Single জাপানিজ কেন্ডেলস্টিক প্যাটার্ন

0
489
Single Japanese Candlestick Pattern
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

আগের লেকচারএ আমরা কিছু বেসিক জাপানিজ কেন্ডেলস্টিক প্যাটার্ন নিয়ে আলোচনা করেছিলাম। আমাদের আজকের আর্টিকেলের প্রধান বিষয় হচ্ছে Single Candlestick Pattern । এর মাধ্যমে সাধারণত, মার্কেট প্রাইসের বিপরীতমুখী ট্রেন্ড সম্পর্কে ধারনা পাওয়া যায়।

চলুন তাহলে শুরু করি!

Hammer এবং Hanging Man

এই দুইটি কেন্ডেলস্টিক প্যাটার্ন দেখতে একই রকম হলেও মার্কেটের প্রাইসের উপর ভিত্তি করে এদের অর্থ ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

এই দুইটি প্যাটার্ন এর বডি অনেক ছোট হয়ে থাকে এবং এদের নিচের লম্বা Shadow হয়ে থাকে রবং উপরে কোনও Shadow থাকতেও পারে কিংবা নাও থাকতে পারে।

Single Candlestick pattern- Hammer and Hanging Man

Single Candlestick Pattern- Hammer:

এটি হচ্ছে একটি বুল্লিশ রিভারসাল প্যাটার্ন যা একটি নির্দিষ্ট ডাউনট্রেন্ড এর  পরে গঠিত হয়ে থাকে। এর অর্থ হচ্ছে মার্কেটে আর তেমন কোনও Seller না থাকার কারনে প্রাইস এখন Buyer এর পক্ষে যাওয়া শুরু করতে পারে যার ফলে প্রাইসের ট্রেন্ড পরিবর্তিত হয়ে ডাউনট্রেন্ড থেকে এখন আপট্রেন্ড এর দিকে যেতে পারে।

Hammer at the end of an Downtrend and Hanging Man at the end of an uptrend

hammer কেন্ডেল এর নিচের দিকের লম্বা shadow নির্দেশ করে, Seller প্রাইসকে আরও নিচে নামিয়ে যাবার চেষ্টা করেছিল কিন্তু মার্কেটে Buyer এর উপস্থিতির কারনে প্রাইস আর নিচে নামতে পারে নি অর্থাৎ প্রাইস এর বিপরীত দিকে যাওয়ার সম্ভাবনা বেশী।

আপনি যখন আপনার চার্টে কোনও Hammer দেখতে পাবেন, তখনই Buy এন্ট্রি নেয়ার কোনও দরকার নেই। আগে সময় দিন এবং আরও বুঝুন। আমরা Buy নেয়ার জন্য শুধুমাত্র hammer যথাপোযুক্ত নয়। সুতরাং আরও বেশুই পরিমাণ ট্রেন্ড কনফার্মেশন এর জন্য অপেক্ষা উচিৎ।

চার্টে Hammer প্যাটার্ন চিনার কিছু উপায়-

  • প্যাটার্ন এর নিচের দিকের লম্বা shadow, তার Body এর থেকে দুই কিংবা তিনগুন বড় হবে।
  • Body এর উপরের দিকে কোনও shadow নাও থাকতে পারে। আর যদি থাকে তাহলে সেটা খুবই ছোট পরিমাণের হবে।
  • একটি নির্দিষ্ট ডাউনট্রেন্ড এর পরে যদি hammer প্যাটার্ন লক্ষ্য করা যায় তাহলে এটি একটি পসিবল ট্রেন্ড রিভারসাল সিগন্যাল প্রদান করে থাকে।

Single Candlestick Pattern- Hanging Man:

হচ্ছে একটি বেয়ারিশ রিভারসাল প্যাটার্ন যা একটি নির্দিষ্ট আপট্রেন্ড এর পরে গঠিত হয়ে থাকে।

Hanging Man কেন্ডেল এর নিচের দিকের লম্বা shadow নির্দেশ করে, Buyer প্রাইসকে আরও উপরে নিয়ে যাবার চেষ্টা করেছিল কিন্তু মার্কেটে Seller এর উপস্থিতির কারনে প্রাইস আর উপরে যেতে পারে নি অর্থাৎ প্রাইস এর বিপরীত দিকে যাওয়ার সম্ভাবনা বেশী।

