Spread

0
140
- $250 ক্যাশ রিওয়ার্ড অফার -
সর্বশেষ আপডেট: October 19, 2021
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 2 মিনিট
আর্টিকেল এর বিষয়সমুহ

Spread – যারা ফরেক্স ট্রেডিং করছেন কিংবা শিখছেন তাদের সবার কাছেই “স্প্রেড” শব্দটি বিশেষভাবে পরিচিত। কিন্তু আপনি কি জানেন এই স্প্রেড সম্পর্কে? আজকের আর্টিকেলে এই স্প্রেড এর বিস্তারিত আপনাদের সামনে উপস্থাপন করবো যাতে করে এটি নিয়ে বিস্তারিত জানতে পারেন।

স্প্রেড কি?

আপনি যখন ট্রেডে এন্ট্রি গ্রহন করতে যাবেন তখন দেখবেন একটি কারেন্সি পেয়ারে দুইটি ভিন্ন ভিন্ন প্রাইস প্রদর্শিত হচ্ছে এই দুইটি প্রাইসের মধ্যকার পার্থক্যই হচ্ছে স্প্রেড যা অনেকের কাছে Bid/Ask Spread নামেও পরিচিত।

অর্থাৎ, টার্মিনালের প্রদর্শিত BID এবং ASK প্রাইসের প্রাথক্যই হচ্ছে স্প্রেড। যদি আরও সহজ করে বলি, তাহলে বাই প্রাইস এবং সেল প্রাইস এর গ্যাপ কিংবা পার্থক্যই হচ্ছে স্প্রেড।

ফরেক্স ট্রেডিং এর ভাষায়, এই BID হচ্ছে যেকোনো ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর ডিমান্ড এবং ASK হচ্ছে এর সাপ্লাইকে নির্দেশ করে থাকে।

আরও স্পষ্ট করে যদি বলি, তাহলে বিড হচ্ছে, বাইয়ার কোনও ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর জন্য কি পরিমাণ অর্থ খরচ করবেন সেটিকে বোঝায় এবং আস্ক হচ্ছে, সেই প্রাইসে সেলার কোনও কিছু বিক্রয় করলে কি পরিমাণ অর্থ পাবেন সেটি নির্দেশ করে।

সুতরাং, আপনার ব্রোকারের ট্রেডিং টার্মিনালে প্রথমে দেখুন কোনও একটি নির্দিষ্ট কারেন্সি পেয়ার এর বিড এবং আস্ক প্রাইসটি কত রয়েছে। এরপর, অনুগ্রহ করে এই দুই প্রাইস এর পার্থক্য বের করুন। তাহলে যেই ফলাফল পাবেন সেটিই হচ্ছে ওই কারেন্সি পেয়ার এর Spread.

forex-spread

ক্যালকুলেশন

স্প্রেড হচ্ছে যেকোনো ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর লেনদেন করার খরচ যা একজন ট্রেডারকে এন্ট্রির সময় প্রদান করতে হয়। কেননা এই স্প্রেড এর মাধ্যমে আপনার ব্রোকার উপার্জন করে থাকেন। সুতরাং, স্প্রেড ব্যাতিত ট্রেড করার কোনও সুযোগ নেই কিংবা মাধ্যমও নেই। আপনি যেই ব্রোকারেই ট্রেড করেন না কেন স্প্রেড আপনাকে প্রদান করতেই হবে।

ফরেক্স ট্রেডিং এর গঠন প্রণালীর মধ্যে দুই জনের অবস্থান।

  1. আমরা যারা ট্রেড করি। এদের বলা হয়  Price Takers
  2. যেই ব্রোকারে আমরা ট্রেড করি। এদের বলা হয় Market Makers

Price Takers, যারা আছেন এরা মুলত টার্মিনাল এর প্রদর্শিত Ask প্রাইসে Buy এন্ট্রি গ্রহন করেন এবং Bid প্রাইসে Sell এন্ট্রি গ্রহন করন। অন্যদিকে,

Market Makers, Bid প্রাইসে Buy এন্ট্রি এবং Ask প্রাইসে Sell এন্ট্রি গ্রহন করে থাকেন।

আমরা যারা ফরেক্স ট্রেডিং করি এরা হচ্ছি price taker এবং যেই ব্রোকারে ট্রেড করি সেই ব্রোকার হচ্ছে প্রাইস মেইকার কিংবা Market Maker. অর্থাৎ,

  • টার্মিনালে বিড প্রাইস হিসাবে যেই প্রাইসটি দেখতে পাবেন সেই প্রাইসে ব্রোকার আপনার থেকে কোনও ইন্সট্রুমেন্ট ক্রয় করবে।
  • টার্মিনালে আস্ক প্রাইস হিসাবে যেই প্রাইসটি দেখতে পাবেন সেই প্রাইসে ব্রোকার আপনার কাছে কোনও ইন্সট্রুমেন্ট বিক্রয় করবে।

আর Price Taker এর জন্য Spread হচ্ছে এই Bid এবং Ask প্রাইস এর মধ্যকার পার্থক্য। কিছু বুঝতে পারছেন? চলুন একটি উধারন এর মাধ্যমে বোঝার চেষ্টা করা যাক। চলুন আমরা একটি গাড়ি কিনতে যাই-

গাড়ি কিনতে যাওয়ার আগে কিছুটা যাচাই-বাছাই করে দেখা গেলো এর প্রাইস হচ্ছে $20,000 অর্থাৎ, গাড়ির বিক্রেতা গাড়ির জন্য এই পরিমাণ অর্থ চাচ্ছেন। অর্থাৎ, গাড়িটির “Ask Price” হচ্ছে $20,000

অর্থাৎ, গাড়ির বিক্রেতা $20,000 প্রাইসে আপনার কাছে সেটিকে SELL করার কথা জানিয়েছে। এখন ধরুন, আপনার কাছে একটি ট্রাক আছে যেটি এক্সচেঞ্জ করে আপনি নতুন গাড়িটি কিনবেন।

এখন সি গাড়ি বিক্রেতা আপনার কাছে ট্রাকটিকে ক্রয় করার জন্য $5,000 অফার করলো অর্থাৎ, ট্রাকটির Bid প্রাইস হচ্ছে এই $5,000.

এখানে লক্ষ্য করুন, গাড়ি বিক্রেতা ট্রাকটি ক্রয় করার জন্য আপনাকে $5,000 প্রদান করতে চেয়েছে। এখন যদি এই প্রাইসে আপনি ট্রাকটিকে বিক্রয় করতে না চান এবং আরও বেশী মুল্যের আশা করেন তাহলে অন্য কারও কাছ থেকে ট্রাকটি কেনার জন্য “bids” প্রাইস গ্রহন করতে পারবেন।

আপনার ফরেক্স ব্রোকারও হচ্ছে এই গাড়ি ডিলার এর মতন। যেখানে যেকোনো ট্রেডিং ইন্সট্রুমেন্ট ক্রয়-বিক্রয় করার সময় ব্রোকার এই কার্যাদি সম্পন্ন করে থাকে।

আসলে এতকিছু জানার দরকার নেই, তারপরও শিখার শেষ নেই। তারপরও সহজে করে এতটুকু মনে রাখবনে, টার্মিনালে যেকোনো ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর Buy (Ask) এবং Sell (Bid) প্রাইস এর মধ্যকার পার্থক্য হচ্ছেই Spread.


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 1 of 1 found this article helpful.
Views: 150

আরও জানুন

পরবর্তী: Variable Spread (পরিবর্তনশীল স্প্রেড)
পূর্বের আর্টিকেলRequote
পরবর্তী আর্টিকেলChannel
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here