লিভারেজ – কেন বেশীরভাগ ট্রেডারই এই বিষয় বুঝেন না?

4
391
leverage is A Silent Killer
leverage is A Silent Killer
- কপি ট্রেডিং পারফর্মেন্স -

বেশীরভাগ প্রফেশনাল ফরেক্স ট্রেডার কিংবা মানি ম্যানেজার যারা রয়েছেন তারা বড় লট এর সাথেই ট্রেড করতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকেন। NYSE (New York Stock Exchange) এর রিসার্চ এর একটি প্রতিবেদন অনুযায়ী যাদের একাউন্ট ব্যালেন্স $50000 এর কাছাকাছি তারা সাধারণত 1 Standard lot এ ট্রেড করে থাকেন। অন্যদিকে, যাদের একাউন্ট ব্যালেন্স এর পরিমাণ $5000 তাদের গৃহীত লট পরিমাণ 1 mini lot ।

আর আমাদের অভিজ্ঞতা অনুসারে, বাংলাদেশ থেকে যারা ট্রেড করছেন তাদের মধ্যে শতকরা ৯০ ভাগ ট্রেডারই বড় বড় লট এর ট্রেড করতে খুব বেশী পরিমাণ আগ্রহী থাকেন। আমাদের একটি রিসার্চ অনুসারে, যাদের একাউন্ট এর ব্যালেন্স $1000-$3000 তারা বেশীরভাগ সময়ই ষ্ট্যাণ্ডার্ড লট এর ব্রোকারে 0.50-1 লট এ ট্রেড করে থাকেন। আর অন্যদিকে যাদের ব্যালেন্স $1000 এর নিচে আর যারা মিনি লট এর ব্রোকারের একাউন্টে ট্রেড করেন তারাও ঠিক একই ভাবে 0.50-1 মিনি লট এর এন্ট্রি গ্রহন করতে পছন্দ করেন।

চলুন এই বিষয়ে আরও একটু বিস্তারিত জেনে নেই –

যদি প্রফেশনাল ট্রেডাররা $50,000 ব্যালেন্স নিয়ে স্ট্যান্ডার্ড লট এর ব্রোকারে 1 লট সমপরিমাণ এন্ট্রি নিয়ে থাকেন তাহলে নতুন কিংবা অনভিজ্ঞ ট্রেডার হয়ে ভাই কেন আপনি $1000 – $3000  ব্যালেন্স নিয়ে স্ট্যান্ডার্ড লট এর ব্রোকারে 1 লট সমপরিমাণ এন্ট্রি গ্রহন করেন? কিংবা $1000 এর নিচের ব্যালেন্স নিয়ে মিনি লট এর ব্রোকারে 1 লট এর এন্ট্রি নেন?

একটু চিন্তা করেন বলুন? কম ব্যালেন্স নিয়ে এত বড় লট এর এন্ট্রি কি সঠিক হচ্ছে?

সত্য কথা বলতে কি, যদিও আমাদের দেশের কেন্দ্রীয় ব্যাংক এর নীতিমালা কারণে কোনও ফরেক্স ব্রোকার সরাসরি অফিস কিংবা সার্ভিস পরিচালনা করতে পারে না তারপরও বিভিন্ন সময় শুনবেন, এই ব্রোকার আমাদের দেশে সেমিনার করছে কিংবা ওই ব্রোকার আমাদের দেশে কোনও প্রোগ্রাম পরিচালনা করছে। হয়তোবা আপনি নিজেও সেই সব ব্রোকারের সেমিনারে গিয়েছেন কিংবা শুনেছেন। তাহলে এখন আমাদের একটি প্রশ্নের সহজ উত্তর দিন, ব্রোকার কেন এই প্রোগ্রামগুলো করে থাকে?

এমাদের একটি রিসার্চ এর তথ্য অনুযায়ী শতকরা প্রায় ৯০ ভাগ বাংলাদেশী ট্রেডারই ফরেক্স ট্রেড করেন জুয়া খেলা কিংবা নেশাগ্রস্থও ব্যাক্তির মতন করে। যার ফলে প্রফিট করা আর সম্ভব হয় না। আর ট্রেডার যদি লস এর সম্মুখীন হন তাহলে সেটাই একদিক থেকে ব্রোকারের প্রফিট। আশা করি আপনি বুদ্ধিমান। অংকটা নিজেই মিলিয়ে নিতে পারেন।

ব্রোকারের কোনও ধরনের বিজ্ঞাপন কিংবা অফার এর প্রলোভনে পরে $2000 দিয়ে স্ট্যান্ডার্ড লট এর একাউন্ট এবং $250 দিয়ে মিনি লট এর ব্রোকারে একাউন্ট খুলে ট্রেড করতে যাবেন না।

