Technical Analysis

0
105
Technical Analysis
- ফ্রি কপি ট্রেডিং -

Technical Analysis হচ্ছে এমন একটি অবস্থা যার মাধ্যমে ট্রেডাররা মার্কেটের প্রাইস মুভমেন্ট সম্পর্কে ধারনা করে থাকেন। ট্রেডাররা এক্ষেত্রে মার্কেটের আগের High/Low হিসেব করে করে বর্তমান প্রাইস মুভমেন্ট সম্পর্কে একটি ধারনা করে থাকেন।

মূলত এটাই হচ্ছে টেকনিক্যাল এনালাইসিস। যদি প্রাইস আগে কোনও নির্দিষ্ট সাপোর্ট/রেসিসটেন্স এর মধ্যে থাকে তাহলে ট্রেডাররা ওই আগের প্রাইস মুভমেন্টের হিসেব করে নিউ ট্রেড পজিশনে এন্ট্রি গ্রহন করেন থাকে।

– ভিডিও টিউটোরিয়াল –

যেসকল ট্রেডাররা Technical Analysis করেন তাদের বলা হয় টেকনিক্যাল এনালিস্ট। আর যেসকল ট্রেডাররা এই টেকনিক্যাল বিষয়গুলোর উপর লক্ষ্য রেখে ট্রেডিং করেন তাদের বলা হয় টেকনিক্যাল ট্রেডার

মুলত ট্রেডিং চার্ট এর প্রাইস এর মুভমেন্ট লক্ষ্য করার মাধ্যমে এই ধরনের ট্রেডাররা মার্কেট পজিশন খুঁজে সেই হিসাবে এন্ট্রি গ্রহন করেন থাকেন। অর্থাৎ, এই ধরনের ট্রেডাররা মনে করেন, ফরেক্স মার্কেট এর সবকিছু চার্টেই রয়েছে। যার কারনে, টেকনিক্যাল ট্রেডাররা চার্ট এর বাইরে ভিন্ন কোনও কিছু চিন্তা করেন না। এরা পুরদমে চার্ট এর উপর নির্ভরশীল।

Technical Analysis is a key term of Forex Trading

এই ধরনের ট্রেডাররা মনে করেন, মার্কেট এর সাথে সম্পৃক্ত সকল ফান্ডামেন্টাল বিষয় প্রাইস এর মুভমেন্ট এর উপর নির্ভরশীল। চার্টের প্রাইস এর উপর নির্ভর করে সকল ইভেন্টগুলো সম্পাদিত হয়ে থাকে এবং টেকনিক্যাল ট্রেডার সে হিসাবে সেই প্রাইস লেভেলগুলোকে বিশ্লেষণ করে ট্রেডে এন্ট্রি গ্রহন করে থাকেন।

টেকনিক্যাল এনালাইসিস হচ্ছে, প্রাইস একশন এর প্রাণ। এর মাধ্যমেই মুলত আমরা চার্টে প্রাইস এর বর্তমান এবং ভবিষ্যৎ গন্তব্য স্থল কোনদিকে হতে পারে সে সম্পর্কে ধারনা পেতে পারি।

ফরেক্সে ট্রেডিং ভাষায় একটি প্রবাদ আছে, “History tends to repeat itself”. 

অর্থাৎ, এটিই হচ্ছে টেকনিক্যাল এনালাইসিস। যার অর্থ হচ্ছে, পূর্বে ঘটে যাওয়া প্রাইস এর মুভমেন্ট এর মাধ্যমে ভবিষ্যতে প্রাইস কোনদিকে যেতে পারে সেটি হিসাব করে দেখা এবং সে অনুযায়ী বিশ্লেষণ করার মাধ্যমে এন্ট্রি গ্রহন করা।

যেমন, যদি এমন কোনও প্রাইস লেভেল যেটি মেজর সাপোর্ট কিংবা রেসিস্টেন্স লেভেল ছিল পূর্ববর্তী সময়ে, এই প্রাইস লেভেলে এসে ট্রেডাররা তীক্ষ্ণ দৃষ্টি রাখেন এবং দেখেন, পূর্বের এই সাপোর্ট-রেসিস্টেন্স লেভেলটিকে প্রাইস বর্তমানে ব্রেক করতে সক্ষম হচ্ছে কিনা।

