Double Tops and Double Bottoms

4
2198
ডাবল টপ এবং ডাবল বোটম চার্ট প্যাটার্ন

Double Tops এ কিভাবে ট্রেড করবেন?

Double Tops Double Bottoms- Double Top হছে একটি ট্রেড reversal Pattern যেটা একটি বড় রকমের মার্কেট মুভ-আপ এর পর হয়ে থাকে। ক্যান্ডেলের উপরের প্রান্তকে বলা হয় TOPS যেখানে মার্কেট প্রাইস ওই লেভেলে হিট করে কিন্তু ব্রেক করতে সক্ষম হয়না।

ওই লেভেলটি স্পর্শ করার পর মার্কেট কিছুটা বিপরীত দিকে চলে যায় এবং আবার সে আগের লেভেলে স্পর্শ করে। প্রাইস যখন আবার আগের লেভেলে যায় তখন একটি Double Top প্যাটার্ন হয়ে থাকে।

উপরোক্ত চার্টে, আপনি দেখতে পাচ্ছেন- একটি শক্তিশালী আপট্রেন্ড এর পর দুইটি টপ প্যাটার্ন হয়েছে (Double Top Pattern) ।

ভালো করে লক্ষ্য করুন, এখানে ২য় টপ টি, ১ম টপ কে ব্রেক করতে সক্ষম হয়নি। এটি একটি শক্তিশালী বিপরীতমুখী ট্রেন্ড এর সিগন্যাল প্রদান করে কারন, এটা থেকে আমরা বুঝতে পারি যে- মার্কেটে বাই প্রেশার (Buying Pressure) প্রায় শেষ হতে চলেছে। Double Top প্যাটার্নে আমরা আমাদের এন্ট্রি নেকলাইন (neckline) এর নিচে নিতে পারি।

মনে রাখবেন, এখানে এই নেকলাইনটি কাজ করছে একটি গুরুত্বপূর্ণ সাপোর্ট লেভেল হিসাবে।

এই চার্টটি দেখুন, আমরা বলেছিলাম নেকলাইনের (neckline) নিচে এন্ট্রি গ্রহন করার জন্য। প্রাইস নেকলাইনকে ব্রেক করে অনেকটাই নিচে নেমে এসেছে।

মনে রাখবেন, Double Top- একটি বিপরীতমুখী ট্রেন্ডের নির্দেশ করে এবং এটি একটি শক্তিশালী আপট্রেন্ড এর পর গঠিত হয়ে থাকে।

আপনি আরও দেখবেন যে, প্রাইস ড্রপ এর পরিমান, প্রায় Double Top এর পরিমাণের সমান। এটা মনে রাখবেন, কেননা এটি আপনাকে আপনার প্রফিট টার্গেট নির্ধারণ করতে সাহায্য করবে।

ফরেক্স ট্রেডে ব্যবহৃত আরও কিছু গুরুত্বপূর্ণ চার্ট প্যাটার্ন সমুহ,

 Double Bottoms এ কিভাবে ট্রেড করবেন?

Double Tops Double Bottoms- Double Bottom প্যাটার্নটি ঠিক Double Top এর বিপরীত। এই প্যাটার্নটি একটি শক্তিশালী ডাউনট্রেন্ড (Strong Downtrend) এর পর গঠিত হয়ে থাকে।

উপরোক্ত চার্টে আপনারা দেখতে পাচ্ছেন কিভাবে একটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর পর মার্কেট প্রাইস ১ম বোটম (1st Bottom) স্পর্শ করে কিন্তু সেটিকে ব্রেক করতে সক্ষম হয়না এবং কিছুটা বিপরীতমুখে ফিরে আসে।

তারপর আবার প্রাইস ২য় বোটম (2nd Bottom) লেভেলটি স্পর্শ করে কিন্তু ১ম বোটম (1st Bottom) এর টার্গেট কে ব্রেক করতে সক্ষম হয়না। এটির অর্থ হচ্ছে, মার্কেটে সেল প্রেশার (Sell Pressure) প্রায় শেষ এবং মার্কেটে একটি বিপরীতমুখী ট্রেন্ড শুরু হতে পারে।

চার্টে দেখুন, প্রাইস নেকলাইন (neckline) কে ব্রেক করে একটি সুন্দর আপট্রেন্ড প্রদান করেছে।

মনে রাখবেন, এখানে এই নেকলাইনটি কাজ করছে একটি গুরুত্বপূর্ণ রেসিসটেন্স লেভেল হিসাবে।
এছাড়াও, ডাবল টপ এবং ডাবল বোটম হচ্ছে, বিপরীতমুখী ট্রেন্ড নির্দেশ করে এবং এটি শুধুমাত্র একটি শক্তিশালী আপট্রেন্ড কিংবা ডাউনট্রেন্ডের পর সংগঠিত হতে দেখা যায়।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

পূর্বের আর্টিকেলGold weaker in Asia as investors monitor Paris shooting, French polls
পরবর্তী আর্টিকেলIchimoku indicator analysis of gold for April 21, 2017
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

4 কমেন্ট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here