Price Action

0
469
Price Action
- অনলাইন ফরেক্স ট্রেনিং -
সর্বশেষ আপডেট: October 19, 2021
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 1 মিনিট

Price Action – সহজ অর্থে প্রাইস একশন হচ্ছে ট্রেডিং ইন্সট্রুমেন্ট এর প্রাইস এর মুভমেন্টকে বোঝায়। প্রাইস একশন হচ্ছে মুলত Technical Analysis এর একটি অংশ।

ট্রেডিং এর জন্য বিভিন্ন ধরনের চার্ট প্যাটার্ন কিংবা ইন্ডিকেটর ব্যবহার না করে চার্টে অবস্থিত ক্যান্ডেল এর প্রাইস বিবেচনা করে ট্রেডার ট্রেডিং স্ট্রেটিজি নির্ধারণ করে থাকেন। ট্রেডিং এর ভাষায় Price Action হচ্ছে bare bones of trading.

প্রাইস একশন এর মাধ্যমে ট্রেডার একটি নির্দিষ্ট টাইমফ্রেমে এসে কারেন্সি পেয়ার এর সার্বিক মুভমেন্ট এনালাইসিস করে থাকে। আপনি কারেন্সি পেয়ার এর ট্রেন্ড, ব্রেকআউট, মুভমেন্ট সম্পর্কে জানতে পারবেন।

প্রাইস একশন ট্রেডে ব্যবহার করার পিছনে মুল তত্ত্ব হচ্ছে প্রাইস কখনোই ভুল দিক নির্দেশনা প্রদান করেনা।

অর্থাৎ, যদি আপনি কোনও এন্ট্রিতে লস করেন তাহলে বুঝতে হবে আপনার এন্ট্রি ভুল ছিল।

একজন ট্রেডার হিসাবে আপনার কাজ হচ্ছে, ট্রেডিং এর সাথে সম্পৃক্ত সকল ঝুঁকিসমুহ ম্যানেজ করা এবং সে হিসাবে নিজ এন্ট্রি ক্লোজ করা। ট্রেডার হিসাবে আপনি এই রিস্ক কিংবা ঝুঁকিগুলো যত ভালো করে ম্যানেজ করতে পারবেন আপনি ভালো করে ট্রেড করতে পারবেন।

Price Action ট্রেডিং এর জন্য সবচেয়ে বেশী ব্যবহৃত হয় বিভিন্ন ধরনের জাপানিজ ক্যান্ডেলস্টিক প্যাটার্ন, ট্রেন্ডলাইন, চ্যানেল, চার্ট প্যাটার্ন কিংবা নিউজ ট্রেডিং। এই বিষয়গুলো খেয়াল রেখে একজন ট্রেডার মার্কেটে বিদ্যমান কারেন্সি পেয়ার এর প্রাইস এর মুভমেন্ট সম্পর্কে ধারনা পেতে পারে এবং সে হিসাবে এন্ট্রি গ্রহন করতে পারে।

এক্ষেত্রে একটি বিষয় সবসময় মনে রাখা প্রয়োজন, এর জন্য ট্রেডিং চার্ট ভালো করে বোঝা প্রয়োজন কেননা এই চার্টেই আপনি প্রাইস এর সকল কিছু দেখতে পাবেন। যেমন, প্রাইস এর পূর্বের অবস্থান কোথায় ছিল, কত সময়ের জন্য প্রাইস ট্রেন্ডে ছিল এবং এখন বিদ্যমান অবস্থান কোথায় সবগুলো তথ্য আপনি চার্ট থেকেই পেয়ে যাবেন। সুতরাং, অনভিজ্ঞ ট্রেডার এর জন্য এই Price Action ভয়ানক হতে পারে। 

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 2 7 of 9 found this article helpful.
Views: 504

আরও জানুন

পূর্ববর্তী: Breakdown
পরবর্তী: Divergence Trading
পূর্বের আর্টিকেলTrading Signal
পরবর্তী আর্টিকেলDivergence Trading
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here