Equity | ইক্যুইটি বলতে কি বোঝায়?

0
265
Trading Equity | ইক্যুইটি কি?
- ফ্রি কপি ট্রেডিং -

সহজ কথায় “Equity”, আপনার ট্রেডিং একাউন্ট এর ভ্যালুর পরিমাণ কত রয়েছে সেটি প্রকাশ করে থাকে। অর্থাৎ এটি হচ্ছে আপনার ট্রেডিং একাউন্ট এর বর্তমান মুল্য কত আছে আরও সহজ করে যদি বলি, “equity” হচ্ছে সেই পরিমাণ যা আপনি ট্রেডিং একাউন্ট থেকে উত্তোলন করে নিতে পারবেন। যদি আপনার কোনও এন্ট্রি পজিশন থেকে থাকে তাহলে সেটির মান এর উপর নির্ভর করে ইক্যুইটির পরিমাণ পরিবর্তিত হতে থাকবে। যেটিকে আপনার ট্রেডিং টার্মিনালের স্ক্রিনে দেখতে পারবেন।

এটি আসলে আপনার ট্রেডিং একাউন্ট এর সম্পূর্ণ ব্যালেন্স এর পরিমান তার সাথে যদি আপনার কোনও এন্ট্রি পজিশন ওপেন থাকে তাহলে সেটির প্রফিট কিংবা লস এর পরিমান হিসাবে করে তারপর আপনার সামনে উপস্থাপন করবে।

অর্থাৎ, যদি আপনার বর্তমান এন্ট্রি পজিশন প্রফিটে থাকে তাহলে সেটি ব্যালেন্স এর পরিমান এর সাথে যোগ করে তারপর Equity তে দেখাবে। বিপরীত দিকে, যদি রানিং ট্রেডে লস থাকে তাহলে সেটি ব্যালেন্স থেকে বিয়োগ করে আপনার সামনে উপস্থাপন করবে।

ট্রেড না থাকলে কিভাবে ইক্যুইটি ক্যালকুলেট করবেন?

যদি আপনার কোনও রানিং এন্ট্রি না থাকে তাহলে ইক্যুইটি হচ্ছে, আপনার ব্যালেন্সে যা রয়েছে সেটিই হচ্ছে আপনার ইক্যুইটি। অর্থাৎ –

Equity = Account Balance

উধাহরনঃ ট্রেড না থাকলে কিভাবে ইক্যুইটি ক্যালকুলেট করবেন?

ধরুন, ট্রেডিং একাউন্টে $1000 ডিপোজিট করলেন। যেহেতু আপনার এখন পর্যন্ত কোনও ট্রেডে এন্ট্রি নেয়া নেই সেক্ষেত্রে আপনার ট্রেডিং ব্যালেন্স এবং ইক্যুইটি এর পরিমান একই থাকবে। অনেকটাই নিচের চিত্রের মতন –

ট্রেড থাকলে কিভাবে ইক্যুইটি ক্যালকুলেট করবেন?

যদি আপনার কোনও এন্ট্রি পজিশন নেয়া থাকে সেক্ষেত্রে আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স এবং এর সাথে বিদ্যমান ট্রেড এর প্রফিট এবং লস এর হিসাবে যোগ/বিয়োগ করে তারপর ইক্যুইটি হিসাব করা হবে। অর্থাৎ,

Equity = Account Balance + Floating Profits (or Losses)

উধাহরনঃ ট্রেড থাকলে কিভাবে ইক্যুইটির হিসাব?

ধরুন, ট্রেডিং একাউন্টে $1000 ডিপোজিট করলেন এবং GBP/USD কারেন্সি পেয়ারে একটি শর্ট পজিশন অর্থাৎ SELL এন্ট্রি গ্রহন করলেন। হঠাৎ করেই প্রাইস আপনার বিপরীতদিকে যাওয়া শুরু করলো এবং আপনার ট্রেডে লস হয়ে গেল প্রায় $50 । এটি আসলে আপনার Unrealized Loss কিংবা এটিকে বলা হয়ে থাকে floating loss । অনেকটাই নিচের অংকের মতন –

Equity = Account Balance + Floating Profits (or Losses)

$950 = $1,000 + (-$50)

আপনার ট্রেডিং ইক্যুইটি এর পরিমান এখন $950.

উধাহরনঃ ট্রেডে প্রফিট থাকলে কিভাবে ইক্যুইটির হিসাব?

ধরুন, ট্রেডিং একাউন্টে $1000 ডিপোজিট করলেন এবং GBP/USD কারেন্সি পেয়ারে একটি লং পজিশন অর্থাৎ BUY এন্ট্রি গ্রহন করলেন। কিছুক্ষণ পর, প্রাইস আগের থেকে আরও উপরে যাওয়া শুরু করলো এবং আপনার ট্রেডে প্রফিট হয়ে গেল প্রায় $100 । এটি আসলে আপনার Unrealized Profit কিংবা টিকে বলা হয়ে থাকে floating profit । অনেকটাই নিচের অংকের মতন –

Equity = Account Balance + Floating Profits (or Losses)

$950 = $1,000 + $100

আপনার ট্রেডিং ইক্যুইটি এর পরিমান এখন $1100.

