Margin | মার্জিন কি?

0
113
Margin
- ফ্রি অনলাইন ট্রেনিং -

এর আগে আপনাদের মার্জিন সম্পর্কে আপনাদের কিছু ধারনা প্রদান করেছিলাম। বলেছিলাম, যখন ট্রেড করার জন্য কোনও নতুন এন্ট্রি গ্রহন করতে যান তখন অল্প কিছু পরিমান মূলধন এর প্রয়োজন হয়। ট্রেডে এন্ট্রি নেয়ার জন্য এই মূলধন কিংবা Capital কে বলা হয়ে থাকে margin / মার্জিন । অর্থাৎ, আপনি নতুন করে একটি এন্ট্রির জন্য, ব্রোকার ঠিক কি পরিমান এমাউন্ট আপনার ট্রেডিং ব্যালেন্স থেকে ব্লক করে রাখবে সেটিই আসলে মার্জিন এর উপর নির্ভর করে থাকে। আজকের আর্টিকেলে আমরা মার্জিন এবং এর বিস্তারতি ক্যালকুলেশন আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করবো।

একটি উধাহরন এর মাধ্যমে বুঝিয়ে বলছি, ধরুন USD/JPY কারেন্সি পেয়ারে $100,000 পরিমান একটি পজিশন গ্রহন করতে চান, এর জন্য আপনাকে সম্পূর্ণ বিনিয়োগ খরচ করার প্রয়োজন নেই। ব্যালেন্স এর ছোট একটি অংশ এর মাধ্যমে সেই এন্টি গ্রহন করতে পারবেন। যেমন ধরুন, $3000 । এই এমাউন্ট অবশ্য নির্ভর করবে আপনার ব্রোকার এর উপর। অর্থাৎ, ব্রোকারভেদে এই এমাউন্ট ভিন্ন ভিন্ন হতে পারে।

তাহলে প্রশ্ন হচ্ছে, Margin কি?

মার্জিন হচ্ছে আপনার ব্যালেন্স এর একটি অংশ যেটি কোনও নির্দিষ্ট ট্রেডে এন্ট্রি গ্রহন করার জন্য ব্রোকার আপনার ব্যালেন্স থেকে সেই পরিমান অর্থ দূরে সরিয়ে রাখে।

একটি বিষয় মনে রাখবেন, মার্জিন কোনও ফি কিংবা চার্জ নয়। 

required-margin-vs-position-size1

এই পরিমান অর্থটি যতক্ষণ আপনার এন্ট্রি ওপেন থাকবে ঠিক ততক্ষণ পর্যন্ত Lock কিংবা ব্লক অবস্থায় থাকবে। অর্থাৎ এই পরিমান অর্থ নতুন কোনও এন্টির জন্য ব্যবহার করা যাবে না। কিন্তু যদি আপনি এন্ট্রি ক্লোজ করে ফেলেন তাহলে ব্লককৃত সেই পরিমান এমাউন্ট পুনরায় ফ্রি হয়ে যাবে এবং নতুন করে সেটি ব্যবহার করে এন্ট্রি গ্রহন করতে পারবেন।

Margin Requirement কি?

ব্রোকার এবং কারেন্সি পেয়ার এর ভিন্নতার কারনে এন্ট্রির গ্রহন করার জন্য এমাউন্ট এর ভিন্নতা থাকতে পারে। Margin Requirement শতকরা (%) হিসাবে প্রকাশ করা হয়ে থাকে। যেমন, 0.25%, 0.5%, 1%, 2%, 5%, 10% কিংবা আরও বেশী। এই শতকরা (%) হিসাবগুলো Margin Requirement হিসাবে পরিচিত। নিচে আমরা কিছু কারেন্সি পেয়ার এর Margin Requirements এর উধাহরন হিসাবে উপস্থাপন করার চেষ্টা করছি।

Currency Pair Margin Requirement
EUR/USD 2%
GBP/USD 5%
USD/JPY 4%
EUR/AUD 3%

Required Margin কি?

