কপি ট্রেডিং নীতিমালা

2
677
কপি ট্রেডিং নীতিমালা
সর্বশেষ আপডেট: September 5, 2023
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 14 মিনিট

কপি ট্রেডিং নীতিমালা!

ডিয়ার ট্রেডার,

আমাদের কপি ট্রেডিং এর প্রোফাইল ভিজিট করার জন্য ধন্যবাদ। কপি ট্রেডিং সেবাটি যুক্ত হবার পূর্বে অবশ্যই নিশ্চিত হয়ে নিবেন, এই ট্রেডিং সিস্টেমের সাথে আপনি পরিচিত এবং এর সাথে সম্পৃক্ত ঝুঁকি সম্পর্কে আপনি জানেন এবং অবগত রয়েছেন। আপনি নিজ থেকে ট্রেডিং করেন কিংবা আমাদের সেবা গ্রহনের মাধ্যমে কপি করেন, উভয় ক্ষেত্রেই লসের ঝুঁকি বিদ্যমান থাকবে।
Translated Version of this Article – You can always use the translated version. Please refer to this link ->

আমাদের সম্পর্কে

FXBangladesh.com এর পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। এই ওয়েবসাইট এবং ট্রেডিং সম্পর্কিত সেবা প্রদান করার পূর্বে, আমরা মুলত নিজেরাই ট্রেড শুরু করি ২০১৪ সালের দিকে। তখন ফরেক্স ট্রেডিং সম্পর্কে আমাদের দেশে তেমন কিছুই জানা কিংবা শিখা সম্ভব ছিল না।

কোনরকম ট্রেড শুরু করার কিছুদিনের মধ্যেই, আমরা প্রায় বেশকিছু টাকা (বিনিয়োগ) লস করে ফেলি। কিন্তু কেন লস হয়ে গেল, সেটি বুঝতে পারিনা। এখন, আপনি যেমন ট্রেডিং শিখার জন্য গুগল, ইউটিউব কিংবা ব্যাক্তি পর্যায়ে জানতে পারেন, আমাদের সময়ে সেই সুযোগ ছিলনা।

কালক্রমে, বুঝতে পারি, ট্রেডিং করার জন্য ট্রেডিং শিখার প্রয়োজন এবং সেই থেকেই, ফরেক্স ট্রেডিং এর সাথে আমাদের যাত্রা শুরু। ২০১৭ সালের শেষ দিকে এসে, আমরা FXBangladesh.com প্রতিষ্ঠা করি এবং ২০১৯ সালের দিকে, আমাদের অনলাইন ট্রেনিং প্ল্যাটফর্ম এর যাত্রা শুরু হয়। সেই থেকে এখন অবধি, আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে।

২০২০ সালে যখন মহামারী শুরু হয়, তখন ফরেক্স এবং ট্রেডিং সম্পর্কে বাংলাদেশীদের আগ্রহ কিছুটা বৃদ্ধি পায় এবং অনেকেই আমাদের সাথে শিখা এবং ট্রেডিং করার বিষয়ে যোগাযোগ করতে শুরু করেন।

তবে একটি সময় আমরা বুঝতে পারি, আমাদের দেশে প্রফিটেবল ট্রেডারের সংখ্যা তুলনামূলক অনেক কম। যার কারনে, সবাই ট্রেড শুরু করতে সক্ষম হলেও লসের কারনে অল্পদিনের মধ্যে বিনিয়োগের সম্পূর্ণটাই লস করে ফেলেন।

এরপর বেশকিছুটা সময় অতিবাহিত হয়ে গেলেও, এই সমস্যাটির তেমন কোনও কার্যকরী সমাধান খুঁজে বের করতে সক্ষম হইনি। কেননা অনেকেই আমাদের সাথে থেকে ট্রেনিং করেছেন, ট্রেড শিখেছেন কিন্তু তারপরও রিয়েল ট্রেডিং করার সময় প্রফিট করতে পারেন না এবং লসের পরিমাণ বৃদ্ধি পেতেই থাকে।

২০২৩ সালের শুরু দিকে আমরা পরীক্ষামূলকভাবে Fund Management সেবাটি, শুধুমাত্র ৫০ জন ট্রেডার নিয়ে শুরু করি। কেননা এই পরিমাণ ট্রেডারদের নিয়মিত আপডেট, মনিটরিং এবং নিয়মিত ট্রেড করাটাও কষ্টসাধ্য কাজ। তবে দক্ষ ট্রেডারদের সময় সল্পতার কারনে, অল্প কিছুদিনের মধ্যেই সেবাটি সাময়িকভাবে বন্ধ করে দিতে বাধ্য হই।

এরপর বিভিন্ন ভাবে সেবাটি পুনরায় চালু করার জন্য, নিজ ট্রেডারদের মধ্যে সময়ের বিন্যাস, ট্রেডিং সিস্টেম গঠন এবং মনিটরিং এর জন্য ব্যবস্থা গ্রহন করার মাধ্যমে সেবাটি পুনরায় অফিসিয়ালি চালু করা হয়। এই কপি ট্রেডিং সেবা প্রদানের মাধ্যমে, আমাদের মুল কাজ হচ্ছে ভালো মানের ট্রেড করা যাতে করে আমরা নিজেরা প্রফিট করতে সক্ষম হই এবং একই সাথে ট্রেডার হিসাবে আপনিও যাতে এই প্রফিটের অংশ হতে পারেন, সেটি নিশ্চিত করা।

ট্রেডিং এর মুলমন্ত্র

আমরা সবাই জানি, ফরেক্স ট্রেডিং অনেকবেশী ঝুঁকিপূর্ণ। ফরেক্স ট্রেডিং, যেকোনো ধরনের ব্যবসা থেকেও অনেকবেশী ঝুঁকিপূর্ণ একটি বিনিয়োগের ক্ষেত্র। কথাটি সম্পূর্ণরূপে সত্য! তবে নিশ্চিত হয়ে বলতে পারি, ফরেক্স ট্রেডিং এর মধ্যে এমন অনেক সুযোগ রয়েছে যেখানে, যেকেউই এই ঝুঁকি কিংবা রিস্ক এর লেভেলগুলোকে কমিয়ে এনে, প্রফিট করতে পারেন। আমাদের ট্রেডিং করার লক্ষ্য কিংবা টার্গেট হচ্ছে খুবই সাধারন।

