Pips – পিপ্স কি? পিপেটিস সম্পর্কে বিস্তারিত

4
2571
Pips | পিপ্স কি? এই সম্পর্কে বিস্তারিত

Pips Calculation – ফরেক্স ট্রেড শিখার সবচেয়ে প্রাথমিক ধাপ হচ্ছে, Pips/পিপ্স এবং পিপেটিস/ Pipettes । ফরেক্স ট্রেড শিখার জন্য আপনি যখন ঘাটাঘাটি শুরু করবেন তখন বার বার এই দুইটি নাম আপনার সামনে আসবে। আমাদের অনেক আগেই এই ব্যাপারে আর্টিকেল লিখা উচিৎ ছিল কিন্তু সময় এবং প্রয়োজনীয়তার কথা অনুভব না করেই আমরা গুরুত্বপূর্ণ এই বিষয়টিকে ভুলে গিয়েছিলাম। নতুন ট্রেডার এর জন্য এই Pips/পিপ্স এবং পিপেটিস/ Pipettes বিষয় সম্পর্কে ধারণা থাকা আবশ্যক। তাই আজকে এই আর্টিকেলে আমরা এই বিষয়ে আলোচনা করবো।

Pip/পিপ্স কি?

পিপ্স হচ্ছে একটি পরিমাপের একক যা দুইটি কারেন্সির মধ্যকার পার্থক্যকে পরিমাপ করে। ধরুন, EUR/USD কারেন্সি পেয়ার এর মান 1.1050 প্রাইস থেকে 1.1051 প্রাইসে পরিবর্তিত হল। এর অর্থ হচ্ছে, এই কারেন্সি পেয়ারে .0001 USD বৃদ্ধি পেয়েছে অর্থাৎ এর ভেলু বেড়েছে ১ পিপ ।

Pips/পিপ্স হচ্ছে দশমিক সংখ্যার শেষ ডিজিট।

বেশীরভাগ কারেন্সি পেয়ার দশমিক এর পর ৪ ডিজিট পর্যন্ত হয়ে থাকে কিন্তু কিছু কিছু পেয়ারে আবার দশমিক এর পর ৪ ডিজিট থাকে না। যেমন, Japanese Yen পেয়ারের কারেন্সি (এই পেয়ার দশমিক এর পর ২ ডিজিটের হয়) ।

PIP in Currency Pair

পিপেটিস/ Pipettes কি?

কারেন্সি পেয়ারের এই স্ট্যান্ডার্ড ‘দশমিক ৪ এবং ২ ডিজিট’ এর পরিবর্তে ব্রোকার আপনাকে ‘দশমিক ৫ এবং ৩ ডিজিট’ এর মান প্রদর্শন করে থাকে। এই ব্রোকারগুলো FRACTIONAL PIPS হিসাবে কোট করে থাকে। একে বলা হয় পিপেটিস/ Pipettes ।

এই উদাহরণটি লক্ষ্য করুন, GBP/USD কারেন্সি পেয়ার এর মান 1.30542 প্রাইস থেকে 1.30543 প্রাইসে পরিবর্তিত হল। এর অর্থ হচ্ছে, এই কারেন্সি পেয়ারে .00001 USD বৃদ্ধি পেয়েছে অর্থাৎ এর ভেলু বেড়েছে ১ পিপেটিস। ১০ পিপেটিস পরিবর্তন হলে কারেন্সি প্রাইসে ১ পিপ্স এর পরিবর্তন হয়।

Pipettes in Currency Pair


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

4 কমেন্ট

    • কমেন্টের জন্য ধন্যবাদ। কারেন্সি পেয়ারের মদেহ বিদ্যমান দুইটি কারেন্সি মুলত জনপ্রিয়তার ভিত্তিতে নির্বাচিত হয়ে থাকে। আন্তর্জাতিক লেনদেন করার ক্ষেত্রে BDT এর আকর্ষণীয়তা খুব বেশী না হবার কারনে মুলত ব্রোকার, USD/BDT কারেন্সি পেয়ারগুলো ট্রেডিং এর জন্য অফার করেনা। তবে বাংলাদেশে কিছু ব্রোকারেজ হাইজগুলো G6 কারেন্সিগুলোতে ট্রেডিং এর সুবিধা প্রদান করে। এর মধ্যে USD/BDT রয়েছে। আমাদের জানামতে, BRAC এর ব্রোকারেজ হাউজ এই USD/BDT কারেন্সি পেয়ার হিসাবে ট্রেডিং এর সুবিধা প্রদান করে। অনুগ্রহ করে তাদের ওয়েবসাইট থেকে বিস্তারিত জেনে নিতে পারেন।

  1. আসসালামু আলাইকুম
    আমি ফরেক্স ডেমো টেস্ট করছি। কোন অবস্থায় জ্ঞাত হলে আমার ইনভেস্ট করা যেতে পারে? বিস্তারিত জানালে উপকৃত হবো।

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ। আসলে বিষয়টি সম্পূর্ণরূপে নির্ভর করবে আপনার নিজের আত্মবিশ্বাস এর উপর। কেননা, আপনি যদি রিয়েল ট্রেডিং এর জন্য নিজেকে প্রস্তুত মনে করেন তাহলেই ট্রেডিং শুরু করতে পারেন। ডেমো ট্রেডিং করার সময় নিজের রিয়েল ট্রেডিং এর জন্য কৌশল সেট করে নিন এবং সেটিকে কাজে লাগিয়ে রিয়েল ট্রেডিং শুরু করুন। এছাড়াও চাইলে সাপোর্ট হিসাবে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে নিতে পারেন। এখানে নিয়মিত ট্রেডিং সংক্রান্ত আপডেট প্রদান করা হয়ে থাকে। লিংক – https://fxbd.co/telegram

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here