Marginal Trading – মার্জিনাল ট্রেডিং একনজরে

0
266
Marginal Trading
- যুক্ত হউন টেলিগ্রাম চ্যানেলে -

Marginal Trading – যেহেতু আপনি এই লেকচারটি পড়ছেন সেটির অর্থ হচ্ছে আপনি ইতিমধ্যেই Margin Trading এর বিস্তারিত জেনে গেছেন। বিষয়টি অনেকটাই নতুন করে ভাষা শিখার মতন। আশা করছি এই ভাষা আপনি বুঝতে পেরেছেন এবং কিভাবে এটি কাজ করে সেটি সম্পর্কে ধারনাও পেয়েছেন। এখন সময় হয়েছে বিষয়গুলো করে একবার ভালো করে চেক করে নেয়ার। বিষয়গুলো ট্রেডিং এর সময়ে আপনার সামনে বারবার আসবে। সুতরাং, আরও একবার বুঝে নিতে কোনও সমস্যা হবার কথা নয়।

পুনরায় আপনাদের বলছি, রিস্ক ম্যানেজমেন্ট কিংবা মানি ম্যানেজমেন্ট এর কৌশল ততক্ষণ পর্যন্ত সফল হবে না যতক্ষণ পর্যন্ত না আপনি এই বিষয়গুল ভালো করে বুঝতে পারবেন না। কেননা মার্জিন এর এবং সাথে সম্পৃক্ত বিষয়গুলো ট্রেডের শুরু থেকে জড়িত সুতরাং, যদি বিষয়গুলোকে ভালো করে না বুঝেন কিংবা জানেন তাহলে আপনার ট্রেডিং ক্যারিয়ারকে ভাগ্যের উপর ছেড়ে দিতে হবে। নিম্নোক্ত বিষয়গুলোর বিস্তারিত তথ্যাদি ইতিমধ্যেই বিস্তারিতভাবে আপনাদের সামনে উপস্থাপন করেছি। আশা করছি সেই আর্টিকেলগুলো আপনি ভালো করে পড়েছেন। তারপরও যদি বুঝতে কোনও সমস্যা হয় তাহলে পুনরায় ধৈর্য নিয়ে পড়ার অনুরধ করছি।মার্জিন সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল আর্টিকেলগুলো পাবেন ওয়েবসাইটের Margin Trading অংশে।

Margin

ব্যাখ্যাঃ

মার্জিন হচ্ছে সে পরিমান এমাউন্ট যা ট্রেডিং এর জন্য এন্ট্রি গ্রহন এবং সেটিকে ধরে রাখার জন্য প্রয়োজন হয়।

Leverage

ব্যাখ্যাঃ

লিভারেজ হচ্ছে একটি বিশেষ সুবিধা যা ব্যবহার করার মাধ্যমে আপনি খুব অল্প পরিমান ডিপোজিট এর মাধ্যমে ব্যালেন্স এর থেকেও অনেক বড় পরিমান পজিশন গ্রহন করতে পারবেন।

Unrealized P/L

ব্যাখ্যাঃ

Unrealized P/L  হচ্ছে, আপনি যেই এন্ট্রি পজিশন গ্রহন করেছেন সেই এন্ট্রিতে ঠিক কি পরিমান প্রফিট কিংবা লস রয়েছে সেটিকে বোঝায়। যাকে অনন্যভাবে বলা হয়ে থাকে Floating P/L ।

Balance

ব্যাখ্যাঃ

ব্যালেন্স হচ্ছে আপনার ট্রেডিং একাউন্টে সর্বমোট কি পরিমান ক্যাশ কিংবা ফান্ড রয়েছে সেটিকে বোঝায়। যদি আপনার কোনও এন্টি পজিশন নেয়া থাকে তাহলে সেটির প্রফিট কিংবা লস ব্যালেন্সে যুক্ত হবে না যতক্ষণ পর্যন্ত আপনি সেটিকে প্রফিট কিংবা লসে ক্লোজ করবেন।

এন্ট্রিকে যদি প্রফিটে ক্লোজ করে থাকেন তাহলে ব্যালেন্স এর সাথে সেটিকে যোগ করা হবে এবং অন্যদিকে যদি এন্ট্রিতে লস থাকে তাহলে ক্লোজ করার সাথে সাথে সেটির এমাউন্ট ট্রেডিং ব্যালেন্স থেকে বিয়োগ করা হবে। ব্যালেন্সকে আবার,

  • Account Balance
  • Cash

নামেও ডাকা হয়ে থাকে।

Margin Requirement (Per Position)

ব্যাখ্যাঃ

এটি হচ্ছে যেকোনো পরিমান এন্টি পজিশন গ্রহন করার জন্য যে পরিমান এমাউন্ট এর প্রয়োজন হবে সেটিকে বলা হয়ে থাকে margin requirement । এটিকে শতকরা (%) হিসাবে প্রকাশ করা হয়ে থাকে যা এন্ট্রির “Full Position” কিংবা “national Value” নির্ধারণ এর জন্য ব্যবহৃত হয়।

