Support And Resistance – সাপোর্ট এবং রেসিসটেন্স কি?

0
2847
Support And Resistance
- ফ্রি কপি ট্রেডিং -

Support And Resistance – সাপোর্ট এবং রেসিসটেন্স হছে ফরেক্স ট্রেডিং এর বহুল পরিচিত এবং বহুল ব্যবহৃত একটি কনসেপ্ট। প্রত্যেক ট্রেডার তাদের নিজ নিজ আইডিয়া ব্যাবহার করে সাপোর্ট এবং রেসিসটেন্স পরিমাপ করে থাকেন।

চলুন আমরা প্রথমে এর বেসিক আগে ভালো করে জেনে নেই। আপনাদের সুবিধার জন্য আমরা বিষয়গুলোকে একটি ভিডিও আকারে উপস্থাপন করার চেষ্টা করেছি। এই ভিডিও টিউটোরিয়ালটি দেখার জন্য অনুগ্রহ করে নিচের বক্সে ক্লিক করে দেখে নিতে পারেন। কিংবা যদি চান আর্টিকেলটি বিস্তারিত পড়ে নিতে পারেন।

– ভিডিও টিউটোরিয়াল – 

উপরের ডায়াগ্রামটি ভালো করে লক্ষ্য করুন। আপনি এখানে দেখতে পাচ্ছেন, একটি জিগজেগ প্যাটার্ন (zigzag pattern) উপরের দিকে উঠে যাচ্ছে (bull market)। যখন ফরেক্স মার্কেট উপরের দিকে মুভ করে এবং আবার নিচের দিকে নেমে আসে, নিচের দিকে নামার আগে এটি যখন সবচেয়ে হাই পয়েন্টে (highest point) গিয়েছিল সেই হাই পয়েন্ট হচ্ছে এখন রেসিসটেন্স (resistance)

মার্কেট যখন ধারাবাহিকভাবে উপরের দিকে যেতে থাকে, তখন সবচেয়ে নিচের যে পয়েন্ট (lowest point) থেকে মার্কেট আবার উপরের দিকে উঠে যায় সেই পয়েন্টকে বলা হয় সাপোর্ট (support)

Support And Resistance কিভাবে অঙ্কন করবেন?

একটি কথা মনে রাখবেন, Support And Resistance কোনও একই রকমের নাম্বার নয়।
মাঝে মাঝে আপনি খেয়াল করবেন সাপোর্ট এবং রেসিসটেন্স লেভেল ভাঙা (broken) দেখাচ্ছে, কিন্তু আবার কিছু সময়ের পর দেখবেন মার্কেট প্রাইস সেই লেভেল কে টেস্ট (test) করে। Candlestick charts এর সাথে, অনেক সময় Support And Resistance এর এই টেস্ট candlestick shadows কে রিপ্রেজেন্ট করে থাকে।
লক্ষ্য করুন কিভাবে কেন্ডেলের শেডো (shadow) 1.4700 এর সাপোর্ট লেভেলকে হিট করে। এই মুহূর্তে এটাকে দেখেলে মনে হবে মার্কেট সাপোর্ট লেভেলকে ভেঙে ফেলেছে কিন্তু কিছুক্ষণ পর আমরা দেখতে পাচ্ছি, মার্কেট শুধুমাত্র এই সাপোর্ট লেভেলটাকে টেস্ট করেছে।

কিভাবে বুঝবেন মার্কেট সত্যি Support And Resistance লেভেল ভেঙেছে?

আসলে এটার কোনও নির্দিষ্ট উত্তর নেই। অনেকে তর্কবিতর্ক করে বলে থাকেন সাপোর্ট এবং রেসিসটেন্স লেভেল তখনি ভাঙবে যদি মার্কেট প্রাইস সেই লেভেল ক্রস করে শেষ হয়। কিন্তু সব ক্ষেত্রে এই কথাটি সত্য নয়। আপনাকে একটি উদাহরণ দিয়ে বুঝানোর চেষ্টা করছি।

নিচের চিত্রটি দেখুন এবং উপরেল্লিখিত তথ্যটি খুব ভালো ভাবে লক্ষ্য করুন। ঠিক কি ঘটেছিলো যখন মার্কেট প্রাইস 1.4700 সাপোর্ট লেভেলের নিচে গিয়ে শেষ হয়?

উপরের উদাহরনে, প্রাইস 1.4700 সাপোর্ট লেভেলের নিচে গিয়েই শেষ হয়েছিল কিন্তু থাকতে না পেরে আবার লেভেলের উপরে উঠে গেছে। আপনি যদি বিশ্বাস করে থাকেন এটা একটি সত্যি ব্রেকআউট ছিল এবং আপনি এখানে একটি সেল (sell) এন্ট্রি নিয়ে থাকেন তাহলে আপনি সিরিয়াসলি ভালো ধরনের লসের মুখে পরেছেন। ফরেক্স এখন আপনার জন্য হয়ে যাবে সর্বনাশের কারন।

আপনি খুব ভালো ভাবেই দেখতে পাচ্ছেন সাপোর্ট লেভেলকে মার্কেট প্রাইস ভাঙতে পারেনি; এই লেভেলটি এখনও সম্পূর্ণ অক্ষত অবস্থায় আছে এবং এটি আগের থেকে আরও বেশী শক্তিশালী হয়েছে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here