Multiple Time Frame Analysis

0
612
Multiple Time Frame Analysis
Multiple Time Frame Analysis
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Multiple Time Frame Analysis

কি? চিন্তায় পড়ে গেলেন? হয়তো ভাবছেন একটি টাইমফ্রেম নিয়ে এনালাইসিস করতে করতে অবস্থা খারাপ আবার আমরা বলছি একাধিক টাইমফ্রেম এর এনালাইসিস সম্পর্কে?

আমরা আমাদের আগের আর্টিকেলগুলোতে আপনাকে ফরেক্স ট্রেড কিভাবে করতে হয় সে বিষয়গুলো সম্পর্কে আলোচনা করেছিলাম। এক কথায় বলতে পারেন প্রাথমিক ধারণা। দক্ষ ট্রেডার হতে হলে আপনাকে এর থেকেও বারতি কিছু বিষয় শিখতে হবে। আর এর জন্য আজকের আর্টিকেল। Multiple Time Frame Analysis হচ্ছে একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি একটি কারেন্সি পেয়ার, একটি প্রাইসে বিভিন্ন টাইমফ্রেমে দেখবেন। আরও সহজ করে বলছি,

মনে আছে, একটি কারেন্সি পেয়ার আপনি মেটাট্রেডার প্ল্যাটফর্মে বিভিন্ন ক্যান্ডেল টাইমে যেমন, daily, hourly, 15-minute কিংবা 5 minute টাইমফ্রেমে দেখতে পারেন? এর অর্থ হচ্ছে, একটি কারেন্সি পেয়ারকে আপনি বিভিন্ন সময়ে দেখে এনালাইসিস করতে পারেন। ভিন্ন ট্রেডার তাদের পছন্দের টাইমফ্রেম অনুযায়ী ট্রেড করে থাকেন। হয়তো আপনি ট্রেড করবেন একটি কারেন্সি পেয়ারের 5 minute  এর চার্ট দেখে কিন্তু অন্য একজন ট্রেডার ট্রেড করবেন hourly চার্ট দেখে। দুইটাই সঠিক।

Currency with Multiple Time Frameআরও সহজে বুঝিয়ে বলছি। ধরুন, রানা নামের একজন ট্রেডার EUR/USD কারেন্সি পেয়ারে 4-hour চার্টে একটি ডাউনট্রেন্ড দেখতে পাচ্ছেন। রানা এখন এই পেয়ারের 5-minute এর চার্টে ট্রেড করছেন এবং দেখতে পাচ্ছেন এই টাইমফ্রেমে প্রাইস একবার উপরে উঠছে এবং নিচে নামছে। এখানে দুইটি চার্টই সঠিক।

এখন সমস্যা হচ্ছে অনেকই এই ভিন্ন ভিন্ন টাইমফ্রেমে মার্কেট ট্রেন্ড দেখে চিন্তায় পড়ে যান। ধরুন আপনি 4-hour চার্টে একটি সম্ভাব্য Sell/সেল সিগন্যাল দেখতে পেলেন। আপনি নিশ্চিত হবার জন্য 1-hour চার্টে গেলেন এবং দেখলেন এখানে মার্কেট প্রাইস আস্তে আস্তে আপট্রেন্ডের দিকে যাচ্ছে।

এখন আপনি কি করবেন?

A. একটি নির্দিষ্ট টাইমফ্রেমেই থাকবেন এবং ওই টাইমের ট্রেন্ড সিগন্যাল অনুযায়ী ট্রেড করবেন। অন্য সব টাইম দেখে বাদ দিয়ে!

B. নাকি টস/Toss করে ঠিক করবেন? কোন টাইমফ্রেম অনুযায়ী ট্রেড করবেন!

উপরের দুইটি অপশনই ভয়ানক!

চিন্তার কিছু নেই, আমরা আছি আপনাকে সঠিক পথ দেখানোর জন্য। আমরা আপনাকে দেখাব, কিভাবে আপনি Multiple Time Frame Analysis করে আপনার সুবিধা অনুযায়ী ট্রেড করবেন। আমরা প্রথমে আলোচনা করবো কিভাবে আপনি নিজের জন্য সবচেয়ে আদর্শ টাইমফ্রেম নির্ধারণ করবেন। এরপর, আমরা আলোচনা করবো কিভাবে আপনি  একটি কারেন্সি পেয়ারে বিভিন্ন টাইমফ্রেম দেখে ট্রেডে এন্ট্রি নিবেন এই সম্পর্কে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

পূর্বের আর্টিকেলMargin Call সম্পর্কে বিস্তারিত
পরবর্তী আর্টিকেলTimeframe- কোন টাইমফ্রেমে ট্রেড করা উচিৎ?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here