Required Margin (Per Position)

ব্যাখ্যাঃ

নতুন করে ট্রেডে এন্ট্রি পজিশন গ্রহন করার জন্য ব্রোকার যে পরিমান ফান্ড ব্লক করা হয়ে থাকে সেটিকে বলা হয় required margin । যেমন, ২% margin requirement হিসাবে যদি আপনি ১ মিনি লট হিসাবের এন্ট্রি গ্রহন করতে চান তাহলে এর জন্য ব্রোকার আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স থেকে $200 পরিমান এমাউন্ট ব্লক করা হবে।

যতক্ষণ পর্যন্ত গৃহীত এন্ট্রি পজিশন ওপেন থাকবে ততক্ষণ পর্যন্ত এই এমাউন্ট নতুন কোনও ট্রেডে ব্যবহার করা যাবে না। যদি আপনি এন্ট্রি ক্লোজ করে দেন তাহলে এই ব্লক এমাউন্টকে রিলিজ করে দেয়া হবে যা নতুন করে এন্ট্রির জন্য ব্যবহার করা সম্ভব।

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Entry Margin
  • Initial Margin
  • Initial Entry Margin
  • Maintenance Margin Required (MMR)

কিভাবে ক্যালকুলেট করবেন?

যদি কারেন্সি পেয়ার এর বেইজ কারেন্সি এবং আপনার ট্রেডিং একাউন্ট এর কারেন্সি একই হয় তাহলেঃ

Required Margin = Notional Value x Margin Requirement

যদি ট্রেডিং একাউন্ট এর কারেন্সি এবং বেইজ কারেন্সি একই না থাকে তাহলেঃ

Required Margin = Notional Value x Margin Requirement 
x Exchange Rate Between Base Currency and Account Current

Used Margin

ব্যাখ্যাঃ

এটি হচ্ছে ট্রেডিং একাউন্ট এর ইক্যুইটির একটি অংশ যা ট্রেডের এন্ট্রি ধরে রাখার জন্য প্রয়োজন হয়। অন্য কথায়, আপনি কি পরিমান এন্টি নিয়েছেন এবং সেটির জন্য ট্রেডিং ব্যালেন্স থেকে কি পরিমান ফান্ড এর ব্যবহার হয়েছে সেটির পরিমান প্রদান করা হবে used margin এর মাধ্যমে।

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Margin Used
  • Maintenance Margin Required (MMR)
  • “Total Margin”

কিভাবে ক্যালকুলেট করবেন?

এটি হচ্ছে, এন্ট্রি পজিশন ওপেন রাখার জন্য ঠিক কি পরিমান required margin এর প্রয়োজন হয় সেটিকে বলা হয়ে থাকে।

Used Margin = Total Required Margin for ALL Open Positions

Equity

ব্যাখ্যাঃ

আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স এবং এর সাথে গৃহীত সকল এন্টির প্রফিট এবং লস এর হিসাব করে ট্রেডিং একাউন্ট এর রিয়েল টাইম ভ্যালু প্রকাশ করে থাকে।

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Account Equity
  • Net Asset Value
  • Net Equity

কিভাবে ক্যালকুলেট করবেন?

যদি আপনার ট্রেডিং একাউণ্টে এন্ট্রি পজিশন ওপেন থাকে তাহলেঃ

Equity = Balance + Floating Profit (or Loss)

যদি ট্রেডিং একাউন্টে কোনও এন্ট্রি পজিশন না থাকে তাহলেঃ

Equity = Balance

Free Margin

ব্যাখ্যাঃ

হচ্ছে ট্রেডিং একাউন্ট এর সেই পরিমান এমাউন্ট যেটি ব্লক অবস্থায় থাকে না অর্থাৎ, আপনি এই পরিমান এমাউন্ট ব্যবহার করে নতুন এন্ট্রি পজিশন গ্রহন করতে পারবেন। যদি কোনওভাবে এর পরিমান “0” হয় কিংবা মার্জিন কল এর নিচে নেমে আসে তাহলে আপনি নতুন কোনও কোনও এন্ট্রি পজিশন ওপেন করতে পারবেন না।

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Free Margin
  • Available Margin
  • Usable Margin
  • Usable Maintenance Margin
  • “Available to Trade”

কিভাবে ক্যালকুলেট করবেন?

Free Margin = Equity - Used Margin

Margin Level

ব্যাখ্যাঃ

মার্জিন লেভেল হচ্ছে, ট্রেডিং একাউন্ট এর equity এবং used margin এর রেশিও যেটিকে শতকরা (%) হিসাবে প্রকাশ করা হয়ে থাকে। ধরুন, যদি আপনার ট্রেডিং ইক্যুইটি এর পরিমান হয় $5000 এবং used margin এর পরিমান হয় $1000 সেক্ষেত্রে Margin Level হবে 500% ।

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Margin Indicator

কিভাবে ক্যালকুলেট করবেন?

