ফরেক্স ট্রেডিং কিভাবে শিখবেন?

0
162
ফরেক্স ট্রেডিং শিখুন
সর্বশেষ আপডেট: November 5, 2022
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 4 মিনিট

ফরেক্স ট্রেডিং শিখুন – ফরেক্স ট্রেডিং করতে যদি আপনি আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে প্রথমে ফরেক্স ট্রেডিং শিখতে হবে। দুঃখের বিষয় হচ্ছে, বাংলাদেশের ৯০% ট্রেডারই নামমাত্র ট্রেডিং করে থাকেন। কেননা এরা কখনও ট্রেডিং শিখেন নি কিংবা শিখার চেষ্টা করেন নি। আজকের আর্টিকেল থেকে কিভাবে ফরেক্স ট্রেডিং শিখবেন সেটি সম্পর্কে কিছু তথ্য প্রদান করবো। এতে করে আপনি বিষয়গুলো সহজে বুঝতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক।

ফরেক্স ট্রেডিং শিখতে হবে কেন?

গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। শিখা ব্যাতিত যদি ফরেক্স ট্রেডিং শুরু করেন তাহলে রিয়েল ট্রেড করে প্রফিট করতে পারবেন ঠিকই কিন্তু এই প্রফিট আপনার বেশীদিন থাকবে না। গ্যারান্টি দিয়ে বলতে পারি, অল্প কিছুদিনের মধ্যেই আপনার ট্রেডিং অ্যাকাউন্টের ব্যালেন্সের ১২ বাজিয়ে ছেড়ে দিবেন।

যেকোনো কিছুই শুরু করতে হলে, সেই বিষয় পর্যাপ্ত পরিমাণ জ্ঞান থাকা আবশ্যিক কেননা যদি আপনার জ্ঞানের অভাব থাকে তাহলে বিষয়বস্তু ভাল করে বুঝতে পারবেন না এবং ফলাফল হিসাবে লসঅ হবে আপনার অন্তিম গন্তব্য।

আমরা সবাই মনে করি, একটি রিয়েল ট্রেডিং অ্যাকাউন্ট, অল্প কিছু পরিমাণ পরিমাণ ডিপোজিট এবং সেই সাথে কয়েকটি ইন্ডিকেটর সম্পর্কে ধারনা থাকলেই ফরেক্স ট্রেডিং এর পাণ্ডিত্য অর্জন করা সম্ভব। বিষয় সম্পূর্ণ ভুল! যদি ফরেক্স ট্রেডিং এতটাই সহজ হত, তাহলে বাংলাদেশে বিদ্যমান ৪৫ লক্ষ শিক্ষিত বেকার “ঘরে বসে মাছি মারত না”। সবাই ট্রেড করে লাখ লাখ ডলার আয় করতে পারতো। আসলেই কি সেটি হয়?

মোটেও না! কারন, ফরেক্স ট্রেডিং শিখতে হয় আর এই শিখা আপনার জীবনেও শেষ হবেনা। অনেকটাই ডাক্তারি কিংবা আইনপেশার মতন। যতদিন যাবে আপনিও তত বেশী শিখবেন।

আমাদের ব্যাক্তিগত অভিজ্ঞতার আলোকে বলছি। ভালো করে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন।

আমরা ট্রেডিং শুরু করি ২০১৫ সালে। সেই সময়ে ফরেক্স ট্রেডিং শিখার কোনও সুযোগ আমাদের ছিল না এবং আমরা আসলে জানতামও আমাদের শিখতে কি হবে? ফলাফল হিসাবে আমরা ৩/৪ দিন ডেমো ট্রেডিং অ্যাকাউন্ট ব্যবহার করে ১০০ ডলার ডিপোজিট করে রিয়েল ট্রেডিং করা শুরু করে দেই।

বলতে হবে, ভাগ্য সে সময় আমাদের সহায় ছিল। এই কারনে খুব অল্প সময়েই আমরা ভাল পরিমানের প্রফিট করতে সক্ষম হই। সপ্তাখানের এর মধ্যে আমাদের ট্রেডিং ব্যালেন্সের পরিমাণ ১০০ ডলার থেকে ৬০০ ডলারে পোঁছে যায়। আমাদের মধ্যে তখন কনফিডেন্সের লেভেল বৃদ্ধি পেতে থাকে। তবে আমাদের এই সুখ খুব বেশী দিন টিকে নি।