কোনও অবস্থাতেই প্রফিটের পিছনে ছোটা যাবেনা। বরং, কিভাবে এই লসের রেশিওকে কমিয়ে আনা যায় এবং নিজ ব্যালেন্সকে টিকিয়ে রাখা যায় সেটি ঠিক করতে হবে।

চিন্তায় পড়ে গেলেন? চলুন বিষয়টি বিশ্লেষণ করে জেনে নেয়া যাক…

ট্রেডিং করাকে আমরা একটি মুদ্রা (Coin) এর সাথে তুলনা করতে পারি। যেখানে সবসময়ই প্রফিট এবং লসের সম্পর্ক বিদ্যমান থাকবে। ওইযে কথায় আছে না “মুদ্রার এপিঠ এবং ওই পিঠ”। এক পিঠে যদি “প্রফিট” থাকে, তাহলে অন্য অংশে থাকবে “লস”।

যদি সাধারণ ভাষায় বলি, তাহলে বলতে হবে ৫০-৫০% রেশিও। অর্থাৎ, আমরা যদি কোনও একটি নির্দিষ্ট এন্ট্রি থেকে $5 পরিমাণ প্রফিট প্রত্যাশা করি তাহলে খুব বেশী সম্ভবনা থাকবে, সেই এন্ট্রি থেকে $5 লস হবার।

আমাদের লক্ষ্য হচ্ছে, ট্রেডিং এ বিদ্যমান এই ঝুঁকির রেশিওটিকে কমিয়ে নিয়ে আসা। যেমন, আমরা যদি ৫০% লসের রেশিওকে কমিয়ে ২০% কিংবা ৩০% কমিয়ে নিয়ে আসতে পারি, তাহলে স্বয়ংক্রিয়ভাবেই আমাদের সম্ভাব্য প্রফিটের পরিমাণ বেড়ে দাঁড়াবে ৮০%-৭০% এর কাছাকাছি।

ট্রেডিং এর লক্ষ্য

ট্রেড থেকে আমাদের টার্গেট হচ্ছে, প্রতি মাসে ১৫-২০% প্রফিট রিটার্ন অর্জন করা। অবশ্যই এই রিটার্ন নির্ভর করবে, আমাদের সামগ্রিক বিনিয়োগকৃত অর্থের পরিমানের উপর। মনিটরিং করার জন্য, এই টার্গেটটিকে কয়েকটি ভাগে বিভক্ত করেছি।

  1. প্রতি দিনের হিসাবে
  2. প্রতি সাপ্তাহ হিসাবে
  3. প্রতি মাস হিসাবে।
এই অংশগুলো, আমাদের নিয়মিত এবং ভবিষ্যৎ টার্গেট লেভেলগুলো বিচার-বিশ্লেষণ করতে অনেকবেশী সহায়তা করে থাকে। এছাড়াও, এইভাবে মনিটরিং করার মাধ্যমে আমরা বুঝতে পারি, আমরা যেই কৌশল ব্যবহার করে ট্রেড করছি, সেটি সঠিকভাবে কাজ করছে কিনা? এতে করে ভবিষ্যতে, নিজেদের টার্গেট নির্ধারণ করতে সহায়ক হবে।

আমাদের মুল লক্ষ্য হচ্ছে, প্রতি মাসে বিনিয়োগের ১৫-২০% প্রফিট রিটার্ন অর্জন করা। এই হিসাবে বছরে ১৮০-২৪০% প্রফিট রিটার্ন। আপনার মনে হতে, এই রিটার্ন এর পরিমাণ অনেক কম, অন্যান্য ট্রেডাররা এর থেকেও অনেকবেশী পরিমাণ রিটার্ন প্রদান করে। তবে আমরা নিশ্চিত হয়ে বলতে পারি, আপনার বিনিয়োগকৃত এমাউন্ট সবসময়ই সুরক্ষিত থাকবে।

আমাদের মতে, বেশী রিস্ক নিয়ে ট্রেড করে বড় প্রফিট করার থেকে অপেক্ষাকৃত ছোট লটে, কম প্রফিট করাটাই যুক্তিসঙ্গত। আপনি চাইলে আমাদের নির্ধারিত এই টার্গেট লেভেলগুলোকে সরাসরি MyFXBook Profile থেকেও জেনে নিতে পারেন।

সাবস্ক্রাইব করার শর্তসমূহ

আমাদের কপি ট্রেডিং সেবাটিতে সাবস্ক্রাইব করার পূর্বে, অনুগ্রহ করে নিচের উপস্থাপিত বিষয়গুলো সম্পর্কে ভালো জেনে এবং বুঝে নিবেন। কেননা, দীর্ঘসময় ধরে এই সেবার মাধ্যমে প্রাপ্ত প্রফিট অর্জনের জন্য, বিষয়গুলো গুরুত্বপূর্ণ।

যেহেতু আমাদের এই কপি ট্রেডিং সেবাটি শুধুমাত্র এক্সনেস ব্রোকারের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে, তাই ব্রোকারের কপি ট্রেডিং এর নীতিমালাগুলোও আপনাকে মেনে চলতে হবে। এর জন্য অনুগ্রহ করে ব্রোকারের অফিসিয়াল ওয়েবসাইট www.exness.com ভিজিট করার পরামর্শ দিচ্ছি।

