Trending Market – ট্রেন্ডিং মার্কেট বলতে কি বোঝায়?

0
420
Trending Market
Trending Market
- কপি ট্রেডিং পারফর্মেন্স -

Trending Market হচ্ছে যখন কোন কারেন্সি পেয়ারের প্রাইস একটি নির্দিষ্ট দিক অনুসরন করে চলতে থাকে। আপনি যদি ছোট টাইমফ্রেমে ট্রেড করে থাকেন তাহলে দেখতে পাবেন, প্রায়সই মার্কেট তার দিক পরিবর্তন করছে কিন্তু আপনি যদি আবার বড় টাইমফ্রেমের দিকে লক্ষ্য করেন তাহলে বুঝতে পারবেন এটি শুধুমাত্র কিছুটা Retracement ছিল।

Downtrendমার্কেট ট্রেন্ড বোঝার  জন্য প্রধানত দুইটি সূত্র রয়েছে-

১. আপট্রেন্ড = হাইয়ার হাই এবং হাইয়ার লো চার্টে দেখতে পাবেন।
২. ডাউনট্রেন্ড = লোয়ার হাই এবং লোয়ার লো চার্টে দেখতে পাবেন।

Trending Market উপর ভিত্তি করে ট্রেড করার জন্য, প্রফেশনাল ট্রেডাররা মুলত প্রধান প্রধান কারেন্সি পেয়ারে ট্রেড করার জন্য নির্ধারণ করে থাকেন। আরও সহজ ভাষায় বলতে গেলে বলা যায়, USD এর সাথে সম্পর্কিত যেসব কারেন্সি পেয়ার রয়েছে সেগুলো। এর কারণ হচ্ছে, এই পেয়ারগুলো মার্কেট ট্রেন্ড ভালো থাকে এবং এগুলোর লিকুইডিটির পরিমাণও অনেক বেশী থাকে।

লিকুইডিটি হচ্ছে, কারেন্সি পেয়ারের লেনদেন এর পরিমাণ। যেমন কারেন্সি এর মধ্যে সবচেয়ে বেশী লিকুইডিটি থাকে USD এর। কারণ এই কারেন্সির গ্রহণযোগ্যতা অনেক বেশী। এছারাও রয়েছে, EUR, GBP এবং JPY ।

আপনি যখন ট্রেন্ডিং মার্কেটের উপর ভিত্তি করে কৌশল নির্ধারণ করবেন তখন, লিকুইডিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। যে কারেন্সি পেয়ারের লিকুইডিটি যতো বেশী থাকবে তার মুভমেন্ট (Volatility) ততো বেশী হবে।

আর কারেন্সি পেয়ারে মুভমেন্ট যতো বেশী থাকবে, এটি একটি নির্দিষ্ট দিকে থাকার সম্ভাবনাও ততো বেশী থাকবে। আর আমরা জানি যে, ‘Trend is your Friend’ অর্থাৎ আমরা ততো ভালো ট্রেডে এন্ট্রি নিতে পারবো।

মার্কেটের এই ট্রেন্ড বোঝার সবচেয়ে আদর্শ মাধ্যম হচ্ছে ট্রেডিং ইন্ডিকেটর। এর মাধ্যমে আপনি মার্কেটের সামগ্রিক অবস্থান সম্পর্কে জানতে এবং বুঝতে পারবেন। এটি আপনাকে বলে দিবে, মার্কেট কি অবস্থানে আছে। ফরেক্স ইন্ডিকেটর সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ফরেক্স ইন্ডিকেটর আর্টিকেলগুলো দেখুন।

ট্রেন্ডিং অবস্থান বুঝতে ADX Indicator

Trending Market বোঝার জন্য সবচেয়ে বেশী ব্যাবহার করা হয় Average Directional Index কিংবা সংক্ষেপে ADX । এই ইন্ডিকেটরটি আবিস্কার করেন J. Welles Wilder । এই ইন্ডিকেটরটি মার্কেটের ট্রেন্ড পরিমাপ করার জন্য 0-100 এর মধ্যে একটি পজিশন নির্ণয় করে। এটি বোঝায়, প্রাইস কি কোনও একটি নির্দিষ্ট দিকে শক্তিশালী হয়ে মুভ করছে নাকি একটি নির্ধারিত পজিশনের মধ্যে ঘোরাফেরা করছে।

পরিমাপণ ভেলু 25 এর অধিক হলে এটি বোঝায়, মার্কেট প্রাইস ট্রেন্ডিং পজিশনে রয়েছে অথবা বর্তমান ট্রেন্ডটি অনেক বেশী শক্তিশালী। ভেলু যতো বেশী হবে, ট্রেন্ডও ততো বেশী পরিমাণ শক্তিশালী হবে।

ইন্ডিকেটরটি শুধুমাত্র পজিটিভ দিকেই দিক নির্দেশনা প্রদান করে থাকে। অর্থাৎ, প্রাইস আপ কিংবা ডাউন যাই হোক না কেন এবং এটি ট্রেডের গতি ভবিষ্যতে কি হতে পারে সেটি দেখায় না। নিদের উদাহরণটি লক্ষ্য করুন, এই কারেন্সি পেয়ারের প্রাইস একটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর যেখানে ADX এর মান 25 এর থেকে বেশী।

ADX Greater then 25 represent a Strong Downtrend

ট্রেন্ডিং অবস্থান বুঝতে Moving Average Indicator

আপনি যদি ADX Indicator ব্যবহারে আগ্রহী না থাকেন তাহলে সেক্ষেত্রে সবচেয়ে বেশী নির্ভরযোগ্য হচ্ছে Simple Moving Average ইন্ডিকেটর ব্যবহার করে এন্ট্রি নেয়া। আপনার চার্টে 7, 20 এবং 65 পিরিয়ডের তিনটি আলাদা SMA (Simple Moving Average) চার্টে যুক্ত করে নিন। এখন অপেক্ষা করুন, SMA এর এই ৩টি লাইন এর একটি অন্যটিকে ক্রস করা পর্যন্ত।

যদি 7 পিরিয়ডের মুভিং এভারেজ 20 পিরিয়ডের মুভিং এভারেজের লাইনকে ক্রস করে উপরে উঠে এবং 20 পিরিয়ডের মুভিং এভারেজ 65 পিরিয়ডের মুভিং এভারেজ এর লাইনকে ক্রস করে উপরে উঠে যায় তাহলে বুঝবেন মার্কেট প্রাইস এখন আপট্রেন্ড গঠন করবে।

Moving Average in Uptrend

অন্যদিকে, যদি 7 পিরিয়ডের মুভিং এভারেজ 20 পিরিয়ডের মুভিং এভারেজের লাইনকে ক্রস করে নিচে নামে এবং 20 পিরিয়ডের মুভিং এভারেজ 65 পিরিয়ডের মুভিং এভারেজ এর লাইনকে ক্রস করে নিচে নেমে যায় তাহলে বুঝবেন মার্কেট প্রাইস এখন ডাউনট্রেন্ড গঠন করবে।


Moving Average in Downtrend


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here