ট্রেড শুরু করার মাস খানেকের মধ্যে আমাদের লসের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। এক সময় যেই পরিমাণ প্রফিট করেছিলাম সেটির সবটুকুই লসে পরিণত হল। ওই যে কথায় আছে না “লোভে পাপ, পাপে মৃত্যু” আমাদের অবস্থাও হয়েছিল একই অবস্থা। এরপর নতুন করে ১০০ ডলার ডিপোজিট করে ট্রেডিং শুরু করি তারপর আর সেই ব্যালেন্স ব্যবহার করে খুব বেশী দিন ট্রেড করতে পারিনি। কারন হচ্ছে একটাই, লস! অল্প কিছুদিনের মধ্যেই ডিপোজিটের ১০০০ ডলারের সবটাই গেল। এখন আমরা সম্পূর্ণ হতাশ! পকেটে টাকা নেই, অ্যাকাউন্টে ব্যালেন্স নেই, সবকিছুই ফাকা।

এই ১১০০ ডলার লস করার পর, বুঝতে পারলাম ফরেক্স ট্রেডিং করতে হলে প্রথমে এটি শিখতে হবে। অন্যথায়, ট্রেডিং এর মাধ্যমে প্রফিট করা অসম্ভব। এরপর শুরু হল, আমাদের ট্রেডিং শিখার কাজ। রাত-দিন এক করে কিভাবে ফরেক্স ট্রেডিং করতে হয় সেটি জানার জন্য গুগল, ইউটিউব থেকে এমন কিছু বাদ নেই, যেখানে আমরা সার্চ করিনি।

সে সময়ে এমন কোনও ওয়েবসাইট কিংবা ব্লগও ছিল না যেখান থেকে আমরা ফরেক্স ট্রেডিং শিখতে পারবো। বিভিন্ন অনলাইন ভিডিও, টিউটোরিয়াল, ভিডিও ওয়েবিনার, ব্লগ যাচাই-বাছাই করে পড়া শুরু করি এবং শিখা শুরু করি। দীর্ঘদিন ধরে শিখার পিছনে সময় দেয়ার পরে, নিজেদের মধ্যে ট্রেডিং বুঝতে পারার মতন নির্ভরযোগ্যতা তৈরি হয়। এই ছিল আমাদের ফরেক্স ট্রেড শুরু করার মুল সত্য কাহিনী।

ফরেক্স ট্রেডিং শিখার মাধ্যম

আমরা যখন, ফরেক্স ট্রেডিং শিখার জন্য সার্চ করে বিভিন্ন বিষয় জানার চেষ্টা করেছিলাম, তখন অনুধাবন করলাম, যারা ভবিষ্যতে ফরেক্স ট্রেডিং শিখতে চাইবেন তাদের জন্য কিছু করা উচিৎ। সেই চিন্তা থেকেই মুলত FXBangladesh.com এর যাত্রা শুরু।

শুরুর দিকে, আমরা যেই বিষয়গুলো খুঁজে খুঁজে শিখার চেষ্টা করেছি সেগুলোকে বিভিন্নভাবে লিপিবদ্ধ করে রাখার চেষ্টা করি। সেই কপিগুলোই মুলত আজকের ওয়েসবাইটের আপডেটেড সংস্করণ। ২০১৬ সাল থেকে আপনাদের জনপ্রিয় এই ওয়েসবাইটটির কাজ শুরু হয়। তখন আমরা নিজেরা যা যা শিখতাম সেগুলোই ব্লগ আকারে লিখে রাখা শুরু করি যাতে করে পরবর্তীতে নিজ প্রয়োজনে বিষয়গুলো পুনরায় দেখে নেয়া যায়। এক সময় দেখলাম, ওয়েবসাইটটিতে ৬০০ উপরে আর্টিকেল হয়ে গিয়েছে।

সেই সময় দেখলাম, অনেক পাঠকই আমদের প্রকাশিত এই কনটেন্ট অর্থাৎ, আর্টিকেলগুলো নিয়মিত পড়ছেন এবং সময় দিয়ে শিখার চেষ্টা করছেন। তখন আমাদের মনে হল, আমাদের প্রকাশিত এই আর্টিকেলগুলো পর্যায়ক্রমে সাজানো হয়নি। তাই আমাদের চিন্তা হল, একটি পুরনাংগ অনলাইন ভিত্তিক ফরেক্স ট্রেডিং স্কুল শুরু করার যেখানে, নতুন ট্রেডাররা চাইলে ফরেক্স মার্কেটের সবকিছু শুরু থেকে শেষ পর্যন্ত শিখতে পারেন।

দীর্ঘ সময় শেষ ২০১৮ সালে এসে আমরা অনলাইন ভিত্তিক ফরেক্স ট্রেনিং প্রোগ্রামের যাত্রা শুরু করি। প্রথম দিকে কোর্সগুলো সাজাতে আমাদের বেশ কষ্ট করতে হয় কিন্তু সময়ের সাথে সাথে এই ট্রেনিং স্কুলের ব্যপ্তি বড় হতে থাকে। এখন আমাদের এই অনলাইন ট্রেনিং প্রোগ্রামটি বাংলাদেশের মধ্যে প্রথম একটি পুরনাংগ ফরেক্স ট্রেনিং সিস্টেম হিসাবে কাজ করে যাচ্ছে।

