ফরেক্স ট্রেডিং থেকে আয় করার মাধ্যম

0
107
ফরেক্স ট্রেডিং থেকে আয়
সর্বশেষ আপডেট: January 22, 2023
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 2 মিনিট

ফরেক্স ট্রেডিং থেকে আয় – ফরেক্স ট্রেডিং কিংবা ফরেন এক্সচেঞ্জ ট্রেডিং এর মাধ্যমে অর্থ উপার্জন করা যায়। বিষয়টি আমরা সবাই কমবেশি জানি। তবে সেই মাধ্যম এবং এর সাথে সম্পর্কিত কিছু বিষয় সম্পর্কে আমাদের জানা প্রয়োজন। এতে করে আপনি বুঝতে পারবেন, ফরেক্স ট্রেডিং থেকে আয় করার প্রক্রিয়া সম্পর্কে।

আজকের এই আর্টিকেলটি এই ধরনের কিছু বিষয় নিয়ে সাজানো হয়েছে। তাহলে চলুন শুরু করা যাক।

ফরেক্স ট্রেডিং পরিচিতি

ফরেক্স ট্রেডিং অনেক বড় একটি মার্কেট ব্যবস্থা যেখানে ট্রেডার হিসাবে আপনি বিভিন্নভাবে এবং বিভিন্ন ট্রেডিং এসেটে ট্রেড করতে পারবেন। এদের মধ্যে রয়েছে, স্টক ট্রেডিং, ফিউচার ট্রেডিং, কারেন্সি ট্রেডিং এবং ইক্যুইটি ট্রেডিং সিস্টেম। তবে “কারেন্সি ট্রেডিং” সিস্টেমকেই বর্তমানে ফরেক্স ট্রেডিং হিসাবে গ্রহন করা হয়ে থাকে।

ফরেক্স কারেন্সি ট্রেডিং এর মাধ্যমে মুলত একটি কারেন্সির বিপরীতে আমরা অন্য আরও একটি কারেন্সির Buy কিংবা Sell পজিশনে এন্ট্রি গ্রহন করে থাকি। এতে করে দুইটি কারেন্সির মধ্যকার ভ্যালুর পার্থক্য থেকে আমরা অর্থ উপার্জন করতে পারি। বিষয়টি পরিষ্কার করে বলছি।

ধরুন, আপনি যুক্তরাষ্টে (USA) ঘুরতে গেলেন। এখন যেহেতু আপনি বাংলাদেশ থেকে আমেরিকাতে জাচ্ছেন তাই সেই দেশে আমাদের দেশের মুদ্রা অর্থাৎ, টাকা (BDT) কাজ করবে না। এর কারনে আপনাকে সেই দেশদের মুদ্রা অর্থাৎ, ডলার (USD) ক্রয় করে নিতে হবে।

এখন টাকাকে আপনি কিভাবে ডলারের রুপান্তরিত করবেন?

এর জন্য আপনাকে লোকাল ব্যাংক কিংবা মানি এক্সচেঞ্জারের কাছে যেতে হবে। সেখান থেকে যেই পরিমাণ ডলার আপনি গ্রহন করতে আগ্রহী সেই পরিমাণ টাকা (এক্সচেঞ্জ রেট) হিসাব করে আপনি ব্যাংকে জমা দিবেন। ব্যাংক তখন আপনাকে টাকার বিপরীতে ডলার প্রদান করবে।

বিষয়টি ভালো করে লক্ষ্য করুন, আপনি BDT কে USD তে রূপান্তর করলেন। যদি অর্থনীতির ভাষায় বিষয়টিকে বলি, তাহলে আপনি BDT কে বিক্রয় করলেন এবং USD কে ক্রয় করলেন। সেই হিসাবে আপনি ফরেক্স ট্রেডিং করে ফেললেন।

এটিই হচ্ছে ফরেক্স ট্রেডিং এর মুল ধারনা এবং বিশ্লেষণ।

ফরেক্স ট্রেডিং থেকে আয়

ট্রেডার হিসাবে আমাদের কাজ করে প্রফিট করা। এখন সেটি কিভাবে করতে হয়? ধরুন, আপনার কাছে ডলার (USD) আছে যেটি আপনি কিনেছিলেন ৯০ টাকা (BDT) এক্সচেঞ্জ রেটের হিসাবে। তাহলে, বিষয়টিকে কি আমরা এভাবে লিখতে পারি?

1 USD = 90 BDT 
কিংবা এটিকে যদি আরও ভালো করে লিখা যায়, USD/BDT = 90 ?

এখন ধরুন, ৬ মাস ধরে আপনার কাছে ১০০ ডলার পরে আছে। ৬ মাস পর, আপনি চেক করে দেখলেন ডলারের মান বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ, ৬ মাস আগে ১ ডলার ক্রয় করতে আপনাকে ৯০ টাকা প্রদান করতে হলেও, এখন ১ ডলারের বিপরীতে আপনাকে ৯৫ টাকা প্রদান করতে হচ্ছে। তাহলে বিষয়টিকে আমরা এভাবে লিখতে পারি!

1 USD = 95 BDT 
কিংবা এটিকে যদি আরও ভালো করে লিখা যায়, USD/BDT = 95 ?

এখন আপনি চিন্তা করে দেখলেন, আপনি ডলার কিনেছিলেন ৯০ টাকা দরে। এখন বাজার মুল্য হচ্ছে ৯৫ টাকা। তাহলে এখন যদি ডলারগুলো আমি বিক্রয় করে দেই, তাহলে আমার ডলার প্রতি ৫ টাকা করে প্রফিট হবে।

জি, আপনি ঠিকই চিন্তা করেছেন।

আপনার,

পূর্বের ডলারের ক্রয় মুল্য ছিল USD/BDT = 90
বর্তমানে ডলারের ক্রয় মুল্য হচ্ছে USD/BDT = 95

তাহলে আপনার ডলার প্রতি প্রফিট হচ্ছে ৯৫-৯০ = ৫ টাকা। এখন যেহেতু আপনার কাছে ১০০ ডলার রয়েছে। তাইলে আপনার সম্পূর্ণ প্রফিটের পরিমাণ হবে ৫*১০০ = ৫০০ টাকা।

মুলত এই প্রক্রিয়াতেই ফরেক্স মার্কেট থেকে আপনি অর্থ উপার্জন কিংবা আয় করতে পারবেন। বিষয় বোঝা অনেক সহজ। তবে এর সাথে আরও বেশকিছু বিষয় জড়িত থাকে। এগুলোর বিস্তারিত তথ্য জানার জন্য আপনি চাইলে ফ্রি “ফরেক্স বেসিক ট্রেনিং কোর্স” রেজিস্ট্রেশন করে নিতে পারেন। এখানে ফরেক্স এবং ট্রেডিং সম্পর্কিত অনেক তথ্য আপনি জানতে পারবেন।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 0 of 0 found this article helpful.
Views: 111

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here