Variable Spread (পরিবর্তনশীল স্প্রেড)

0
52
Variable Spread
- $250 ক্যাশ রিওয়ার্ড অফার -
সর্বশেষ আপডেট: October 18, 2021
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 4 মিনিট

Spread – যারা ফরেক্স ট্রেডিং করছেন কিংবা শিখছেন তাদের সবার কাছেই “স্প্রেড” শব্দটি বিশেষভাবে পরিচিত। কিন্তু আপনি কি জানেন এই স্প্রেড সম্পর্কে? আজকের আর্টিকেলে এই স্প্রেড এর বিস্তারিত আপনাদের সামনে উপস্থাপন করবো যাতে করে এটি নিয়ে বিস্তারিত জানতে পারেন।

স্প্রেড কি?

আপনি যখন ট্রেডে এন্ট্রি গ্রহন করতে যাবেন তখন দেখবেন একটি কারেন্সি পেয়ারে দুইটি ভিন্ন ভিন্ন প্রাইস প্রদর্শিত হচ্ছে এই দুইটি প্রাইসের মধ্যকার পার্থক্যই হচ্ছে স্প্রেড যা অনেকের কাছে Bid/Ask Spread নামেও পরিচিত।

অর্থাৎ, টার্মিনালের প্রদর্শিত BID এবং ASK প্রাইসের প্রাথক্যই হচ্ছে স্প্রেড। যদি আরও সহজ করে বলি, তাহলে বাই প্রাইস এবং সেল প্রাইস এর গ্যাপ কিংবা পার্থক্যই হচ্ছে স্প্রেড।

ফরেক্স ট্রেডিং এর ভাষায়, এই BID হচ্ছে যেকোনো ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর ডিমান্ড এবং ASK হচ্ছে এর সাপ্লাইকে নির্দেশ করে থাকে।

আরও স্পষ্ট করে যদি বলি, তাহলে বিড হচ্ছে, বাইয়ার কোনও ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর জন্য কি পরিমাণ অর্থ খরচ করবেন সেটিকে বোঝায় এবং আস্ক হচ্ছে, সেই প্রাইসে সেলার কোনও কিছু বিক্রয় করলে কি পরিমাণ অর্থ পাবেন সেটি নির্দেশ করে।

সুতরাং, আপনার ব্রোকারের ট্রেডিং টার্মিনালে প্রথমে দেখুন কোনও একটি নির্দিষ্ট কারেন্সি পেয়ার এর বিড এবং আস্ক প্রাইসটি কত রয়েছে। এরপর, অনুগ্রহ করে এই দুই প্রাইস এর পার্থক্য বের করুন। তাহলে যেই ফলাফল পাবেন সেটিই হচ্ছে ওই কারেন্সি পেয়ার এর Spread.

forex-spread

প্রকারভেধ

স্প্রেড দুই ধরনের হয়ে থাকে।

  1. Fixed Spread (স্থায়ী স্প্রেড যা পরিবর্তনশীল নয়)
  2. Variable Spread (যা পরিবর্তনশীল)

আজকের আর্টিকেলে আমরা মুলত আলোচনা করবো পরিবর্তনশীল কিংবা variable spread নিয়ে।

Variable Spread

নাম শুনেই নিশ্চয় বুঝতে পারছেন এই ধরনের স্প্রেড এর সর্বদাই পরিবর্তিত হতে থাকে। মার্কেট এর বিভিন্ন পজিশন কিংবা প্রাইস এর মুভমেন্ট এর উপর ভিত্তি করে এই স্প্রেড পরিবর্তনশীল। বেশীরভাগ স্ট্যান্ডার্ড লট এর ব্রোকার এর পরিবর্তনশীল কিংবা Variable Spread এর মাধ্যমে ট্রেড করার সুবিধা প্রদান করে থাকে এবং এটিই হচ্ছে ফরেক্স মার্কেট এর স্ট্যান্ডার্ড।

আপনার ব্রোকার যদি এই ধরনের স্প্রেড সাপোর্ট করে তাহলে এটির স্প্রেড, কারেন্সি পেয়ারের মুভমেন্ট এর সাথে সাথে ক্রমান্বয়ে পরিবর্তিত হতে থাকবে। এই ধরনের স্প্রেড এর ক্ষেত্রে, কারেন্সি পেয়ারের বিড এবং আস্ক প্রাইসের যেই পার্থক্য রয়েছে সেটি ক্রমান্বয়ে পরিবর্তিত হতে থাকবে।

এই ধরনের স্প্রেড মুলত Non Dealing Desk ব্রোকার অফার করে থাকে এবং স্প্রেড এর পরিমাণ মুলত সামগ্রিক মার্কেট এর ভোলাটিলিটি এবং কারেন্সি পেয়ারটির সাপ্লাই এবং ডিমান্ড এর উপর নির্ভর করে থাকে। সাধারণত, স্প্রেড এর পরিমাণ কমে যাওয়া কিংবা বৃদ্ধি পাওয়া নির্ভর করবে মার্কেট এর মুভমেন্ট এবং এর লিকুইডিটি এর উপর।