Margin Level = (Equity / Used Margin) x 100%

Margin Call Level

ব্যাখ্যাঃ

এটি হচ্ছে এমন একটি লেভেল, যদি আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল এটির সমান কিংবা এর নিচে নেমে আসে তাহলে আপনি নতুন করে আপনি কোনও এন্ট্রি পজিশন গ্রহন করতে পারবেন না। আপনার ট্রেডিং প্ল্যাটফর্ম এই margin call লেভেল নির্ধারণ করবে।

ধরুন, যদি আপনার মার্জিন কল লেভেল হচ্ছে ১০০% এটির মানে হচ্ছে যদি আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল কোনওভাবে ১০০% এর নিচে নেমে আসে, তাহলে আপনি নতুন করে কোনও এন্ট্রি পজিশন গ্রহন করতে পারবেন না। এমতাবস্থায়, আপনার ট্রেডিং একাউন্ট মার্জিন কল এর নিচে থাকবে।

যদিও অনেক ট্রেডারই মনে করে থাকেন, এই পজিশনে আসলে আপনার ট্রেডিং একাউন্টের এন্ট্রি ক্লোজ হয়ে যাবে কিন্তু বিষয়টি সত্য নয় কিংবা এমন ভাবার কোনও কারনও নেই। সবসময় মনে রাখবেন, Margin Call লেভেল হচ্ছে আপনাকে শুধুমাত্র আপনাকে সতর্কতা প্রদান করবে। অর্থাৎ, Warning !

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Minimum Margin Requirement
  • Minimum Required Margin

কিভাবে ক্যালকুলেট করবেন?

Margin Call Level = Margin Level at X%

Stop Out Level

ব্যাখ্যাঃ

এটি হচ্ছে এমন একটি লেভেল, যদি আপনার ট্রেডিং একাউণ্ট এর মার্জিন লেভেল একটি নির্দিষ্ট লেভেল (%) এর নিচে নেমে আসে কিংবা এর সমান হয় তাহলে আপনার ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে আপনার সকল ট্রেডিং এন্ট্রি পজিশন ক্লোজ করে দিবে যতক্ষণ পর্যন্ত আপনার মার্জিন লেভেল পুনরায় stop out level এর উপরে উঠে না আসে।

উধাহরন হিসাবে বলা যায়, ধরুন আপনার স্টপ আইট লেভেল হচ্ছে ৫০% এর অর্থ হচ্ছে যদি কোনওভাএ আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল এই ৫০% এর নিচে নেমে আসে তাহলে স্বয়ংক্রিয়ভাবে এন্ট্রি পজিশন ক্লোজ হয়ে যাবে। এবং মনে রাখবে, যেসকল এন্ট্রিতে সবচেয়ে বেশী পরিমান লস থাকবে সেটি ক্লোজ হবে সবার আগে।

এই প্রক্রিয়াটি ততক্ষণ পর্যন্ত চলতে থাকবে যতক্ষণ পর্যন্ত আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ৫০% এর উপ্রএ উঠে না আসবে।

এটিকে আবার বলা হয়ে থাকেঃ

  • Liquidation Margin
  • Margin Closeout
  • Margin Close Out (MCO)
  • Minimum Required Margin

কিভাবে ক্যালকুলেট করবেন?

Stop Out Level = Margin Level at X%

Margin Call

ব্যাখ্যাঃ

হচ্ছে যেই লেভেল এসে আপনি নতুন করে কোনও এন্ট্রি গ্রহন করতে পারবেন না। অনেক ব্রোকার এই লেভেল স্টপআউট লেভেল থাকে অর্থাৎ, ট্রেডিং একাউণ্ট এর মার্জিন লেভেল যদি কোনওভাবে এর নিচে নেমে আসে তাহলেই মার্জিন কল সংঘটিত হবে।

মার্জিন কল হচ্ছে আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল যদি এর নিচে নেমে আসে তাহলে কিছু ব্রোকার আপনাকে সতর্কতা প্রদান করবে যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন, আপনার ট্রেডিং একাউন্ট এর অবস্থা ভালো না এবং স্টপ আউট লেভেলে পৌঁছে গেলে এন্ট্রি ক্লোজ হয়ে যেতে পারে।

Stop Out

ব্যাখ্যাঃ

এই হচ্ছে এমন একটি পজিশন যদি এখানে আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল নেমে আসে তাহলে ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে আপনার ট্রেডিং একাউন্টের সকল এন্ট্রি ক্লোজ করে দিবে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

যুক্ত হউন আমাদের টেলিগ্রাম চ্যানেলে, জানুন মার্কেট আপডেট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here