আপনার ট্রেডিং Equity সবসময়ই উঠানামা করতে থাকবে মার্কেট প্রাইস এর সাথে তবে অবশ্যই সেক্ষেত্রে ওপেন ট্রেডিং পজিশন থাকতে হবে অর্থাৎ বিদ্যমান এন্ট্রি থাকতে হবে।

অন্যদিকে, Equity আপনার ট্রেডিং একাউন্ট এর অস্থায়ী ভ্যালু প্রদর্শন করতে থাকে অর্থাৎ আপনি যদি একাউন্ট ক্লোজ করে দেন তাহলে ইক্যুইটির পরিমান অর্থ উত্তোলন করে নিতে পারবেন। আবারও বলছি এটি একটি অস্থায়ী ভ্যেলু প্রদান করে অনেকটাই ট্যাটু আঁকার মতন (এটিও অস্থায়ী)

ট্রেডিং এর ভাষায় এটিকে বলা হয় “floating account balance” । এটি তখনই আপনার রিয়েল ট্রেডিং ব্যালেন্স হবে যখন আপনি সকল এন্ট্রি পজিশন ক্লোজ করে দিবেন।

Balance এবং Equity এর পার্থক্য

একটি উধাহরন এর মাধ্যমে বুঝিয়ে বলছি।

যদি আপনার ট্রেডিং একাউন্টে কোনও এন্ট্রি নেয়া না থাকে তাহলে আপনার ট্রেডিং ব্যালেন্স এবং ইক্যুইটি এর পরিমান হবে একই।

কিন্তু যদি, আপনার কোনও কারেন্সি পেয়ারে এন্ট্রি দেয়া থাকে তাহলে শুধুমাত্র তখনই আপনার ব্যালেন্স এবং ইক্যুইটি ভিন্ন ভিন্ন এমাউন্ট প্রদর্শন করবে। শুধুমাত্র নিচের পয়েন্টগুলো একটু বুঝুন –

  • Balance হচ্ছে, সকল গৃহীত এন্ট্রি ক্লোজ করার পর যেই পরিমান অর্থ হবে সেটিকে বোঝায়।
  • Equity হচ্ছে, আপনার গৃহীত এন্টির রিয়ল টাইম প্রফিট কিংবা লস এর পরিমান এর সাথে ব্যালেন্স এর যোগ/বিয়োগ করে সেই হিসাব প্রদান করে।

সুতরাং, আপনি যদি ব্যালেন্স এর দিকে তাকান তাহলে সেটি কিন্তু আপনার ট্রেডিং একাউন্ট এর রিয়েল টাইম অবস্থা বোঝাতে সক্ষম নয়। যেহেতু, ইক্যুইটি আপনার ট্রেডিং এন্ট্রির রিয়েল টাইম প্রফিট এবং লস এর হিসাব প্রদর্শন করে থাকে সেক্ষেত্রে এটি রিয়েল-টাইম, ট্রেডিং একাউন্ট এর পরিমানও প্রকাশ করে থাকে

মনে রাখবেন, আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স এর পরিমান যদি অনেক বড় থাকে এবং সেখানে যদি বড় আকারে লস থাকে তাহলে ইক্যুইটি এর পরিমান কিন্তু থাকবে অনেক ছোট কিংবা অনেক কম।

যেমন ধরুন, আপনার ট্রেডিং ব্যালেন্স এর পরিমান হচ্ছে $1000 এবং আপনার unrealized loss কিংবা floating loss হচ্ছে $900 সেক্ষেত্রে আপনার ইক্যুইটি এর পরিমান হবে মাত্র $100 সমপরিমাণ।

সারমর্মঃ 

আজকের আর্টিকেলে আমরা মূলত নিচের বিষয়গুল সম্পর্কে জানতে এবং শিখতে পারলাম।

  • Equity হচ্ছে মূলত আপনার ট্রেডিং ব্যালেন্স এবং এর সাথে বিদ্যমান এন্ট্রিগুলোর প্রফিট এবং লস এর হিসাব।
  • Equity, আপনার ট্রেডিং ব্যালেন্স এর রিয়েল টাইম অবস্থা প্রদর্শন করে থাকে।

নতুন সেবা

FX Cloud – ফ্রি ভিডিও ট্রেনিং পোর্টাল

FX Community – ট্রেডিং কমিউনিটি

FX Community App


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

 

পূর্বের আর্টিকেলUsed Margin বলতে কি বোঝায়?
পরবর্তী আর্টিকেলFree Margin | ফ্রি মার্জিন বলতে কি বোঝায়?
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here