Trading Environment সম্পর্কে জানুন

0
588
Know your Trading Environment
Know your Trading Environment
- বাংলাদেশের জনপ্রিয় ব্রোকার -

যখন দুই জন ব্যক্তি যুদ্ধে যায়, তখন এদের মধ্যে যুদ্ধ করার জন্য আবশ্যিক কিছু পরিকল্পনা থাকে। কিভাবে জয়ী হওয়া যায় কিংবা কিভাবে শত্রুপক্ষকে পরাজিত করা যায় ইত্যাদি বিষয়ে। এটাই স্বাভাবিক। কিন্তু যদি এদের মধ্যে কোনও একজনের কোনও পরিকল্পনাই না থাকে তাহলে সে কোনও ভাবেই যুদ্ধে জয়ী হতে পারবে না।

ফরেক্স ট্রেডও অনেকটাই যুদ্ধের মতন। এখানেও সেই ব্যক্তি টিকে থাকতে পারে যার মার্কেট সম্পর্কে ভালো রকমের পরিকল্পনা থাকে। মার্কেটের সামগ্রিক অবস্থান বিচার-বিশ্লেষণ করার পরই আপনাকে ট্রেডে এন্ট্রি নিতে হবে। আজকের আর্টিকেলে আমরা আপনাদের, ট্রেডিং মার্কেটের সামগ্রিক অবস্থান কিংবা কিভাবে Trading Environment বিশ্লেষণ করবেন সে সম্পর্কে আলোচনা করবো।

কিছু ফরেক্স ট্রেডাররা দোষ দেন ট্রেডিং সিস্টেমকে আবার, মাঝে মাঝে দোষ ট্রেডিং সিস্টেম এরও থাকে। অন্যান্য সময়, এই ট্রেডিং সিস্টেম প্রফিটেবল-ই থাকে।

যেই সব ট্রেডার কম সময়ের জন্য ট্রেড করে থাকেন, তারা মার্কেট এর সামগ্রিক অবস্থা বিশ্লেষণ করে তাদের নিজ নিজ ট্রেডিং কৌশল নির্ধারণ করে থাকেন। এখন প্রশ্ন হচ্ছে তাহলে কি এই ক্ষেত্রে, আপনি Fibonacci ব্যাবহার করে retracement এর জন্য অপেক্ষা করবেন নাকি আপনার পজিশন ধরে রাখবেন?

ঠিক যেমন কোচ নির্দিষ্ট পরিস্থিতিতে বা বিরোধীদের হারানোর জন্য বিভিন্ন কৌশল নিয়ে আসে, ঠিক তেমনি Trading Environment উপর নির্ভর করে কোন কৌশলটি ব্যবহার করতে হবে সেটা আপনাকে নির্ধারণ করতে হবে।

আমরা যেই মার্কেটের অবস্থার মধ্যে ট্রেড করছি তা বিশ্লেষণ করার কারনে, ট্রেন্ডিং মার্কেটের জন্য ট্রেন্ডিং-কৌশল অথবা রেঞ্জিং মার্কেটের জন্য রেঞ্জিং-ট্রেডিং কৌশল নির্বাচন করে ট্রেড করতে পারবো।

ফরেক্স ট্রেডিং এ, আপনি বিভিন্ন টাইমফ্রেমে এই ধরনের ট্রেন্ডিং এবং রেঞ্জিং ট্রেন্ড দেখতে পাবেন যেখানে আপনি এই কৌশলগুলো ব্যাবহার করতে পারবেন।

আপনার কৌশলগুলি সম্পর্কে ভালো করে জানার পর, আপনার ফোরেক্স টুলবক্স থেকে কোনও ইন্ডিকেটর ব্যাবহার করতে হবে সেটা নির্বাচন করতে আপনার সহজ হবে। উদাহরণ হিসাবে, ট্রেন্ডিং মার্কেটের জন্য Fibonacci এবং ট্রেন্ডলাইন সবথেকে ভালো কাজ করে যেখানে পিভট পয়েন্ট, সাপোর্ট এবং রেসিস্টেন্স রেঞ্জিং মার্কেটের জন্য সবচেয়ে বেশী কার্যকরী।

এই সুযোগগুলো খুঁজে বের করার আগে, আপনাকে ট্রেডিং এর অবস্থা নির্ধারণ করতে সক্ষম হতে হবে। ট্রেডিং এর এই অবস্থা আমরা তিনভাগে ভাগ করতে পারি-

  • আপট্রেন্ড/ Trending up
  • ডাউনট্রেন্ড/ Trending down
  • রেঞ্জিংট্রেন্ড/ Ranging

 


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here