  • সর্বনিম্ন ৩০০ ডলার পরিমাণ ফান্ড, আপনাকে কপি ট্রেডিং করার জন্য বিনিয়োগ করতে হবে। আপনি চাইলে ব্রোকারে বিদ্যমান অন্য ট্রেডারদের ট্রেড কপি করার জন্য আরও অল্প পরিমাণ বিনিয়োগ করতে পারেন। তবে আমাদের ট্রেড কপি করতে হলে, সর্বনিম্ন ৩০০ ডলার আবশ্যিক। আমাদের পরামর্শ থাকবে ৫০০ ডলার পরিমাণ ফান্ড ডিপোজিট করার। এতে করে, আপনি রিটার্ন রেশিও ভালো পাবেন।
  • কপি ট্রেডিং এর মাধ্যমে, আপনি মুলত আমাদের সাথে প্রফিট শেয়ার করবেন। আমাদের প্রফিট শেয়ারিং রেশিও হচ্ছে ৩৫% তবে এটি যেকোনো সময় পরিবর্তিত হতে পারে। অর্থাৎ, আমাদের ট্রেড কপি করে যদি আপনি মাসে ১০০ ডলার প্রফিট করেন, তাহলে সেখান থেকে ৩৫ ডলার আমরা প্রফিট শেয়ার হিসাবে পেয়ে যাবে। এই অর্থ, ব্রোকার স্বয়ংক্রিয় সিস্টেমে আমাদের প্রদান করবেন।
  • তবে যদি কোনও মাসে, নেট লস হয়ে যায় তাহলে আপনাকে কোনও ফান্ড, রিটার্ন হিসাবে প্রদান করতে হবেনা। যেমন ধরুন, আপনি ৫০০ ডলার ডিপোজিট করে কপি শুরু করলেন। কোনও কারনে, মাস শেষে আপনার নেট লস হল ৫০ ডলার অর্থাৎ, আপনার বিনিয়োগের পরিমাণ তখন থাকবে ৪৫০ ডলার। এমতাবস্থায়, আপনার থেকে কোনও রিটার্ন আমরা পাবোনা।
  • যদিও আপনি চাইলে যেকোনো সময় কপি ট্রেডিং সেবাটি বন্ধ করে দিতে পারেন। তবে আমাদের পরামর্শ হচ্ছে, কমপক্ষে টানা ৩ মাস আমাদের সাথে সেবাটি চালিয়ে যাবার। এতে করে যদি কোনও মাসে লসও হয়, তারপরও সেই লস রিকভার করা সম্ভব হবে।
  • প্রতি মাসে আমাদের রিটার্ন রেশিও এর টার্গেট হচ্ছে ১৫-২০% এর কাছাকাছি। অর্থাৎ, আপনি যদি ১০০ ডলার পরিমাণ ফান্ড ডিপোজিট করেন সেই হিসাবে প্রতি মাসে আপনি ১৫-২০ ডলার পরিমাণ প্রফিট রিটার্ন পাবেন। তবে সবসময়ই যে এরকম থাকবে, এমনটা নিশ্চিত হবার কিছুই নেই। এই মার্কেট ঝুঁকিপূর্ণ, সুতরাং, খারাপ কিছুর জন্যও আপনাকে তৈরি থাকবে হবে

সাবস্ক্রাইবারের দায়িত্বসমুহ

কপি ট্রেডিং সিগন্যাল সাবস্ক্রাইবার হিসাবে আপনারও কিছু দায়িত্ব থাকবে যেগুলো আপনি সর্বদাই মেনে চলবেন। এতে করে আপনার সাথে আমাদের সু-সম্পর্ক যেমন বজায় থাকবে ঠিক একই রকম করে দীর্ঘসময়ের পার্টনারশীপও শক্তিশালী হবে।

মনে রাখবেন, ট্রেডিং সম্পর্কিত সকল ধরনের ঝুঁকি সম্পর্কে আপনার পরিষ্কার ধারনা থাকা অত্যাবশ্যক। আপনি নিজে ট্রেড করেন কিংবা অন্য কারও ট্রেড কপি করেন, দুই-দিকেই লস হবার ঝুঁকির এই সম্ভাবনা বিদ্যমান থাকবে।
  • নিয়মিত ভিত্তিতে, আপনার ট্রেডিং ব্যালেন্স থেকে প্রফিটের পরিমাণ উত্তোলন করতে থাকবেন। এতে করে আপনার বিনিয়োগকৃত অর্থ খুবই তাড়াতাড়ি সম্পূর্ণরূপে উত্তোলিত হতে যাবে। ফলে, ভবিষ্যৎ ঝুঁকির পরিমাণ হ্রাস পেতে থাকবে। আমার মুলত প্রতি মাসের প্রফিট, পরবর্তী মাসের ১ম সপ্তাহের মধ্যে উত্তোলন করে ফেলি। এতে করে, আমাদের টার্গেট নির্ণয় এবং মনিটরিং করতে সুবিধা হয়।
  • অনুগ্রহ করে কপি করার পর, কোনওভাবেই, অ্যাকাউন্টে স্বয়ংক্রিয় স্টপ-আউট কিংবা প্রফিট অর্ডার নিজ থেকে সেট করতে যাবেননা। যেহেতু আমরা ট্রেড করবো, সেক্ষেত্রে আমাদের উপর ভরসা রেখে শুধু কপি করে যান। নিজ থেকে ব্যালেন্স ডিপোজিট এবং উত্তোলন করা ব্যাতিত কিছুই আপনাকে করতে হবেনা।
  • কপি ট্রেডিং সেবা গ্রহন করার জন্য, সর্বনিম্ন ৩০০ ডলার পরিমাণ ফান্ড আপনাকে ডিপোজিট করতে হবে। তবে আমাদের পরামর্শ হচ্ছে যদি ৫০০ ডলার পরিমাণ কিংবা এর থেকে বেশী ডিপোজিট করার মাধ্যমে ট্রেড কপি করতে পারেন, তাহলে আপনার জন্যই লাভ। ৩০০ ডলারের নিচের ব্যালেন্স দিয়ে, আমাদের ট্রেড কপি করা সম্ভব নয়।
  • কমপক্ষে টানা ৩ মাস, এই কপি ট্রেডিং সেবাটি চালু করে রাখবেন। এতে কোনও যদি কোনও মাসে আমরা নেট লসও করে ফেলি, তাহলেও সেই লস রিকভার করার জন্য যথেষ্ট সময় আমরা পাবো। সর্বোপরি, আপনার বিশ্বাস এবং আস্থাই হচ্ছে আমাদের মুল প্রেরণা।
  • ট্রেডিং সংক্রান্ত যেকোনো মতামত, কমেন্ট, জিজ্ঞাসা কিংবা পরামর্শ, আপনার থেকে একান্ত কাম্য। অনুগ্রহ করে বিষয়টি আমাদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিবেন [email protected] এই আইডিতে। আমরা অবশ্যই আপনার মতামতকে প্রাধান্যতা প্রদান করে ভবিষ্যৎ ট্রেডিং কৌশল নির্ধারণ করার চেষ্টা করবো। কিংবা আপনি চাইলে https://fxbd.co/email ক্লিক করে আপনার মেসেজ এবং ইমেইল আইডি প্রদান করে সাবমিট করে নিন।
  • যদি কোনও কারনে, আমাদের কপি ট্রেডিং সেবা আপনার ভালো না লাগে তাহলে অনুগ্রহ করে বিষয়টি আমাদের অবহিত করবেন। এতে করে, আপনার থেকে প্রাপ্ত প্রফিট শেয়ারের সম্পূর্ণ অর্থ আমরা ফেরত দিয়ে দিব।
  • আমরা শুধুমাত্র নির্দিষ্ট কিছু কারেন্সি পেয়ারে ট্রেড করে থাকি। স্টক, ক্রিপ্টো এবং ইন্ডিসিস এসেটগুলোতে আমরা ট্রেড করিনা। সুতরাং, এই ধরনের ইন্সট্রুমেন্টে ট্রেড করার জন্য আমাদের অনুরধ না করার পরামর্শ থাকছে।

