Heikin Ashi কিভাবে চার্টে ব্যবহার করবেন?

0
78
Heikin Ashi Chart
- ফ্রি কপি ট্রেডিং -

Heikin Ashi Chart – আগের আর্টিকেল গুলোতে আমরা হাইকেন আশি সম্পর্কে প্রাথমিক কিছু তথ্য জেনেছি। এটি কি, সাধারন ক্যান্ডেলস্টিক চার্ট এর সাথে এটির পার্থক্য এবং কিভাবে হাইকেন আশি ক্যালকুলেট করতে হয় সে সম্পর্কে। এখন হচ্ছে, আমরা দেখবো কিভাবে এই হাইকেন আশি ট্রেডে আমরা ব্যবহার করবো সে সম্পর্কে। অর্থাৎ, হাইকেন আশি কিভাবে চার্টে ব্যবহার করবেন সেটির ব্যবহার আজ আমরা শিখবো

প্রথমেই বলে রাখি, প্রফেশনাল ট্রেডাররা এটি মুলত ব্যবহার করেন মার্কেট প্রাইস হুট-হাট কিংবা এলোমেলো মুভমেন্টগুলো থেকে বাঁচার জন্য। আরও স্পষ্ট করে যদি বলি তাহলে বলতে হবে, মার্কেট এর আসল ট্রেন্ড বোঝার জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে।

যেহেতু মার্কেট এর এলোমেলো মুভমেন্টগুলোকে হাইকেন আশি ক্যান্ডেলস্টিক চার্ট এর মাধ্যমে বাদ দেয়া যায়, এর কারনে মার্কেট প্রাইস এর বিদ্যমান আসল ট্রেন্ড সম্পর্কে ট্রেডাররা ভাল ধারনা পেয়ে থাকেন। অর্থাৎ, আসল ট্রেন্ড!

আগের আর্টিকেলে আমরা Heikin Ashi Calculation সম্পর্কে বিস্তারিত আলচনা করেছিলাম। যেখানে শিখেছিলাম, এটি মুলত ক্যান্ডেল এর এভারেজ এর মাধ্যমে হিসাব করে চার্ট প্রদান করে থাকে। যার কারনে হাইকেন আশি ক্যান্ডেলগুলোর বিদ্যমান Shadow/Tail গুলো, সাধারন জাপানিজ ক্যান্ডেল এর তুলনায় অনেক কম হয়ে থাকে।

সাধারন জাপানিজ ক্যান্ডেলস্টিক এর মতন যদি ক্যান্ডেল এর উপরে কিংবা নিচে যদি কোনও লম্বা Shadow কিংবা Tail থাকে এটি মুলত শক্তিশালি ট্রেন্ড এর নিরদেশনা প্রদান করে থাকে।

Green candles: যদি হাইকেন আশি এর ক্যান্ডেলগুলোর নিচে কোনও shadow না থাকে তাহলে এটি শক্তিশালী আপট্রেন্ড এর নির্দেশ করে থাকে।

Red candles: যদি হাইকেন আশি এর ক্যান্ডেলগুলোর উপরে কোনও shadow না থাকে তাহলে এটি শক্তিশালী ডাউনট্রেন্ড এর নির্দেশ করে থাকে।

প্রফেশনাল ট্রেডাররা মুলত এটি চার্টে ব্যবহার করেন দুইটি কাজের জন্যঃ

  1. ট্রেন্ড ডিরেকশন এবং,
  2. ট্রেন্ড এর শক্তি পরিমাপ করার জন্য।

সুতরাং, আপনি যদি মার্কেট ট্রেন্ড সহজে বুঝতে চান এবং ট্রেন্ডে থেকে প্রফিট গ্রহন করতে চান তাহলেই আপনার জন্য এই Heikin Ashi Chart ।

Heikin Ashi Chart ব্যবহার করে কিভাবে ট্রেন্ড বুঝবেন?

