Margin Call | মার্জিন কল বলতে কি বোঝায়?

0
99
Margin Call | মার্জিন কল কি?
- ফ্রি অনলাইন ট্রেনিং -

ফরেক্স ট্রেডিং এর ভাষায় Margin Call হচ্ছে, যখন মার্জিন লেভেল একটি নির্দিষ্ট লেভেলে গিয়ে পৌছায়। মার্জিন যখন এই লেভেলে যেয়ে পৌছায়, তখন আপনার ট্রেডিং একাউন্ট এর ১২ টা বাজবে ধরে নিবেন। কেননা এটি এমন একটি সময় যখন আপনার সকল এন্ট্রি পজিশন স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হয়ে যাবে।

Margin Level হচ্ছে একটি পরিমাপন একক এবং “Margin Call” লেভেল হচ্ছে এর পরিমাপন এর মান কিংবা ভ্যালু। কিছুটা জটিল মনে হচ্ছে, আমরা জানি। তবে বিষয়গুলোকে সহজ করেই আপনার সামনে উপস্থাপন করবো কথা দিচ্ছি।

একটি উধাহরন দিচ্ছি, বেশীরভাগ ব্রোকার এরই Margin Call Level হচ্ছে ১০০%

উপরের উধাহরন অনুসারে, যদি কোনও ভাবে ট্রেডিং একাউন্টের Margin Level ১০০% এর নিচে নেমে আসে তাহলে স্বয়ংক্রিয়ভাবে Margin Call সংঘটিত হবে।

Margin Call কি?

মার্জিন কল হচ্ছে যখন আপনার ব্রোকার ট্রেডিং সম্পর্কে আপনাকে নোটিশ প্রদান করে যে আপনার margin level, required minimum level এর নিচে চলে এসেছে।

ব্রোকার এই নোটিশ অনেকভাবেই প্রদান করে থাকে। যেমন, ক্লায়েন্টকে ফোন করে কিংবা ইমেইল কিংবা মেসেজ প্রদান এর মাধ্যমে। তবে আপনাকে যেইভাবেই জানানো হউক না কেন, মনে রাখবেন এই নোটিশ কোনওভাবেই আপনার জন্য সুখকর নয়।

Margin Call মূলত তখনই হয় যখন আপনার unrealized loss কিংবা floating loss এর পরিমান used margin এর থেকে বেশী হয়ে যায়। যার অর্থ হচ্ছে, আপনার Equity এর পরিমান Used Margin এর পরিমান এর থেকে কমে গেছে (floating loss বাড়ার কারনে equity এর পরিমান কমে যায়) ।

“Margin Call Level” vs. “Margin Call”

বেশীরভাগ সময় দেখা যায়, ট্রেডাররা এই মার্জিন কল লেভেল এবং মার্জিন কল এর মধ্যে চিন্তিত হয়ে পড়েন এবং একটিকে অপরটির সাথে মিলিয়ে ফেলেন। আপনাদের জন্য বলছি, দুইটি বিষয়ই কিন্তু আলদা।

  • মার্জিন কল লেভেল, ব্রোকার যেই লেভেল যেয়ে মার্জিন কল সংঘটিত করবে সেই লেভেলকে বোঝায়। এটি আসলে শতকরা (%) হিসাবে প্রকাশ করা হয়ে থাকে যা মার্জিন লেভেল এর রেশিওকে বোঝায়। যেমন, যখন মার্জিন লেভেল হবে ১০০%
  • মার্জিন কল হচ্ছে একটি বিশেষ কমান্ড কিংবা নির্দেশনার বাস্তবায়ন। যেমন, যখন মার্জিন কল সিচুয়েশন হবে, তখন আপনার ব্রোকার কিছু স্বয়ংক্রিয় কমান্ড কিংবা কার্যাদি সম্পাদন করবে। আসলে এই কমান্ডটি হচ্ছে আপনাকে একটি নোটিফিকেশন প্রদান করা । এটি আসলে তখনই হয় যখন ট্রেডার এর মার্জিন লেভেল একটি নির্দিষ্ট ভ্যেলু এর নিচে চলে আসে। আর এই ভ্যালুই হচ্ছে “Margin Call Level”

যেমন যদি বলি, গরম পানির কথা। পানি তখনই গরম হবে যখন এর তাপমাত্রা ১০০ ডিগ্রী সেলসিয়াস এর উপরে থাকবে। যদি এর তাপমাত্রা ৫০, ৪০, ৬০ কিংবা ৮০ ডিগ্রী সেলসিয়াস থাকে তাহলেও কিন্তু পানির নরমাল তাপমাত্রা ভিন্ন ভিন্ন হবে।

  • কিন্তু যখনই এটির তাপমাত্রা ১০০ ছাড়াবে তখনই আমরা এটিকে গরম পানি হিসাবে বলতে পারি। অর্থাৎ, এখানে এই নির্দিষ্ট তাপমাত্রা ১০০ ডিগ্রী হচ্ছে Margin Call Level ।
  • মার্জিন কল লেভেল হচ্ছে অনেকটা পানির এমন অবস্থান যেখানে একটি নির্দিষ্ট তাপমাত্রায় গেলে পানি গরম হয়ে তরল থেকে বাষ্পে পরিণত হতে থাকে।

উধাহরনঃ মার্জিন কল লেভেল ১০০%

ধরুন, আপনার ব্রোকার এর মার্জিন কল লেভেল হচ্ছে ১০০% এর অর্থ হচ্ছে যদি কোনওভাবে মার্জিন লেভেল ১০০% লেভেল এর কাছাকাছি চলে তাসে তাহলে ট্রেডিং টার্মিনাল থেকে আপনি স্বয়ংক্রিয়ভাবে নোটিফিকেশন পাবেন।