ট্রেডিং কৌশল বিশ্লেষণ

আমাদের ট্রেডিং কৌশল একদমই সাদা-মাটা ধরনের। বিশেষ কোনও কিছু এতে নেই। আমরা মুলত, নির্দিষ্ট কিছু কারেন্সি পেয়ারের টেকনিক্যাল মুভমেন্ট বিচার-বিশ্লেষণ করার মাধ্যমে এন্ট্রি গ্রহন করে থাকি। ট্রেড করার জন্য আমরা কোনও ROBOT কিংবা EA সফটওয়্যার ব্যবহার করিনা

এছাড়াও, প্রায়সই কারেন্সি পেয়ারের ফান্ডামেন্টাল বিষয়গুলো এনালাইসিস করার মাধ্যমে অপেক্ষাকৃত বড় এন্ট্রি পজিশন গ্রহন কিংবা ধরে রাখার প্রয়োজন হতে পারে। ফলাফল হিসাবে, আপনি দেখতে পারবেন বেশকিছুদিন ধরে ট্রেড করছি না। এটিও মুলত ট্রেডেরই একটি বিশেষ কৌশল।

কেননা, ভালো এন্ট্রি পজিশন গ্রহন করতে না পারলে, ট্রেড না করাই ভালো। এর থেকে ইউটিউব এবং নেটফ্লিক্স দেখে সময় কাটানোই বুদ্ধিমানের কাজ।

অন্যদিকে, এমনও হতে পারে একই সময়ে একটি নির্দিষ্ট কারেন্সি পেয়ারে আমরা একাধিক পরিমাণ লট এর এন্ট্রি গ্রহন করছি। মুলত প্রাইসের মুভমেন্ট এবং প্যাটার্ন এর উপর ভিত্তি করেই এই ধরনের সিদ্ধান্ত গ্রহন করা হতে পারে। চলুন বিষয়টি বুঝে নেয়ার চেষ্টা করি।

ধরুন, EUR/USD কারেন্সি পেয়ারে আমরা একটি Buy পজিশন অর্থাৎ, এন্ট্রি গ্রহন করেছি। তবে কারেন্সি পেয়ারটির মুভমেন্ট আমাদের পক্ষে না হয়ে বিপরীতে যেতে থাকে। অর্থাৎ, আমাদের লসের পরিমান বৃদ্ধি পেতে থাকে। এই কারনে আমরা তখন ছোট সময়ের থেকে বড় সময়ের চিন্তা করে বিদ্যমান এই লসের পজিশনটিকে, পরিবর্তিত করতে পারি। যেমন ধরুন –

  • বিদ্যমান লসের এন্ট্রিটিকে ওপেন করে রাখতে পারি। কিংবা
  • লসেই এন্ট্রিটি ক্লোজ করে দিতে পারি (কি পরিমাণ লস, সেটি কোনও বিষয় নয়)। কিংবা
  • রিভার্স পজিশনে এন্ট্রি গ্রহন করে হেজিং পজিশনে চলে যেতে পারি। সেক্ষেত্রে রিভার্স পজিশনটি আমরা চাইলে ডাবল লটে গ্রহন করতে পারি যাতে করে লসের পরিমাণ কমে আসে।
  • একই দিকে নতুন আরও একটি পজিশন গ্রহন করতে পারি। তখন সেটি ডাবল লট হিসাবে একই ধরনের এন্ট্রি পজিশন থাকবে। (ঝুঁকির পরিমাণ বেশী থাকবে, তবে প্রফিটের পরিমাণও হবে বেশী)।
আপনি যদি কপি সাবস্ক্রাইব করার পর, এমন ট্রেডিং প্যাটার্ন দেখতে পান, তাহলে চিন্তা করার কিছুই নেই। এটি আমাদের ট্রেডিং কৌশলেরই একটি অংশ এবং আপনার ট্রেডিং বাতিল করার কোনও প্রয়োজন নেই। চিন্তায় পড়ে, লং-ড্রাইভ 🚗 বাতিল করার কোনও প্রয়োজন নেই। আপনি ছুটি  👨‍👩‍👦‍👦 উপভোগ করতে থাকুন এবং আমাদের টীম বাকি কাজ করতে থাকবে।👍

আমাদের মুল টার্গেট হচ্ছে, লসের রেশিওকে কমিয়ে এনে দীর্ঘ সময় ধরে মার্কেট ট্রেন্ড এর সাথে লেগে থাকা কেননা আমাদের মতে,  “slow and steady always wins the race.” তবে যদি এমন কোনও অবস্থা খুঁজে পাওয়া যায়, যেখানে ঝুঁকি নিয়ে এন্ট্রি গ্রহন করলে ভালো প্রফিট পাওয়া যাবে তাহলে সেটি আমরা করে যাবো।

আমাদের ব্যবহৃত ট্রেডিং কৌশলটি মুলত, সম্পূর্ণরূপে আমাদের নিজস্ব ট্রেডিং জ্ঞান এবং অভিজ্ঞতার আলোকে তৈরি করা। এরপরও যদি আপনার মনে কোনও প্রশ্ন থাকে তাহলে অনুগ্রহ করে আমাদের ইমেইল করুন [email protected] এই আইডিতে।

