Stop Out Level | স্টপ আউট লেভেল বলতে কি বোঝায়?

2
85
Stop Out Level | স্টপ আউট লেভেল
- ফ্রি কপি ট্রেডিং -

Stop Out Level কিংবা Stop Out আসলে কি বোঝায়? আমাদের আগের লেকচারে আলোচনা করা হয়েছিল Margin Call নিয়ে। Stop Out Level ও ঠিক মার্জিন কল এর মতনই নির্দেশনা প্রদান করে শুধু পার্থক্য হচ্ছে এটি মার্জিন কল এর থেকেও ভয়াবহ।

ফরেক্স ট্রেডিং এর ভাষায়, Stop Out Level হচ্ছে যখন ট্রেডিং একাউন্ট এর Margin Level একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করে তখন এটি সংঘটিত হয়ে থাকে। এটিকে সবসময়ই শতকরা (%) হিসাবে প্রদর্শন করা হয়ে থাকে। যদি কোনওভাবে আপনার ট্রেডিং একাউন্ট, স্টপ আউট লেভেল এর কাছে চলে আসে তাহলে আপনার যতগুলো এন্ট্রি পজিশন রয়েছে সেটি স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হয়ে যাবে। এখন এন্ট্রিগুলো প্রফিটে থাকুক কিংবা লসে থাকুন।

এটি মূলত হয় ফান্ড এর অভাবে অর্থাৎ, যখন আপনার ট্রেডিং একাউন্ট এর Margin, বিদ্যমান এন্ট্রিগুলো আর ধরে রাখতে পারেনা। যার ফলে সেগুলো একটি সময়ের পর, স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হতে থাকে। আরও সহজ করে যদি বলি, তাহলে স্টপ আউট লেভেল হচ্ছে, যখন আপনার ট্রেডিং Equity, Used Margin এর পরিমানের নিচে চলে আসবে তখনই বিষয়টি সম্পন্ন হবে। এরকম অবস্থায় এসে ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে আপনার বিদ্যমান সকল এন্ট্রি পজিশন ক্লোজ করতে থাকবে তবে যেই এন্ট্রিগুলোতে লস এর পরিমান সবচেয়ে বেশী পরিমান এর সেগুলোই সবার আগে ক্লোজ করে দিবে এবং ততক্ষণ পর্যন্ত করতে থাকবে যতক্ষণ পর্যন্ত আপনার Margin Level, স্টপ আউট লেভেল এর উপরে উঠে না আসে।

ব্রোকার মূলত এই কাজটি করতে থাকে যাতে করে আপনার ট্রেডিং একাউন্ট এর লস আর না বৃদ্ধি পায় এবং যাতে করে আপনি কিছুটা পরিমান হলেও লস রিকাভার করার সুযোগ পান।

মূলত, যেই লেভেলে এসে ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে ট্রেডিং পজিশন ক্লোজ করতে থাকে সেই পজিশনকেই বলা হয়ে থাকে Stop Out

একটি বিষয় মনে রাখবেন, স্টপ আউট লেভেল কিন্তু সংঘটিত হবেই এরকম মনে করার কোনও কারন নেই কেননা যদি আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল বৃদ্ধি করে নেয়া যায় তাহলে ব্রোকার কখনই স্বয়ংক্রিয়ভাবে এন্ট্রি ক্লোজ করতে পারবেনা। অন্যদিকে, যেহেতু বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে হয়ে থাকে, যার কারনে যদি ফান্ড এর অভাবে আপনার এন্ট্রি ক্লোজ করার প্রসেস শুরু হয় অর্থাৎ আপনার ট্রেডিং একাউন্ট যদি Stop Out এর দিকে চলে আসে তাহলে এই প্রক্রিয়াকে কোনওভাবে আটকানোও সম্ভব হবে না যদিনা আপনি তাৎক্ষনিক ফান্ড ডিপোজিট করে নিজের ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেলকে বাড়িয়ে নিতে পারেন।

Stop Out Level আবার Margin Closeout Value, Liquidation Margin, কিংবা Minimum Required Margin নামেও পরিচিত।