Margin Call Level = Margin Level @ 100%

যদি আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ১০০% এর কাছে চলে আসে তাহলে আপনি নতুন করে কোনও এন্ট্রি গ্রহন করতে পারবেন না, শুধুমাত্র বিদ্যমান পজিশন ক্লোজ করতে পারবেন। মনে রাখবেন,

Margin Call Level 100% এর অর্থ হচ্ছে, আপনার ট্রেডিং Equity, used margin এর থেকে কম কিংবা এর সমান অবস্থানে রয়েছে। 

এটি মূলত হয়, যখন আপনার বিদ্যমান এন্ট্রি পজিশন এর লস ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে। যেমন ধরুন, আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স হচ্ছে $1000 এবং আপনি USD/CHF কারেন্সি পেয়ারে ১ মিনি লট (১০,০০০ ইউনিট) পরিমান একটি এন্ট্রি গ্রহন করলেন যার required margin এর পরিমান হচ্ছে $200 ।

যেহেতু আপনি শুধুমাত্র একটি এন্ট্রি গ্রহন করেছেন সেক্ষেত্রে আপনার used margin এর পরিমানও হবে $200 অর্থাৎ, required margin এর সমান।

এমতাবস্থায়, আপনি ট্রেড করছেন এবং এন্ট্রির লস ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। কিছুক্ষণ পর দেখতে পেলেন, লস এর পরিমান প্রায় ৮০০ পিপ্স। যেহেতু আপনি ১ মিনি লট পরিমান এন্ট্রি নিয়েছিলেন সেক্ষেত্রে আপনার লস এর পরিমানও হবে ১পিপ্স * $1 = $800 । অর্থাৎ আপনার ট্রেডিং একাউন্ট এর floating loss দাঁড়ালো $800 । তার মানে আপনার ট্রেডিং একাউন্ট এর Equity রয়েছে এখন মাত্র $200 ।

Equity = Balance + Floating P/L

$200 = $1000 - $800

অর্থাৎ, আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল হচ্ছে এখন মাত্র 100%

Margin Level = (Equity / Used Margin) x 100%

100% = ($200 / $200) x 100%

যখনই আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ১০০% এর কাছাকাছি চলে আসবে, তখন ব্রোকার আপনাকে আর কোনও নতুন এন্ট্রি গ্রহন করতে দিবে না। যদি নাঃ

  1. মার্কেট পুনরায় আপনার পক্ষে মুভ করতে থাকে। অর্থাৎ, বিদ্যমান এন্ট্রির লস কমতে থাকে।
  2. আপনার ট্রেডিং Equity, used margin এর থেকে বৃদ্ধি পায়।

যদি #১ না হয় তাহলে #২ সম্ভব হতে পারেঃ

  • নতুন করে ট্রেডিং একাউন্টে ফান্ড ডিপোজিট করে।
  • বিদ্যমান এন্ট্রি পজিশন থেকে কিছু পরিমান এন্ট্রি ক্লোজ করে ফেলা।

সহজ কথায়, ততক্ষণ পর্যন্ত আপনি নতুন করে এন্ট্রি গ্রহন করতে পারবেন না যতক্ষণ পর্যন্ত আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ১০০% এর উপরে ফিরে আসবে। 

যদি আপনার বিদ্যমান ট্রেড পর্যায়ক্রমে আপনার বিপক্ষে যেতে থাকে তাহলে কি হতে পারে?

যদি এরকম হয়, ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ১০০% এর নিচে নেমে আসে এবং একটি নির্দিষ্ট লেভেলে চলে আসে তাহলে ব্রোকার এর সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে আপনার ট্রেডিং এন্ট্রি ক্লোজ করে দিবে।

এই নির্দিষ্ট লেভেলকে বলা হয়ে থাকে Stop Out Level । মনে রাখবেন, এই স্টপআউট লেভেলটি ব্রোকার ভেদে বিভিন্ন হতে পারে।

আমরা যদি Margin Call লেভেলকে উপরের পূর্ব প্রদত্ত গরম পানির উধাহরন এর সাথে তুলনা করি তাহলে Stop Out Level হচ্ছে এমন পজিশন যখন গরম পানি আপনাকে পুড়িয়ে দিতে থাকবে। অর্থাৎ অতিমাত্রার গরম পানি আপনার শরীরকে পুড়িয়েও দিতে পারে।

আশা করি, এই লেকচারটি থেকে আপনাদের মার্জিন এবং মার্জিন কল বিষয়টি সম্পর্কে বিস্তারিত ধরনা প্রদান করতে পেরেছি। লেকচারটির শুরুতে বিষয়টি একটু জটিল মনে হলেও আশা করছি সেটি আপনি বুঝতে পেরেছেন। যদি কোনওভাবে এই লেকচারের আলোচ্য বিষয়টি সম্পর্কে বুঝতে না পারেন তাহলে অনুরধ করবো পূর্বের লেকচার থেকে আবার পড়া শুরু করুন এবং প্রদত্ত উধাহরন সমূহ ভালো করে বুঝুন।

পরবর্তী লেকচারে আমরা শিখবো আরও একটি গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে যার নাম হচ্ছে Stop Out Level


নতুন সেবা

FX Cloud – ফ্রি ভিডিও ট্রেনিং পোর্টাল

FX Community – ট্রেডিং কমিউনিটি

FX Community App


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

 

 

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here