কপি থেকে ফান্ড উত্তোলন

কপি ট্রেডিং সাবস্ক্রাইব করা অবস্থায়, আপনি প্রফিট কিংবা বিনিয়োগকৃত ফান্ড উত্তোলন করতে পারবেন না। ব্যালেন্স থেকে ফান্ড উত্তোলন করার জন্য, প্রথমে আপনাকে কপি ট্রেডিং Unsubscribe করতে হবে। এরপর ফান্ড আপনার ব্যালেন্স সেকশনে দেখতে পাবেন এবং সেখান থেকে নিজ ইচ্ছামতন ফান্ড উত্তোলন করতে পারবেন।

আমরা সাধারণত, প্রতি মাসের অর্জিত প্রফিট, পরবর্তী মাসের ১ম সপ্তাহের মধ্যে উত্তোলন করে থাকি। যেমন ধরুন, আগস্ট মাসে আমরা সর্বাধিক ২০০ ডলার পরিমান প্রফিট করলাম। এই ২০০ ডলার, সেপ্টেম্বর মাসের ১ম সপ্তাহে উত্তোলন করে থাকি। পরামর্শ থাকবে, আমরা যখন ট্রেডিং অ্যাকাউন্ট থেকে ফান্ড উত্তোলন করবো ঠিক তখনই আপনি চাইলে ফান্ড উত্তোলন করে নিবেন।

ফান্ড উত্তোলন করার ২ দিন পূর্বে, আমরা নোটিফিকেশন প্রদানের মাধ্যমে, আপনাকে অবহিত করবো। তখন আপনি চাইলে ফান্ড উত্তোলন করে নিত পারবেন।

ফান্ড উত্তোলন করার পর, আপনি চাইলে পুনরায় আমাদের কপি ট্রেডিং সেবাটি সাবস্ক্রাইব করে নিবেন। তাহলে পুনরায় সেবাটি চালু হয়ে যাবে।

প্রফিট রেশিও বিশ্লেষণ

আমাদের সম্ভাব্য প্রফিট টার্গেট লেভেল হচ্ছে, প্রতি মাসে হিসাবে ২০%-৩০% এর কাছাকাছি। তবে সর্বদাই এই হিসাবে প্রফিট হবে, সেটির গ্যারান্টি সহকারে বলতে পারছি না। কেননা মার্কেট মুভমেন্ট হিসাবে যেকোনো কিছুই হতে পারে। তবে এই জন্য আমাদের পরামর্শ হচ্ছে, কমপক্ষে ৩ মাসের জন্য আমাদের কপি ট্রেডিং সেবাটি সাবস্ক্রাইব করে রাখবেন।

কপি ট্রেডিং করার মাধ্যমে আপনি প্রতিমাসে কি পরিমান প্রফিট করতে পারবেন, সেটির পরিমান নির্ভর করবে, সম্পূর্ণরূপে আপনার বিনিয়োগকৃত ফান্ডের পরিমানের উপর। বিষয়টি কিছুটা ক্যালকুলেট করে বলছি, তাহলে বুঝতে সুবিধা হবে।

আপনি যখন আমাদের কপি ট্রেডিং সেবাটি সাবস্ক্রাইব করবেন, তখন ভালো করে খেয়াল করে দেখবেন আমাদের ট্রেডিং অ্যাকাউন্টের ইক্যুইটির পরিমান কত রয়েছে। যেমন ধরুন,

আমাদের ট্রেডিং ইক্যুইটির পরিমান যদি থাকে ৬০০ ডলার, তাহলে যদি আপনি ৬০০ ডলার পরিমান ডিপোজিট করেন, তাহলে আমরা যেই লট/ভলিউম এর এন্ট্রি গ্রহন করবো, ঠিক একই পরিমান লট/ভলিউমের এন্ট্রি, আপনার একাউন্টেও কপি হবে। অর্থাৎ, আপনার এবং আমাদের ট্রেডিং লট রেশিও যা ট্রেডিং এর ভাষায় বলা হয় coefficient = 1.

এই হিসাবে, আমরা যদি ৫০ ডলার পরিমান প্রফিট করতে সক্ষম হই, তাহলে আপনারও প্রফিট হবে ৫০ ডলার। অন্যদিকে, আমরা যদি ৩০ ডলার লস করি, তাহলে আপনারও লস হবে ৩০ ডলার পরিমান।

অন্যদিকে,

আমাদের ট্রেডিং ইক্যুইটির পরিমান যদি থাকে ৬০০ ডলার, তাহলে যদি আপনি ৩০০ ডলার পরিমান ডিপোজিট করেন, তাহলে আমরা যেই লট/ভলিউম এর এন্ট্রি গ্রহন করবো, ঠিক অর্ধেক (১/২) পরিমান লট/ভলিউমের এন্ট্রি, আপনার একাউন্টে কপি হবে। অর্থাৎ, আপনার এবং আমাদের ট্রেডিং লট রেশিও যা ট্রেডিং এর ভাষায় বলা হয় coefficient = 0.5

এই হিসাবে, আমরা যদি ৫০ ডলার পরিমান প্রফিট করতে সক্ষম হই, তাহলে আপনারও প্রফিট হবে অর্ধেক। অর্থাৎ, 25 ডলার। অন্যদিকে, আমরা যদি ৩০ ডলার লস করি, তাহলে আপনারও লস হবে ১৫ ডলার পরিমান।

একইভাবে,

আমাদের ট্রেডিং ইক্যুইটির পরিমান যদি থাকে ৬০০ ডলার, তাহলে যদি আপনি ১২০০ ডলার পরিমান ডিপোজিট করেন, তাহলে আমরা যেই লট/ভলিউম এর এন্ট্রি গ্রহন করবো, ঠিক দ্বিগুণ পরিমান লট/ভলিউমের এন্ট্রি, আপনার একাউন্টে কপি হবে। অর্থাৎ, আপনার এবং আমাদের ট্রেডিং লট রেশিও যা ট্রেডিং এর ভাষায় বলা হয় coefficient = 2

এই হিসাবে, আমরা যদি ৫০ ডলার পরিমান প্রফিট করতে সক্ষম হই, তাহলে আপনারও প্রফিট হবে দ্বিগুণ। অর্থাৎ, (50*2) = 100 ডলার। অন্যদিকে, আমরা যদি ৩০ ডলার লস করি, তাহলে আপনারও লস হবে (30*2) = 60 ডলার পরিমান।

আশা করছি, ঠিক কিভাবে লট কিংবা ভলিউম ক্যালকুলেট হবে এবং সেটির হিসাবে কি পরিমান প্রফিট/লস হবে সেটি পরিষ্কার করে বোঝাতে পেরেছি। আপনি চাইলে ৩০০ ডলারের উপরে যেকোনো পরিমান ফান্ড কপি করার জন্য ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে এন্ট্রি কপি হবার রেশিও (coefficient) হবে নিচের ক্যালকুলেশন হিসাবে।

আপনার ডিপোজিটকৃত ব্যালেন্স / আমাদের ট্রেডিং ইক্যুইটি = কপি রেশিও (coefficient).