যেমন, বিভিন্ন ধরনের নিউজ এবং অর্থনৈতিক ডেটা যখন প্রকাশিত হয়ে থাকে তখন কারেন্সি পেয়ারের স্প্রেড স্বয়ংক্রিয়ভাবে বেড়ে যায় অর্থাৎ, পূর্বের তুলনায় বৃদ্ধি পায়। এই সময়গুলোতে মুলত কারেন্সি পেয়ারের লিকুইডিটি এর পরিমাণ কমে আসে যার ফলে স্প্রেড এর পরিমাণ বেড়ে যায়।

 

উধাহরন হিসাবে বলা যায়, ধরুন আপনি EUR/USD কারেন্সি পেয়ারে একটি BUY এন্ট্রি গ্রহন করতে চান যখন এর স্প্রেড ছিল পিপ্স, কিন্তু আপনি যখন বাই এন্টির জন্য ক্লিক করতে যাবেন তখন খেয়াল করলেন কারেন্সি পেয়ারটির স্প্রেড এরই মধ্যে ২০ পিপ্স হয়ে গেছে।  এখন তাহলে প্রশ্ন হচ্ছে কেন এরকম হল? স্প্রেড এর পরিমাণ কেন ২ থেকে ২০ পিপ্স হয়ে গেল?

উত্তর হচ্ছে, আপনি যেই সময়ে এন্ট্রি গ্রহন করার জন্য বাই অপশনে ক্লিক করতে যাবেন ঠিক তখনই আমেরিকান ডলার এর একটি গুরুত্বপূর্ণ নিউজ প্রকাশিত হল। যার প্রভাবে স্প্রেড এর পরিমাণ আগের থেকে অনেকবেশি বেড়ে গেছে।

এছাড়াও, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্যাম্প এর টুইট এর কারনেও ডলার এর সাথে সম্পৃক্ত কারেন্সি পেয়ারসমুহের স্প্রেড বেড়ে যেতে পারে।

সুবিধা এবং অসুবিধা

এখন ট্রেডার হিসাবে আপনার দুইটি প্রশ্ন আসতে পারে –

  1. এন্ট্রি নিতে গেলে কোনও স্প্রেডে আমারা এন্ট্রি হবে?
  2. আমি এন্ট্রি নিয়ে নিয়েছি এরপর যদি স্প্রেড পরিবর্তিত হয় তাহলে কি হবে?

১ম প্রশ্নের উত্তর হচ্ছে, আপনি যখন এন্ট্রি গ্রহন করতে যাবেন তখন টার্মিনালে ওই কারেন্সি পেয়ার এর স্প্রেড যা থাকবে সেটিতেই আপনার এন্ট্রি এক্সিকিউট হবে। ধরুন, আপনার ব্রোকার EUR/USD কারেন্সি পেয়ারে এন্ট্রি নেয়ার জন্য স্প্রেড প্রদান করছে 0.0৮ পিপ্স অর্থাৎ, যদি আপনি ১ স্ট্যান্ডার্ড লট পরিমাণ এন্ট্রি গ্রহন করতে চান তাহলে আপনার সম্ভাব্য প্রাথমিক লস এর পরিমাণ হবে ৮ ডলার এর মতন।

আবার, যদি কোনও সময় দেখেন একাই কারেন্সি পেয়ার এর স্প্রেড এর পরিমান হচ্ছে ৯ পিপ্স তখন ১ স্ট্যান্ডার্ড লট পরিমাণ এন্ট্রি গ্রহন করতে চান তাহলে আপনার সম্ভাব্য প্রাথমিক লস এর পরিমাণ হবে ৯ ডলার এর মতন।

২য় প্রশ্নের উত্তর হচ্ছে, ধরুন আপনার ইতিমধ্যেই GBP/USD কারেন্সি পেয়ার একটি এন্ট্রি রয়েছে এবং মার্কেটের মুভমেন্ট জনিত কারনে স্প্রেড এর পরিমাণ বৃদ্ধি করা হল। এখান ধরুন আপনার এন্টিতে ৫০ ডলার পরিমাণ এর প্রফিট রয়েছে। এরকম অবস্থায় যদি স্প্রেড এর পরিমাণ বৃদ্ধি পায় তাহলে যেই কয় পিপ্স বৃদ্ধি পেল সেই পরিমাণ পিপ্স এর প্রফিট আপনার কমে আসবে। অর্থাৎ, যদি স্প্রেড এর পরিমাণ বৃদ্ধি পায় ৪ পিপ্স এবং আপনার প্রফিট থাকে ৫০ ডলার তাহলে আপনার প্রফিট এর পরিমাণ হবে (৫০-৪ = ৪৬ ডলার) এর মতন। অর্থাৎ, যেই সময়ে স্প্রেড এর পরিমাণ বৃদ্ধি পেল সেই সময়ে যদি এন্ট্রিটি ক্লোজ করেন তাহলে প্রফিট পাবেন ৪৬ ডলার এর মতন।

