ফান্ডামেন্টাল এনালাইসিস

0
121
Fundamental Analysis
- ফ্রি কপি ট্রেডিং -

টেকনিক্যাল এনালাইসিস যেমন, চার্টে প্রাইসের এর মুভমেন্ট এর নির্ভর করে ভবিষ্যৎ গন্তব্য সম্পর্কে ধারনা প্রদান করে থাকে ঠিক তেমনই Fundamental Analysis, একটি দেশের সারভিক অবস্থান বিবেচনা করে, সেই সাথে কারেন্সি এর সাথে সম্পর্কিত দেশের অর্থনীতি, বিভিন্ন ধরনের নিউজ গুলোর বিচার-বিশ্লেষণ করার মাধ্যমে, ট্রেডারকে সেই কারেন্সির শক্তি নির্ণয় করতে সহায়তা করে থাকে।

ভিডিও টিউটোরিয়াল –

অর্থাৎ, ফান্ডামেন্টাল এনালাইসিস হচ্ছে এমন একটি অবস্থা যেটা একটি দেশের Economic, Social & Political অবস্থা বিচার-বিশ্লেষণ করে ওই দেশের বর্তমান অর্থনৈতিক কন্ডিশন কি সেটার একটি সম্যক ধারনা প্রদান করে থাকে। আপনাকে বুঝতে হবে কি কারনে বিভিন্ন দেশের বিভিন্ন নিউজ যেমন, Unemployment Rate এর রেশিও বাড়ার কারনে ওই দেশের কারেন্সি মার্কেটে এবং Monitory Policy তে কিভাবে প্রভাবিত হয়।

যদি চিন্তা করেন, তাহলে শেষ কোথায় গিয়ে হবে সেটি বলতে পারছি না। মনে হতে পারে, আমরা Economics এর ক্লাস করছি। যাই হোক, শুরু থেকেই বলে আসছি, কারেন্সি পেয়ারের প্রাইসের মুভমেন্ট মুলত হয়, মার্কেটে সেই কারেন্সির চাহিদা এবং যোগানের পরিমাণ কেমন রয়েছে সেটির উপর। এই চাহিদা-যোগানকে ফরেক্স ট্রেডিং এর ভাষায় বলা হয় এক্সচেঞ্জ রেট।

এখন আপনি যদি, এই সাপ্লাই-ডমান্ড থিওরি ভালো করে বুঝতে পারেন, তাহলে বুঝতে পারবেন কেন কারেন্সি পেয়ার এর মুভমেন্ট হয় এবং হলে সেটি কমবে নাকি বাড়বে। ফান্ডমেন্টাল এনালাইসিস, ট্রডারকে চার্ট থেকে তথ্য বুঝতে সহায়তা করেনা। অর্থাৎ, এই বিষয়গুলোকে চিন্তা করতে হবে “Think out of the Busket” এই প্রবাদ অনুসারে।

আমরা সবাই এই কথা জানি, একটি দেশের মুদ্রা সেই দেশের অর্থনীতির ধারক এবং বাহক। যদি কোনও দেশের মুদ্রার মান ভালো হয় এবং সেটি ক্রমশ বৃদ্ধি পেতে থাকে তাহলে ধরে নিতে হবে সেই দেশের অর্থনীতির চাকা অনেকবেশী গতিশীল এবং আরও উন্নত হচ্ছে। অর্থনীতির উন্নয়ন এর অব্যাহত ধারা, আকৃষ্ট করে মুলত বৈদেশিক বিনিয়োগকারীদের। যারা সেই দেশে তখন বিনিয়োগ করতে অনেকবেশী উৎসাহী হয়।

আর এই বৈদেশিক বিনিয়োগ হচ্ছে, যেকোনো দেশের অর্থনীতি শক্তিশালী হচ্ছে কিনা সেটি বোঝার সবথেকে সহজ উপায়। এখন দেশের অর্থনীতির অবস্থা যদি ভালো থাকে তাহলে সেই দেশের মুদ্রা মান এর কি হবে?

