Heikin Ashi কি? জানুন বিস্তারিত

0
65
- ফ্রি কপি ট্রেডিং -

Heikin Ashi – আপনি ইতিমধ্যেই তিন ধরনের ক্যান্ডেল সম্পর্কে জেনেছেন। যাদের মধ্যে লাইন চার্ট, বার চার্ট এবং সবচেয়ে জনপ্রিয় ক্যান্ডেলস্টিক চার্ট রয়েছে।

তবে আরও এক ধরনের চার্ট রয়েছে যেটি আপনাদের জানা প্রয়োজন। এটি মুলত একটি ভিন্ন উপায়ে চার্টে প্রাইস একশন অর্থাৎ প্রাইস এর উঠানামা প্রদর্শিত করে থাকে। এটি হচ্ছে Heikin Ashi।

“Heikin Ashi” অনেকের কাছেই “Heikin-Ashi” কিংবা “Heiken Ashi” নামেও পরিচিত যা অনেকটা দেখতে জাপানিজ ক্যান্ডেলস্টিক চার্ট প্যাটার্ন এর মতন। এর মুল পার্থক্য বোঝার জন্য প্রথমে আমাদের জানতে হবে কিভাবে চার্টে ক্যান্ডেলগুলো ক্যালকুলেট করা হয় এবং কিভাবে সেটি প্রদর্শিত হয়।

জাপানিজ ক্যান্ডেলস্টিক প্যাটার্নগুল আমাদের প্রফিটেবল এন্ট্রি পয়েন্ট খুঁজে পেতে অনেক বেশী সহায়তা করে থেকে যেমন ধরুন রিভারসাল এন্টি পজিশন এর জন্য Shooting Star কিংবা ব্রেকআউট ট্রেডিং এন্ট্রির জন্য Bullish Marubozu ।

চার্টে হাইকেন আশি ফর্মুলার ব্যবহার, আপনাকে কখন ট্রেডে এন্ট্রি গ্রহন করতে সহায়তা করবে এবং কখন এন্ট্রি ক্লোজ করে বের হতে হবে এই পজিশনগুলোতে চিন্তা করতে সহায়তা করবে।

সহজ কথায়, হাইকেন আশি ট্রেডে এন্ট্রি পজিশন গ্রহন কিংবা সেটি থেকে বের হওয়া অর্থাৎ এন্ট্রি ক্লোজিং পজিশন নির্দিষ্ট করতে ট্রেডারকে সহায়তা করে থাকে। এটিকে অনেক প্রফেশনাল ট্রেডারই বিশ্বাস এর সাথে ট্রেডে ব্যবহার করে থাকেন।

মূলত, হাইকিন আশি একটি পরিবর্তিত ক্যান্ডেলস্টিক চার্টিং কৌশল যা দামটি কীভাবে প্রদর্শিত হবে তা পুনরায় সাজিয়ে তোলে যাতে ট্রেডে থাকা বা প্রস্থান করার সিদ্ধান্ত নেওয়ার সময় প্রবণতা ব্যবসায়ীরা একটি উচ্চ আত্মবিশ্বাসের স্তর থাকতে পারে।

যারা লংটার্ম এর জন্য এন্ট্রি গ্রহন করে থাকেন, তারা এই হাইকেন আশি চার্ট ব্যবহার করে থাকেন ট্রেড করার সময়।

Heikin Ashi কি?

এটি একটি জাপানিজ নাম যার মধ্যে Heikin এর বাংলা অর্থ হচ্ছে “এভারেজ” এবং Ashi এর অর্থ হচ্ছে “গতি” । অর্থাৎ এক সাথে হদি বলি, তাহলে বলতে হবে, “প্রাইস এর এভারেজ গতি”। এটি মুলত এমন একটি ক্যান্ডেলস্টিক চার্টিং কৌশল যা ব্যবহার করে প্রাইস এর মুভমেন্টগুলো যাচাই-বাছাই করা যায়।

কয়েকশন বছর আগে Munehisa Homma নামক একজন এই কৌশলটি তৈরি করেন। যিনি মুলত ছিলে জাপান এর সাকাতা নগর এর একজন চাল এর ব্যবসায়ী। একেই মুলত আধুনিক ক্যান্ডেলস্টিক চার্ট এর জনকও বলা হয়ে থাকে। তিনি চিন্তা করেন, চাল এর প্রাইস মুভমেন্ট যদি ভালো করে লক্ষ্য করা যায় তাহলে মার্কেট অন্যান্য বিক্রেতারা এই প্রাইস নিয়ে নিজেরে কি চিন্তা করছেন সেটি হয়তোবা বের করা যাবে। নিচে হাইকেন আশি চার্ট এর একটি উধারন আপনাদের সামনে উপস্থাপন করছি।

চার্ট দেখে কি চিন্তায় পরে গেলেন? দেখতে ত আমাদের নরমাল ক্যান্ডেলস্টিক চার্ট এর মতনই! তাহলে পার্থক্য কোথায়? বুঝতে পারছি আপনাদের মাথায় এই প্রশ্নগুল ঘুরপাক খাচ্ছে। অনেকের কাছেই মনে হতে পারে, এটিরও ত সাধারণ ক্যান্ডেল এর মতন, একটি Body এবং উপরে নিচে লম্বা অংশ রয়েছে, যাকে বলা হয়ে থাকে Shadow ।

Heikin Ashi

আসলে আমাদের সাধারনত ট্রেডিং চার্টে যেই ধরনের ক্যান্ডেল নিয়ে ট্রেড করি তার সাথে এটির বেশ কিছুটা পার্থক্য রয়েছে। দুইটির মধ্যে ব্যাপক আকারের পার্থক্য আছে যা পরের আর্টিকেলটিতে আপনাদের সামনে তুলে ধরবো। এটির বিষয়বস্তু একটু বড় যার কারনে কয়েকটি ভাগে আপনাদের সামনে এর সকল কিছু আপনাদের জন্য উপস্থাপন করবো যাতে করে সহজে বিষয়গুলকে বুঝতে পারেন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here