Heikin Ashi এবং সাধারণ চার্ট এর মধ্যকার পার্থক্য

0
41
Heikin Ashi Definition
- ফ্রি কপি ট্রেডিং -

আগের আর্টিকেলে আপনাদের জানিয়েছিলাম, হাইকেন আশি চার্ট এর পরিচয় সম্পর্কে। আজ আপনাদের জানাবো ট্রেডে আমরা যেই ক্যান্ডেলস্টিক চার্ট ব্যবহার করি তারা সাথে Heikin Ashi চার্ট এর মধ্যকার পার্থক্য সম্পর্কে যাতে করে দুইটি কিভাবে ভিন্ন উপায়ে কাজ করে সেটি সম্পর্কে স্পষ্ট ধারনা পেতে পারেন। চলুন তাহলে শুরু করা যাক।

দুইটিই যেহেতু চার্ট হিসাবে ব্যবহার করা হয়ে থাকে সেক্ষেত্রে আমাদেরও একটি চার্ট প্রথমে দেখে নেয়া দরকার। এতে করে আপনি সঠিকভাবে বুঝতে পারবেন। নিচে আমরা যেই চার্টটি উপস্থাপন করেছি এটি GBP/JPY কারেন্সি পেয়ার এর একটি সাধারণ ক্যান্ডেলস্টিক চার্ট যার টাইমফ্রেম হচ্ছে Daily ।

নিচের চিত্রটি একই কারেন্সি পেয়ার GBP/JPY এর Daily টাইমফ্রেম এর একটি চার্ট যেখানে সাধারণ চার্ট এর পরিবর্তে Heikin Ashi চার্ট ব্যবহার করা হয়েছে।

এখন চলুন দুইটি চার্টই পাশাপাশি রেখে দেখে নেয়া যাক।

বাপাশে যেই চার্টটি দেখেত পাচ্ছেন এটি হচ্ছে একটি সাধারণ জাপানিজ ক্যান্ডেন্সটিক চার্ট এবং ডান পাশে যেটি দেখতে পাচ্ছেন এটি হচ্ছে হাইকেন আশি চার্ট। দুইটি চার্ট এর দিকে একটু ভালো করে তাকান। কিছু পার্থক্য ধরতে পারছেন?

ভালো করে খেয়াল করতে দেখতে পাবেন, ডান পাশের চার্টটিতে প্রাইস মুভমেন্ট খুব মসৃণভাবে দেখা যাচ্ছে কিন্তু বা পাশের চার্টে মুভমেন্টগুলোর মসৃণতা নেই।

ট্রেডিং এর জন্য আমরা সাধারনত যেই চার্ট ব্যবহার করি সেটি ক্রমশ বাই থেকে সেল এর দিকে পরিবর্তিত হতে থাকে (উপরে কিংবা নিচে) যার কারনে আসলে ক্যান্ডেলটি কি হবে অর্থাৎ SELL ক্যান্ডেল হবে নাকি BUY ক্যান্ডেল হবে সেটি প্রত্যাশা করা কিছুটা কষ্টকর হয়ে যায়।

বিপরীতে, হাইকেন আশি চার্ট এর ক্যান্ডেলগুলো আরও স্পষ্ট হয় কারন এই ক্যান্ডেলটি হটাত করেই বাই থেকে সেল কিংবা সেল থেকে বাই এর দিকে চলে আসে না। এটি ট্রেডারকে পূর্বে ঘটে যাওয়া প্রাইস মুভমেন্ট সম্পর্কে ট্রেডারকে আরও সু-স্পষ্ট ধারনা প্রদান করে থাকে এবং ট্রেডারও খুব সহজে বিদ্যমান মার্কেট ট্রেন্ড সম্পর্কে ভালো করে বুঝতে পারেন।

আপনি হয়তোবা ইতিমধ্যেই লক্ষ্য করেছেন, হাইকেন আশি চার্টে, যদি প্রাইস শক্তিশালী আপট্রেন্ডে থাকে তাহলে ক্যান্ডেল এর রঙ হয় সবুজ এবং অন্যদিকে যদি ডাউনট্রেন্ড হয় তাহলে ক্যান্ডেল এর রঙ হয় লাল

উপরের চিত্র থেকে নিশ্চয়ই বুঝতে পারছেন, হাইকেন আশি এর চার্ট এর ক্যান্ডেলগুলো অনেকবেশী মসৃণ হয় এবং প্রাইস একশনও হয় অনেক বেশী মসৃণ। যার কারনে অনেক প্রফেশনাল ট্রেডারই চার্টে এটি ব্যবহার করে ট্রেড করতে পছন্দ করেন কেননা এটি মার্কেট এর এলোমেলো মুভমেন্ট কিংবা অস্পষ্ট মুভমেন্টগুলোকে বাতিল করে চার্টে উপস্থাপন করে থাকে যার ফলে মার্কেট এর আসল ট্রেন্ড বুঝতে অনেক বেশী সহজ হয়

সাধারণ ক্যান্ডেলস্টিক চার্ট এর সাথে হাইকেন আশি চার্ট এর সবচেয়ে বড় পার্থক্য হচ্ছে, প্রাইস কিংবা ক্যান্ডেল এর ওপেন এবং ক্লোজিং পজিশন নির্ধারণ

যদি আপনি হাইকেন আশি চার্টে ভালো করে লক্ষ্য করেন, তাহলে দেখতে পাবেন হাইকেন আশি এর ক্যান্ডেলগুলো এর আগের ক্যান্ডেল এর মাঝ বরাবর শুরু হয়ে থাকে। অর্থাৎ, আপনি যেই টাইমফ্রেমে ট্রেড করবেন এর আগের ক্যান্ডেল যেখানে ক্লোজ হয়েছে নতুন ক্যান্ডেলটি ঠিক তার মাঝ বরাবর শুরু হবে। যেটা সাধারণ ক্যান্ডেলস্টিক ফর্মুলায়, পূর্বের ক্যান্ডেল ক্লোজিং প্রাইসে নতুন ক্যান্ডেল শুরু হয়ে থাকে।

আশা করছি সাধারণ ক্যান্ডেলস্টিক চার্ট এর সাথে হাইকেন আশি এর চার্ট কিছু পার্থক্য আপনাদের সুবিধার জন্য উপস্থাপন করতে পেরেছি এবং সেটি বুঝতে পেরেছেন। পরের আর্টিকেলটিতে আমরা আলোচনা করবো কিভাবে হাইকেন আশি ক্যান্ডেলস্টিক চার্টগুলো ক্যালকুলেট করা হয়ে থাকে অর্থাৎ এক কথায় এর Technical Mechanism পার্টটি আমরা বোঝার চেষ্টা করবো। আশা করছি আরও মনোযোগ সহকারে পরের আর্টিকেলটি পড়বেন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here