Dual জাপানিজ কেন্ডেলস্টিক প্যাটার্ন

0
369
Dual Candlestick Pattern
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

আমরা আগের লেকচারে কিছু জাপানিজ কেন্ডেলস্টিক এর প্যাটার্ন সম্পর্কে জেনেছিলাম। আজকে আমরা আর একটু এডভান্স লেভেল এর জাপানিজ কেন্ডেলস্টিক প্যাটার্ন নিয়ে আলোচনা করবো!

Dual Candlestick Pattern!

Engulfing Candles

Candlestick Patterns - Bullish Engulfing and Bearish Engulfing

Bullish Engulfing, Dual Candlestick Pattern –

এই প্যাটার্নটি দুইটি আলাদা কেন্ডেল নিয়ে গঠিত হয়ে থাকে যেটি একটি শক্তিশালী আপট্রেন্ড এর সম্ভাবনা নির্দেশ করে থাকে।

যখন একটি বেয়ারিশ (Sell) কেন্ডেল এর পর অন্য একটি বুল্লিশ (Buy) কেন্ডেল তৈরি হয় যেটা আগের বেয়ারিশ কেন্ডেলকে অতিক্রম করে উপরে উঠে শেষ হয় তখন এই প্যাটার্নকে Bullish Engulfing প্যাটার্ন বলা হয়ে থাকে।

এই প্যাটার্ন এর মাধ্যমে, বুল্লিশ কেন্ডেল তার আগের বেয়ারিশ কেন্ডেলের থেকে উপরে উঠে শেষ হয় এবং এই ধরণের প্যাটার্ন ট্রেডারকে একটি পসিবল বাই (Buy) সিগন্যাল প্রদান করে থাকে।

Bearish Engulfing, Dual Candlestick Pattern –

এই প্যাটার্ন ঠিক উপরের প্যাটার্নের বিপরীত। উপরের প্যাটার্ন এর মতই, এই প্যাটার্নটি দুইটি আলাদা কেন্ডেল নিয়ে গঠিত হয়ে থাকে যেটি একটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর সম্ভাবনা নির্দেশ করে থাকে।

যখন একটি বুল্লিশ (Buy) কেন্ডেল এর পর অন্য একটি বেয়ারিশ (Sell) কেন্ডেল তৈরি হয় যেটা আগের বুল্লিশ কেন্ডেলকে অতিক্রম করে নিচে নেমে শেষ হয় তখন এই প্যাটার্নকে Bearish Engulfing প্যাটার্ন বলা হয়ে থাকে।

এই প্যাটার্ন এর মাধ্যমে, বেয়ারিশ কেন্ডেল তার আগের বুল্লিশ কেন্ডেলের থেকে নিচে নেমে শেষ হয় এবং এই ধরণের প্যাটার্ন ট্রেডারকে একটি পসিবল সেল (Sell) সিগন্যাল প্রদান করে থাকে।

Tweezer Bottoms and Tops

এই ধরণের কেন্ডেলস্টিক প্যাটার্ন সচারচর একটি শক্তিশালী আপট্রেন্ড কিংবা ডাউনট্রেন্ড এর পর গঠিত হয়ে থাকে যেটা একটি পসিবল বিপরীতমুখী ট্রেন্ডের সম্ভাবনা নির্দেশ করে থাকে।

নিচের চিত্রটি একটু ভালো করে লক্ষ্য করে দেখুন-

Candlestick Patterns - Tweezer Tops and Tweezer Bottoms

এই প্যাটার্ন এর কিছু বৈশিষ্ট্য –

  • এই কেন্ডেলস্টিক প্যাটার্ন এর প্রথম কেন্ডেল প্রাইস ট্রেন্ড অনুযায়ী হবে। অর্থাৎ, যদি মার্কেট প্রাইস আপট্রেন্ড এর দিকে হয় তাহলে প্রথম কেন্ডেলটি হবে বুল্লিশ (Buy) । অন্যদিকে, যদি মার্কেট প্রাইস ডাউনট্রেন্ড এর দিকে হয় তাহলে প্রথম কেন্ডেলটি হবে বেয়ারিশ (Sell) ।
  • দ্বিতীয় কেন্ডেলটি হবে প্রথম কেন্ডেলের ঠিক বিপরীত। অর্থাৎ, যদি মার্কেট প্রাইস আপট্রেন্ড এর দিকে হয় তাহলে দ্বিতীয় কেন্ডেলটি হবে বেয়ারিশ (Sell) । অন্যদিকে, যদি মার্কেট প্রাইস ডাউনট্রেন্ড এর দিকে হয় তাহলে দ্বিতীয় কেন্ডেলটি হবে বুল্লিশ (Buy) ।
  • দুইটি কেন্ডেলের Shadow এর আকার হবে একই রকম। অর্থাৎ Tweezer Bottoms (যা বুল্লিশ সিগন্যাল প্রদান করে থাকে) এর কেন্ডেল এর নিচের Shadow এর আকার সমান হবে। অন্যদিকে, Tweezer Tops (যা বেয়ারিশ সিগন্যাল প্রদান করে থাকে) কেন্ডেল এর উপরের Shadow এর আকার সমান হবে।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।
পূর্বের আর্টিকেলSingle জাপানিজ কেন্ডেলস্টিক প্যাটার্ন
পরবর্তী আর্টিকেলExness ব্রোকার পরিচিতি
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here