Ignore Trading with Small Deposit

আবার কোনও কোনও ব্রোকার দেখা যায় $5 দিয়েই ট্রেড শুরু করার সুবিধা দেয়। সত্যি কথা বলতে কি, যখন কেউ আমাদের ফোন/ইমেইল করে বলেন- “$20/$30/$50 ডিপোজিট করে ফরেক্স ট্রেড শুরু করতে চাই” তখন আমাদের অবস্থা হয় এই ছবির মতন। যাই হোক, কাউকে হতাশ কিংবা হেয় করার জন্য আমরা বলি নি। কম ব্যালেন্স নিয়ে ট্রেড শুরু করে আজ পর্যন্ত কেউই সফলতা পায়নি আর ভবিষ্যতেও পাবে না। আর যদি আপনার জানা মতন কেউ পেয়েও তাহলে তার জন্য অভিধান (Dictionary) থেকে আমরা একটি শব্দ খুঁজে রেখেছি “Miracle”। যাই হোক চলুন আবার টপিকে ফিরে যাই –

বেশীরভাগ নতুন ট্রেডারই লস/ক্ষতি সম্মুখীন হন শুধুমাত্র কম ব্যালেন্স, আরও ভালো করে যদি বলি তাহলে বিনিয়োগ স্বল্পতার কারণে আর এর প্রধান কারণ হচ্ছে লিভারেজ কিংবা ট্রেডে কিভাবে লিভারেজ কাজ করে সেই বিষয়ে অজ্ঞতার কারণেঅর্থাৎ, নতুন কিংবা অনভিজ্ঞ ট্রেডারদের কাছে লিভারেজ হচ্ছে অনেকটা Silent Killing এর মতন।

তাহলে এখন নিজে কি করবেন? 

আপনি যদি নিজ থেকে একটি স্ট্যান্ডার্ড লট এর ব্রোকারে একাউন্ট খুলতে আগ্রহী থাকেন তাহলে আমাদের পরামর্শ হচ্ছে, ভাই কমপক্ষে $10,000 এর বিনিয়োগ লাগবে আর অন্যদিকে যদি $1,000 বিনিয়োগ করার চিন্তা করেন তাহলে মিনি লট এর ব্রোকার হচ্ছে আপনার জন্য আদর্শ। কি বলেন ভাই? এত বড় বিনিয়োগ কই থেকে করবো? তাহলে যাদের ব্যালেন্স কম তারা কি ট্রেড করবে না? আমরা কিন্তু বলিনি, কম ব্যালেন্স নিয়ে ট্রেড করা যাবে না। যারা সম্পূর্ণভাবে নতুন কিংবা যারা অনভিজ্ঞ তারা কোনওভাবেই এর থেকে কম বিনিয়োগ করে ট্রেড শুরু করতে যাবেন না।

ভাই! S.S.C. পরীক্ষা দিতে হলে, দশ বছর অপেক্ষা করতে হয়। একদিনে সম্ভব নয়।

যদি এই পরিমাণ এমাউন্ট থেকে আপনার ব্যালেন্স কম হয় তাহলে যতদিন পর্যন্ত ব্যালেন্স সম্পূর্ণ না হবে ততদিন পর্যন্ত ট্রেড শুরু করা থেকে বিরত থাকুন কিংবা যদি আর ফান্ড ম্যানেজ করতে না পারেন তাহলে ভাই – “ট্রেডের চিন্তা বাদ দিয়ে, অন্য কাজ খোঁজা শুরু করুন, এখনই” ।

আপনি যদি এই আর্টিকেল এর কোনও কিছুই মনে রাখতে না পারেন তাহলে অনুগ্রহ করে শুধুমাত্র উপরের প্রদত্ত উধাহরনগুলো কমপক্ষে মনে রাখার চেষ্টা করুন। আপনার ভবিষ্যৎ ট্রেডিং ক্যারিয়ারে এই বিষয়গুলো কাজ করবে। একটি কথা সবসময়ই মনে রাখবেন, ব্রোকার $5 দিয়ে একাউন্ট খোলার সুবিধা দিচ্ছে তার অর্থ এই নয় যে- “আপনাকেও $5 দিয়েই ট্রেড শুরু করতে হবে“।

এখন প্রশ্ন হচ্ছে কেন?

আমাদের বিশ্বাস, যারা নতুন অবস্থায় কম ব্যালেন্স কিংবা ডিপোজিট করার মাধ্যমে ফরেক্স ট্রেড শুরু করার জন্য আগ্রহী থাকেন তারা কেউই মুলত “Leverage” কিংবা “Margin” এই বিষয় দুইটির সাথে সম্পূর্ণভাবে পরিচিত কিংবা বুঝেন না এবং কিভাবে এই দুইটি বিষয় আপনার ট্রেডকে প্রভাবিত করে সেটাও বুঝতে পারেন না।

Leverage Can Stop-out your Trading Account

ট্রেডার হিসাবে আপনি যদি লিভারেজ এবং মার্জিন বিষয়ে শক্তিশালী ধারণা রাখতে না পারেন, গ্যারান্টি দিতে বলতে পারি – প্রফিট দূরে থাক, আপনি ব্যালেন্সই টিকিয়ে রাখতে পারবেন না! পরবর্তী আর্টিকেল এর জন্য আশা করি অপেক্ষা করবেন। সুতরাং, চল বহুদূর, Gramenphone দুঃখিত – FX Bangladesh


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

4 কমেন্ট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here