Elliott Wave – এলিয়ট ওয়েভ থিওরি

0
412
এলিয়ট ওয়েভ
সর্বশেষ আপডেট: October 12, 2022
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 2 মিনিট
আর্টিকেল এর বিষয়সমুহ

Elliott Wave – এলিয়ট ওয়েভ কি?

১৯২০-৩০ সালের কথা বলছি। Ralph Nelson Elliott নামের একজন জিনিয়াস এবং দক্ষ একাউন্টেন্ট ছিলেন।

তিনি ৭৫ বছরের স্টক মার্কেটের বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে গবেশনা শুরু করেন এবং দেখতে পান পারতপক্ষে স্টক মার্কেটে প্রাইসের যেই অস্বাভাবিক মুভমেন্ট দেখা দেয় সেটি আসলে মোটেও স্বাভাবিক নয় এবং এই মুভমেন্ট গুলোর ব্যাখ্যাও রয়েছে।

তার বয়স যখন ৬৬, তখন তিনি গবেষণা থেকে অর্জিত ফলাফল বিশ্ববাসীকে জানান। তিনি একটি বই প্রকাশ করেন যেটির নাম হচ্ছে The Wave Principle.

তার মতে, মার্কেটে ট্রেড সংগঠিত হয় কয়েকটি পর্যায়ে, যেখানে ট্রেডে অংশগ্রহণকারী ব্যক্তিরা বিভিন্ন ধরনের বাহ্যিক উৎস যেমন বড় বড় নিউজ পোর্টাল, ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান এর মাধ্যমে প্রভাবিত হন।

Elliott গবেষণার মাধ্যমে ব্যাখ্যা করেছেন, যে সমষ্টিগত মনোবিজ্ঞানের কারণে স্টক প্রাইসের ঊর্ধ্বমুখী এবং নিম্নগামী পরিবর্তনগুলি সর্বদা একই ধরনের হয়ে থাকে এবং সেগুলো বারবার একই প্যাটার্ন অনুসারে পুনরাবৃত্তি করতে থাকে।

প্রাইসের এই ধরনের ঊর্ধ্বমুখী এবং নিম্নমুখী পরিবর্তনগুলোকে তিনি “Waves” (ওয়েব) নামে আখ্যায়িত করেছেন। তিনি আরও ব্যাখ্যা করে দেখিয়েছেন, যদি সঠিকভাবে বারবার প্রাইসের উঠা-নামার এই পরিবর্তনগুলোকে চিহ্নিত করা যায় তাহলে প্রাইসের পরবর্তী গতিপথ কিংবা মুভমেন্ট কোনদিকে হতে পারে সেটি সম্পর্কে আগে থেকেই ধারনা পাওয়া সম্ভব।

মূলত এই কারনেই আধুনিক সময়ের ট্রেডারদের কাছে Elliott Waves খুবই জনপ্রিয় একটি টেকনিক্যাল এনালাইসিস করার টুল হিসাবে বিবেচিত হয়।

এই টুল ব্যবহার করে ট্রেডাররা বুঝতে পারেন, প্রাইস মূলত কোন লেভেলে গিয়ে রিভার্সাল কিংবা বিপরীত দিকে ফিরে আসবে। এতে করে ট্রেডাররা মার্কেট প্রাইসের Top এবং Bottom প্রাইস লেভেলগুলো নির্ধারণ করতে পারে সহজেই।

মজার না বলুন? প্রাইস উঠা-নামা করছে এবং এর থেকেই আপনি বুঝতে পারছেন প্রাইসের সম্ভাব্য গতিপথ সম্পর্কে।

অন্যান্য গবেষকদের মতন, তিনি এই ফর্মুলার নামকরণ করেন Elliott Wave Theory.

তবে প্রথমে এলিয়ট ওয়েব থিওরি সম্পর্কে বিস্তারিত জানার আগে, আমাদের শিখতে হবে এই টুল এর মুল উপাদান “Fractals” সম্পর্কে।

Fractals

ফ্রাক্টাল হচ্ছে মূলত এমন একধরনের গঠন যেটি মূলত নিজ থেকে বিভক্ত হতে পারে। এই বিভক্তির প্রতিটি অংশ আবার সম্পূর্ণ অংশের ন্যায় বৈশিষ্ট্য থাকবে। গণিতবিদ যারা আছেন তারা এই বিষয়টিকে “স্ব-সাদৃশ্য” কিংবা “self-similarity” নামে আখ্যায়িত করে থাকেন।

এখন এই ফ্রাক্টাল খোঁজার জন্য আপনাকে Elon Musk এর রকেটে চড়ে চাঁদে যেতে হবেনা। আমাদের প্রকৃতিতেই এর উপস্থাপন বিদ্যমান।

ঝিনুক (seashell) দেখেছেন কখনো? কিংবা তুষারকণা (snowflake) কিংবা বজ্রপাত (lightning bolt)? এগুলোর সবই হচ্ছে ফ্রাক্টাল এর অন্তর্ভুক্ত। তাহলে এখন প্রশ্ন হচ্ছে কেন ফ্রাক্টাল এত বেশী গুরুত্বপূর্ণ? আমরা পর্যায়ক্রমে এই উত্তর খোঁজার চেষ্টা করবো।

Elliott waves ফর্মুলার সবথেকে বড় গুন হচ্ছে এটিও একটি ফ্রাক্টাল। যেমন ঝিনুক কিংবা তুষারকণা! Elliott waves গুলোকে যদি ভাগ করা হয় তাহলে একই রকমের আরও Elliott waves পাওয়া যাবে।

চিন্তায় পড়ে গেলেন? যেহেতু বিষয়টি এডভান্স লেভেলের তাই শিখতে হলেও কিছুটা সময় লাগবে। কথা দিচ্ছি, এখান থেকে আপনি প্রো-ট্রেডার হয়ে বের হবেন। কেননা শতকার ৯৫ভাগ ট্রেডারই জানেন না ইলিয়ট ওয়েভ সম্পর্কে। কি বিশ্বাস হচ্ছে না? আপনার আশে-পাশের ১০ জন ট্রেডারকে জিজ্ঞাসা করুন। যারা বলবে জানে, তাদের বলুন বিষয়টি আপনাকে বুঝিয়ে দিতে। কথা দিচ্ছি ১জনও পাড়বে কিনা এতে আমাদের সন্দেহ রয়েছে। যাই হোক, আপনি যাতে শিখতে পারেন এই জন্যই আমাদের যাত্রা।

এলিয়ট ওয়েভ থিওরি কিছুটা জটিল যার কারনে এই বিষয় আরও বিস্তারিত তথ্যসমুহ একটি বিশেষ কোর্স আকারে ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। আপনি যদি এই এলিয়ট ওয়েভ থিওরি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে এবং শিখতে চান তাহলে অনুগ্রহ করে “Summer School” কোর্সটিতে অংশ নিতে পারেন।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 1 5 of 6 found this article helpful.
Views: 445

আরও জানুন

পূর্ববর্তী: Variable Spread (পরিবর্তনশীল স্প্রেড)
পরবর্তী: Pivot Point | পিভট পয়েন্ট
পূর্বের আর্টিকেলEquity | ইক্যুইটি বলতে কি বোঝায়?
পরবর্তী আর্টিকেলExness VPS Offer
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here