Heikin Ashi ব্যবহার করে কিভাবে ট্রেড করবেন?

2
275
Heikin Ashi Trading
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Heikin Ashi Trading – কিভাবে রিয়েল ট্রেডিং এর জন্য হাইকেন আশি চার্ট ব্যবহার করবেন? সেটি কি জানেন? আগের আর্টিকেলে বলেছিলাম, এটি ব্যবহার করার পিছনে মুল কারন হচ্ছে ট্রেন্ড সম্পর্কে ভালো এবং সহজে বুঝতে পারা।

Heikin Ashi ব্যবহারের মাধ্যমে নতুন ট্রেন্ড এর সংগঠন এবং বিদ্যমান ট্রেন্ড এর রিভারসাল কখন হতে পারে সেটি সম্পর্কে ধারনা পাওয়া যায় এবং ট্রেডাররা সেটি ব্যবহার করে মার্কেট ট্রেন্ড শুরু কিংবা শেষ হবার পূর্বেই বুঝতে পারেন যার ফলে এন্ট্রি পজিশন গ্রহন এবং পরিবর্তন করাতে বেশ কিছুটা সময় পাওয়া যায়।

নিচে আমরা Heikin Ashi Trading এর ৫টি ফর্মুলা আপনাদের সুবিধার জন্য উপস্থাপন করছি যাতে করে সহজে এটি ব্যবহার করে রিয়েল ট্রেডিং করতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক।

1. সবুজ ক্যান্ডেলগুলো আপট্রেন্ড এর নির্দেশ করে থাকে।

যখন দেখবেন, চার্টে হাইকেন আশির ক্যান্ডেলগুলোর রঙ লাল (বেয়ারিশ) থেকে সবুজ (বুল্লিশ) রঙে পরিবর্তিত হচ্ছে তখন বুঝবেন প্রাইস ক্রমশ উপরের দিকে চলে যেতে পারে। অর্থাৎ, ট্রেডিং এর ভাষায় যাকে বলা হয়, আপ্ট্রেন্ডে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

যদি আপনার এমতাবস্থায়, কোনও SELL এন্ট্রি থেকে থাকে তাহলে অবশ্যই এন্ট্রি ক্লোজ করে ফেলাই হবে বুদ্ধিমানের কাজ।

2. সবুজ ক্যান্ডেল এর নিচে যদি কোনও Shadow না থাকে তাহলে এটি শক্তিশালী আপ্ট্রেন্ড এর নির্দেশ করে।

আপনি যদি দেখেন চার্টে হাইকেন আশির সবুজ ক্যান্ডেলগুলোর নিচে কোনও দাগ কিংবা Shadow নেই তাহলে শক্তিশালী আপট্রেন্ড দেখতে পাবেন। ততক্ষণ পর্যন্তই লংপজিশন কিংবা BUY এন্টিতে থাকবেন যতক্ষণ পর্যন্ত ক্যান্ডেল এর রঙ সবুজ থেকে লাল রঙে পরিবর্তিত না হয়।

অন্যদিকে, যতক্ষণ পর্যন্ত সবুজ ক্যান্ডেলগুলোর নিচে কোনও দাগ কিংবা Shadow না দেখা যাবে, ততক্ষণ পর্যন্ত আপ্ট্রেন্ড এর এন্ট্রি পজিশন ধরে রাখতে পারেন।

3. ক্যান্ডেলগুলোর আকার যদি ছোট হয় এবং এর উপরে এবং নিচে যদি Shadow থাকে তাহলে এটি সম্ভাব্য ট্রেন্ড রিভারসাল এর নির্দেশ প্রদান করে।

যদি চার্টে লক্ষ্য করে দেখেন, ক্যান্ডেল এর আকার কিংবা Body এর পরিমান ছোট হয়ে আসছে এবং এর উপরে এবং নিচে দাগ কিংবা Shadow এর উপস্থিতি লক্ষ্য করছেন তাহলে বুঝবেন, বিদ্যমান ট্রেন্ডটি শেষ হয়ে যেতে পারে।

তবে এখানে একটি বিষয় আপনাদের মনে করিয়ে দিতে চাই, যদি দেখেন ডাউনট্রেন্ড এর সময় লাল রঙের ক্যান্ডেলগুলো ক্রমশ ছোট হয়ে আসছে এবং এর উপর একটি সবুজ ক্যান্ডেল তৈরি হয়েছে, এটি কিন্তু কোনওভাবেই বলা যাবে না, যে ট্রেন্ড এখনই পরিবর্তিত হয়ে আপট্রেন্ডে চলে আসবে। এটি কিন্তু সাময়িকভাবে ট্রেন্ড এর pause ও হতে পারে। যেমন ধরুন, নিচের চিত্রটি লক্ষ্য করুন।