শক্তিশালী নাকি দুর্বল? নিজে ভালো করে চিন্তা করে কমেন্ট সেকশনে উত্তরটি জানাবেন আশা করি।

এই ধরনের এনালাইসিসের প্রধান কারন হচ্ছে, দেশের বর্তমান এবং ভবিষ্যৎ অর্থনৈতিক আবস্থা ভালো নাকি খারাপ সেটি যাচাই করা এবং এরকারনে তাদের মুদ্রার মান কিংবা ভ্যালুর পরিমাণ নির্ণয় করা। অর্থনৈতিক অবস্থা ভালো কোনও দেশে, বৈদেশিক বিনিয়োগের পরিমাণ অনেক বেশী থাকে এবং সেটি বাড়তেই থাকে, এসব বিনিয়োগ এর কারনে, বিনিয়োগকারীরা তখন ওই দেশের কারেন্সির ব্যবহার শুরু করেন কেননা, আপনি যেই দেশে ব্যবসা করতে যাবেন, আপনাকে সেই দেশের মুদ্রা ব্যবহার করেই সেখানে সবকিছু ক্রয়-বিক্রয় করতে হবে।

এক কথায় Fundamental Analysis হচ্ছে,

 

একটি উধাহরন নিয়ে বুঝিয়ে বলছি, ধরুন U.S. Dollar (USD) আরও বেশী শক্তিশালী হচ্ছে কারন U.S. Economy আগের থেকে আরও বেশী উন্নত হচ্ছে, তাহলে এই Economic Growth এবং Inflation কে নিয়ন্ত্রনে রাখবার জন্য কেন্দ্রীয় ব্যাংকের Interest Rate বাড়াতে হবে। অর্থাৎ, USD সম্পদ হিসাবে আরও বেশী আকর্ষণীয় হবে সবার কাছে।

এইকারনে, নতুন উদ্যোক্তারা ভবিষ্যতের জন্য USD কিনবেন, এই কারনে USD আরও বেশী শক্তিশালী হবে এবং এর মার্কেটে এর চাহিদাও তুলনামূলকভাবে আগের থেকে বৃদ্ধি পাবে। এর সরাসরি প্রভাবে আমরা পাবো ফরেক্স ট্রেডিং চার্টে, USD সম্পর্কিত কারেন্সি পেয়ারগুলোর প্রাইসে।

পরবর্তী কোর্সগুলো আমরা বিভিন্ন ধরনের, Economical Events নিয়ে আরও বেশী করে আলোচনা করবো এবং এটাও জানবো এসব নিউজের প্রভাব কিভাবে একটা দেশের অর্থনৈতিক অবস্থা এর উপর প্রভাব বিস্তার করে। এর আগ পর্যন্ত এতটুকু জেনে রাখুন, Fundamental Analysis হচ্ছে একটি দেশের বর্তমান এবং ভবিষ্যৎ কারেন্সির অবস্থা শক্ত নাকি দুর্বল এটা পরিমাপ করার একটি পদ্ধতি।

আপনাকে জানতে হবে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক “ফেডারেল রিজার্ভ সিস্টেম” এর গভর্নর কে এবং সেই সাথে রিটেইল সেলস এর ডাটা কিভাবে আমারিকার অর্থনীতিকে প্রভাবিত করে। এই তথ্যগুলো বিশ্লেষণ করার ক্ষমতা আপনার থাকতে হবে। অনেকটাই একজন “অর্থনীতিবিদ” এর মতন।

ফান্ডামেন্টাল বিষয়গুলো ব্যবহার করে ট্রেডিং করার পূর্বে অবশ্যই আপনাকে বুঝতে হবে কিভাবে কারেন্সি মান এর উপর সেই দেশের সার্বিক অর্থনীতি, অর্থনৈতিক নিউজগুলো কিভাবে প্রভাব ফেলে যার কারনে কারেন্সির এক্সচেঞ্জ রেট এর পরিবর্তন সংগঠিত হয়। এটির জন্য মুলত প্রয়োজন হবে macroeconomics এবং geopolitics সম্পর্কে ভালো জ্ঞান থাকা।

তবে জ্ঞান না থাকলেও ভয় পাবার কিছুই নেই। শুধু এটটুকু মনে রাখুন, Fundamental Analysis হচ্ছে এমন একটি মাধ্যম যেটি ব্যবহার করে, একটি দেশের অর্থনীতি সেই দেশের মুদ্রা মান এর উপর কি ধরনের প্রভাব ফেলছে সেটি বের করা এবং সে অনুসারে কারেন্সিটির ভ্যালু শক্তিশালী নাকি দুর্বল হচ্ছে সেতি নির্ণয় করাকে বোঝায়।

আমরা বিষয়গুলো আরও বেশী সহজ করে, আপনাদের কাছে উপস্থাপন করবো যাতে করে শিখতে সুবিধা হয়। সুতরাং, চিন্তার কোনও কারন নেই।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।
পূর্বের আর্টিকেলফরেক্স ট্রেডিং এর ইতিহাস
পরবর্তী আর্টিকেলসেন্টিমেন্টাল এনালাইসিস
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here