ক্রস কারেন্সি পেয়ারে কেন ট্রেড করবেন?

0
264
Why Cross Currency Pair
Why Cross Currency Pair
- বাংলাদেশের জনপ্রিয় ব্রোকার -

আমরা সবাই জানি ফরেক্স মার্কেটে প্রতিদিন যে পরিমাণ লেনদেন সংঘঠিত হয় তার ৮০ শতাংশ এর মধ্যেই U.S. Dollar কারেন্সি অন্তর্ভুক্ত থাকে। কারন হচ্ছে U.S. Dollar কে পৃথিবীর রিজার্ভ কারেন্সি বলা হয়ে থাকে। এখন আপনার মনে হতে পারে, এত কারেন্সি পেয়ার থাকতে U.S. Dollar ই কেন? EURO কিংবা POUND কেন নয়? পৃথিবীর বিভিন্ন ধরনের কৃষিজাত এবং খনিজ পণ্যের বিনিময় এই ডলার মাধ্যমে হয়ে থাকে।

যেমন, Gold (সোনা) এবং Oil (তেল) এর বিনিময় মাধ্যম হচ্ছে এই U.S. Dollar । তেল এর বিনিময় এর মাধ্যম হিসাবে ব্যবহৃত এই ডলার এর নাম হচ্ছে পেট্রডলার (Petrodollar)। Strong Currency US Dollar

যদি কোনও দেশ কোনও ধরনের কৃষিজাত কিংবা খনিজ পণ্যের ক্রয় করতে চায়, তাহলে প্রথমে নিজ দেশের কারেন্সিকে U.S. Dollar এর বিপরীত এক্সচেঞ্জ করে নিতে হবে।

এই কারনে বেশীরভাগ দেশই রিজার্ভ হিসাবে এই ডলারকে জমা করে রাখেন যাতে করে উল্লেখিত পণ্য ক্রয় করার সময় খুব তাড়াতাড়ি হয়। কারন যদি রিজার্ভে ডলার না থাকে তাহলে প্রথমে নিজ কারেন্সিকে ডলার এর সাথে পরিবর্তন করে নিতে এবং এই কাজ করতে অবশ্যই সময় এর প্রয়োজন।

বিভিন্ন দেশের মধ্যে China, Japan এবং Australia খুব বেশী পরিমাণ খনিজ তেল আমদানি করে থাকে যার ফলাফল হিসাবে এই দেশগুলো খুবই বেশী পরিমাণ U.S. Dollar নিজ নিজ কেন্দ্রীয় ব্যাংকে রিজার্ভ করে রাখে। শুনলে হয়তোবা অবাক হবেন China একাই প্রায় 3 trillion U.S. dollar রিজার্ভ হিসাবে রেখেছে। সুত্র – রয়টার্স

এখন প্রশ্ন হচ্ছে, ক্রস কারেন্সি ট্রেড করার জন্য এই ডলার এর গুরুত্ব কি? বিষয় হচ্ছে, পৃথিবীর সবচেয়ে বেশী পরিমাণ অর্থনৈতিক লেনদেন সম্পাদিত হয় এই U.S. Dollar এর মাধ্যমে এবং এই কারনেই সবারই একটাই প্রশ্ন থাকে –

U.S. dollar কি আজকে দুর্বল নাকি শক্তিশালী ?

এই প্রশ্নটি ফরেক্স মার্কেটের বিদ্যমান সকল কারেন্সি এর প্রাইসকে প্রভাবিত করে যেমন-

মেজর কারেন্সি পেয়ার:-

  • GBP/USD
  • EUR/USD
  • USD/CHF
  • USD/JPY

কমোডিটি কারেন্সি পেয়ার:-

  • AUD/USD
  • USD/CAD
  • NZD/USD

একটু ভালো করে লক্ষ করলেই বুঝতে পারবেন, উপরের সকল পেয়ারই U.S. Dollar এর সম্পর্কিত। অর্থাৎ, আপনি যেই পেয়ারেই ট্রেড করেন না কেন ঘুরে ফিরে ডলার এর সাথেই যুক্ত হয়ে ট্রেড করতে হবে।ডলার এর যেকোনো ধরনের পরিবর্তন, যেকোনো কারেন্সি পেয়ারের মানের তারতম্যের জন্য প্রযোজ্য। নিচের চার্টটি একটু ভালো করে লক্ষ্য করুন –