4. লাল রঙের ক্যান্ডেল ডাউনট্রেন্ড এর সংকেত প্রদান করে।

যখন দেখবেন, চার্টে হাইকেন আশির ক্যান্ডেলগুলোর রঙ সবুজ (বুল্লিশ) থেকে লাল (বেয়ারিশ) রঙে পরিবর্তিত হচ্ছে তখন বুঝবেন প্রাইস ক্রমশ নিচের দিকে নেমে আসতে পারে। অর্থাৎ, ট্রেডিং এর ভাষায় যাকে বলা হয়, ডাউনট্রেন্ডে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

যদি আপনার এমতাবস্থায়, কোনও BUY এন্ট্রি থেকে থাকে তাহলে অবশ্যই এন্ট্রি ক্লোজ করে ফেলাই হবে বুদ্ধিমানের কাজ।

5. লাল ক্যান্ডেল এর উপরে যদি কোনও Shadow না থাকে তাহলে এটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর নির্দেশ করে।

চিত্রটি ভাল করে লক্ষ্য করুন। প্রতিটি লাল ক্যান্ডেল এর উপরে কোনও দাগ কিংবা Shadow নেই। এর অর্থ হচ্ছে, প্রাইস বর্তমানে একটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর মধ্যেই অবস্থান করছে।

এমতাবস্থায়, যতক্ষণ পর্যন্ত হাইকেন আশি চার্ট এর ক্যান্ডেল এর রঙ লাল থেকে সবুজে রূপান্তরিত না হবে ততক্ষণ পর্যন্ত শর্ট পজিশন কিংবা SELL পজিশনেই থাকার সমীচীন হবে।

অন্যদিকে, যতক্ষণ পর্যন্ত লাল রঙের ক্যান্ডেল এর উপরে কোনও দাগ কিংবা Shadow তৈরি না হবে ততক্ষণ পর্যন্ত এন্ট্রি ক্লোজ না করাই হবে বুদ্ধিমানের কাজ।

আজকের আর্টিকেলটির মুল লক্ষ্য ছিল, আপনাদেরকে Heikin Ashi Trading এর সাথে পরিচয় করিয়ে দেয়া এবং যাতে করে খুব সহজেই ট্রেডে এটি ব্যবহার করে ভাল করে এন্ট্রি গ্রহন করতে পারেন।

একটি কথা মনে করিয়ে দিতে চাই, কখনোই নতুন কোনও কিছু রিয়েল ট্রেডে ব্যবহার করতে যাবেন না। ট্রেডিং এর জন্য নতুন কোনও কৌশল ব্যবহার করার পূর্বে অবশ্যই সেটিকে প্রাক্টিস ট্রেডিং এর টেস্ট করে নিন। তাহলে এখানে আপনি বুঝতে পারবেন, আপনার জন্য কাজ করছে কিনা।

Heikin Ashi Trading এর কিছু খারাপ দিকও রয়েছে। এতক্ষণ পর্যন্ত আমরা শুধু প্রফিটেবল ফর্মুলা নিয়েই আপনাদের সাথে আলচনা করেছি। পরবর্তী আর্টিকেলে এর কিছু বাধ্যবাধকতা কিংবা খারাপ দিক নিয়েও আপনাদের সাথে পরিচয় করিয়ে দিব যাতে করে Heikin Ashi Trading এর সবকিছুই ভালো করে বুঝতে পারেন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

পূর্বের আর্টিকেলHeikin Ashi কিভাবে চার্টে ব্যবহার করবেন?
পরবর্তী আর্টিকেলHeikin Ashi চার্ট এর সীমাবদ্ধতা
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

2 কমেন্ট

  1. “হেইকেণ আসি” আসলেই ভালো । কিন্তু এটির সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারলে ভালো হতো। হেইকেন আসি কি আসলেই ১০০% বিশ্বাস যোগ্য ?

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ। আসলে নির্ভরযোগ্যতা সম্পূর্ণভাবে ট্রেডার এর ট্রেডিং কৌশল এর সাথে সম্পৃক্ত। আপনি অন্ধ হয়ে কোনও চার্ট প্যাটার্ন কিংবা ইন্ডিকেটর এর উপর নির্ভর করে ট্রেড করলে কখনই প্রফিট করতে পারবেন না। এরকম হলে সবাই ফরেক্স ট্রেডিং থেকে প্রফিট করতে পারত। রেফারেন্স হিসাবে এই আর্টিকেলটি পড়ুন – https://fxbd.co/2KDiJwA

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here