সেন্টিমেন্টাল এনালাইসিস

0
93
Sentimental Analysis
- ফ্রি কপি ট্রেডিং -

Sentimental Analysis হচ্ছে মুলত একজন ট্রেডার একটি নির্দিষ্ট কারেন্সি পেয়ার সম্পর্কে ঠিক কি চিন্তা করছে সেটিকে বোঝায়। আগের কোর্স থেকে জানতে পেরেছেন, কিভাবে প্রাইস একশন মার্কেটকে প্রভাবিত করে থাকে। কিন্তু আমাদের মতন ফরেক্স ট্রেডারদের জন্য প্রাইসের-মার্কেটকে প্রভাবিত করা বুঝতে পারা, এতটাও সহজ নয়।

ফরেক্স মার্কেট কখনোই ট্রেডিং এর সাথে সম্পৃক্ত তথ্য উপস্থাপন করেনা কারন তাহলে ট্রেডাররাও একইভাবে মার্কেট প্রাইসের সাথে মুভ করতে থাকবে। এ কারনেই Sentimental Analysis অনেক গুরুত্বপূর্ণ।

প্রত্যেক ট্রেডারদের তাদের আলদা আলাদা মার্কেট বিশ্লেষণ করার ক্ষমতা রয়েছে। মার্কেট মূলত, আপনি, আমি এবং আরও যারা ট্রেডার আছেন তাদের একসাথে প্রতিফলন করে থাকে। প্রত্যেক ট্রেডার তাদের নিজ নিজ বিচার-বিশ্লেষণ করার মাধ্যমে নিজ পজিশন নিয়ে থাকে।

– ভিডিও টিউটোরিয়াল –

উধারন হিসাবে বলা যায় Facebook এর কথা। ফরেক্স মার্কেটও অনেকটা ফেইসবুক প্রতিষ্ঠান এর কোডিং এর মতন একটি জটিল নেটওয়ার্ক যেখানে এমন অনেক ব্যবহারকারী আছে যারা ভুল, মিথ্যা তথ্য সরবরাহ করার মাধ্যমে বিভ্রান্তি ছড়িয়ে থাকে। ফরেক্স মার্কেট মুলত, আপনি, আমি সহ অন্যান্য আরও ট্রেডার যেমন ওয়ারেন বাফেট, বিল গেটস, জুকারবার্গ এর মতন ট্রেডাররা কারেন্সি পেয়ার সম্পর্কে কি চিন্তা করছেন সেটির প্রতিফলন প্রকাশ করে থাকে।

প্রতিটি ট্রেডার, প্রাইসকে নিয়ে কি চিন্তা করছে সেটির প্রতিফলন দেখতে পাওয়া যায়, সেই কারেন্সি পেয়ারে ট্রেডার কি পজিশনে এন্ট্রি গ্রহন করছে সেটির উপর। সমস্য হচ্ছে, ফরেক্স মার্কেটকে আপনি কখনই আপনার জন্য ভালো হবে এভাবে নিয়ন্ত্রন করতে পারবেননা।

যদি আপনি সঠিক ধারনাও করে থাকেন, USD আরও বেশী শক্তিশালী (BUY) হবে কিন্তু হতেপারে, বাকি ট্রেডাররা এটাকে দুর্বল (Sell) পজিশন নিয়ে বসে থাকবে। এখানে আপনার কিছুই করার থাকবে না। কেননা, আপনি ত আর  George Soros or Goldman Sachs! নন।

একজন ফরেক্স ট্রেডার হিসাবে আপনাকে এই সবকিছুকে বিবেচনায় রাখতে হবে। আপনাকে Sentimental Analysis করে দেখতে হবে। আপনার নিজের বিচার-বিশ্লেষণ করে দেখতে হবে আপনি Buy নাকি Sell এ যাবেন?

তারপর আপনাকে চিন্তা করতে হবে, কিভাবে নিজ ট্রেডিং কৌশলে সেটি ব্যবহার করে এন্ট্রি পজিশন গ্রহন করবেন।

এখন যদি আপনি চিন্তা করেন, “অনেক হয়েছে, এই ঝামেলা মাথায় নেয়ার কিছু নাই” আল্লাহ ভরসা!” তাহলে বলে হবে এতে আপনারই লস কিংবা ক্ষতি হবে। কেননা সেন্টিমেন্টাল এনালাইসিস হচ্ছে এক ধরনের ট্রেডিং ইন্ডিকেটর

কেন? চলুন এর পিছনে কিছু যুক্তি জেনে নেয়া যাক-

একটি যুক্ত হচ্ছে, ধরুন সবাই (কিংবা বেশীরভাগ) ট্রেডারই একই রকম করে চিন্তা করেন অর্থাৎ, এদের সবার ট্রেডিং সেন্টিমেন্ট একই রকম, তাহলে এখন সময় হয়েছে এদের বিপরীতদিকে চিন্তা করে এবং সে অনুসারে অন্যদের ট্রেডিং সেন্টিমেন্ট এর বিপরীতে গিয়ে এন্ট্রি গ্রহন করা হল।

যেমন ধরুন, যদি মার্কেটে অবস্থিত বেশীরভাগ ট্রেডারই EUR/USD কারেন্সি পেয়ারে বুল্লিশ কিংবা আপট্রেন্ড এর চিন্তা করেন তাহলে আপনি এদের বিপরীতে অর্থাৎ, শর্ট পজিশন কিংবা Sell পজিশনে এন্ট্রি গ্রহন করার চিন্তা করলেন।

এখন প্রশ্ন হচ্ছে, কেন আপনি বিপরীত পজিশনে এন্ট্রি গ্রহন করলেন? এই প্রশ্নের উত্তর বুঝতে হলে আমাদের অন্যান্য কোর্সগুলোতে মনোযোগ সহকারে অংশ গ্রহন করতে হবে।

এছাড়াও আপনি শুনবেন প্রায় ৭০-৮০ ভাগ ট্রেডারই ভুল চিন্তা করে এন্ট্রি পজিশন গ্রহন করে থাকেন। তাহলে, এখন আপনি যদি জানেন এরা EUR/USD কারেন্সি পেয়ার ভুল এন্ট্রি গ্রহন করেছেন বিধায় লস করেছে, তাহলে আপনি কি করবেন? 🤔

আমরা আপনাকে শিখাব কিভাবে কারেন্সি মার্কেটকে আপনি Sentiment Analysis এর মাধ্যমে আপনার জন্য লাভজনক করে নিতে পারবেন। সুতরাং, সুবিধা হচ্ছে এদের বিপরীতে এন্ট্রি গ্রহন করা। সুতরাং, মার্কেট এর পজিশনকে চিন্তা করতে হলে সেন্টিমেন্টাল এনালাইসিস অনেকবেশী কার্যকরি। পরবর্তীতে আমরা কিভাবে এই এনালাইসিস ব্যাবহার করে ট্রেডে সুবিধা নিতে পারেন সে অনুযায়ী আপনাদের নির্দেশনা প্রদান করবো।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।
পূর্বের আর্টিকেলফান্ডামেন্টাল এনালাইসিস
পরবর্তী আর্টিকেলTechnical Analysis
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here