U.S. Dollar and Major Currency Pair

উপরের চিত্র থেকে দেখতেই পাচ্ছেন ৭ টি জনপ্রিয় কারেন্সি এর ট্রেড করার অর্থ হচ্ছে, হয় আপনি ডলার এর পক্ষে ট্রেড করছেন কিংবা এর বিপক্ষে।

অন্যদিকে আমরা যদি স্টক মার্কেট এর কথা বলি, ট্রেডার হিসাবে আপনি বিভিন্ন ধরনের কোম্পানির শেয়ার এর লেনদেন করতে পারেন এবং কোনও একটি বিশেষ কোম্পানির নিউজ অন্য কোম্পানির উপর কোনও ধরনের প্রভাব ফেলে না। অর্থাৎ, একটি কোম্পানির শেয়ার এর দরপতন হলেই যে অন্যগুলোরও হবে সেটা চিন্তা করার কিছু নেই।

Performance of Dow Jones Industrial Average in 2009

স্টক মার্কেটের এই চার্টে, দেখতে পাচ্ছেন সামগ্রিক মার্কেট এর অবস্থান ঊর্ধ্বমুখী কিন্তু তারপরও কিছু মান দেখতে পাচ্ছি নিম্নমুখী। অর্থাৎ, সামগ্রিক মার্কেট পজিটিভ হলেই যে সকল শেয়ার এর মান সেই দিকে যাবে এইরকম কিছু নয়।

এখন প্রশ্ন হচ্ছে, এই বিষয়গুলো কেন বলছি?

উপরের দুইটি আলদা উদাহরণ এর মাধ্যমে আমরা ফরেক্স মার্কেটের মেজর কারেন্সির উপর একটি কারেন্সির প্রভাব এবং স্টক মার্কেটের কেউ কারও উপর প্রভাবিত নয়, এই বিষয়টি আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছি। এই বিষয়টি যদি বুঝতে পারেন তাহলে আমরা এখন জানব কেন ক্রস কারেন্সি পেয়ারে ট্রেড করবো কিংবা এদের কিছু সুবিধা সম্পর্কে।

ক্রস কারেন্সি পেয়ারের সুবিধা

ক্রস কারেন্সি পেয়ারে ট্রেড করার মাধ্যমে আপনি বেশ কিছু পরিমাণ ট্রেডিং সুবিধা পেতে পারেন কেননা এই ক্রস কারেন্সিগুলো ডলার এর সাথে সম্পৃক্ত নয়।

যদিও প্রায় ৯০ শতাংশ উপরের উল্লেখিত ৭টি মেজর পেয়ারে ট্রেড করে থাকেন যা সরাসরি ডলার এর সাথে যুক্ত তারপরও আপনি চাইলে ক্রস কারেন্সি পেয়ারে ট্রেড করার ভালো কিছু সুযোগ খুঁজে নিতে পারেন।

বুঝতে পারছেন না? সমস্যা নেই! ধরুন ডলার ভিত্তিক কারেন্সি পেয়ারগুলো একটি নির্দিষ্ট রেঞ্জের মধ্যে ঘুরছে কিংবা এদের কোনটারই ট্রেন্ড ভালো না। এখন তাহলে এই ধরনের মার্কেটে কোনও ধরনের এন্ট্রি না নেয়াই বুদ্ধিমানের কাজ। সুতরাং উচিৎ হবে, পরবর্তী ভালো পজিশনের জন্য অপেক্ষা করা।

এই অপেক্ষার মধ্যে যদি আপনি একটি কষ্ট করে ক্রস কারেন্সি পেয়ারগুলোর দিকে তাকান তাহলে কিছু ভাল এন্ট্রি নেয়ার জায়গা ও পেয়ে যেতে পারেন! আগেই বলেছি, বেশীরভাগ ট্রেডারই মেজর কারেন্সি পেয়ারে ট্রেড করে থাকেন! তাহলে কি আপনি এখন এই বেশীরভাগ এর দলেই থাকবেন নাকি অল্প সংখ্যক ক্রস কারেন্সি পেয়ারের ট্রেডার এর খাতায় নাম লিখাবেন?


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here