হাইকেন আশি ক্যান্ডেলস্টিক চার্টে আমরা শুধুমাত্র দুই রঙের (লাল এবং সবুজ) মসৃণ ক্যান্ডেল দেখতে পাই। যেখানে, সবুজ রঙের ক্যান্ডেল, আপট্রেন্ড এর নির্দেশ করে এবং লাল রঙের ক্যান্ডেল ডাউনট্রেন্ড এর নির্দেশনা প্রদান করে থাকে। নিচের চার্টে এর অর্থ খুজে পাবেন।

Heikin Ashi Chart এর মাধ্যমে ট্রেন্ড এর শক্তি নিরূপণ

মার্কেট ট্রেন্ড এর শক্তি পরিমাপ করার জন্য মুলত এর ক্যান্ডেল এর Shadow কিংবা Tail কাজ করে থাকে। অর্থাৎ আপনি চার্টে ক্যান্ডেল Shadow এর দিকে লক্ষ্য করলেই বুঝতে পারবেন বিদ্যমান মার্কেট ট্রেন্ড এর শক্তি কি রকমের আছে। নিচের চিত্রটি ভাল করে লক্ষ্য করুন।

চিত্রটি ভাল করে লক্ষ করে বুঝতে পারেন, অনেকগুলো সবুজ রঙের ক্যান্ডেল রয়েছে যেটির নিচে কোনও Shadow কিংবা Tail নেই। লাল রঙের ক্যান্ডেলগুলোর ক্ষেত্রে ঠিক এর বিপরীত অর্থাৎ, উপরে কোনও Shadow কিংবা Tail নেই।

অর্থাৎ, ট্রেন্ড এর সময় ক্যান্ডেলগুলো বিপরীতদিকে কোনও Shadow প্রদান করে না।

যখন দেখবেন, ক্যান্ডেলে কোনও Shadow কিংবা Tail নেই তখন বুঝবেন, প্রাইস শক্তিশালী ট্রেন্ডে রয়েছে।

সুতরাং, Heikin Ashi Chart টার্মিনালে ব্যবহার করে বিদ্যমান ট্রেন্ড এর শক্তি নিরূপণ করার জন্য শুধুমাত্র আপনাকে দেখতে হবে বিদ্যমান ক্যান্ডেলগুলোতে কি কোনও Shadow রয়েছে কিনা!

যেসকল ক্যান্ডেলগুলোতে কোনও shadow থাকে না সেগুলোকে ট্রেডিং এর ভাষায় বলা হয়ে থাকে “shaved candles“।

ক্যান্ডেল এর যেদিকে কোনও shadow থাকে না সেগুলোকে আবার ভিন্ন নামেও ডাকা হয়ে থাকে। যেমন ধরুন, এই নিচের চিত্রটি।

অর্থাৎ, যেই ক্যান্ডেলের নিচে কোনও Shadow না থাকে তাহলে তাকে ডাকা হয় “shaved bottom“ নামে। এবং যেই ক্যান্ডেলের উপরে কোনও Shadow না থাকে তাহলে তাকে ডাকা হয় “shaved head“ নামে।

একটি বিষয় সবসময়ই মনে রাখবেন, Heikin Ashi Chart এর বিদ্যমান ক্যান্ডেলগুলোর রঙ যাই হোক না কেন এটিতে আমাদের দেখতে হবে ক্যান্ডেলগুলো কি আকৃতির গঠিত হচ্ছে। অর্থাৎ, এর উপরে কিংবা নিচে কোনও Shadow আছে কিনা। এতে করে আপনি ভবিষ্যৎ প্রাইস এবং ট্রেন্ড সম্পর্কে কিছুটা ধারনা পেতে পারেন।

পরের আর্টিকেলটিতে আমরা জানার এবং শিখার চেষ্টা করবো কিভাবে ট্রেডিং টার্মিনালে Heikin Ashi চার্ট ব্যবহার করে ট্রেডে এন্ট্রি গ্রহন করবেন। সুতরাং, পরের আর্টিকেলগুলোতে আরও বেশি মনোযোগী হওয়ার অনুরোধ করছি।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here