Heikin Ashi চার্ট এর সীমাবদ্ধতা

0
44
Heikin Ashi Limitations
- ফ্রি কপি ট্রেডিং -

Heikin Ashi Limitations – আগের আর্টিকেলগুলোতে হাইকেন আশি চার্ট এর সাথে সম্পর্কিত বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি। যেমন, হাইকেন আশি কি?, সাধারন জাপানিজ ক্যান্ডেলস্টিক চার্ট এর সাথে এটির পার্থক্য, হাইকেন আশি এর ক্যালকুলেশন, কিভাবে হাইকেন আশি চার্ট বুঝবেন এবং কিভাবে রিয়েল ট্রেডে হাইকেন আশি চার্ট ব্যবহার করে ট্রেড করবেন ইত্যাদি।

আজকের আর্টিকেলটিতে এটির কিছু প্রতিবন্ধকতা নিয়ে আপনাদের সাথে আলচনা করবো। অর্থাৎ, Heikin Ashi Limitations আর্টিকেল থেকে জানতে পারবেন, ট্রেডিং এর জন্য সবসময়ই এই কৌশল কাজ করে না। এটির পিছনে মুলে কারন হচ্ছে, যাতে করে আপনারা সহজ এবং বিস্তারিতভাবে এই হাইকেন আশি সম্পর্কে জেনে বুঝে তারপর ট্রেড শুরু করেন। মনোযোগ সহকারে টপিকটি বিস্তারিত পড়ে নেয়ার অনুরধ করছি।

রিয়েল ট্রেডিং এর জন্য অন্যান্য আরও যেসকল টেকনিক্যাল টুলস পাওয়া যায় যেমন ধরুন, বিভিন্ন চার্ট প্যাটার্ন, ইন্ডিকেটর ইত্যাদি মতনও হাইকেন আশি চার্ট এরও কিছু প্রতিবন্ধকতা রয়েছে। এখানে “প্রতিবন্ধকতা” অর্থ হচ্ছে, যখন এটি সঠিকভাবে কাজ করতে সক্ষম হয় না। সেটিকে বোঝাতে চেয়েছি। তাহলে চলুন, বিস্তারিত জেনে নেই।

হাইকেন আশির ক্যান্ডেল্গুলো সবসময় আসল প্রাইস চার্টে প্রদর্শন করে না।

সাধারন জাপানিজ ক্যান্ডেলস্টিকগুলো চার্টে সরাসরি প্রাইস এর প্রদর্শন করলেও হাইকেন আশির ক্যান্ডেলস্টিকগুলো সরাসরি সঠিক প্রাইস এর প্রদর্শন করে না। কেননা আমরা জানি, হাইকেন আশি চার্ট এর ক্যান্ডেলগুলো মুলত কাজ করে “প্রাইস এর এভারেজ ক্যাল্কুলেট করার মাধ্যমে”। যার কারনে, এটি কখনোই একটি নির্দিষ্ট টাইমফ্রেম এর মধ্যে ক্যান্ডেল এর নির্দিষ্ট Open কিংবা Close প্রাইস প্রদর্শন করে না।

বুঝতে কষ্ট হচ্ছে নিশ্চয়! চিন্তার কিছুই নেই। চলুন উধারন দেখে নেয়া যাক। তাহলে বিষয়টি আপনাদের জন্য সহজ হয়ে যাবে।

নিচের চিত্রে, মেজর কারেন্সি পেয়ার EUR/USD এর Daily টাইমফ্রেম এর একটি চার্ট আপনাদের সামনে উপস্থাপন করছি। এই চার্টে সাধারন জাপানিজ ক্যান্ডেলস্টিক এর বদলে হাইকেন আশি চার্ট ব্যবহার করা হয়েছে।

অনুগ্রহ করে উপরের চার্টের সর্বশেষ ক্যান্ডেলটির দিকে লক্ষ্য করুন। তাহলে কিছু বিষয় বুঝতে পারবেন-

  • ক্যান্ডেল টির রঙ হচ্ছে লাল। যার অর্থ হচ্ছে, ক্যান্ডেলটির Open প্রাইস থেকে Close প্রাইস হচ্ছে নিচে।
  • ক্যান্ডেলটির Open প্রাইস ছিল, 1.09005
  • ক্যান্ডেলটির Close প্রাইস ছিল, 1.08531

এবার চলুন একই চার্টটি আমরা পুনরায় দেখার চেষ্টা করি, এবার আমরা সাধারন জাপানিজ ক্যান্ডেলস্টিক চার্ট এর ব্যবহার করবো

অনুগ্রহ করে উপরের চার্টের সর্বশেষ ক্যান্ডেলটির দিকে লক্ষ্য করুন। তাহলে কিছু বিষয় বুঝতে পারবেন-

  • ক্যান্ডেলটির রঙ হচ্ছে সবুজ। যার অর্থ হচ্ছে, ক্যান্ডেলটির Close প্রাইস হচ্ছে এটির Open প্রাইস এর উপরে।
  • অথচ, আমরা যখন হাইকেন আশি চার্ট ব্যবহার করেছিলাম, তখন দেখেছি লাল ক্যান্ডেল প্রদর্শন করছে। কিন্তু বাস্তবিক অর্থে, EUR/USD কারেন্সি পেয়ারটির প্রাইস ওই দিনের জন্য ঊর্ধ্বমুখী অবস্থানে থেকেই শেষ হয়।
  • ক্যান্ডেলটির Open প্রাইস ছিল, 1.08373
  • ক্যান্ডেলটির Close প্রাইস ছিল, 1.08706