উধাহরনঃ স্টপ আউট লেভেল ২০%

ধরুন, আপনি যেই ব্রোকারে ট্রেড করছেন সেটির স্টপ আউট লেভেল হচ্ছে ২০% । অর্থাৎ, যদি কোনও ভাবে আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ২০% এর কাছে চলে আসে তাহলে স্বয়ংক্রিয়ভাবে বিদ্যমান এন্ট্রিগুলো ক্লোজ হতে থাকবে।

Stop Out Level = Margin Level @ 20%

পূর্বের লেকচারে আলোচিত মার্জিন কল এর একটি উধাহরন এর মাধ্যমে বিষয়টি বোঝার চেষ্টা করা যাক।

উপরের চিত্র অনুসারে ব্রোকার ইতিমধ্যেই আপনাকে margin Call এর নোটিফিকেশন প্রদান করেছে কেননা আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ইতিমধ্যেই ১০০% পৌঁছে গিয়েছে। কিন্তু আপনি মনে করলেন নতুন করে কোনও ফান্ড ডিপোজিট করার দরকার নেই কেননা মার্কেট আপনার প্রফিট এর দিকে টার্ন করতে পারে অর্থাৎ, বিদ্যমান এন্ট্রির লসসমূহ কমে আসবে।

আসলে আপনাকে বলতে হবে পাগল ট্রেডার কেননা কিছুক্ষণ পর প্রাইস আরও নিচে নেমে আসে এবং প্রায় ৯৬০ পিপ্স ডাউন। অর্থাৎ আপনার পূর্বের লস এর পরিমান আরও বেড়ে যায়।

$1/Pip হিসবে ৯৬০ পিপ্স এর জন্য আপনার সর্বমোট লস এর পরিমান দাড়ায় $960 । অর্থাৎ, আপনার ট্রেডিং একাউন্ট এর ইক্যুইটি বাকি রয়েছে আর মাত্র $40 এর মতন।

Equity = Balance + Floating P/L

$40 = $1000 - $960

আপনার মার্জিন লেভেল হচ্ছে এখন মাত্র 20%.

Margin Level = (Equity / Used Margin) x 100%

20% = ($40 / $200) x 100%

 

এই পজিশনে এসে আপনার সকল ট্রেডিং এন্ট্রি পজিশন ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ করতে থাকবে। যখনই আপনার এন্ট্রি পজিশন ক্লোজ করা হবে তখন সেই এন্ট্রি গ্রহনের জন্য যেই পরিমান এমাউন্ট ট্রেডিং ব্যালেন্স থেকে ব্লক করা হয়েছিল used margin হিসাবে সেটিকে ছেড়ে দেয়া হবে free margin হিসাবে।

একজন ট্রেডার হিসাবে আপনার মন খুবই খারাপ হয়ে যাবে কেননা আপনার ট্রেডিং একাউন্ট এর লস হয়ে গেল $960 এর মতন এবং এন্ট্রি লসে ক্লজ হয়ে যাবার কারনে আপানার নতুন ব্যালেন্স এর পরিমান হচ্ছে মাত্র $40 ।

যেহেতু এই মুহূর্তে আপনার নতুন আর কোনও ট্রেডে এন্ট্রি নেয়া নেই তাই আপনার ট্রেডিং ইক্যুইটি এবং ফ্রি মার্জিন এর পরিমানও হবে $40 । এই সিচুয়েশনগুল একজন ট্রেডার এর জন্য খুবই হতাশা জনক এবং আমরাও সেটি জানি। এমনকি আমরা যখন নতুন অবস্থায় ট্রেড করছি কিংবা শিখছি তখনও এরকম বাজে সময় পার করতে হয়েছে কেননা এখন আপনাদের জন্য FXbangladesh.com রয়েছে। ভাবুনত আরও ৫/৬ বছর আগে এমন কিছুই ছিল না যার মাধ্যমে আমরা শিখতে কিংবা জানতে পারি। এর জন্যই আমরা সবাইকে বলি, ট্রেড করার পূর্বে শিখার জন্য প্রচুর সময় দিন। কেননা এই সময় আপনার জন্য ভবিষ্যৎ ট্রেডিং এর জন্য আশীর্বাদ হিসাবে কাজ করবে।

