GBPUSD টেকনিক্যাল এনালাইসিস – ২২ জুলাই, ২০২০

0
75
GBPUSD Technical Analysis For July 22, 2020
- ফ্রি কপি ট্রেডিং -

FXBangladesh.com – এই বছরের শুরুটা মেজর কারেন্সি পেয়ার GBP/USD এর জন্য মোটেও ভালো হয়নি। বছরের শুরুতেই ব্রিটেন সম্পূর্ণরূপে ব্রেক্সিট চুক্তির বাস্তবায়ন সম্পন্ন করে যার মাধ্যমে ইতি টানে বিগত ৪ যুগের সম্পর্কের। এই বছরের জানুয়ারি মাসে, কারেন্সি পেয়ারটির সর্বাধিক প্রাইস লেভেল ছিল, 1.3305 এবং এর পর থেকে কারেন্সি পেয়ারটি নিম্নমুখী ধারা শুরু হয় যেখানে এই বছরের মার্চ মাসে বিগত ২৭ বছরের মধ্যে সর্বনিম্ন প্রাইস রেকর্ড হয় 1.1436 । তবে এর মুল কারন ছিল, বৈশ্বিক মহামারি COVID 19 এর প্রভাব। তবে প্রাইস পুনরায়, এই ক্ষতি পুষিয়ে নিতে সক্ষম হয় এবং পুনরায় 1.2800 লেভেল এর কাছাকাছি ফিরে আসে। চলুন একটি চার্টে থেকে ঘুরে আসি –

GBPUSD Technical Analysis For July 22, 2020 - Price is in the Descending Channel

এটি GBP/USD কারেন্সি পেয়ার এর Weekly টাইমফ্রেম এর একটি চার্ট। এখানে আমরা স্পষ্ট দেখতে পাচ্ছি কারেন্সি পেয়ারটি একটি নির্দিষ্ট ট্রেডিং রেঞ্জ এর মধ্যেই বিদ্যমান। অর্থাৎ, আমরা একটি নিম্নমুখী শক্তিশালী চ্যানেল এর উপস্থিতি লক্ষ্য করছি।

এই চ্যানেল মুলত শুরু হয় ২০১৭ এর অক্টোবর থেকে এবং এখন পর্যন্ত প্রাইস এই রেঞ্জ ব্রেকআউট করতে সক্ষম হয়নি এবং বিগত ৩১ মাস ধরে লংটাইমফ্রেমে প্রাইস এই রেঞ্জেই অবস্থান করছে। এ পর্যন্ত প্রাইস বেশকিছু বার এই রেঞ্জ থেকে চেষ্টা করেও সফল হতে পারেনি অর্থাৎ, ধরে নিতে পারি চ্যানেল এর এই রেঞ্জ অনেকবেশী শক্তিশালী।

বর্তমানে, বিদ্যমান এই চ্যানেল এর রেঞ্জ হচ্ছে প্রায় 1530 পিপ্স এর মতন। শর্ত অনুসারে, প্রাইস যখন চ্যানেল এর রেসিস্টেন্স লেভেল এর কাছাকাছি থাকবে তখন সেল এবং যখন সাপোর্ট লেভেল এর কাছাকাছি থাকবে তখন বাই এন্ট্রি গ্রহন করা যেতে পারে। সুতরাং, ভালো এন্ট্রির জন্য অপেক্ষা করাই হবে উত্তম।

ট্রেডিং পরামর্শ –

  • Weekly টাইমফ্রেম এর জন্য এনালাইসিসটি প্রদান করা হয়েছে।
  • নতুন করে কোনও BUY/SELL এন্ট্রি গ্রহন না করাই ভালো।
  • যাদের BUY এন্ট্রি রয়েছে সেটিকে ধরে রাখুন। টার্গেট লেভেল হচ্ছে 1.3000 এর কাছাকাছি।
  • নতুন করে SELL এন্ট্রির জন্য প্রাইস এর আরও অপেক্ষা করতে হবে। যদি প্রাইস রেসিস্টেন্স লেভেল অর্থাৎ 1.3000-50 এর কাছাকাছি থাকে তাহলে সেল এন্ট্রি গ্রহন করা যেতে পারে।

Covid19 সতর্কতা 

ইতিমধ্যেই বিশ্বের প্রায় ১৯৬টি দেশে ছড়িয়ে পড়েছে মহামারি এই ভাইরাস যার কারনে বড় বড় সকল দেশের স্টকমার্কেট এর সুচক কমছে ক্রমান্বয়ে। এমতাবস্থায়, ট্রেডিং এর সময় এবং এন্ট্রি পজিশন কম নেয়ার জন্য অনুরধ করছি আমরা এবং বিদ্যমান কোনও এন্ট্রি স্টপলস ছাড়া না রাখার পরামর্শ প্রদান করছি। কেননা, বিদ্যমান এই পরিস্থিতিতে আমরা যেকোনো ধরনের স্লিপেজ, প্রাইস গ্যাপ, কিংবা বড় ধরনের অস্বাভাবিক মুভমেন্টও দেখতে পারি। সুতরাং, নিজে সতর্ক থাকুন এবং ট্রেডিং এর জন্য পর্যাপ্ত মার্জিন এর ব্যবস্থা করে রাখুন।

ঝুঁকি সতর্কতা 

ফরেক্স ট্রেডিং একটি ঝুঁকিপূর্ণ বিনিয়োগ মাধ্যম। প্রকাশিত এই এনালাইসিস শুধুমাত্র আপনাকে মার্কেটের বিদ্যমান একটি ধারণা প্রদানের জন্য দেয়া হয়েছে। শুধুমাত্র, এই এনালাইসিস এর উপর ভিত্তি করেই কোনও ধরনের ট্রেডে এন্ট্রি গ্রহন করা থেকে বিরত থাকুন। আপনার কোনও ধরনের লস/ক্ষতির দায়ভার FX Bangladesh গ্রহন করবে না। বিস্তারিত জানার জন্য অনুগ্রহ করে আমাদের Risk Warning আর্টিকেলটি পড়ে নিন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here