Head and Shoulders Chart Pattern

4
1206
Head and Shoulders Chart Pattern
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Head and Shoulders Chart Pattern একটি বিপরীতমুখী ট্রেন্ড ফরমেশন প্যাটার্ন।

– ভিডিও টিউটোরিয়াল –

এটি গঠিত হয়- একটি peak (shoulder), একটি higher peak (head) এবং একটি lower peak (shoulder). এখানে নেকলাইন টি, দুইটি আলাদা আলাদা সবচেয়ে নিম্ন লো পয়েন্ট (Low Point) গুলোকে যুক্ত করে আঁকা হয়। এই স্লপ (Slope) লাইনটি আপ ও হতে পারে কিংবা ডাউন ও হতে পারে। কিন্তু, যদি স্লপ (Slope) লাইনটি ডাউন হয় তাহলে এটি একটি বিশ্বস্ত সিগন্যাল প্রদান করে থাকে।

উপরোক্ত চিত্রে, আমরা সহজে Head and Shoulders Chart Pattern দেখতে পাচ্ছি।
এখানে-

হেড (Head) = হচ্ছে ২য় পিক (2nd Peak) এবং এটি হচ্ছে প্যাটার্নের সর্বোচ্চ বিন্দু (Highest point)।
শউলডার (Shoulder) = হচ্ছে দুইটি আলদা আলাদা পিক (Peak) কিন্তু এগুলোর উচ্চতা হেডের (Head) উচ্চতার সমান হবে না।

এই প্যাটার্নে আমরা নেকলাইনের (neckline) নিচে এন্ট্রি নিতে পারি। আমরা এখানে, নেকলাইন থেকে হেডের উচ্চতা পরিমাপ করে টার্গেট ক্যালকুলেট করতে পারি। এই পরিমাপণটি হচ্ছে মূলত, প্রাইস নেকলাইন ভাঙলে ঠিক কতো দূর পর্যন্ত যেতে পারে তার ধারনা প্রদান করে থাকে।

এই চিত্রে আপনারা দেখতে পাচ্ছেন, প্রাইস যখন নেকলাইনের নিচে নেমে এসেছে তখন এটি প্রায় আগের হেড থেকে নেকলাইন পর্যন্ত যে উচ্চতা ছিল প্রায় তার সমপরিমান হয়েছে।

ফরেক্স ট্রেডে ব্যবহৃত আরও কিছু গুরুত্বপূর্ণ চার্ট প্যাটার্ন সমুহ,

Inverse Head and Shoulders Head and Shoulders Chart Pattern

এই প্যাটার্নটি হচ্ছে উপরোক্ত প্যাটার্নের সম্পূর্ণ বিপরীত। এটি একটি শক্তিশালী ডাউনট্রেন্ডের পর সংগঠিত হয়ে থাকে।

এখানে-

শোলডার (Shoulder) = মার্কেট প্রাইসের একটি নিম্নতম স্থান।
হেড (Head) = আগের শোলডার এর থেকে নিম্নতম স্থান।
শোলডার (Shoulder) = হেডের প্রাইস থেকে উচ্চতম স্থান।

এই চিত্রটি একটি Inverse Head & Shoulders প্যাটার্ন, অনেকটা আগের Head and Shoulders Chart Pattern এর বিপরীত। মনে রাখবেন, Inverse Head and Shoulders Chart Pattern শুধুমাত্র একটি শক্তিশালী ডাউনট্রেন্ডের পর সংগঠিত হয়ে থাকে। এই প্যাটার্ন ফরমেশনে, আমরা একটি লং এন্ট্রি নিব নেকলাইনের (neckline) উপরে।

আমরা এখানেও, হেড থেকে নেকলাইনের উচ্চতা পরিমাপ করে আমাদের টার্গেট সেট করবো।

উপরোক্ত চার্টে, প্রাইস নেকলাইন ভেঙে সুন্দর একটি আপট্রেন্ডে গিয়েছে। যদি আপনার প্রফিট টার্গেট হিট করে তাহলে আপনার এবার খুশি হওয়ার সময় এসে গেছে। এমন আরও কিছু টেকনিক আছে যেটা ব্যাবহার করে আপনি আপনার ট্রেড ওপেন রাখতে পারেন আরও লং টার্ম এর জন্য। আমরা এটা নিয়ে আমাদের অন্য লেকচার গুলতে আলোচনা করবো।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

পূর্বের আর্টিকেলIchimoku indicator analysis of USDX for April 21, 2017
পরবর্তী আর্টিকেলDollar index edges higher but gains capped
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

4 কমেন্ট

    • কমেন্ট এর জন্য ধন্যবাদ। যেকোনো ধরনের টাইমফ্রেমেই এই ধরনের চার্ট প্যাটার্ন দেখা যেতে পারে। আপনাকে শুধু ভালো দৃষ্টি রেখে সেটিকে চার্টে খুঁজে পেতে হবে এবং সেই হিসাবে এন্ট্রি গ্রহন করতে হবে। তবে মনে রাখবেন, টাইমফ্রেম যত বড় হবে প্যাটার্নটির শক্তিও হবে ততবেশী।

    • আপনার মতামতের জন্য অনেক ধন্যবাদ। আমরা চেষ্টা করেছি, গুরুত্বপূর্ণ এই আর্টিকেলগুলোকে সহজে আপনাদের সামনে উপস্থাপন করার। এখন মনে হচ্ছে আমরা সফল!

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here