উপরের এই ক্যালকুলেশন হিসাবে, ধরুন আপনি কপি করার জন্য ৭০০ ডলার ডিপোজিট করতে চান। তখন আমাদের ট্রেডিং ইক্যুইটি হচ্ছে ৫০০ ডলার। তাহলে আপনার কপি রেশিও হবে – ৭০০/৫০০ = ১.৪

এই রেশিওতে যদি আমরা এখন ২০ ডলার পরিমান প্রফিট করি, তাহলে আপনার প্রফিটের পরিমান হবে ২০*১.৪ = ২৮ ডলার পরিমান। লস হলেও ঠিক একই হিসাবে হবে।

আশা করি বোঝাতে পেরেছি। এরপরও যদি আপনার নিজ থেকে ক্যালকুলেশন করতে সমস্যা হয়ে থাকে, তাহলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা সর্বাত্মক চেষ্টা করবো, আপনাকে সহায়তা করার।

ডিপোজিটের বাধ্যবাধকতা

কপি ট্রেডিং সাবস্ক্রাইব করতে ডিপোজিট এমাউন্টের বাধ্যবাধকতা নেই। তবে কপি ট্রেডিং অ্যাকাউন্টের বিদ্যমান ইক্যুইটির সর্বাধিক ২গুন পর্যন্ত ফান্ড আপনি ব্যবহার করে, কপি করতে পারবেন। যেমন, আমাদের কপি ট্রেডিং অ্যাকাউন্টের ইক্যুইটি যদি ৫০০ ডলার পরিমান থাকে তাহলে আপনি সর্বাধিক ১০০০ ডলার পরিমান ফান্ড, কপি করার জন্য ব্যবহার করতে পারবেন। এর বেশী নয়।

এখন আপনি যদি আরও বেশী পরিমান ফান্ড কপি করার জন্য ব্যবহার করতে ইচ্ছা পোষণ করেন, তাহলে আপনাকে পুনরায় আমাদের কপি ট্রেডিং সেবাটি সাবস্ক্রাইব করতে হবে। অর্থাৎ, ১ম বার আপনি ১০০০ ডলার ব্যবহার করে, আমদের কপি সাবস্ক্রাইব করেছেন। আপনি একইভাবে ২য় বারও চাইলে আরও ১০০০ ডলার ব্যবহার করার মাধ্যমে নতুন করে আবার সাবস্ক্রাইব করে নিতে পারবেন।

এতে করে, তখন আপনার দুইটি কপি প্রোফাইলে, আমাদের গৃহীত এন্ট্রি পজিশনগুলো কপি হতে থাকবেন। আশা করছি বোঝাতে সক্ষম হয়েছি।

সাবস্ক্রিপশন প্রক্রিয়া

কিভাবে আমাদের কপি ট্রেডিং সেবায় যুক্ত হবেন, সেটির বিস্তারিত তথ্যাদি আপনার সামনে উপস্থাপন করছি।

ধাপ #১ – সেবাটি যেহেতু এক্সনেস ব্রোকারের মাধ্যমে প্রদান করা হয়, তাই প্রথমে আপনাকে এই ব্রোকারে একটি ট্রেডিং অ্যাকাউন্ট রেজিস্টার করে নিতে হবে। এর জন্য ব্রোকারের অফিসিয়াল ওয়েবসাইট www.exness.com ক্লিক করে ভিজিট করতে পারেন। কিভাবে ট্রেডিং প্রোফাইল রেজিস্টার করবেন সেটির বিস্তারিত তথ্য জানার থাকলে অনুগ্রহ করে Exness Registration এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন। তাহলে আপনার জন্য সহজ হয়ে যাবে। ট্রেডিং অ্যাকাউন্ট সফলভাবে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে, এরপর সেটিকে সফলভাবে ভেরিফাই করে নিন। কিভাবে ট্রেডিং অ্যাকাউন্ট ভেরিফাই করবেন, সেটির বিস্তারিত তথ্য জানতে পারবেন এক্সনেস ভেরিফিকেশন আর্টিকেল থেকে জেনে নিতে পারেন।

ধাপ #২ – ট্রেডিং অ্যাকাউন্ট সফলভাবে ভেরিফাই করা হয়ে গেলে, অনুগ্রহ করে প্রথমে ব্রোকারের সোশ্যাল ট্রেডিং অ্যাপটি আপনার ফোন কিংবা ট্যাবলেটে ডাউনলোড করে ইন্সটল করে নিন। এরজন্য অনুগ্রহ করে এই লিংকটি ক্লিক করুন – https://fxbd.co/exsocial

ফোনের ব্রাউজার থেকে এই লিংকটিকে ক্লিক করলে, আপনার স্মার্টফোনের অপারেটিং সিস্টেম অনুসারে আপনাকে, Android হলে “Google Plays tore” কিংবা IOS হলে “Apple Appstore” এর নিয়ে যাবে।

অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করে নেয়ার পর, অনুগ্রহ করে আপনার ব্রোকারে রেজিস্ট্রেশনকৃত ইমেইল এবং পাসওয়ার্ড প্রদান করে লগইন করুন।

ধাপ #৩ – অ্যাপটিতে সম্পূর্ণরূপে লগিন করার পর, অনুগ্রহ করে এই লিংকটি ক্লিক করুন – https://fxbd.co/exsocial . এরপর আপনার সামনে এই প্রোফাইলটি ওপেন হবে। অনুগ্রহ করে এবার “Open New Investment” বাটনটিতে ক্লিক করুন। এরপর আপনাকে ডিপোজিট করতে বলা হবে। কিভাবে ব্রোকারে ফান্ড ডিপোজিট করবেন, বিস্তারিত জানার জন্য এক্সনেস ডিপোজিট আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