আপনি যখন আপনার চার্টে কোনও Hanging Man দেখতে পাবেন, তখনই Sell এন্ট্রি নেয়ার কোনও দরকার নেই। আগে সময় দিন এবং আরও বুঝুন। Sell এন্ট্রি নেয়ার জন্য শুধুমাত্র Hanging Man যথাপোযুক্ত নয়। সুতরাং আরও বেশী পরিমাণ ট্রেন্ড কনফার্মেশন এর জন্য অপেক্ষা উচিৎ।

চার্টে Hanging Man প্যাটার্ন চিনার কিছু উপায়-

  • প্যাটার্ন এর নিচের দিকের লম্বা shadow, তার Body এর থেকে দুই কিংবা তিনগুন বড় হবে।
  • Body এর উপরের দিকে কোনও shadow নাও থাকতে পারে। আর যদি থাকে তাহলে সেটা খুবই ছোট পরিমাণের হবে।
  • একটি নির্দিষ্ট আপট্রেন্ড এর পরে যদি Hanging Man প্যাটার্ন লক্ষ্য করা যায় তাহলে এটি একটি পসিবল ট্রেন্ড রিভারসাল সিগন্যাল প্রদান করে থাকে।

Inverted Hammer এবং Shooting Star

এই দুইটি কেন্ডেলস্টিক প্যাটার্নও দেখতে একই রকম হলেও মার্কেটের প্রাইসের উপর ভিত্তি করে এদের অর্থ ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

  • Inverted Hammer হচ্ছে একটি বুল্লিশ রিভারসাল প্যাটার্ন
  • Shooting Star হচ্ছে একটি বেয়ারিশ রিভারসাল প্যাটার্ন

এই দুইটি প্যাটার্ন এর বডি অনেক ছোট হয়ে থাকে এবং এদের উপরের দিকে লম্বা Shadow হয়ে থাকে রবং উপরে কোনও Shadow থাকতেও পারে কিংবা নাও থাকতে পারে।

Single Candlestick pattern- Inverted hammer and Shooting Star

Single Candlestick Pattern- inverted hammer

এটি হচ্ছে একটি বুল্লিশ রিভারসাল প্যাটার্ন যা একটি নির্দিষ্ট ডাউনট্রেন্ড এর পরে গঠিত হয়ে থাকে। এর অর্থ হচ্ছে মার্কেটে আর তেমন কোনও Seller না থাকার কারনে প্রাইস এখন Buyer এর পক্ষে যাওয়া শুরু করতে পারে যার ফলে প্রাইসের ট্রেন্ড পরিবর্তিত হয়ে ডাউনট্রেন্ড থেকে এখন আপট্রেন্ড এর দিকে যেতে পারে।

এই প্যাটার্ন এর উপরের দিকের লম্বা Shadow নির্দেশ করে, Buyer প্রাইসকে উপরের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছে কিন্তু Seller আবার প্রাইসকে তাদের নিয়ন্ত্রনে নিয়ে প্রাইস আবার কমিয়ে নিয়ে এসেছে। কিন্তু Seller প্রাইসকে আরও বেশী পরিমাণ নিচে নামিয়ে নিতে না পারার কারনে এবার মার্কেট প্রাইস তার ট্রেন্ড পরিবর্তন করতে সক্ষম হতে পারে।

Single Candlestick pattern- Inverted hammer at the end of an Downtrend and Shooting Star at the end of an Uptrend

Single Candlestick Pattern- shooting star

হচ্ছে একটি বেয়ারিশ রিভারসাল প্যাটার্ন যা একটি নির্দিষ্ট আপট্রেন্ড এর পরে গঠিত হয়ে থাকে।

Shooting Star কেন্ডেল এর উপরের দিকের লম্বা shadow নির্দেশ করে, Buyer প্রাইসকে আরও উপরে নিয়ে যাবার চেষ্টা করেছিল কিন্তু মার্কেটে Seller এর উপস্থিতির কারনে প্রাইস আর উপরে যেতে পারে নি অর্থাৎ প্রাইস এর বিপরীত দিকে যাওয়ার সম্ভাবনা বেশী।

আপনি যখন আপনার চার্টে কোনও Shooting Star দেখতে পাবেন, তখনই Sell এন্ট্রি নেয়ার কোনও দরকার নেই। আগে সময় দিন এবং আরও বুঝুন। Sell এন্ট্রি নেয়ার জন্য শুধুমাত্র Shooting Star প্যাটার্ন যথাপোযুক্ত নয়। সুতরাং আরও বেশী পরিমাণ ট্রেন্ড কনফার্মেশন এর জন্য অপেক্ষা উচিৎ।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here