প্রতিটি নতুন এন্ট্রি পজিশন এর জন্য আলদা আলাদা required margin এমাউন্ট এর প্রয়োজন হয় এবং এই এমাউন্ট ব্রোকার আপনার ট্রেডিং একাউন্ট ব্যালেন্স এর থেকে ব্লক করে রাখবে।

Required Margin আবার Deposit Margin, Entry Margin, কিংবা Initial Margin নামেও পরিচিত।

ধরুন, আপনি মেজর কারেন্সি পেয়ার EUR/USD এর 100,000 ইউনিট এর একটি এন্ট্রি পজিশন গ্রহন করতে চান কোনও লিভারেজ এর সুবিধা ছাড়া। সেখেত্রে এই ট্রেডের জন্য আপনার required margin এর প্রয়োজন পড়বে $100,000 । অর্থাৎ, যেই পরিমান ইউনিটি সেই পরিমান এমাউন্ট এর বিনিয়োগ।

কিন্তু যদি margin requirement এর পরিমান 2% হয় সেক্ষেত্রে অর্থাৎ $2000 সেক্ষেত্রে একই ইউনিট এর এন্ট্রি পজিশন গ্রহন করার জন্য required margin এর প্রয়োজন হবে মাত্র $2000 ।

required-margin-eurusd-example

উধাহরন #১ঃ USD/JPY লং পজিশন

ধরুন আপনি একটি রিয়েল ট্রেডিং একাউণ্টে $1000 ডিপোজিট করলে এবং USD/JPY কারেন্সি পেয়ারে ১ মিনি লট (১০,০০০ ইউনিট) এর বাই এন্টি গ্রহন করবেন।

এখন প্রশ্ন হচ্ছে, তাহলে এই পজিশন গ্রহন করার জন্য কি পরিমান মার্জিন এর পরিমান হবে?

USDJPY-required-margin-vs-position-size

যেহেতু এখানে USD বেইজ কারেন্সি এবং মিনি লট হিসাবে এর পরিমান হচ্ছে $10,000 । এখন ধরুন, এই পজিশন গ্রহনের জন্য 4% margin requirement এর প্রয়োজন সেক্ষেত্রে required margin এর পরিমান হবে $400 ।

উধাহরন #২ঃ GBP/USD লং পজিশন

ধরুন আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স হচ্ছে এখন $1000 এবং আপনি GBP/USD কারেন্সি পেয়ারে একটি লং পজিশন অর্থাৎ BUY এন্ট্রি গ্রহন করতে আগ্রহী। সেই মোতাবেক, আপনি ১ মিনি লট (10,000 ইউনিট) এর একটি পজিশন গ্রহন করলেন অর্থাৎ এন্ট্রি নিলেন যখন এচেঞ্জ রেট হচ্ছে 1.30000 ।

এখন প্রশ্ন হচ্ছে তাহলে আপনার কি পরিমান এমাউন্ট এর প্রয়োজন পরবে, পজিশন গ্রহন করার জন্য?

এখানে যেহেতু GBP বেইজ কারেন্সি সেক্ষেত্রে এই কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করার জন্য এটির ভ্যালু হচ্ছে $13,000 ।

ধরেনিন, এন্ট্রি গ্রহন করার জন্য margin requirement হচ্ছে 5% সেক্ষেত্রে এন্ট্রি গ্রহন করার জন্য required margin এর প্রয়োজন হবে $650

required-margin-example-gbusd

উধাহরন #৩ঃ EUR/AUD লং পজিশন

ধরুন আপনার ট্রেডিং একাউন্ট এর ব্যালেন্স হচ্ছে এখন $1000 এবং আপনি EUR/AUD কারেন্সি পেয়ারে একটি লং পজিশন অর্থাৎ BUY এন্ট্রি গ্রহন করতে আগ্রহী। সেই মোতাবেক, আপনি ১ মিনি লট (10,000 ইউনিট) এর একটি পজিশন গ্রহন করলেন অর্থাৎ এন্ট্রি নিলেন যখন এচেঞ্জ রেট হচ্ছে 1.15000 ।

এখন প্রশ্ন হচ্ছে তাহলে আপনার কি পরিমান এমাউন্ট এর প্রয়োজন পরবে, পজিশন গ্রহন করার জন্য?