মনে রাখবেন, আমাদের কপি ট্রেডিং সেবাটি গ্রহনের জন্য আপনাকে সর্বনিম্ন ৩০০ ডলার পরিমান ফান্ড ডিপোজিট করে নিতে হবে। যদিও আপনি চাইলে এর থেকে কম পরিমান ফান্ড ডিপোজিট করে অন্য ট্রেডারদের কপি করতে পারবেন তবে, আমাদের ট্রেড কপি করার জন্য ন্যুনতম ৩০০ ডলার ডিপোজিট করতে হবে।

ফান্ড ডিপোজিট হয়ে গেলে, স্বয়ংক্রিয়ভাবে, আমাদের কপি করে ফেলতে পারবেন। এরপর নিজ থেকে আর কিছুই আপনাকে করতে হবেনা।

আমাদের পক্ষ থেকে যখন এন্ট্রি গ্রহন করা হবে কিংবা কোনও এন্ট্রি ক্লোজ করা হবে, সেটির কনফার্মেশন আপনি স্বয়ংক্রিয়ভাবে ফোনে পেতে থাকবেন।

আপনি যখন সফলভাবে কপি ট্রেডিং সাবস্ক্রাইব করবেন তখন আপনার ডিপোজিটকৃত ব্যালেন্স এর পরিমান “0” হয়ে যাবে এবং Invested Funds এর সেকশনে “300” ডলার কিংবা এর উপরের ফান্ড দেখতে পাবেন।

ঝুঁকি এবং উপদেশ

কপি ট্রেডিং এর মাধ্যমে ট্রেডে বিনিয়োগ করলেই, সর্বদাই প্রফিট হবে এমনটি চিন্তা করার কোনও কারন নেই। কেননা আপনি নিজ থেকে ট্রেড করেন কিংবা অন্যের ট্রেড কপি করেন, ঝুঁকি – দুই দিকেই একই পরিমান থাকবে। তাই যেকোনো ট্রেডিং এর ক্ষেত্রে বিনিয়োগ করার পূর্বে অবশ্যই এই ঝুঁকি সম্পর্কে ভালো করে জেনে এবং বুঝতে নিবেন। এই ঝুঁকি সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন এই লিংক এর বিদ্যমান আর্টিকেল থেকে – https://fxbd.co/risk

আমাদের এই কপি ট্রেডিং সেবাটি আপনি নিজ ইচ্ছায় ব্যবহার করার ইচ্ছা পোষণ করছেন কেননা আমরা আপনাকে কপি ট্রেডিং করতে কোনও ধরনের উদ্বুদ্ধ করছি না। এই ধরনের ট্রেডিং এর ক্ষেত্রে প্রফিট হবার সাথে সাথে লস হবারও সম্ভাবনা অনেক বেশী থাকে।

সর্বদাই মনে রাখবেন, কপি ট্রেডিং সেবা প্রদানের মাধ্যমে আমরা শুধুমাত্র আপনার সাথে প্রফিটের একটি অংশ ভাগ করে নিব তবে যদি লস হয় সেটির দায়ভার আমাদের থাকবে না এবং আমরা সেই পরিমান অর্থও আপানাকে প্রদান করবো না।

কপি ট্রেডিং কোনও ধরনের প্রফিট করার সহজ মাধ্যম নয়। আপনি যেহেতু নিজে ট্রেড করে লস করেছেন, এর অর্থ হচ্ছে, আমরাও লস করে পারি এবং লস হতেই পারে। তাই শুধুমাত্র প্রফিটের হিসাবে করে, কপি ট্রেডিং সাবস্ক্রাইব করা থেকে বিরত থাকবেন।

কোনও মাসে ভালো এন্ট্রি এবং প্রাইসের মুভমেন্ট থাকার দরুন, আমরা ভালো প্রফিট করতে যদি সক্ষম হই এবং আপনি এই বেশী পরিমান প্রফিট রেশিও দেখে যদি আমাদের সেবাটি সাবস্ক্রাইব করে থাকেন, তাহলে ভুল করবেন। কেননা বেশী পরিমান প্রফিট হতেই পারে। তবে এটি স্বাভাবিক নয়। পরবর্তী মাসেও ঠিক একই রকমের প্রফিট হবে, সেটি চিন্তার কিছু নেই। আমাদের টার্গেট হচ্ছে প্রতি মাসে ২০% এর মতন প্রফিট করার। এর থেকে বেশী পরিমান প্রফিট যদি হয়ে থাকে, তাহলে সেটি আমাদের জন্য বোনাস হিসাবে কাজ করবে।

অতিমাত্রায় প্রফিটের জন্য উৎসাহী হয়ে, কপি ট্রেডিং সেবাটি সাবস্ক্রাইব করবেন না। কেননা আপনি যদি নিজ থেকে ভালো প্রফিট করতে পারেন, তাহলে অন্যের উপর নির্ভরশীল হবার কোনও কারন নেই। আমরা সর্বদাই, নিজের উপর আত্মবিশ্বাসী হয়ে ট্রেড করার পরামর্শ প্রদান করি।

কপি ট্রেডিং সেবার সাথে যুক্ত হবার মাধ্যমে, যেহেতু আপনাকে নিজ থেকে কিছুই (ট্রেড) করতে হবে না তাই এই ধরনের মাধ্যম থেকে আপনি ট্রেড শিখতেও পারবেন না। তাই, আমাদের পরামর্শ হচ্ছে, আপনি নিজ থেকে ট্রেড করেন কিংবা অন্যের ট্রেড কপি করেন, প্রথমে ট্রেডিং শিখে নিন। তাহলে এই মার্কেট সিস্টেম বুঝতে আপনার সুবিধা হবে। ট্রেডিং মার্কেট সম্পর্কে ধারনা না থাকলে কিংবা কম থাকলে, কপি ট্রেডিং সাবস্ক্রাইব করবেন না। এতে করে আপনার জন্য ঝুঁকি বৃদ্ধি পাবে। ট্রেডিং শিখার জন্য আমাদের অনলাইন ট্রেনিং পোর্টালটি দেখে নিতে পারেন। লিংক – https://fxbd.co/training 