চলুন, আবার টপিকে ফিরে যায়। নিচে একটি ক্যালকুলেশন আপনাদের জন্য প্রদান করছি। অনুগ্রহ করে ভালো করে বুঝুন।

Margin Level Equity Used Margin Free Margin Balance Floating P/L
Margin Call Level 100% $200 $200 $0 $1,000 -$800
Stop Out Level 20% $40 $40 $0 $1,000 -$960
Stop Out (Liquidation) $40 $40 $40

 

যদি আপনার ট্রেডিং একাউন্টে এই Stop Out এর ঝামেলার কবলে পরে তাহলে আপনার অবস্থায় হবে অনেকটাই নিচের ছবির মতন।

মনে রাখবেন, যদি আপনার একাধিক ট্রেডিং পজিশন নেয়া থাকে তাহলে ব্রোকার সাধারনত সবচেয়ে লসে যেই এন্ট্রি রয়েছে সেটিকেই ক্লোজ করতে থাকে। যখনই এন্ট্রি পজিশন ক্লোজ হয় তখনই সেই এন্ট্রির জন্য পূর্বের ব্লককৃত ফান্ড ব্রোকার রিলিজ করে দেয় এবং সেটি তখন Free Margin হিসাবে যুক্ত হয়ে যায় যা আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল বৃদ্ধি করতে সহায়তা করে থাকে।

কিন্তু যদি এমন হয়, আপনার একাধিক এন্ট্রি পজিশন থেকে কিছু পজিশন ক্লোজ করার পরও আপনার মার্জিন লেভেন ২০% এর উপরে না আসে তাহলে ব্রোকার যতক্ষণ পর্যন্ত মার্জিন লেভেল ২০% এর উপরে না আসবে ততক্ষণ পর্যন্ত এন্ট্রি ক্লোজ করতে থাকবে।

যদি আপনার ট্রেডিং এন্ট্রি লসেই যেতে থাকে তাহলে এক সময় আপনার ব্যালেন্সে কোনও ফান্ডই এর অবশিষ্ট থাকবে না এবং একাউন্ট Negative balance এর দিকে চলে যেতে পারে। এখন ভাই, ব্রোকার এই ক্রেডিট এর ফান্ড অর্থাৎ নেগেটিভ ফান্ড উদ্ধার করার জন্য আপনার পিছনে পিছনে ঘুরবে ত আরনা? যাতে আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স কোনভাবেই (-) অর্থাৎ নেগেটিভ এর দিকে না যায় এর জন্যই মূলত ব্রোকার Stop Out এর ব্যবস্থা রেখে দেয়। এর অর্থ হচ্ছে এক কথায়, STOP! আপনি এখন এর ট্রেড করতে পারবেন না।

এখন পর্যন্ত আমরা যেই বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি সেগুলো মার্জিন এবং মার্জিনাল ট্রেডিং এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। একজন ট্রেডার হিসাবে যদি আপনি ভালো করে এই কোর্স এর বিষয়গুলো বুঝতে না পারেন তাহলে নিশ্চিত হয়ে বলতে পারি, অর্থাৎ গ্যারান্টি দিচ্ছি ভবিষ্যৎ লস এর। অনেকেই আছেন যারা বিষয়গুলোকে ভালো করে বুঝতে পারেননি এখনও। তাদের জন্যই মূলত এবার কিছু কেস স্ট্যাডি করবো। আমার কিছু সিচুয়েশন তৈরি করে আপনাদের সামনে মার্জিন এর সকল বিষয়গুলোকে উপস্থাপন করার চেষ্টা করবো যাতে করে বিষয়গুলোকে খুব ভালো করে বুঝতে এবং শিখতে পারেন।

পরবর্তী লেকচারগুলো খুবই গুরুত্বপূর্ণ। তাই মনোযোগ সহকারে উধাহরনগুলো বোঝার জন্য আগে থেকেই অনুরধ করছি।


নতুন সেবা

FX Cloud – ফ্রি ভিডিও ট্রেনিং পোর্টাল

FX Community – ট্রেডিং কমিউনিটি

FX Community App


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

 

2 COMMENTS

  1. আসসালামুয়ালাইকুম। আপনাকে অনেক ধন্যবাদ। আমার প্রশ্নের উত্তর দেয়ার জন্য।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here