Binary Gambling – বাইনারি ট্রেডিং কি জুয়া?

2
974
Binary Gambling | বাইনারি ট্রেডিং কি জুয়া?
- ফ্রি কপি ট্রেডিং -

Binary Gambling – বাইনারি ট্রেডিং সম্পর্কে অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন এবং আমরা চেষ্টাও করেছি এই বিষয় সম্পর্কিত বিভিন্ন তথ্যাদি আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। যারা বাইনারি ট্রেডিং নিতে বিস্তারিত তথ্যাদি জানতে চান, অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইট এর বাইনারি ট্রেডিং সেকশনে দেখে নিতে পারেন। এখানে এই ট্রেডিং এর বিস্তারিত কিছু তথ্যাদি আপনার সুবিধা জন্য আমরা উপস্থাপন করেছি। অনুগ্রহ করে এই সেকশনে থেকে এই সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ ট্রেডিং কৌশল জানতে এবং শিখতে পারবেন বলে আশা করি।

অনেকেই আমাদের কাছে জানতে চান, বাইনারি ট্রেডিং কি জুয়া কিনা? আমরা আজকের আর্টিকেলে চেষ্টা করবো এই সম্পর্কিত কিছু তথ্যাদি আপনাদের জন্য উপস্থাপন করার। তাহলে চলুন শুরু করি আমাদের আজকের আর্টিকেল Binary Gambling নিয়ে।

শুরুতেই আপনাকে একটি প্রশ্ন করছি, জুয়া আসলে কি?

“জুয়া” শব্দটির তাত্তিক অর্থ আপনাকে আশা করি বলতে হবে না। কেননা, আমরা সবাই কম-বেশী এই শব্দটির সাথে পরিচিত। এখন তাহলে প্রশ্ন থাকতে পারে, Binary Gambling বলতে কি বোঝায়? অনেকেই আছেন যারা বাইনারি ট্রেডিংকে সরাসরি জুয়া খেলার সাথে তুলনা করেন। আমরা কোনও ধরনের তর্ক-বিতর্ক করবো না। কিছু উধাহরন আপনার সামনে উপস্থাপন করবো তারপর আপনি নিজেই চিন্তা করবেন এটিকে Binary Gambling বলবেন কিনা?

Binary Gambling: কেস স্টাডি

ধরুন আপনার কাছে টাকা আছে এবং আপনি সেই টাকা নিয়ে একটি ঘোড়া দৌর এর প্রতিযোগিতায় অংশ নিলেন।

প্যাভিলিয়নে গিয়ে দেখলেন সেখানে যতগুলো ঘোড়া অংশ নিচ্ছে তাদের প্রতিটির ভিন্ন ভিন্ন কোড নাম এবং নাম্বার একটি চার্টে ঝুলানো রয়েছে। দেখতে অনেকটাই যেকোনো ব্যাংক এর বৈদেশিক মুদ্রার বিনিয়ম হার (Exchange Rate) যেভাবে ঝুলানো থাকে অনেকটাই সেই রকমের। এখন শর্ত মোতাবেক আপনাকে ধরে নিতে হবে যেকোনো একটি ঘোড়া আজকের দৌর প্রতিযোগিতার বিজয়ী হবে এবং আপনি চাইবেন যেই ঘোড়াটিতে আপনি টাকা লাগাবেন সেটি যাতে বিজয়ী হয়।

আসলে এটি সবাই চায়। কেউ কি চায় হেরে যেতে বলেন? যাই হোক আবার টপিকে ফিরে আসি।

আপনার পক্ষে কিন্তু জানা সম্ভব নয় আজকের বিজয়ী হবে কোন ঘোড়া। কিন্তু খেলতে তো হবে? তাহলে কি করবো। বুকে ফুঁ দিয়ে একটি ঘোড়ার পিছনে টাকা বিনিয়োগ করলেন এবং আশায় থাকলেই এই ঘোড়াই জিতবে। দৌর শুরু হল এবং আপনি প্যাভিলিয়ন থেকে তাকিয়ে দেখছেন আপনার ঘোড়া অনেকবেশী গতিতে গন্তব্যের দিকে ছুটে যাচ্ছে। একসমর আপনি জিতে গেলেন অর্থাৎ আপনার ঘোড়া জিতে গেল। অভিনন্দন আপনাকে বিজয়ী হবার জন্য।

এবার কয়েকটি প্রশ্ন আমরা করছি!

  1. আপনি কি জানতেন ঘোড়া জিতবে?
  2. আপনি কি জানতেন আজকে আপনার ঘোড়াই জিতবে?
  3. যদি আপনার ঘোড়া হেরে যেত তাহলে কি করতেন?