গ্যারান্টি দিয়ে বলতে পারি, আমাদের ট্রেনিং প্রোগ্রামের আওতায় কোর্সগুলোতে যদি আপনি অংশ নেন তাহলে ফরেক্স ট্রেডিং আপনার জন্য লসের কারন হবেনা। ইতিমধ্যেই প্রায় ১৬,০০০ এর বেশী ট্রেডার, এই ট্রেনিং প্রোগ্রাম থেকে নিয়মিত শিক্ষা গ্রহন করছেন। আমাদের এই ট্রেনিং প্রোগ্রাম ফ্রি রেজিস্ট্রেশন করার জন্য অনুগ্রহ করে এই লিংক ক্লিক করুন – https://training.fxbangladesh.com/courses/

ট্রেনিং প্রোগ্রামটিতে যেসকল কোর্স অন্তর্ভুক্ত করা হয়েছে, এর সবগুলোই আপনার ট্রেডিং সম্পর্কিত জ্ঞান বৃদ্ধিতে অনেক বেশী সহায়তা করবে বলে আমাদের বিশ্বাস। যদি আপনাকে ফরেক্স ট্রেডিং শিখতেই হয়, তাহলে আমাদের এই ট্রেনিং প্রোগ্রাম ব্যাতিত ভিন্ন কোনও উপায় আছে বলে আমাদের জানা নেই। সুতরাং, যদি মনে করেন আপনি ভালো করে ফরেক্স ট্রেডিং শিখতে চান, তাহলে এখনই আমাদের ট্রেনিং পোর্টালে ফ্রি অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করে নিতে পারেন।

ফরেক্স সার্চ পোর্টাল

ফরেক্স এবং ট্রেডিং এর সাথে এমন অনেক বিষয় আছে যেগুলোর বিস্তারিত তথ্য জানার জন্য আমাদের রয়েছে একটি ফরেক্স সম্পর্কিত একটি অনলাইন ভিত্তিক সার্চ পোর্টাল। যেখানে ট্রেডিং এর সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয়ের বিস্তারিত তথ্যাদি জানতে পারবেন।

Forex Search

আপনাকে যেটি করতে হবে অনুগ্রহ করে সার্চ পোর্টালটি ওপেন করুন এবং সেখানের সার্চ বক্সে আপনি যেটি জানতে চান, সেটির নাম লিখুন। কিছুক্ষণ অপেক্ষা করুন, রেজাল্ট হিসাবে আপনাকে সেটির বিস্তারিত তথ্য আপনার জন্য প্রদর্শিত হবে। খুবই সহজ এবং কার্যকরী একটি সিস্টেম যেটি ব্যবহার করার মাধ্যমে আপনার প্রয়োজন অনুসারে বিষয়াদি সম্পর্কে তথ্য পেয়ে যাবেন।

টেলিগ্রাম চ্যানেল

যারা নিয়মিত রিয়েল ট্রেড করছেন তাদের ট্রেডিং করার সুবিধার জন্য আমাদের রয়েছে টেলিগ্রাম চ্যানেলে যেখানে নিয়মিত আমরা ট্রেডিং সম্পর্কিত বিভিন্ন নিউ, মার্কেট এনালাইসিস এবং ট্রেডিং সিগন্যাল প্রদান করা হয়ে থাকে। এই সিগন্যাল এবং এনালাইসিসগুলো ব্যবহার করে আপনি রিয়েল ট্রেড করতে পারনে।

সিগন্যাল এবং এনালাইসিসগুলো মুলত আমাদের সাথে সম্পৃক্ত এক্সপার্ট ট্রেডাররা নিয়মিত প্রকাশ করে থাকনে যেগুলো ব্যবহার করে আপনি নিজের জন্য পারফেক্ট এন্ট্রি গ্রহন করতে পারবেন। সেবাটি সম্পূর্ণ ফ্রিতে কোনও চার্জ ছাড়াই আপনি চাইলে ব্যবহার করতে পারবেন। তবে এর জন্য আপনাকে, টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে নিতে হবে।

আমাদের টেলিগ্রাম চ্যানেলটি সাবস্ক্রাইব করার জন্য অনুগ্রহ করে এই লিংকটি ক্লিক করুন – https://fxbd.co/telegram


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 0 5 of 5 found this article helpful.
Views: 170

আরও জানুন

পরবর্তী: রিয়েল ট্রেডিং এর জন্য করণীয়

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here