Wedge Chart Patterns

0
1080
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Wedge Chart Patterns এ কিভাবে ট্রেড করবেন?

Wedge Chart Patterns- Wedges signal হচ্ছে একটি কারেন্ট ট্রেন্ড (Current Trend) এর স্থির অবস্থা। এই প্যাটার্ন নির্দেশ করে- ফরেক্স ট্রেডাররা এই প্রাইসের পরবর্তী মুভমেন্ট কোথায় নিয়ে যাবে। Wedge pattern মূলত, মার্কেট প্রাইসের ধারাবাহিকতা অথবা বিপরীতমুখী পরিবর্তন নির্দেশ করে।

Rising Wedge Chart Patterns

Rising Wedge গঠিত হয় যখন একটি সংকুচিত আপট্রেন্ডের সাপোর্ট এবং রেসিসটেন্স লাইনের মধ্যে মার্কেট প্রাইস থাকে। এই মার্কেট সংকোচনের কারনে আমরা জানি মার্কেটে একটি বড় ধরনের প্রাইস মুভমেন্ট হতে যাচ্ছে। যেটা আপ ট্রেন্ড অথবা ডাউন ট্রেন্ডে হতে পারে।

– ভিডিও টিউটোরিয়াল –

  • যদি এই rising wedge প্যাটার্নটি একটি আপট্রেন্ডের (uptrend) পর গঠিত হয় তাহলে এটা সাধারণত বিপরীতমুখী পরিবর্তন (downtrend) নির্দেশ করে।
  • অন্যদিকে, এই rising wedge প্যাটার্নটি যদি একটি ডাউনট্রেন্ডের (downtrend) পর গঠিত হয় তাহলে এটা সাধারণত বিপরীতমুখী পরিবর্তন (uptrend) নির্দেশ করে।

গুরুত্বপূর্ণ হচ্ছে, আপনি যখন আপনার ফরেক্স চার্টে এই প্যাটার্নটি লক্ষ্য করবেন তখন নতুন এন্ট্রি অর্ডার নেয়ার জন্য আপনি তৈরি।

আমাদের প্রথম উদাহরণটি, একটি আপট্রেন্ডের পর rising wedge প্যাটার্নটি গঠিত হয়েছে। লক্ষ্য করুন, কিভাবে প্রাইস একটি নতুন হাই (new highs) তৈরি করেছে কিন্তু প্রাইস হাইয়ার লো তৈরি করেছে একটু ধীরগতিতে।

দেখুন কিভাবে প্রাইস সাপোর্টকে ভেঙে নিচে নেমে গেছে। এর মানে হচ্ছে, অন্য ফরেক্স ট্রেডাররা বেপরোয়া ভাবে মার্কেট প্রাইসকে বায় (Buy) এর থেকে সেল (Sell) পজিশনে আছে। তারা প্রবল চেষ্টার মাধ্যমে মার্কেট প্রাইসকে ট্রেন্ড লাইন (trend line) ভাঙতে বাধ্য করে এবং প্রাইসের ডাউনট্রেন্ড শুরু হয়।

ফরেক্স ট্রেডে ব্যবহৃত আরও কিছু গুরুত্বপূর্ণ চার্ট প্যাটার্ন সমুহ,

আগের আলোচ্য চার্ট প্যাটার্নের মতো এটিরও ডাউনট্রেন্ডের উচ্চতা, সংকুচিত সাপোর্ট এবং রেসিসটেন্স লাইনের উচ্চতার প্রায় সমপরিমাণ।

এখন আমরা অন্য একটি rising Wedge Chart Patterns এর একটি উদাহরণ দেখবো। এবার এটি হবে একটি বেয়ারিশ ধারাবাহিক (Bearish Continuation) সিগন্যাল।
এই চিত্রে আপনি দেখতে পাচ্ছেন, মার্কেট প্রাইস হাইয়ার হাই (higher highs) এবং হাইয়ার লো (higher lows) তৈরি করার আগে মার্কেট প্রাইস একটি ডাউনট্রেন্ড থেকে এসেছে।

উপরোক্ত চিত্রে, মার্কেট প্রাইস ডাউন লাইনকে ভেঙে ডাউনট্রেন্ডে আবার চলে এসেছে এর জন্যই এর নাম বেয়ারিশ ধারাবাহিক (Bearish Continuation) সিগন্যাল।

rising Wedge Chart Patterns, আপট্রেন্ডের পর গঠিত হয় যেটা সাধারণত বিপরীতমুখী ট্রেন্ডের নির্দেশ করে। আর যখন rising wedge ডাউনট্রেন্ডের পর গঠিত হয় যেটা সাধারণত ডাউনট্রেন্ডের ধারাবাহিকতা কে নির্দেশ করে।

Falling Wedge Chart Patterns এর ব্যবহার

Falling Wedge Chart Patterns মূলত Rising wedge প্যাটার্নের মতই কোনও ট্রেন্ডের বিপরীতমুখী অথবা ধারাবাহিকতা নির্দেশ করে থাকে।

বিপরীতমুখী ট্রেন্ডের নির্দেশক হিসাবে– এই প্যাটার্নটি একটি ডাউনট্রেন্ডের পর গঠিত হয় এবং এটি একটি সম্ভাব্য বিপরীতমুখী আপট্রেন্ডের নির্দেশ করে।

ট্রেন্ডের ধারাবাহিকতা নির্দেশক হিসাবে- এই প্যাটার্নটি একটি আপট্রেন্ডের সময় গঠিত হয় এবং এটি নির্দেশ করে মার্কেট প্রাইস আরও চলমান আপট্রেন্ডে থাকবে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

পূর্বের আর্টিকেলDollar index edges higher but gains capped
পরবর্তী আর্টিকেলEuro jumps, yen dives as French worries abate
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here