যেকোনো ধরনের ঋণ কিংবা ধার, দৈনন্দিন কাজের জন্য ব্যবহৃত সঞ্চয়ের অর্থ, প্রয়োজনীয় কাজের জন্য ব্যবহৃত অর্থ এবং এমন উৎস থেকে প্রাপ্ত অর্থ, যা লস হয়ে গেলে আপনার দৈনন্দিন জীবন যাপন কষ্টকর হয়ে যাবে, এই ধরনের ফান্ড ব্যবহার করে কপি ট্রেডিং করা থেকে বিরত থাকবেন। যদি আপনার কাছে এমন পরিমান অর্থ থাকে, যেটি লস হয়ে গেলে আপনার তেমন সমস্যা হবেনা, শুধুমাত্র সেই পরিমান অর্থই ট্রেডিং করার জন্য ব্যবহার করতে পারেন।

যারা শিক্ষার্থী রয়েছেন কিংবা এমন যেই যিনি বর্তমানে উপার্জনমুলক কোনও পেশায় জড়িত নন, তারা ট্রেডিং এর সাথে যুক্ত হবেন না। কেননা, শুধুমাত্র নিজে ট্রেড করে কিংবা অন্যের ট্রেড কপি করে প্রাপ্ত প্রফিট দিয়ে জীবন-যাপন সম্ভব নয়। কেননা, ট্রেডিং এর সাথে লস জড়িত। আর আমাদের অভিজ্ঞতা অনুসারে, এই লস আপনার জীবনকে আর্থিকভাবে দুর্বিষহ করে তুলতে পারে।

ট্রেডিং এর সাথে শুধুমাত্র তখনই যুক্ত হবেন, যখন আপনার একাধিক উৎস থেকে আয়ের সম্ভাবতা থাকবে। ঝুঁকি প্রবন এই মার্কেটে লস হবার সম্ভাবনা অনেক বেশী থাকে যার কারনে, এই ট্রেডিং মার্কেট সবার জন্য নয়!। আপনি যদি বিষয়টি নিজ থেকে বুঝতে না পারেন, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সর্বাত্মক চেষ্টা করবো আপনাকে গাইডলাইন প্রদান করার।

ট্রেডিং এর ভাষায় নিশ্চিত প্রফিট বলে কিছুই নেই। আমরাও আপনাকে শুধুমাত্র প্রফিট করার কোনও স্বপ্ন দেখাচ্ছি না। এটি সম্ভবও নয়। প্রফিটের সাথে সাথে যেকোনো ধরনের লসের জন্যও নিজেকে সর্বদাই প্রস্তুত রাখতে হবে। এই মার্কেটের গঠন প্রণালী খুবই ঝুঁকি-প্রবন। তাই প্রফিটের থেকে লস হলে কি করবেন সেটি চিন্তা করেই তারপর ট্রেডিং মার্কেটে অংশ নিবেন।

অন্যের প্ররোচনা, অনুরোধ, প্রফিটের প্রতি আকর্ষণ কিংবা ধনী হবার স্বপ্ন নিয়ে কপ ট্রেডিং করতে আসবেন না। কেননা এই কপি ট্রেডিং শুধুমাত্র আপনার জন্য একটি অতিরিক্ত আয়ের উৎস হিসাবে কাজ করতে পারে। এটি আপনার আর্থিক লাইফ-স্টাইলে বড় আকারের পরিবর্তন আনতে সক্ষম নয়।

আমরা সর্বদাই চেষ্টা করবো, লসের ঝুঁকির পরিমান কমিয়ে রাখার। তারপরও লস হবে এবং আমাদের লক্ষ্য থাকবে সেই লস রিকভার করে পুনরায় প্রফিটে ফিরে আসার। তারপরও সবসময় এটি সম্ভব নাও হতে পারে। শুধু মনে রাখবেন, আমরা লস করলে আপনিও লস করবেন। ঠিক একই রকম করে, আমরা প্রফিট করতে সক্ষম হলে, আপনারও প্রফিট হবে। তাই আপনার দোয়া এবং ভালোবাসা আমাদের একান্ত কাম্য।

সেই সাথে, বাংলাদেশের বিদ্যমান আইন অনুসারে, এই ধরনের ট্রেডিং কোনওভাবে বৈধ নয়। এবং আপনি এখানে বিনিয়োগ করার কারনে বড় আকারের আর্থিক ক্ষতির সম্মুখীনও হতে পারেন। এতে করে আপনার বিনিয়োগকৃত সম্পূর্ণ অর্থই লস হয়ে যেতে পারে। আপনি নিজ ইচ্ছায় এই ধরনের ট্রেডিং করতে আগ্রহী এবং আপনাকে কেউ ট্রেড করতে উৎসাহী করছে না। কেননা, FXBangladesh.com আপনার সম্ভাব্য লসের কোনও দায়ভার গ্রহন করবে নাসুতরাং, সর্বদাই ভেবে-চিন্তা তারপর সিদ্ধান্ত গ্রহন করবেন।

আর যদি বিশেষ কোনও কিছু জানার থাকে, তাহলে নিচে কমেন্ট করে কিংবা [email protected] এই আইডিতে ইমেইল করার মাধ্যমেও জানাতে পারেন। আমাদের টীম সর্বাত্মক সহায়তা করবে আপনাকে।

Team | FXBangladesh.com

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 15 of 15 found this article helpful.
Views: 722

আরও জানুন

পরবর্তী: কপি ট্রেডিং কি? | Copy Trading
পূর্বের আর্টিকেলTweezer Top
পরবর্তী আর্টিকেলফরেক্স ট্রেডিং গাইডলাইন
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

2 কমেন্ট

  1. Amer kichhu bishoy janer chhilow

    1. Ami onek agei exness brokare other person referral code use kore registration korechhilam ekhon ei id ta apnader sathe copy trading korte perbo? na apnader referral code use kore again id open kora lagbe ?

    2. Apnader sathe copy trading idta ki rebater jonno abedon kora jabe ?

    • প্রশ্নের জন্য ধন্যবাদ। কপি ট্রেডিং এর জন্য নতুন করে রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। আপনার পূর্বের ট্রেডিং একাউন্ট থেকেই সেটি সাবস্ক্রাইব করতে পারবেন। তবে রিবেট গ্রহন করতে হলে, আপনাকে নতুন করে একাউন্ট রেজিস্ট্রেশন করে নিতে হবে। রিবেটের বিস্তারিত জানতে ইমেইল করুন [email protected] এই আইডিতে।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here