স্প্রেড এর এই ক্যাল্কুলেশন সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমাদের Spread Calculation আর্টিকেলটি দেখে নিতে পারেন। এই আর্টিকেলটিতে বিস্তারিত ক্যাল্কুলেশন উপস্থাপন করা হয়েছে।

সুবিধা

এই ধরনের স্প্রেড এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এন্ট্রি নেয়ার সময় বার বার requote এর সমস্যা হয় না। এর কারনে হচ্ছে, মার্কেট এর অবস্থান অনুসারে যেহেতু স্প্রেড পরিবর্তন হয়ে থাকে তাই রিয়েল মার্কেট এর সাথে টার্মিনাল এর প্রাইসের কোনও পরিবর্তন থাকে না যার ফলে এন্ট্রি গ্রহনের সময় বার বার এন্ট্রি না হবার সমস্যাও হয় না।

এছাড়াও, এই ধরনের স্প্রেডের ব্রোকারগুলো অনেকবেশী ট্রান্সপারেন্ট হয় কেননা ব্রোকার যেহেতু প্রাইস নির্ধারণ করে না এবং প্রাইস সরাসরি একাধিক লিকুইডিটি প্রোভাইডার এর থেকে আসে তাই এটি হচ্ছে মার্কেট এর রিয়েল এবং বেস্ট প্রাইস এবং আপনি নির্ভয়ে এই ধরনের ব্রোকারে ট্রেড করতে পারেন।

অসুবিধা

যারা ছোট সময়ের ট্রেড করতে পছন্দ করেন কিংবা সহজ কথায় যারা স্কাল্পিং ট্রেড করতে পছন্দ করেন তাদের জন্য এই ধরনের স্প্রেড সুবিধা-জনক নয়। কেননা, এন্ট্রির জন্য যদি স্প্রেড এর পরিমাণ বেশী থাকে এটি আপনার এন্ট্রির প্রারম্ভিক লস এর কারন হয়ে দাড়ায়।

অন্যদিকে, যারা নিউজ ট্রেডিং পছন্দ করেন তাদের জন্যও স্প্রেড এর পরিবর্তন এক কথায় ক্ষতির কারন। স্প্রেড এর বৃদ্ধির পরিমাণ যদি বেশী হয় এটি চোখের পলকে আপনার প্রফিটেবল এন্ট্রিকেও লসে নিয়ে আসতে পারে।

তাহলে কোনও ধরনের স্প্রেড ভালো?

অনেকের মনেই এখন প্রশ্ন আসতে পারে, দুই ধরনের স্প্রেড এরই ভাল এবং খারাপ দিক রয়েছে তাহলে ট্রেড করার জন্য আমি কোন ধরনের স্প্রেড ব্যবহার করবো? কিংবা এই দুইটির মধ্যে কোনটি সবচেয়ে ভালো? আসলে সেটি সম্পূর্ণরুপে নির্ভর করবে ট্রেডার এর ট্রেডিং কৌশল এবং প্যাটার্ন এর উপর।

অনেক ট্রেডারই মনে করবেন Fixed Spread হচ্ছে সবচেয়ে ভাল এবং বিপরীতে অন্য ট্রেডার মনে করবেন Variable Spread হচ্ছে Best ।

আমাদের মতে কিংবা আমাদের ট্রেডিং অভিজ্ঞতা অনুযায়ী, যেসকল ট্রেডাররা কম এন্ট্রি গ্রহন করে থাকেন এবং যাদের ট্রেডিং একাউন্ট ব্যালেন্স এর পরিমাণ কম তাদের জন্য Fixed Spread ভালো হতে পারে।

অন্যদিকে, যেসকল ট্রেডার এর একাউন্ট ব্যালেন্স এর পরিমাণ বেশী এবং যারা বেশী ট্রেড করতে পছন্দ করেন তাদের জন্য Variable Spread লাভজনক হতে পারে। কেননা এই ধরনের স্প্রেডের ব্রোকারে এন্ট্রি গ্রহন কিংবা ক্লোজ করতে সময় লাগেনা এবং এন্ট্রির এক্সিকিউশন এর সময় না লাগার কারনে খুব দ্রুত এন্ট্রি গ্রহন করা যায়। যদি মার্কেট এর মুভমেন্ট খুব বেশী পরিমাণ থাকে, সে সময়েও।

একটি বিষয় সবসময়ই মনে রাখবেন, ফরেক্স মার্কেট এর স্ট্যান্ডার্ড হচ্ছে এই Variable Spread । অর্থাৎ, আপনি যদি মার্কেট মেইকার ব্রোকারে ট্রেড করতে না চান তাহলে এই পরিবর্তনশীল ব্রোকারেই আপনাকে ট্রেড করতে হবে। অন্যদিকে, যেসকল ব্রোকার মার্কেট মেইক করে থাকে তারাই মুলত Fixed Spread এর সুবিধা প্রদান করতে পারে।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 1 of 1 found this article helpful.
Views: 56

আরও জানুন

পূর্ববর্তী: Spread
পূর্বের আর্টিকেলরিয়েল একাউন্ট রেজিস্ট্রেশন প্রক্রিয়া
পরবর্তী আর্টিকেলTweezer Top
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here