Tweezer Top

0
117
Tweezer Top Candlestick Pattern
- $250 ক্যাশ রিওয়ার্ড অফার -
সর্বশেষ আপডেট: October 17, 2021
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 1 মিনিট

Tweezer Top প্যাটার্ন

এটি মুলত একটি বেয়ারিশ রিভার্সাল ট্রেন্ড এর নির্দেশনা প্রদান করে যেটি মুলত দুইটি ক্যান্ডেল এর মাধ্যমে গঠিত হয় এবং এটি আপট্রেন্ডে এর শেষে সাধারণত তৈরি হয়ে থাকে। এই প্যাটার্নটিতে দুইটি ক্যান্ডেল এরই টপ কিংবা উপরের লেভেল হবে একই স্থানে।

এই টপ কিংবা উপরের লেভেলটি মুলত তৈরি হবে ক্যান্ডেল এর বিদ্যমান Shadow এর মাধ্যমে আবার অনেকসময়ই দেখা যায়, এই টপ লেভেল তৈরি হয়ে থাকে ক্যান্ডেল এর বডির ক্লোজিং লেভেল এর মাধ্যমে।

প্যাটার্নটি আপট্রেন্ডে এর শেষে গঠিত হয় যেখানে Buyer প্রাইসকে উপরে দিকে উঠিয়ে নিয়ে আসে কিন্তু ক্যান্ডেল এর ক্লোজিং প্রাইস সেই হাই লেভেল এর কাছে শেষ হয়না এবং নতুন করে কোনও হাই লেভেলও তৈরি করতে সক্ষম হয়না।

Tweezer Top প্যাটার্নটি মুলত শর্ট-টার্ম বেয়ারিশ রিভার্সাল প্যাটার্ন এর নির্দেশনা প্রদান করে থাকে যেটি মার্কেট এর টপ লেভেলে এসে গঠিত হয়ে থাকে।

বৈশিষ্ট্য

চার্টে এই ক্যান্ডেলস্টিক প্যাটার্ন খুঁজে নিতে প্রথমে এর কিছু চিহ্ন সম্পর্কে বুঝতে হবেঃ

  • পরপর দুইটি ক্যান্ডেল হতে হবে। সেটি বুল্লিশ কিংবা বেয়ারিশ যেকোনোটি হতে পারে।
  • প্রাইসকে আপট্রেন্ড এর মধ্যে থাকতে হবে।
  • ২টি ক্যান্ডেল এরই হাই লেভেল হবে একই প্রাইসে।

প্রাইস যখন আপট্রেন্ডে থাকবে তখন দেখবেন এই দুইটি ক্যান্ডেল এর হাই লেভেল যাতে একই হয়। এই দুইটি লো লেভেল একটি সম্ভাব্য রেসিস্টেন্স লেভেল তৈরি করবে। মার্কেটে অবস্থিত Buyer প্রাইসকে নতুন করে উপরে নিয়ে যেতে সক্ষম হয়না তখন নতুন করে Seller এর উপস্থিতি বৃদ্ধি পায় এবং প্রাইসকে তখন নিচের দিকে পুশ করতে থাকে।

যেহেতু দুইটি ক্যান্ডেল এরই হাই লেভেল হবে একই সেক্ষেত্রে দুইটি ক্যান্ডেল এর shadow একটি সম্ভাব্য রেসিস্টেন্স লেভেল তৈরি করে যেটি নির্দেশ করে বিদ্যমান মার্কেট এর আপট্রেন্ড হয়তোবা আটকিয়ে গেছে কিংবা সেটি নিউট্রাল পজিশনে চলে এসেছে। তখন এই প্যাটার্নটি মুলত সম্ভাব্য ডাউনট্রেন্ড এর নির্দেশনা প্রদান করে থাকে।

সিগন্যাল

Tweezer Bottom এর মতন Tweezer Top ক্যান্ডেলস্টিক প্যাটার্নটিও একটি রিভার্সাল ট্রেন্ড এর নির্দেশনা প্রদান করে। এছাড়াও, চার্টে এই প্যাটার্নটি ব্যবহার করার জন্য আরও কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন হবেঃ

  • প্যাটার্নটি যদি মার্কেট প্রাইস এর হাই-লেভেলে গিয়ে তৈরি হয় তাহলে এটি শক্তিশালী রিভার্সাল এর সিগন্যাল প্রদান করবে।
  • যদি প্যাটার্ন এর ১ম ক্যান্ডেলটি এর বডির আকার হয় বড় এবং ২য় ক্যান্ডেল এর বডির আকার হয় ছোট তাহলে রিভার্সাল সিগন্যাল এর নির্ভরযোগ্যতা হবে বেশী।
  • Tweezer Top ক্যান্ডেলস্টিক প্যাটার্ন এর পর যদি আরও কোনও রিভার্সাল প্যাটার্ন তৈরি হয় তাহলে সম্ভাব্য রিভার্সাল ট্রেন্ড সিগন্যাল আরও শক্তিশালী হবে। যেমন, Bearish Engulfing কিংবা Dark Cloud Cover ক্যান্ডেলস্টিক প্যাটার্ন।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 3 of 3 found this article helpful.
Views: 145

আরও জানুন

পূর্ববর্তী: Tweezer Bottom
পূর্বের আর্টিকেলVariable Spread (পরিবর্তনশীল স্প্রেড)
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here