যদি উত্তরগুলো হয় এই রকমের,

  1. হ্যা = তাহলে সেটি ফিক্সিং
  2. না = তাহলে আপনি অন্ধ
  3. জানি না = তাহলেও আপনি অন্ধ

উপরের প্রথম দুইটি প্রশ্ন একই মনে হলেও দুইটি কিন্তু সম্পূর্ণরূপে ভিন্ন। যেমন যদি আপনি ঘোড়া দৌর এর প্রথমেই জেনে থাকেন আপনার ঘোড়া জিতবে তাহলে বলতে হবেঃ “Boss! You are Genius” দুঃখিত ভাই! একে বলা হয় “Fixing” যেমন আমরা ক্রিকেট ম্যাচে প্রায়ই শুনে থাকি “Match Fixing” । অর্থাৎ, আপনি আগে থেকেই সেটিকে নিয়ন্ত্রন করে রেখেছেন এবং আপনি ফল জানতেন। যেমন করে ক্রিকেট এর বাজীকররা

যদি প্রথম দুইটি প্রশ্নের উত্তর হয় না! তাহলে বলতে হবে আপনি জুয়া খেলেছেন। এখন প্রশ্ন থাকতে পারে কিভাবে? অন্ধের মতন কোনও কিছু করাই জুয়ার সামিল। যেমন যদি প্রথম থেকে বলি, আপনি জানতেনই না কোন ঘোড়া জিতবে এবং কোন ঘোড়া হারবে?

অনেকটা- হইলে হইলো, না হইলে নাই প্রবাদের মতন। একে বলা হয় মুলত জুয়া।

Binary Gambling: কেস স্টাডিঃ

এবার ধরুন আপনি একটি বাইনারি ব্রোকারে ট্রেড শুরু করার জন্য ফান্ড ডিপোজিট করলেন এবং ট্রেড করার জন্য বসে আছেন। আপনি টার্মিনাল থেকে EUR/USD কারেন্সি পেয়ারটি ওপেন করে এর চার্ট এর দিকে আছেন এবং চেষ্টা করছেন কোথায় এন্ট্রি নেয়া যায়?

এবার আপনাকে তিনটি প্রশ্ন করছি-

  1. কারেন্সি পেয়ারে SELL এন্ট্রি কেন নিলেন?
  2. কারেন্সি পেয়ার এর প্রাইস কোনদিকে যেতে পারে?
  3. এন্ট্রি লস হলে কি করবেন?

উত্তরগুলো দেয়ার চেষ্টা করছিঃ

যদি আপনার উত্তর হয় জানি না? তাহলে বলতে হবে আপনি জুয়া খেলছেন। কিন্তু যদি আপনার কাছে এই প্রশ্নগুলোর উত্তর থেকে থাকে তাহলে ধরে নিন, আপনি জুয়া খেলছেন না। কারন, আপনি অন্ধ নন। এখন আপনি চিন্তা করুন, আপনি কোনটি।

যেকোনো কারেন্সি পেয়ারে এন্ট্রি নেয়ার সময় একজন ট্রেডার ওই কারেন্সি পেয়ারটির বর্তমান অবস্থান, পূর্বের অবস্থান ভালো করে যাচাই-বাছাই করে তারপর এন্ট্রি গ্রহন করে থাকেন। এই যাচাই-বাছাই করাকে ট্রেড এর ভাষায় বলা হয় “ট্রেডিং এনালাইসিস” । অর্থাৎ, কারেন্সি পেয়ারটির প্রাইস কোনদিকে যাবে সেটি আপনি নিজে ভালো করে বুঝে তারপর সিদ্ধান্ত হিসাবে এন্ট্রি নিচ্ছেন BUY কিংবা SELL এবং সেই সাথে আপনি এটাও ধারনা করে নিচ্ছেন এই কারেন্সি পেয়ারটির সম্ভাব্য মুভমেন্ট কোনদিকে হতে পারে। যারা এইভাবে ট্রেড করে থাকেন সেক্ষেত্রে আমাদেরমতে এটিকে Binary Gambling হিসাবে ধরে নেয়ার কোনও কারন নেই।

অন্যদিকে, আপনি যদি কোনও কিছু না জেনে, না বুঝেই ট্রেড শুরু করে দেন তাহলে বলতে হবে, আপনি ট্রেডিংকে জুয়ায় পরিণত করছেন। এখন সিদ্ধান্ত নিতে হবে আপনাকে আপনি কিভাবে দেখবেন এবং কিভাবে ট্রেড করবেন। শুরুতেই বলেছিলাম, টপিকটি নিয়ে আমরা কোনও তর্ক-বিতর্কে যাবো না। আশা করছি আমরা কি বোঝাতে চেয়েছি সেটি আপনি বুঝতে পেরেছেন।


নতুন সেবা: কমিউনিটি পোর্টাল

ফরেক্স ট্রেডিং, আর সহজ এবং নিজেদের জ্ঞান এর পরিধি আরও সম্প্রসারনের জন্য আমরা নিয়ে এসেছি “কমিউনিটি পোর্টাল” যেখানে সকল ধরনের নতুন এবং পুরাতন টেডার নিজদের মতামত, এনালাইসিস, বিভিন্ন বিষয় এর উপর আলোচনা করার মাধ্যমে একে অন্যের সাথে নিজ নিজ জ্ঞান শেয়ার করে নিতে পারবনে। অর্থাৎ, এই পোর্টাল এর মাধ্যমে আমরা চেয়েছি ফরেক্স ট্রেডিং সংক্রান্ত একটি দক্ষ ট্রেডিং কমিউনিটি তৈরি করতে যাতে করে ট্রেড সম্পর্কে জানতে এবং শিখতে আরও সহজতর হয়। ফ্রি একাউন্ট রেজিস্টার করে নিন এখনই। – ট্রেডিং কমিউনিটি


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

2 COMMENTS

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here