কি? মাথা খারাপ হয়ে যাচ্ছে? চলুন সহজ করার জন্য বিষয়গুলোকে একটি ডায়াগ্রাম এর মধ্যে দেখার চেষ্টা করি।

চার্ট এর ধরন সর্বশেষ ক্যান্ডেল Open প্রাইস Close প্রাইস
Heikin Ashi Candlestick Red 1.09005 1.08531
Traditional Candlestick Green 1.08373 1.08706

 

কোনও পার্থক্য কি বুঝতে পারছেন?

সাধারন ক্যান্ডেলস্টিক চার্টে ক্যান্ডেল সবুজ অবস্থাতে ক্লোজ হলেও হাইকেন চার্ট আমাদের সিগন্যাল দিচ্ছে EUR/USD কারেন্সি পেয়ারটি এখনও ডাউনট্রেন্ড এর মধ্যেই অবস্থান করছে। যেখানে আসলেই কারেন্সি পেয়ারটি ঊর্ধ্বমুখী অবস্থানেই ছিল।

মনে রাখবেন, আপনাকে বুঝতে হবে, চার্টে কোন প্রাইস দেখছেন।

যেহেতু আপনি রিয়েল টাইম মার্কেট প্রাইস এর আসল Open এবং Close প্রাইস দেখতে পারেন না এটি ব্যবহার করে যার কারনে অনেক ট্রেডারই আছে যারা Heikin Ashi কে প্রাইস চার্ট এর বিপরীতে INDICATOR হিসাবে ব্যবহার করে থাকেন।

হাইকেন আশি চার্ট প্রকৃত প্রাইসকে অস্পষ্ট করে ফেলে

রিয়েল ট্রেডিং এর জন্য, ক্যান্ডেল এর ক্লোজিং প্রাইস ট্রেডারদের জন্য অনেকবেশি গুরুত্বপূর্ণ। কিন্তু হাইকেন আশি ক্যান্ডেলস্টিক চার্টে প্রতিটি ক্যান্ডেল এর ক্লোজিং প্রাইস প্রদর্শিত হয়না।

কারন, হাইকেন আশি চার্টের ক্লোজিং প্রাইস ক্যাল্কুলেটেড হয় নিচের ফর্মুলায়ঃ

Close = (Open+High+Low+Close) / 4

অর্থাৎ, আপনি শুধুমাত্র এভারেজ ক্লোজিং প্রাইস দেখতে পাবেন।

অর্থাৎ, চার্টে হাইকেন আশি ব্যবহার করার সময় অবশ্যই আপনাকে মনে রাখতে হবে, আপনি ক্যান্ডেল এর যেই ক্লোজিং প্রাইসটি দেখছেন সেটি এভারেজ ক্লোজিং প্রাইস। আসল ক্লোজিং প্রাইস নয়।

আপনি যদি রিয়েল টাইম চার্টটিকে হাইকেন আশি চার্ট থেকে পরিবর্তিত করে সাধারন জাপানিজ ক্যান্ডেলস্টিক চার্টে নিয়ে আসেন তাহলেই এই পার্থক্যটি বুঝতে পারবেন।

ডে ট্রেডার কিংবা স্কাল্পার এর জন্য এই চার্ট খুব ভাল কাজ করে না।

যেহেতু হাইকেন আশি ক্যান্ডেলস্টিক কাজ করার জন্য পূর্বের দুইটি ক্যান্ডেল এর প্রাইস এর প্রয়োজন হয় তাই এটির মাধ্যমে কোনও ট্রেডিং কৌশল ব্যবহার করার জন্য কিংবা ট্রেড সেটাপ এর জন্য লম্বা সময়ের প্রয়োজন পরে।

অন্যদিকে, যারা লংটার্ম ট্রেড করতে পছন্দ করেন যেমন, সুইং ট্রেডার কিংবা পজিশন ট্রেডার তাদের অবশ্য এটিতে তেমন কোনও সমস্যা হয়না। কেননা এই ধরনের ট্রেডাররা এন্ট্রি পজিশন গ্রহন কিংবা সেটিকে ক্লোজ করার জন্য প্রচুর সময় ধরে অপেক্ষা করেন। যার কারনে, যদি ট্রেড সেটাপ এর জন্য বেশি সময়ের প্রয়োজনও হয় তাতে খুব বেশি কিছু আসে যায়না।

তবে যারা ছোট সময়ের জন্য ট্রেড করেন, যেমন ডে-ট্রেডার এবং স্কাল্পার যারা আছেন তাদের জন্য এটি একটি ইস্যু হতে পারে। কেননা, এরা খুব ছোট সময়ের জন্য ট্রেডিং করে থাকেন যার ফলে হাইকেন আশি যদি সময় বেশি নেয় ট্রেন্ড বোঝাতে তাহলে সর্বনাশ হয়ে যেতে পারে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here