিধা হচ্ছে না তাহলে [email protected] এই আইডিতে ইমেইল করে রিফান্ড এর জন্য বলুন। আপনার পেমেন্ট রিফান্ড করে দেয়া হবে।
আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 38 of 38 found this article helpful.
Views: 780
পূর্বের আর্টিকেলকপি ট্রেডিং নীতিমালা
পরবর্তী আর্টিকেলExness – এক্সনেস একাউন্ট লগইন
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

2 কমেন্ট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here