EURAUD-required-margin-vs-position-size

এখানে যেহেতু EUR বেইজ কারেন্সি সেক্ষেত্রে এই কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করার জন্য এটির ভ্যালু হচ্ছে (10,000 unit x exchange rate 1.15000) = $11,500 ।

ধরেনিন, এন্ট্রি গ্রহন করার জন্য margin requirement হচ্ছে 3% সেক্ষেত্রে এন্ট্রি গ্রহন করার জন্য required margin এর প্রয়োজন হবে $345

required-margin-example-euraud

Required Margin এর ক্যালকুলেশন

যখন আপনি মার্জিন ব্যবহার করে ট্রেডিং শুরু করবেন তখন, যে পরিমান মার্জিন (required margin) নতুন পজিশন গ্রহন করার জন্য প্রয়োজন হবে সেটিকে percentage কিংবা শতকরা হিসাবে প্রদর্শিত থাকে। এটি মুলত যেই লট কিংবা ভলিউম এর এন্ট্রি গ্রহন করতে চান সেটির উপর শতকরা হিসাবে margin requirement নির্ধারণ করা হয়ে থাকে।

Required Margin মুলত কারেন্সি পেয়ারের বেইজ কারেন্সি এর উপর ভিত্তি করে ক্যালকুলেট করা হয়ে থাকে। যদি আপনার ট্রেডিং একাউন্ট এর কারেন্সি (অর্থাৎ একাউন্ট ওপেন করার সময় যেই কারেন্সি নির্ধারণ করে দিয়েছিলেন) সেটির সাথে যদি বেইজ কারেন্সি এর মিল না থাকে তাহলে required margin ক্যালকুলেশন এর হিসাব হবে একটি ভিন্ন।

নিচে আমরা required margin ক্যালকুলেট করার একটি ফর্মুলা আপনাদের সামনে তুলে ধরছি। যদি আপনার একাউন্ট এর কারেন্সি এবং কারেন্সি পেয়ারের বেইজ কারেন্সি একই হয় তাহলে –

Required Margin = Notional Value x Margin Requirement

যদি আপনার একাউন্ট এর কারেন্সি এবং কারেন্সি পেয়ারের বেইজ কারেন্সি একই না হয় তাহলে –

Required Margin = Notional Value x Margin Requirement
x Exchange Rate Between Base Currency and Account Currency

একটি বিষয় সবসময় মনে রাখবেন, আপনার ট্রেডিং একাউন্ট এর ফান্ড থাকার অর্থ হচ্ছে, ট্রেড করার জন্য আপনার যথেষ্ট পরিমান মার্জিন বিদ্যমান।

ফরেক্স ট্রেডিং এর ভাষায় যদি বলা হয় তাহলে বিষয়টি দাঁড়াবে, নতুন কোনও ট্রেড ওপেন করা শুধুমাত্র আপনার ট্রেডিং ব্যালেন্স উপর নির্ভর করবে না সেটি বরং নির্ভর করবে আপনার কি পরিমান মার্জিন অবশিষ্ট রয়েছে সেটির উপর।

অর্থাৎ, আপনি যখন নতুন করে কোনও ট্রেডে এন্ট্রি গ্রহন করতে চান তখন আপনার ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে চেক করতে থাকে আপনার মার্জিন এর পরিমান এর উপর। যদি আপনার বিষয়টি বুঝতে সমস্যা হয় তাহলে চিন্তার কিছুই নেই, আমরা এই সম্পর্কিত আরও বিস্তারিত তথ্য জানবো এবং শিখবো।

 


নতুন সেবা

FX Cloud – ফ্রি ভিডিও ট্রেনিং পোর্টাল

FX Community – ট্রেডিং কমিউনিটি

FX Community App


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

 

পূর্বের আর্টিকেলফরেক্স ট্রেডিং এ LOT শব্দটির অর্থ কি?
পরবর্তী আর্টিকেলUsed Margin বলতে কি বোঝায়?
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here