টেকনিক্যাল ট্রেডাররা মনে করেন, প্রাইস পূর্বের যেইভাবে অবস্থান করছিল, বর্তমানে সময়ে এসে প্রাইস এর আচরণ হবে একই রকমের। অর্থাৎ, ট্রেডাররা ধারনা করতে থাকেন, প্রাইস এইভাবে মুভ করতে পারে। মনে রাখবেন, টেকনিক্যাল এনালাইসিস মার্কেট এর গতিপথ সম্পর্কে Prediction এর পরিবর্তে Probability বেশী প্রাধান্য দেয়।

সুতরাং, পূর্বের প্রাইস মুভমেন্টকে বিচার-বিস্লেশন করার মাধ্যমে ভবিষ্যতে প্রাইস এর গতিপথ কি ধরনের হতে পারে সেটি বের করাই Technical Analysis এর কাজ। এখন এই প্রাইস মুভমেন্ট জানার জন্য অবশ্যই চার্ট এর দিকে ভালো করে লক্ষ্য রাখতে হবে।

Technical Analysis with support and resistance level

ফরেক্স ট্রেডিং সম্পর্কিত, কেউ যদি বলেন টেকনিক্যাল এনালাইসিস এর কথা, সবার আগে যেটা মনে হয় সেটা হচ্ছে মার্কেট চার্ট।

টেকনিক্যাল এনালাইসিস করার জন্য চার্ট ব্যবহার করা হয় কারন, একমাত্র চার্টই হচ্ছে পূর্বের (Historical) মুভমেন্ট দেখার সবচেয়ে ভালো এবং সবচেয়ে সহজ উপায়। আপনি যদি আপনার চার্টের আগের অবস্থা দেখেন তাহলে সে অনুসারে একটি ভালো মার্কেট ট্রেন্ড দেখে নতুন ট্রেড নিতে পারবেন।

তবে এক্ষেত্রে কিছু সমস্যাও রয়েছে। আসলে এটিকে সমস্যা বলা হলে ভুল হবে। আপনি যেমন চার্ট এর দিকে তাকিয়ে সারাদিন এর জন্য এনলাইসিস করতে পারেন ঠিক তেমনই অন্য আরও একজন ট্রেডার এই চার্টে এর দিকে তাকিয়েই ঠাকতে পারে। যার কারনে, প্রাইস একশন এর এই লেভেলগুলোকে সবাই চিহ্নিত করতে পারে এবং সবাই সেই অনুসারে এন্ট্রি পজিশন গ্রহন করার জন্য বসে থাকে। যার কারনে, এই লেভেলগুলোতে যেয়ে সবথেকে বেশী পরিমাণ ট্রেডার, মার্কেটকে ভুলভাবে চিন্তা করে এন্ট্রি নিয়ে বসেন এবং যার ফলে প্রাইস বিপরীত দিকে যেয়ে লস এর কারন হয়।

তবে যারা প্রফেশনাল ট্রেডার, তারা শুধুমাত্র অন্ধভাবে চার্ট এর দিকে তাকিয়েই এন্ট্রি গ্রহন করেন না। এই ট্রেডাররা মুলত Technical Analysis এর অন্তর্গত আরও বিষয়সমুহ যেমন, বিভিন্ন ধরনের Indicator ব্যবহার করে থাকেন। এখন আপনার হয়ত মনে হতে পারে, Bollinger Bands, Fibonacci এইগুলো কি? আমি তো এগুলোর নাম কখনোই শুনিনি! চিন্তার কিছু নেই। আমরাতো আছিই আপনাকে শিখানোর জন্য। আপনিও সবকিছুই জানতে এবং শিখতে পারবেন।

আরও জানুন –


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।
পূর্বের আর্টিকেলসেন্টিমেন্টাল এনালাইসিস
পরবর্তী আর্টিকেলGBPUSD এনালাইসিস, ২৯ মার্চ – ২ এপ্রিল ২০২১
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here